নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানভির জুমার

সব সময় সব জায়গায় সত্য এবং ন্যায়ের পক্ষে।

তানভির জুমার › বিস্তারিত পোস্টঃ

র‍্যাব এর ছয় কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। আপনার প্রতিক্রিয়া কি?

১১ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:০১

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ বাংলাদেশের র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক ও বর্তমান ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। আজ শুক্রবার আন্তর্জাতিক মানবাধিকার দিবসে এই নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ।
নিষেধাজ্ঞার আওতায় আসা কর্মকর্তাদের মধ্যে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদও রয়েছেন। র‍্যাবের সাবেক মহাপরিচালক হিসেবে নিষেধাজ্ঞার আওতায় এসেছেন তিনি। তাঁর ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশেও নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির পররাষ্ট্র দপ্তর।

বিজ্ঞাপন
অন্য কর্মকর্তারা হলেন র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) খান মোহাম্মদ আজাদ, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) তোফায়েল মুস্তাফা সারওয়ার, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) মো. জাহাঙ্গীর আলম ও সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) মো. আনোয়ার লতিফ খান।

যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ দপ্তর সরকারের নির্বাহী আদেশ ১৩৮১৮–এর আওতায় এ নিষেধাজ্ঞা দিয়েছে। এ আদেশে মানবাধিকার লঙ্ঘন বা দুর্নীতিতে সম্পৃক্ত ব্যক্তির সম্পদ বাজেয়াপ্তের কথা বলা হয়েছে।

এ নিষেধাজ্ঞা যুক্তরাজ্য ও কানাডার ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে জানান যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগের ডেপুটি সেক্রেটারি ওয়ালি আডেয়েমো। তিনি জানান, তাঁদের আজকের পদক্ষেপ একটি বার্তা দিচ্ছে যে যারা নিপীড়ন চালাতে রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করবে, তাদের বিরুদ্ধে বিশ্বজুড়ে গণতন্ত্র কথা বলবে।


এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রথম আলোকে বলেন, ‘আমরা শুনেছি। কিন্তু আনুষ্ঠানিকভাবে এখনো আমাদের কিছু জানায়নি। আনুষ্ঠানিকভাবে জানালে আমাদের সচিবের সঙ্গে বসে এ বিষয়ে আমরা মতামত জানাব।’

সূত্র: প্রথমআলো

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১১ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৪৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মানবাধিকারের জয় হোক।

২| ১১ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:০৯

রাজীব নুর বলেছেন: দুই একদিনের মধ্যে বিষয়টা আরো পরিস্কার হবে। তখন বুঝা যাবে।

৩| ১১ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:১২

সাজিদ! বলেছেন: হে, আমেরিকা কত মানবাধিকার লংঘন করলো! আমাদের ভয় পাচ্ছে আমেরিকা। গনতন্ত্র সম্মেলনে দাওয়াত দেয় নি, এরপর আমাদের অফিসারদের হয়রানি করলো এখন। চায়না - বাংলাদেশের সম্পর্ক চাপে ফেলতেই মোড়লদের এমন অবস্থা।

৪| ১১ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৪৮

সাজিদ! বলেছেন: মডু যদি ব্লগারদের এই ক্ষমতা দিতো যে, যারা ব্লগারের কমেন্টে লাইক দেয় তাদের নাম দেখা যেতো, তাহলে আমি আমার উপরের কমেন্টে লাইক দেওয়া বেকুবকে দেখতে পেতাম। মাঝে মাঝে এমন কিছু কমেন্টের জালে ভাদা পাদা আর নতুন চাদা ধরা পড়ে। তবে বোট ক্লাবের সম্মানিত লিডারকে আম্রিকা নিষিদ্ধ করাতে আসলেই কষ্ট পেলাম, যাওয়া লাগবে না ওই আমেরিকা।

৫| ১১ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৫৭

বিটপি বলেছেন: তাদের অপরাধ কি ছিল?

৬| ১১ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:২৬

সাজিদ! বলেছেন: বিটপি আপনি কি এলিয়েন? নাকি এক যুগ পর ঘুম থেকে জেগে ব্লগিং করছেন, একটু পর আবার ঘুমিয়ে যাবেন?

৭| ১১ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৩২

জুল ভার্ন বলেছেন: সমস্যা নাই। আমরাও আমেরিকার চার বাহিনী প্রধান, এমনকি বাইডেন ভাইকেও ব্যান করবো। প্রয়োজনে ওদের ফেসবুক-টুইটার আইডি ব্লক করে দেবো!

৮| ১১ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৭

জ্যাকেল বলেছেন: এর কারণ হইল পেছনের খেলা কিছুটা চেইঞ্জ হয়া গেছে। জানা ইন্টারনেট যেমন ১০% আর পেছনের ডার্ক নেট যেমন ৯০% তেমনি রাষ্ট্রীয় এইসকল খেলার দর্শক হইবার সুযোগ আমাদের সর্বোচ্চ ১০%।

৯| ১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ২:৪২

নেওয়াজ আলি বলেছেন: আমরা আমেরিকা আর কানাডা যাইবো না । :D

১০| ১২ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৪:০৪

ইলি বলেছেন: চায়না বাংলাদেশের সম্পর্ক চাপে ফেলতেই এমন।

১১| ১২ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৪২

রোবোট বলেছেন: ভালো হৈসে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.