নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগে সবাই বড় বড় নেতাদের চিঠি লিখেন, আমিও একখানা লিখলাম

০৪ ঠা অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:২০



আজকে আমাদের মুক্তিযোদ্ধা ব্লগার জুল ভার্ণ বিএনপি'র সেক্রেটারী মির্জা সাহেবকে চিঠি লিখেছেন, কয়েকদিন আগে কোন একজন ব্লগার ড: ইউনুস সাহেবকে লিখেছিলেন। আমি এতবড় বড় নেতাদের লিখতে চাই না, এসব ভুয়া নেতারা ব্লগিং করেন না, চিঠি পড়ে না ; আমি "নতুন সামুটিমকে" লিখতে চাই; টিম পড়ে দেখবেন; উনারা কাজ করেন, একটু আগেই আমার ১টা মন্তব্য মুছে দিয়েছেন।

আমি চিঠি লিখলে এডমিন সাহেব, ব্লগার কাল্পনিক_ভালোবাসা ইহা পড়ে দেখবেন। জুল ভার্ন'এর চিঠি মির্জা কখনো পাবে না, ড: ইউনুসকে লিখলে উনি তা'পড়বেন না; এই কারণে আমি শেখ হাসিনা কিংবা সেনাপ্রধানকে লিখতে চাই না; আমি লিখবো এডমিন সাহেবকে:

প্রিয় এডমিন সাহেব,

গত ১ সপ্তাহ থেকে ক্রমেই আমার সাহস বাড়ছে যে, আপনি আমাকে নিশ্চয়ই সহসা ব্যান করেবেন না। শায়মা কিংবা অপু যদি আমাকে ব্যান করতে চায়, আপনি ওঁদের থামাবেন।

আমি মন্তব্য করার সময় ভাবি, এই মন্তব্যের পর কি আমাকে ব্যান করা হবে? আমি তখন মন্তব্যকে এডিট করে গ্রহনযোগ্য করে তুলি; ইহার ফলে আমার মন্তব্যটা গন্তব্যে পরিণত হয়, আসল মন্তব্য থাকে না। পোষ্টের বেলায়ও তাই।

এখন আমার নতুন সমস্যা, আমি ব্লগারদের গণরোষের মুখে পড়েছি; কারণ, জুলাই'এর শুরু থেকে আমি আন্দোলনকারীদের বিশ্বাস করছিলাম না, এখনো বিশ্বাস করছি না যে উহারা "সাধারণ ছাত্র"। "নতুন বাংলাদেশ, নতুন স্বাধীনতা, নতুন মুক্তিযোদ্ধা", ইত্যাদি আমার অপ্রিয় শব্দ হওয়াতেও আমি সামুর অপছন্দের ব্লগারে পরিণত হয়েছি।

তবে, আমি বিশ্বাস করি যে, আমাকে ব্যান করার মতো কোন কিছু আমি করছি না। কিন্তু মন্তব্যগুলো লিলিপুটিয়ান মন্তব্য ও আমার পোষ্টগুলো পিগমী পোষ্টে পরিণত হচ্ছে! নাকি আমার অবস্হা সব সময়ই এই রকমই ছিলো?

ব্লগে যতই উৎকৃষ্ট পোষ্ট পড়ছি, মনে হয় আমি ততই বেকুবে পরিণত হচ্ছি! তবে, সাহস বাড়ছে, "নতুন সামু" টিমের পক্ষে আমাকে ব্যান করা সম্ভব হবে না; আমি চেষ্টা করছি, আমার প্রিয় ব্লগার "না'হল তরকারী"র মতো ভবের চর নিয়ে লিখতে, যাতে ব্যান করার সম্ভাবনা আর না থাকে!

আপনাকে ধন্যবাদ।
"পুরাতন ব্লগার" সোনাগাজী



মন্তব্য ৪২ টি রেটিং +১/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী লীগের বিশ্রামের প্রয়োজন ছিলো, জাতি সে ব্যবস্থা করেছে। আপনি হানাদারের রাজাকার হওয়ায় জাতির এ কাজের বিরোধীতা করছেন।

০৪ ঠা অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

সোনাগাজী বলেছেন:



কবি, নিজের উপর আস্হা হারাবেন না, আমি ঠিক আছি; আপনি আমাকে নিয়ে ৪/৫টি সনেট লিখেছিল্বন।

২| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫

বিষাদ সময় বলেছেন: আপনার নিক নিরাপদ রাখতে চাইলে আমার মনে হয় পোষ্টে কোন ব্লগারের নাম নেয়া থেকে বিরত থাকুন, আপনার জন্য সেটাই হবে বুদ্ধিমানের মতো কাজ।

০৪ ঠা অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৫৮

সোনাগাজী বলেছেন:




আমি যাদের সাথে এত মুল্যবান সময় ব্যয় করছি, তাদের নিকের নাম নিতে পারবো না? কিসব ছেলেমী কথাবার্তা বলেন!

