নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সংগোপন জীবনের ওপিঠ।

সা-জ

ভবনা গুলো

সা-জ › বিস্তারিত পোস্টঃ

কেমন যেন লাগামহীনতার পূর্বাভাস

১৯ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:৫৯

দ্বিতীয় স্বাধীনতার পর প্রথম স্বাধীনতার পরবর্তী দিন যাপনের অস্থিরতা প্রচ্ছন্ন থেকে ধীরে ধীরে প্রকট আকার ধারণ করছে বলে অনুমেয়। সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে নতুন করে কিছু গড়া যে প্রত্যয় তৈরি হয়েছে তা হয়তো এই এক দুই মাসের হিসেবে খুবই কমই মনে হয়। তবুও যে সত্যগুলো স্পষ্ট হচ্ছে তা হলো প্রশাসন ব্যবস্থাপনায় একটা সংকট তৈরি হয়েছে। গত দেড় দশকের বেশি সময় ধরে যারা এই প্রশাসন ব্যবস্থায় জড়িত ছিলেন তাদের অনেকেই বঞ্চিত হয়েছেন তারা এই সংকটময় সময়কে কাজে লাগিয়ে ভূতাপেক্ষভাবে পদোন্নতির মাধ্যমে তাদের প্রাপ্ত আদায় করে নিয়েছেন। এখানে এক যোগে সবার জন্য তা করা সম্ভব না হলেও কিছু প্রক্রিয়ার মাধ্যমে তা এখনো চলমান।
অবস্থা দৃষ্টিতে যা মনে হয়, তার সহজ ভাষা- সুযোগকে কাজে লাগিয়ে সবাই এখন পর্যন্ত নিজের সুবিধা আদায়ে ব্যস্ত সময় পার করছেন। আমরা সাধারণ মানুষ জানি না আপনাদের কতদিন সময় লাগবে। পালা বদলের সাথে সবার আশা থাকে নতুন কিছু দেখার যা পুরানো হয়েছে তা থেকে অভিনব। এই কিছুদিন আগেই আপনারা বলতেন, উপরের চাপের কারনে আমরা জনগণ বান্ধব হয়ে সিদ্ধান্ত নিতে পারিনি। অনেক ক্ষেত্রে আমাদের দীর্ঘ দিনের কাজের অভিজ্ঞতা, জ্ঞান ও সময়জ্ঞান প্রয়োগ করতে পারিনি। যারা প্রশাসনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে দেশকে স্থিতিশীল করার মহান কাজ নিরলসভাবে করছেন আমরা তাদের কথাগুলোই বলছি। এখন তো আপনারে উপরে কেই নেই, উপরের চাপ নেই, তাহলে কি আপনাদের নিকট থেকে একটা সুন্দর কিছু উপহার পাওয়া যাবে।
না আপনাদের মাঝেও একটা অস্থিরতা কাজ করছে যার কারনে আপনারা সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারছেন না। নাকি একটা সিস্টেম বা প্রথা তৈরি হয়েছে, যা চিরস্থায়ী আবাস গড়েছে। যা থেকে উপরে খোলসটা পরিবর্তন হলেও ভেতরের সবকিছু আগের মতোই সচল থাকে। শুধুমাত্র হাত বদলের একটা ব্যাপার থাকে। আপনাদের দিকে তাকিয়ে থাকে সকল জনগণ। এবার অন্তত জনগণের প্রত্যাশার দিকে তাকিয়ে নিজের অর্জিত মেধা, দেশের টাকায় বিদেশ ভ্রমন ও প্রশিক্ষণের শিক্ষাকে চাপ মুক্ত থেকে কাজে লাগানোর যে সুযোগ আপনারা পেয়েছেন বলে আমাদের কাছে মনে হচ্ছে তা কাজে লাগান সঠিক ও সুন্দরতর পন্থায়। আপনাদের সাধুবাদ জানাতে জনগণ সবসময় আপনাদের পাশে থাকবে। তাহলে এমন খবরগুলো আমাদের এবং আপনাদের সহকর্মীদেরকেও অনুপ্রেরণা দিয়ে যাবে মেট্রোরেল মেরামতে ‘৩৫০ কোটি’ টাকার জায়গায় এখন কত টাকা লাগছে?

কিন্তু আপনাদের দায়িত্বহীনতায় এমন কিছু খবর আপনাদের প্রতি সাধারণ জনগণের আস্থা তলানিতে নিয়ে যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ছয় শিক্ষার্থী আটক

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:৩৫

রূপক বিধৌত সাধু বলেছেন: পৃথিবীর শ্রেষ্ঠ আদালত মানুষের বিবেক। সেই বিবেকটাই এখন পচে গেছে।

২| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১:২৮

সা-জ বলেছেন: বেদনার স্মৃতি হিসেবে এই সময়ে ঘটনাগুলো এগিয়ে যাচ্ছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.