নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

ঘরে আগুন, মন্দীরে হামলা, মাজার ভাঙ্গা, পিটিয়ে মানুষ মারা এমন মেধাবী এদেশে দরকার নাই

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৩২



২০০১ সালে দেলাম ঘরে আগুন দেওয়া ও মন্দীরে হামলার জঘণ্য কাজ। ২০০৪ আবার দেখলাম ঘরে আগুন, মন্দীরে হামলা, মাজার ভাঙ্গা, পিটিয়ে মানুষ মারার জঘণ্যতম ঘটনা।জাতি এদেরকে মেধাবী মনে করে না। এদেরকে চাকুরী দিয়ে জাতিকে ভাগাড়ে নিক্ষেপের দরকার নাই।১৯৭১ ও ২০২৪ এর হানাদার ও রাজাকারেরও দরকার নাই। এসব ময়লা যাদের গায়ে তাদেরকে বাদ দিয়ে কোন ক্লিন লোক পেলে ভোট দিন। ক্লিন না পেলে মন্দের ভালোকে ভোট দিবেন।

এমন একটা দেশ পেলাম যাতে ভালো লোক পাওয়া মসকিল। আল্লাহর নামে ১৯৭১ সালের হানাদারের পক্ষ নিয়েছিলো একদল বেকুব। তারা নাকি সেই সময়ের রাষ্ট্রের পক্ষ নিয়ে ছিলো। তো যে রাষ্ট্র তার জনগণের বুকে গুলি চালায় সেই রাষ্ট্রের পক্ষ নেওয়ার দরকার কি? সেই রাষ্ট্র তো ছিলো ক্রিমিনাল রাষ্ট্র। ২০২৪ আবার রাষ্ট্র জনগণের বুকে গুলি চালালো। এটাও ক্রিমিনাল রাষ্ট্র ছিলো। এখন যারা ঘরে আগুন, মন্দীরে হামলা, মাজার ভাঙ্গা, পিটিয়ে মানুষ মারা ইত্যাদি কাজে লিপ্ত রাষ্ট্র যদি তাদের যথাযথ বিচার না করে তবে এ রাষ্ট্রও ক্রিমিনাল রাষ্ট্র আখ্যা পাবে।ঠগ বাচত গাঁ উজাড়। এমন রাষ্ট্রে জন্মগ্রহণ করলাম যেখানে কে ভালো লোক সেটা বলাই মুসকিল। যাক তারপর ভোট দেওয়র জন্য মন্দের ভালো খুঁজতে হবে।

হানাদার, রাজাকার, স্বৈরাচার ইত্যাদি দেখতে দেখতে ত্যাক্ত-বিরক্ত।এক ক্রিমিনাল আরেক ক্রিমিনালের সমালোচনা করে।এখন দেখছি একদল মাথা নষ্ট। ওরে কামড়ায়, তারে মারে- এসব কি? স্বাধীন মানে কি স্বাধীনভাবে অকাজ করা? কোথায় যেন দেখেছিলাম- এবার তোরা মানুষ হও।বিশ্ববিদ্যালয়ে অকাজ ঘটিলে সুকাজ কোথায় ঘটবে? এসব কি দেখছি আমরা? এদের কি কোন বোধ নাই?

এখন মামলার মৌসুম চলছে। লোকের কানে কানে গিয়ে বলবে, টাকা দাও নইলে মামলায় নাম দিয়া দিমু। তাও আবার হত্যা মামলা। টাকা দাও না হয় হত্যা মামলা ঘাড়ে নিয়ে দৌড়ের উপর থাক। এখন বুঝতেছি- এদেশ হানাদারের, এদেশ রাজাকারের, এদেশ স্বৈরাচারের, এ ক্রিমিনালের চারণভূমি নষ্টের দেশ আমাদের। এটা নাকি সোনার বাংলা! এটা তামা, কাঁসা, পিতল ও লোহা ইত্যাদির বাংলা বললেও পোষায় না। সইতে পারি না, এদেশের প্রেমের জ্বালা- আহ!এখানে কেউ যেন নিরাপদ নয়। পাগল মারে, পঙ্গু মারে। কি মেধা! কি মেধা! এদেরকে চাকুরী দিলে এরা কি সেবা করবে? ধুর! ভাল্লাগে না।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৪৮

কামাল১৮ বলেছেন: স্বাদ মিটে গেলো।

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: শিক্ষার্থীদেরকে বলতাম- শেখ হাসিনা হলেন শফলতম রাষ্ট্র নায়ক। এখন এ সাবেক মন্তব্যের কারণে মাইনকা চিপায় আছি। সুতরাং মেধাবী নয়, প্রয়োজন মানুষের। অমানুষ মেধাবী জাতির কোন কাজে লাগবে?

২| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৮:০৫

অগ্নিবেশ বলেছেন: চাচা যে লাউ সেই কদু।

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারপর সাইজ দেখা ছাড়া উপায় নাই।

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




কে মেধাবী?
প্রশ্নফাঁস জেনারেশন!?