৩| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৮:২০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- বিনা কারণে অন্যকে খোঁচানোর স্বভাব আপনার গেলো না গুরুজ্বী।

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৮:২৮

সোনাগাজী বলেছেন:



এখানে প্রশ্নফাঁস থেকে শুরু করে পিএইচডি অবধি আছেন; এখানে তর্কবিতর্ক হয়।

৪| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৮:২২

কামাল১৮ বলেছেন: নতুন মানে প্রগতি, সামনে চলা।কিন্তু এরা পেছন দিকে হাটছে।প্রগতি বিরোধী।এরা দেশকে আফগান বানাতে চায়।

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৮:২৯

সোনাগাজী বলেছেন:



এভাবেই শিক্ষিতরা একদিন আলকায়েদা, হামাস, ব্রাদারহুড ও হেজবুল্লাহ'এ পরিণত হয়েছে; মানুষ মনে করতো হামাস ও হেবুল্লাহরা বুদ্ধিমান সংগঠন।

৫| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৮:২২

নতুন বলেছেন: এখন আমার নতুন সমস্যা, আমি ব্লগারদের গণরোষের মুখে পড়েছি; কারণ, জুলাই'এর শুরু থেকে আমি আন্দোলনকারীদের বিশ্বাস করছিলাম না, এখনো বিশ্বাস করছি না যে উহারা "সাধারণ ছাত্র"। "নতুন বাংলাদেশ, নতুন স্বাধীনতা, নতুন মুক্তিযোদ্ধা", ইত্যাদি আমার অপ্রিয় শব্দ হওয়াতেও আমি সামুর অপছন্দের ব্লগারে পরিণত হয়েছি।

২ মাস তো হয়ে গেলো। ভারত এখনো কোমলমতীদের আইএস এর ট্রেনিং কবে কোথায় নিয়েছে সেই তথ্যের ফাইলটি খুজে পায় নাই। আপনার কাছে এর কোন তথ্য থাকলে আপনি র কে সরবারহ করতে পারেন।

* এই আন্দোলনের পেছনে মুল শক্তি ছিলো আয়ামীলীগের দমন নীতি।
* জামাত/শিবির তো চেস্টা করবেই কিভাবে এই আন্দোলনে আয়ামীলীগকে দমন করা যায়।

success has many fathers failure is an orphan.

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৮:৩১

সোনাগাজী বলেছেন:



আপনি ক্রমেই পেছেন পড়ে যাচ্ছেন; কি ঘটছে, ইহা নিয়ে আপনার পরিস্কার ধারণা আছে বলে আমার মনে হচ্ছে না।

আমার মনে আছে, আপনার বোনের ছেলের বেলায় আপনি সতর্ক ছিলেন।

৬| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৮:২৫

Sayed Kutub বলেছেন: ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পর পূর্ব পাকিস্তানের নাম পরিবর্তিত হয়ে বাংলাদেশ হয়েছিলো। ২০২৪ সালে দেশ স্বাধীন হওয়ার পর বাংলাদেশের নাম পরিবর্তিত হয়ে কি হতে পারে? নাম এবং জাতীয় সংগীত চেঞ্জ না হলে নতুন স্বাধীনতার ফিল টা তেমন পাওয়া যাচ্ছে না।

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৮:৩৫

সোনাগাজী বলেছেন:



হেজবুল্লাহ'র উপর আস্হা রাখায় লেবানন খুবই উন্নত দেশ থেকে ভাগাড়ে পরিণত হয়েছে; ফিলিস্তিন মুক্তির খুবই কাছাকাছি গিয়েও (১৯৯৩ সাল) হামাসকে ভোট দিয়ে শ্মশানে পরিণত হয়েছে। হাসিনা জাতির অর্থনৈতিক ক্ষতি করেছে; এবারের লোকেরা জাতির সংস্কৃতি বদলায়ে ইহাকে ইয়েমেন কিংবা লেবানন বানাবে।

