নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জয়দেব করের লেখাজোকা

জয়দেব কর

অন্ধ আমি অন্ধকারে আলো কুড়াই,গন্ধরাজের গন্ধে মাতাল জীবন পোড়াই!

সকল পোস্টঃ

জীবনানন্দ দাশের ক্যাম্পে কবিতার আলোচনা: নিজস্ব ভাবনার আলোকে/ জয়দেব কর

২৫ শে মে, ২০১৮ রাত ১০:৩৮

https://www.youtube.com/watch?v=oymxU0hCwYw&t=21s

মন্তব্য৩ টি রেটিং+০

নববর্ষে আমার দুটি বই বেরিয়েছে।

২৬ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:০৪

অস্ত্রাগার হয়ে যাক জাদুঘর
নাগরী প্রকাশ
প্রচ্ছদ : তৌহিন হাসান
মূল্য ১৫০ টাকা
অনলাইন পরিবেশক: রকমারি ডট কম

সিলেটে বইপত্র, বইমেলা, নাগরী, মশাল, ঢাকায় সন্ধিপাঠ, চট্টগ্রামে নন্দন ও বাতিঘরে পাওয়া যাবে

https://www.rokomari.com/book/139408/অস্ত্রাগার-হয়ে-যাক-জাদুঘর

ভাষান্তরে বুদ্ধভাবনা...

মন্তব্য৮ টি রেটিং+০

স্বতন্ত্র দুক্‌খ সুত্ত : অভাজনের নারীভাবনা/ জয়দেব কর

০৯ ই মার্চ, ২০১৭ দুপুর ১:৪৭


অল্পবয়সে স্বামীগৃহে গমন,
ঋতুমতী হওয়া,
গর্ভধারণ,
সন্তানপ্রসব,
পুরুষের পরিচর্যাকরণ

_এই স্বতন্ত্র পাঁচটি দুক্‌খ নারীকে বহন করতে হয়, যা পুরুষকে বহন করতে হয় না।
স্বতন্ত্র দুক্‌খ সুত্ত১_বুদ্ধ


পালি দুক্‌খ শব্দটিকে আমি বাংলায় সমস্যা বলে গ্রহণ করে...

মন্তব্য২ টি রেটিং+০

চর্যার আত্মা ও সরহপাদের দোহাকোষ: প্রাথমিক পাঠ

২৭ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৮


বাংলা সাহিত্যের সূত্রপাত চর্যাপদ থেকে। চর্যাপদ একাধারে প্রথম লিখিত সাহিত্য, সাথে সাথে কবিতা ও গানের সম্মিলনী সূচনাও বটে। চর্যার ভাষা যে বাংলা, তা নিয়ে সন্দেহের কোনো জো নেই।...

মন্তব্য২ টি রেটিং+১

আধার ও আধেয়_জ্ঞান / অজন ব্রহ্ম

৩০ শে আগস্ট, ২০১৬ রাত ১:১৪


আধার ও আধেয়_জ্ঞান

_____________
একবার স্থানীয় একজন সাংবাদিক আমার সঙ্গে দেখা করতে আসেন। তিনি আমাকে জিজ্ঞেস করেন, "অজন ব্রহ্ম, কেউ যদি বৌদ্ধধর্মের একটি পবিত্র গ্রন্থ নিয়ে টয়লেটে ফেলে ফ্লাশ করেন, তাহলে...

মন্তব্য২ টি রেটিং+০

মুখপত্র (বৌদ্ধধর্ম: সত্যেন্দ্রনাথ ঠাকুর) : প্রমথ চৌধুরী

২৭ শে আগস্ট, ২০১৬ রাত ২:২৫

মুখপত্র


"বুদ্ধং শরণং গচ্ছামি, ধর্মং শরণং গচ্ছামি, সঙ্ঘং শরণং গচ্ছামি" _ পুরাকালে ভারতবর্ষে কোটি কোটি লোক এই মন্ত্র উচ্চারণ করে বৌদ্ধধর্মে দীক্ষিত হত। কিন্তু এই ভারতবর্ষীয় ধর্ম কালক্রমে ভারতবর্ষে সম্পূর্ণ বিলুপ্ত...

মন্তব্য১ টি রেটিং+১

শুভবোধের উদয় হোক

১৬ ই মে, ২০১৬ বিকাল ৪:১২


আমি ভালো নেই, ভালো নেই কেউ, ভালো নেই দেশ। ভালো নেই দোয়েল-কোয়েল-শ্যামা-ময়না-টিয়া-চড়ুই। ভালো নেই শাপলা-শিউলী-হাসনাহেনা-পদ্ম-বকুল-চাঁপা-জবা। ভালো নেই মাঠ-ঘাট-পথ-প্রান্তর-নদী-হাওর-বিল-পাহাড়-টিলা-সমতল। ভালো নেই পীর-মোয়াজ্জিন-পুরোহিত-পাদ্রি-ভিক্ষু-আউল-বাউল। ভালো নেই কৃষক-শ্রমিক-লেখক-প্রকাশক-কবি-শিল্পী-অধ্যাপক-জেলে-নাপিত। ভালো...

