নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সংগোপন জীবনের ওপিঠ।

সা-জ

ভবনা গুলো

সা-জ › বিস্তারিত পোস্টঃ

প্রতিদিনই তো অস্থিরতার খবর আসছে এগুলো সিরিজ প্রক্রিয়া

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:২২

প্রতিদিনই তো অস্থিরতার খবর আসছে এগুলো সিরিজ প্রক্রিয়া-
আমরা ২য় স্বাধীনতার কথা বলে বর্তমানে যে অবস্থায় বসবাস করছি তাতে অস্থিরতা কেটে উঠছে না। গত কয়েকদিন বিশ্ববিদ্যালয়গুলোকে ফোকাস করা হয়েছে। আজ ফোকাস করা হচ্ছে বায়তুল মোকাররম মসজিদ। জানি না আগামীকাল কোথায় কি হবে। বায়তুল মোকাররমের ভিডিও লিংক-এক বায়তুল মোকাররমে র'ণক্ষেত্র
দুই-বায়তুল মোকাররমে হা'ম'লার প্রতিবাদে মিছিল
গত দুই সপ্তাহের যে চিত্র ফুটে উঠেছে সেখানে একটা বিষয় স্পস্ট- ছাত্র জনতা গণঅভ্যুত্থানের মাধ্যমে বর্তমান সরকার ব্যবস্থা প্রবর্তন করেছে তাদের কে প্রতিপক্ষ বানানো তাদেরকে কুলষিত করা। তাদের স্বত্তাকে বিলীন করে দেওয়ার ধারাবাহিক প্রচেষ্টা চলমান রয়েছে। যার ফলাফল সরাসরি আজকেই পাওয়া যাবে না। কিন্তু এর ফলাফলটা বছর পরে পাওয়া যায় সেই লক্ষ্য দিয়ে তারা এগিয়ে যাচ্ছে। তার আমরা সাধারণ জনগণ বার বার সর্তক হতে বলছি।
আমাদের কাছে এই ঘটনাগুলোকে একটা ট্রয়াল পরীক্ষা মনে হচ্ছে। প্রথমে রাজধানীর বাইরে থেকে শুরু তারপর রাজধানীর ভেতরে। এভাবেই সংঘাত সৃষ্টি করতে চায়। সাধারণ মানুষকে সংক্ষুদ্ধ করে তুলতে চায়।
মসজিদ, মাজার এগুলো আবেগের জায়গায় তারা এখানে আঘাত হানছে। জাতি হিসেবে যেভাবে ঐক্যবদ্ধ হয়ে ৩৫ জুলাই পালন করেছে, বন্যা মোকাবেলা করেছে। সেই ঐক্যের জায়গা থেকে সরে গেলে যারা বিগত দিনের একটা প্রথা তৈরি করেছে সেখানে নতুন খোলসে তাদেরকে দেখা যাবে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৪৫

ইফতেখার ভূইয়া বলেছেন: এগুলো পরিকল্পিতভাবে করানো হচ্ছে অর্ন্তবর্তী সরকারকে অস্বস্তিকর অবস্থায় ফেলার জন্য। সরকারকে কঠিন হতে হবে এছাড়া কোন উপায় নেই।

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৪৪

সা-জ বলেছেন: সরকার কঠিন হতে পারছে না। পুলিশ তার দায়িত্ব পালনে অগোছালো।

২| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:১৮

আমি সাজিদ বলেছেন: কোনটাই পরিকল্পিত নয়। এইগুলো আমাদের স্বভাবের বহিঃপ্রকাশ। আমরা ইচ্ছে করেই ভালো থাকতে চাই না।

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৪৬

সা-জ বলেছেন: আজ রাজশাহী, কাল মাদারীপুর, পরবর্তীতে অন্য কোথাও এগুলো সামষ্টিকভাবে একটা সেন্টিমেন্ট তৈরির প্রাথমিক ধাপ হিসেবে কাজ করতে শুরু করে। যা ভবিষতে অনুঘটক হিসেবে সক্রিয় ভূমিকা পালন করে। তাই আমাদের অনেকের কাছে এমনই মনে হয়েছে।

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:১৮

Rahat islam juwel বলেছেন: সব পরিকল্পিত মনে হচ্ছে।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:২৭

এক্সম্যান বলেছেন: আপনি তাদের সাজানো সব সিস্টেম ধ্বংশ করবেন আর তারা বসে থাকবে? কখনই না। তারাতো বলেছেই "আমরা আরো ভয়ংকররুপে ফিরব"। শান্তির আশা না করে বরং তারা আরো কতটা ভয়ংকররুপে আসতে পারে সেদিকে বেশি নজর দেয়া উচিৎ।

বায়তুল মোকাররমের ঘটনাটা এই পোষ্টেই জানলাম, শুনলাম পলাতক খতিব নাকি ফিরে এসে এগুলো করেছে।

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৫৪

সা-জ বলেছেন: নজরটা কে কে দিবে। রাষ্ট্রযন্ত্র বিভিন্ন সময়ে বিভিন্ন সিস্টেমের মধ্য দিয়ে পার হয়ে এই পর্যায়ে এসেছে। একটা ছোট্ট উদাহারণ যখন জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বলা হলো- সব সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দিতে হবে। তখন তাৎক্ষণিক প্রক্রিয়া হিসেবে ভূমি অফিসের কর্মচারীরা কিন্তু তা অস্বীকার করেছে। কারণ সেখানে তো দুর্নীতির মাধ্যমে তারা টাকা উপার্জনের যে পথ তৈরি করেছে তা বিলুপ্ত হয়ে যাবে। প্রতিটি ক্ষেত্রে সেখানে দুর্নীতির ছোঁয়া। জমি খারিজ করতে লাগে ১১৫০ টাকা সেখানে তাদের চ্যানেল ব্যবস্থাপনার মাধ্যমে স্থান ভেদে ৫০০০ টাকা কোথাও আরো বেশি। তারা নিজেদের দেশের সেবক মনে করে না। তারা মনে করে সরকারি চাকরি করেন তারাই সব কোন জবাবদিহিতা নেই। অথচ এই জায়গাটা হলো প্রশাসন ক্যাডারের জন্য প্রথম কর্মস্থল। কর্মজীবনের শুরু থেকেই না নিজেরা এই অর্থ লোভ থেকে বের হতে পারে না তার অধস্তনদের অর্থ লোভ থেকে বের করতে পেয়েছে।

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:১১

ঢাবিয়ান বলেছেন: আল জাজিরায় ভুমি মন্ত্রীর হাজার কোটি ডলারের সম্পদের খবর বের হবার পরই দেখা যাচ্ছে পরিকল্পিতভাবে দেশের পরিস্থিতি অস্থিতিশীল করার একটা চক্রান্ত শুরু হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.