৭| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৮:৩৯

সত্যপীরবাবা বলেছেন: আপনি লিখলেন রম্য, আর ব্লগাররা দেখি কঠিন কঠিন ভাবগাম্ভীর্যে ভরপুর মন্তব্য পাঠাচ্ছেন। রসিকতা নেয়ার ক্ষমতা বাঙালির সত্যই নাই।

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৮:৪৪

সোনাগাজী বলেছেন:



বেশীরভাগ ব্লগার পড়ালেখার সময়ে পড়ালেখা করেননি; পরীক্ষা দিতে হলে ফাঁসকরা প্রশ্ন কিনতেন।

৮| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৮:৫৩

জ্যাক স্মিথ বলেছেন: আশা করি এডমিন সাহেব আপনার প্রতি সদয় হবেন।

কিছুদিন আপনাকে নেতিবাচক মন্তব্য করা একটি ট্রেন্ডে পরিণত হয়েছিলো, এখন কিছুটা কমেছে হয়তো।

আর আপনাকেও এখন থেকে সাবাধনে মন্তব্য করতে হবে, বুঝতে হবে এটা নতুন বাংলাদেশ, এখন মব জাস্টিসের যুগ চলছে।

সবচেয়ে ভালো হয় আপনি কারো নাম ধরে কোন পোস্ট বা মন্তব্য করবেন না, যে যা খুশি লেখুক, বুঝতে হবে এখানে বাঙালীরা পোস্ট করে, জাপানীরা নয়।

তাছাড়া ব্লগে যার যার ব্যক্তিত্ব অনুসারে ইমোশন প্রকাশ করে তাদের ইমোশনকেও আপনাকে মূল্যায়ন করতে হবে। সবার লেখার স্ট্যাইল এক হবে না তাহলে ব্লগ তার স্বকীয়তা হারাবে। এখানে ভালো ভালো পোস্ট যেমন হবে ঠিক তেমনই গার্বেজ পোস্টও হবে, সবকিছু্ মিলেই ব্লগ। কোন গার্বেজ পোস্টকে সারাসরি গার্বেজ বলা যাবে না, নাম উল্ল্যেখ কর তো অবশ্যই নয়, আপনাকে ব্লগীয় কূটনীতি আরও ভালোভাবে রপ্ত করতে হবে।


০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৯:০৫

সোনাগাজী বলেছেন:



সমস্যা হলো, বেশীরভাগ পোষ্টই গার্বেজ।

৯| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৮:৫৭

বঙ্গদুলাল বলেছেন: আপনার চে গুয়েভারা,মাও সেতুং, লেনিন,কার্ল মার্ক্সদের নিয়ে লেখা মিস করছি।চাঁদগাজী নিকে আপনি ভালো লিখতেন সোনাগাজীর তুলনায়।ওখানে চে'কে নিয়ে একটি সুন্দর লেখা লিখেছিলেন।আপনার বাকি নিকের লেখাগুলোর লিংক শেয়ার করা যায়?(চাঁদগাজী ছাড়া অন্য নিকের লেখা আমি পড়িনি)

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৯:০২

সোনাগাজী বলেছেন:




চাঁদগাজী নিকে ব্লগি করার সময়, ৩০/৪০ ভাগ ব্লগার মোটামুটি কিছু বুঝতেন; বর্তমানে এঁদের সংখ্যা অনেক কমে গেছে; আমার অবস্হাও হয়তো ঐ রকমই হচ্ছে।

এখন চে গুয়েভারা,মাও সেতুং, লেনিন,কার্ল মার্ক্সদের নিয়ে লিখলে পড়ার মানুষ পাওয়া যাবে না; এখন সময় হয়েছে গোলাম আজম, জিয়া, এরশাদ ও বেগম জিয়ার সুনাম করার


১০| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৯:২২

বঙ্গদুলাল বলেছেন: আইরনি ইজ...
আজকে নুরুল হক নুর আপনার ভাষায় একটি কথা বলেছে কিছুক্ষণ আগে...
"কল-কারখানার লাভের একটি অংশ শ্রমিকদের দিতে হবে "
৮ নং মন্তব্য মুছে দিন।

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৯:২৮

সোনাগাজী বলেছেন:



ইহা ছিলো শেখ হাসিনার পালিত শিবির; সব সময় ভেঁড়ার ছামড়া পরে ঘুরে।

ব্রাদারহুড, আলকায়েদা, হামাস, হিজবুল্লাহ'রা বেকুব আরবদের যেভাবে ভুল পথে নিয়ে গেছে, বিএনপি-জামা্ত-শিবির আমাদের জাতিকেও সেই দিকে নিচ্ছে; ওরা ভেড়ার ছামড়াপরা নেকড়ে।

১১| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৯:৩৫

বঙ্গদুলাল বলেছেন: আপনি অন্য নিকের লেখাগুলো,বিশেষ করে চাঁদগাজীর আগের নিকের আপনার পছন্দের কয়েকটি লেখা শেয়ার দিয়েন বড় কোন সমস্যা মনে না করলে..
অথবা আমার মেইলে দিয়েন কিছু মনে না করলে...([email protected])

সোনাগাজী এবং চাঁদগাজী নিকের সমান লেখা অন্য নিকে ছিল?