মন্তব্য৩ টি রেটিং+১

কাসান্ড্রার প্রার্থনা

২৮ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:৫৫

পিতা প্রিয়াম,
অন্তত একবার শোনো দৈবের কথা এইবার_


নগরের বাতাসে ঘুরছে শত্রুজাহাজ,
সর্বত্র ভেতরে ও বাইরে চলছে শিশুবলি,
যুদ্ধবাজ ঈশ্বরের তুষ্টিতে,
আর সঙ্ঘবদ্ধ ইতর পুরোহিতগুলো ভেঙ্গে
দিচ্ছে মরমি গানের মঞ্চ_
প্রেম ও বিদ্যার নির্মিতি...

মন্তব্য৪ টি রেটিং+০

বুদ্ধং শরনং / সৈয়দ মুজতবা আলী

২৪ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৫৩


সারিপুত্ত ও মহামৌদ্গল্যানের পূতাস্থি প্রায় এক শতাব্দীর পর পুনরায় তাঁদের সমাধিস্থলে রক্ষিত হচ্ছে।
...

মন্তব্য২ টি রেটিং+৫

আমার পাঠ: আমার উপলব্ধি // চৈতি কর

২২ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৩:০৬


বই মানুষের জীবনে অতি গুরুত্বপূর্ণ।বই পড়লে অনেক জানা অজানা বিষয়ে জ্ঞান লাভ করা যায়। আমি এস.এস.সি পরীক্ষা দেওয়ার পর অনেগুলো বই পড়েছি। আমি যে সব বই পড়েছি সে গুলো...

মন্তব্য৬ টি রেটিং+০

বুদ্ধমতবাদে নারী (প্রশ্নোত্তরসমূহ)

০৯ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:৩২


মূল: ড. ধম্মানন্দা ভিক্ষুণী
ভাষান্তর: জয়দেব কর

প্রশ্ন-১:বুদ্ধের নিকট যখন রাণী মহাপজাপতি সঙ্ঘে যোগদানের অনুমতি চেয়েছিলেন,কেন তিনি দ্বিধাবোধ করেছিলেন,আবার পরে অনুমতিও দিয়েছিলেন?

উত্তর:যারা নারী-উপসম্পদা নিয়ে আগ্রহী তাদের জন্য এটি একটি অন্যতম...

মন্তব্য০ টি রেটিং+০

কুশলাকুশল-বোধ ও প্রজ্ঞা

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০৯


কুশলাকুশল-বোধ ও প্রজ্ঞা
জয়দেব কর


মানুষের কথা বলতে গেলে, মানবভূমিতে অবস্থান অপরিহার্য,এমন সুনিশ্চিত বোধ উৎপন্ন হতে হবে । আর এও মনে রাখতে হবে যে, কাউকে উপরের সিঁড়ি বেয়ে উঠতে হয়, আর...

মন্তব্য০ টি রেটিং+০

কবি আর কবিতা // জয়দেব কর

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৩


০১।
আমি একজন পাঠক।শেলেটে পেন্সিল ঘষে যেদিন অ,আ লেখা শুরু করি সেদিন থেকেই আমার পাঠক হিশেবে যাত্রা শুরু হয়, যৌবনে এসেও আমি পাঠ করছি ভালো এবং মন্দ। মৃত্যুর পূর্ব পর্যন্ত...

মন্তব্য২ টি রেটিং+০

বুদ্ধের নারী ও বৌদ্ধ নারীর সমাজতত্ত্ব // নিখিল নীল

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২৭


প্রাচ্য দর্শনের গৌরবজনক অধ্যায়ের জনক বলা হয় গৌতম বুদ্ধকে । যদিও প্রাচীন ভারতীয় দর্শন ভাববাদে আচ্ছন্ন দর্শন, তথাপি, বস্তুবাদী দার্শনিক চিন্তার ঐতিহ্যও এখানে অনেক সুপ্রাচীন । বেদ-বিরোধী ‘নাস্তিক’ দার্শনিক সম্প্রদায়ের...

মন্তব্য৩ টি রেটিং+০

ব্যক্তি, স্বাধীনতা ও রাষ্ট্র/ সিরাজুল ইসলাম চৌধুরী

১৬ ই জুন, ২০১৫ বিকাল ৩:৪৭


সভ্যতার প্রাথমিক যুগে রাষ্ট্র সম্পর্কে মনীষীদের দৃষ্টিভঙ্গি কি ছিল সে সম্পর্কে আলোকপাত করা প্রাসঙ্গিক। গৌতম বুদ্ধ মহাজ্ঞান লাভের আগেই অনুভব করেছিলেন যে, ব্যক্তিসত্তা বিকাশের পথে রাষ্ট্র একটি দূরতিক্রম্য বাধা,...

মন্তব্য৪ টি রেটিং+১

full version

©somewhere in net ltd.