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমরা ভরপুর আবর্জনার মধ্যে বসবাস করছি।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৩৮

অগ্নিবেশ বলেছেন: হে আল্লাহ, তুমি ইসলামের হাত থেকে মুসলমানদের রক্ষা করো।

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৩:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: না হেসে পারলাম না।

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:১১

আষদফ বলেছেন: এটা সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং আমাদের সমাজে বিভেদ ও সহিংসতা ছড়ায়। ঘরে আগুন লাগানো, মন্দির বা মাজার ভাঙা, মানুষকে পিটিয়ে মারা — এগুলো কোনোভাবেই সভ্য বা মানবিক সমাজের প্রতিচ্ছবি হতে পারে না। একটা অংশ বড় অর্জনকে ছোট করার বা ব্যক্তিগত স্বার্থে বৃহত্তম স্বার্থকে ধ্বংশ করেত চায়। ধর্ম বা জাতির ভিত্তিতে বিদ্বেষ ছড়ানো সমাজকে ধ্বংসের পথে নিয়ে যায়। আমাদের উচিত শান্তি, সম্প্রীতি এবং মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হয়ে সমাজ গঠন করা। মেধাবী সমাজ গড়ে ওঠে তখনই, যখন সহনশীলতা, ভালোবাসা, এবং একে অপরের প্রতি সম্মান বজায় রাখা হয়। বিদ্বেষ নয়, ভালোবাসা ছড়িয়ে দিন।

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৩:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঠিক বলেছেন।

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:০২

আরইউ বলেছেন:


মহাজাগতিক

আপনার পোস্টের কাছাকাছি বিষয়ে ঢাবিয়ানের একটি পোস্টে মন্তব্য করেছিলাম। উনি সত্য কথা হজম করতে পারেননি। কিছুটা কাপুরোষোচিত কাজ করেছেন ঢাবিয়ান কিন্তু ওনার কাছ থেকে এর বেশি আমি আশাও করিনা।

প্রাসংগিক বিধায় মন্তব্যটা আপনার এই পোস্টেও করছি।

শুভকামনা!

===

ঢাবিয়ান,

আপনি অনেক কিছুই লিখেছেন, কিন্তু আপনার বক্তব্য স্পষ্ট নয়। এই ঘটনাগুলোর দায়ভার অবশ্যই, এবং আবারও বলছি, ইউনুস অন্তর্বর্তীকালীন সরকারের। সৈরাচার পতনের পর সরকারের পক্ষ থেকে যখন কড়া কোনো বার্তা দেওয়া হবে না, যখন অন্যরা দেখবে যা তা করে, ছাত্রলীগ, প্রতিবিপ্লব এসবের নাম দিয়ে অন্যায় চালিয়ে দেওয়া যাচ্ছে, সমন্বয়ক নামের “মেধাবীরা” সরকারের পাশাপশি একটি সমান্তরাল সরকার চালাচ্ছে, যাদের ভয়ে ইউনুস সরকারসহ, আইন, প্রশাসন, বিচার ব্যবস্থা সবাই তটস্থ, তখন এমন ঘটনা ঘটতেই থাকবে।

আপনি বলেছেন, প্রক্টর কোথায় ছিল, প্রশাসন কোথায় ছিল, এসব। আপনি সম্ভবত কোথায় কী হচ্ছে তার খবরাখবর ঠিকমত রাখেন না, অথবা, আপনি শুধু নিউজ চেরি পিকিং করেন, যা আপনার শুনতে ভালো লাগে তাই পড়েন। বর্তমানে “মেধাবীদের” যে পরিমাণ ক্ষমতা ইউনুস সরকার আর সমন্বয়করা দিয়ে রেখেছেন তাতে কোনো শিক্ষক, প্রশাসনের সাহস আছে “মেধাবীদের” বিপক্ষে কিছু বলবে? বললে “মেধাবীরা” গায়ের চামড়া রাখতে দেবে? যখন এই কথিত মেধাবীরা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতালসহ বিভিন্ন জায়গায় নিজেরা আইন নিজের হাতে তুলে নিয়ে ভিসি, শিক্ষক, এডমিনের লোকজনকে পদত্যাগ করতে বাধ্য করছিল তখনই এই “মেধাবীদের” লাগাম টানা উচিত ছিল। এটা না করতে পারার ফলাফল হচ্ছে এসব। “মেধাবীরা” এখন কারোর কথা শুনবে না; দু’দিন পরে ওনাদের কথা না শুনলে, ইউনুসসহ তার ক্যাবিনেটের অন্যান্য সদস্যদেরও রাস্তায় ফেলে পেটাবে।

অবশ্য আপনাকে বলে লাভ নেই। অনেক কিছুই আপনার বোধ বুদ্ধির বাইরে। তা না হলে দেশের নাজুক একটা অবস্থায় আপনি ব্লগে লীগের ব্লগারদের তালিকা করার মতো জঘন্য কাজটা করতেন না, হয়ত! আপনার ঐ লিস্ট পড়ে কেউ যদি কোনো ব্লগারকে আহত করে তার দায়ভার যে আপনার উপর বর্তায় সেই বোধটুকু আপনার নেই, অথবা আপনি প্রতিহিংসাবশত ঐ অপকর্মটি করেছিলেন। যে কারণই হোক, এটা সিক মেন্টালিটি।

যাহোক, অপাত্রে অনেক কথা বলা হলো। আল্লাহ্‌ আপনাকে সুস্থতা দান করুন।

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৪১

এক্সম্যান বলেছেন: হুমম, তারা বলেছিল এমন একটা পরিস্থিতি তৈরি করা হবে যাতে আপনি বলতে বাধ্য হন আগেইতো ভাল ছিলাম। আপনি যেহেতু বলছেন তার মানে তারা সাকসেস।

যা হচ্ছে তা আগেও হয়েছিল কিন্তু বিচার হয় নাই, বা বিচারের নামে বিরোধীদের শায়েস্তা করা হয়েছে। বর্তমান সরকার যদি সঠিক বিচার করতে পারে তাহলেই আমি খুশি। আমি ১০০% সিউর আইনের শাষন চালু করতে পারলে অপরাধ এমনিতেই কমে যাবে।

৮| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:২৫

অস্বাধীন মানুষ বলেছেন: মুরুব্বি দেশে এখনো ষড়যন্ত্র বিরাজমান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.