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ৯:৩৯

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ, আমি চেষ্টা করে দেখবো; খেলাঘর ও ফামামার নিকের পোষ্টগুলোও পাঠক পেয়েছিলো।

১২| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ১০:১৬

বঙ্গদুলাল বলেছেন: এরদোয়ান বলছে, ইসরায়েল প্রমিজড ল্যান্ডের স্বপ্নে বিভোর। ওটাকে এখনই থামানো উচিত,নয়তো তুরস্কের দিকে নজর দিবে।ওদের প্রমিজড ল্যান্ডের সীমানা খুঁজে দেখে বুঝলাম, সেটি অনেক বড়।সবাই নিজ নিজ প্রমিজড ল্যান্ডের স্বপ্নদোষে আক্রান্ত হলে,পৃথিবী দিন দিন টিকে থাকার অযোগ্য হয়ে যাবে।পঞ্চশক্তির একটিরও বড় অংশের আছে কি না এই ঝামেলা? ইহুদি, খ্রিস্টান,মুসলমান সবাই তো নবী ইব্রাহিম( আ) এর বংশধর। এতো ঠেলাঠেলি হলো কেন!স্বয়ং নবী মুহাম্মদ (স) এর যুগেও মনে হয় এতো ক্যাঁচাল ছিল না! খ্রিস্টানরা নবী মুসা৷(আ)কে সম্মান করেন?

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ১০:২৩

সোনাগাজী বলেছেন:



মুসা নবীর আমলে, সমগ্র আরব ও মিশরে মিলে যত মানুষ বাস করতো; আজ ঢাকা শহরে একা তত মানুষ বাস করে। ফলে, সেই যিগের কথা বলে লাভ নেই। আমাদের নবী পুর্ণাংগ কোরান দেখেননি, যীশু জানতেন না যে, বাইবেল নামে কিতাব উনার নামে লেখা হয়েছে; শুধু মুসা নবী জানতেন উনি কি লিখছেন।

এগুলো নিয়ে ব্যস্ত এরদেসগান, মুসলমানেরা ও ইহুদীরা

১৩| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ১০:২৯

বঙ্গদুলাল বলেছেন: ১.ইহুদিরা মধ্যপ্রাচ্য থেকে চলে গেছিল কেন?
২.আপনি তো ওদের কাছ থেকে দেখেছেন।ওদের কয়েকটি ভালো ও খারাপ গুণ বলেন তো....
৩.ওদের কোনো অংশ নবী মুহাম্মদ( স) ও ইসা( আ) সম্মান করেন কিনা?
৪.বিশ্বে ওদের মটো কী?ক্ষমতাসীন ইহুদিদের মটো কী দখলবাজি?নাকি যে স্থানে আছে ওই স্থানে থাকা এবং আল আকসার একচ্ছত্র অধিকার?

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ১১:১৯

সোনাগাজী বলেছেন:



১) রোমানরা ওদেরকে উৎখাত করেছিলো; কারণ, এরা অন্যদের ক্ষতি করতো ও অপসৃষ্টি হিসেবে গণ্য করতো।
২) ওদের ভালো গুণ হলো, ওরা ধর্মকে ঐক্যের জন্য ব্যব হার করে, সঠিকভাবে জ্ঞান অর্জন করে, রিসার্চ করে।
৩) ওরা ওদের নবী ব্যতিত বাকীদের "ভুয়া" বলে নিজেদের মাঝে।
৪) ওরা আসলে এখন বিশ্বের জন্য হুমকি, ওরা জল্লাদ; অন্যদের মানুষ হিসেবে গণনা করে না।

১৪| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ১০:৫১

বঙ্গদুলাল বলেছেন: ১.আপনি বলতে পারেন তোরাহ/তাওরাতের ভাষা হুবহু কুরআনের ভাষা।নবী জীবদ্দশায় আজীবন তৎকালীন মানুষদের হুবহু শুনিয়েছেন আবৃত্তি করে,রমজান মাসে, নামাজে এবং ওদের কাছে তা ফিক্সড, কয়েকশত অনুসারী/সাহাবীর হুবহু মুখস্থ ছিল আজকের মতো।সিপ্পিন/উস্ট্রীর যুদ্ধে এঁদের কয়েকজন মারা গেছেন।
২.বাইবেল তো নিউ টেস্টামেন্ট, আসল ইঞ্জিল ছিল ইব্রানি ভাষায় (হিব্রুর মত)
৩.জবুর নামে একটি বড় কিতাব ছিল (সঙ্গীত টাইপ,তাই অনুসারী কম,পরে ইসা আ, মুহাম্মদ স এর অনুসারী এরা) নবী ডেভিড(সোলাইমানের বাবা দাউদ আ ) এর।
আমি এগুলো আমার দীর্ঘদিনের স্পষ্ট জানাশোনা থেকে বলেছি।আপনি আপনার তথ্যগুলো কোথেকে বলেছেন?ইহুদি ধর্মের কোনো রাইটারের বইকে বেস করে?

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ১১:৩১

সোনাগাজী বলেছেন:



১) নবী মুসা (আ: ) প্রাচীন হিব্রু ( আরামিক ) ভাষায় তোরাহ লিখেছিলেন; উহার উচ্ছারণ প্রাচীন আরবীর কাছাকাছি ছিলো; আপনার মনে খারাপ যদি না হয়ে থাকে, আমাদের নবী ইহুদীদের রাবাই থেকে জেনেছেন "এক সৃষ্টিকর্তার কথা"।

২) নিউটেষ্টামেন্টও আরামিক ভাষায় ও গ্রীক ভাষায় লেখা হয়েছিলো।

৩) জবুর এখনো পুরোপুরি আছে; এগুলো খোদার উদ্দেশ্যে গান; প্রতদিন চার্চে এগুলো গাওয়া হয়; এগুলো দাউদ নবীর (আ: ) লেখা।

১৫| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ১১:১৩

শায়মা বলেছেন: আমার নাম নিয়েছো!!! X((

আমি ব্যান করতে চাইলে মডু ভাইয়ু আমাকে ঠেকাবে?? X(( X((


আমি ঠেকালেই মডু ভাইয়ু বরং চিন্তা করে দেখতে পারে মনে হয়! :)


যাইহোক নতুন সামুটিম মানে কি??

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ১১:২৪

সোনাগাজী বলেছেন:




এইবারের কোমলমতিদের প্রতারণার আন্দোলনের পর, সব কিছুতে "নতুন" শব্দটা যোগ করতে হবে; এখন নিক শায়মা হয়ে গেছে "নতুন শায়মা", বাাংলাদেশ হয়ে গেছে "নতুন বাংলাদেশ"।

০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ১১:৪৩

সোনাগাজী বলেছেন:



আপনি যে এত লাফাচ্ছেন, শেখ হাসিনার অবস্হা দেখছেন?

১৬| ০৪ ঠা অক্টোবর, ২০২৪ রাত ১১:৫১

শায়মা বলেছেন: দেখেছি তবে তোমার তো নিজের চোখ থাকিতেও অন্ধ অবস্থা!


নিজের লাফও দেখতে পাও না আবার ব্যান করতে গেলেই শুরু করো পেন পেন ঘ্যান ঘ্যান!!!


মানুষকে নিয়ে যে এত তুচ্ছ করো নিজে যে বেবিদের মত কান্নাকাটি করো সেটা বুঝো না ভাইয়ুমনি??? :)

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:১৫

সোনাগাজী বলেছেন:



আপনারা দল বেঁধে ভুল ব্লগিং করবেন, আর যারা ভালো কিছু লেখেন, তাদেরকে ব্যান করবেন; এটা কতদিন চলবে?

১৭| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:০৭

নদীকান্ত বলেছেন: রিসেট বাটনে পুশ করুন। তারপর নতুন করে শুরু করুন।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:১৬

সোনাগাজী বলেছেন:




সামুতে ৭ বার নতুন করে শুরু করেছি।

১৮| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:২১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এই ব্লগে আপনি যে প্রতিনিয়তই উচ্চু আসণটা জেতার চেষ্টা করে থাকেন তাতে আপনার চেলা পেলা সংগ্রহের অবস্থাতেই বুঝা যায়। যাই হোক আপনি প্রবীণ আপনাকে সবসময় শ্রদ্ধা করি। যদিও আপনার খুঁচা আমার সহ্য হয়না। আমি ব্লগে একমাত্র শেখার উদ্দেশ্যে আাসি। পড়ার মতো যাই পাই পড়ে যাই। পড়াই যে আমার নেশা। কিন্তু এতো রাজনীতি বুঝিনা বলে খুঁচা যে বুঝিনা তা কিন্তু ঠিক নয়।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:৫৫

সোনাগাজী বলেছেন:





রানজনীতি না বুঝলে, আপনার ১৬ আনাই মিছে।

১৯| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:৩১

শায়মা বলেছেন: যতদিন তুমি নিজেকে নির্ভূল হনু ভাববে আর অন্যদের দলবাঁধা ভুল করা ভেবে ভেবে লাফাবে এবং গর্তে পড়তেই থাকবে ততদিন ভাইয়া! :)

তোমার লেখাও আমার ভালো লাগেনা। মানে লেখার স্টাইল, প্যারাগ্রাফ টাইপ, অরগানাইজডও না, লেখার মানও তেমন না। আর টপিক বা সাবজেক্টের কথা বললে কিছুটা তবুও আছে। আর আলোচনা তর্ক বিতর্কে তুমি প্রায়ই হটে যাও এবং উলটা পাল্টা বলা শুরু করো আর মন্তব্যে অন্যকে হেয় করার অভ্যাস সে আর কি বলবো!! :(
আর বানান তো মনে হয় তুমি নিউ ভ্যোকাবুলারী বের করে ফেলবে হা হা
যাইহোক নিজেকে এমন হনু ভেবে ভেবে আরও অনেককাল ব্লগিং করো। মানে বেঁচে থাকো। :)

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:৫৬

সোনাগাজী বলেছেন:




আপনার সাথে আমার কি নিয়ে আলোচনা হতে পারে?

২০| ০৫ ই অক্টোবর, ২০২৪ ভোর ৫:৩৮

চারাগাছ বলেছেন:
'কোমলমতিরা' ক্যাম্পাসের আন্দোলন রাস্তায় এনেছিল। এতে আপনার আপত্তি ছিল। পোষ্ট দিয়েছিলেন হয়তো।
গার্মেন্টস শ্রমিকদের আন্দোলন নিজ নিজ কারখানায় হওয়া উচিত নাকি রাস্তায় নামা উচিত?
এই বিষয়ে আপনার মতামত আশা করছি।

ছাত্র আন্দোলনের সময় ব্লগার অর্কের আন্দোলন দর্শনের উপর ভিত্তি করে সত্য মিথ্যা যাচাই করে ফেলেছিলেন।
ব্লগার অর্কের সাথে আপনার যোগাযোগ আছে? কেমন আছেন? কোথায় আছেন তিনি খোঁজ জানেন কোন?

জনপ্রিয় 'পাকিস্তানী শৈশব' লিখিয়ে স্বপ্নবাজ সৌরভের কোম্পানির কি বিক্রি হয়ে গেল?
সবাই মিলে কিনে ফেলার প্রস্তাব দিয়েছিলেন। সাড়া পেলেন কোন?

শেরপুর ও ময়মনসিংহে আকস্মিক বন্যায় তলিয়ে গেছে ১৬৩ গ্রাম। সেক্ষেত্রে বঙ্গবন্ধু স্যাটেলাইট আগাম কি তথ্য দিতে পেরেছে?
২০১৯ সালে
বাংলাদেশের বঙ্গবন্ধু ১ স্যাটেলাইট থেকে আবহাওয়ার আগাম তথ্য পাওয়ায় ঘূর্ণিঝড় ফণীর ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ৷

০৫ ই অক্টোবর, ২০২৪ ভোর ৬:০৬

সোনাগাজী বলেছেন:




গার্মেন্টস শ্রমিকদের মাঝ থেকে শিক্ষিত ১০/১২ জনের একটা কমিটি করে, সেটাকে ভার দিলে মালিক ও সরকারী সংস্হাগুলোর সাথে নেগোসিয়েট করা সম্ভব।

অর্ক আমাকে অনেক বচর কমেন্ট ব্যান করে রেখেছেন; উনার সাথে যোগাযোগ নেই; মনে হয়, ভয়ে চুপ হয়ে গেছে।

সৌরভ মোটামুটি বকবক ধরন্বের মানুষ।

ঐ স্যfেলাইট কি ধরণের তথ্য কতটুকু সংগ্রহ করতে পারে, সেই ব্যাপারে আমার কোন ধারণা নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.