নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

জনরাষ্ট্র ভাবনা-৩

২৩ শে সেপ্টেম্বর, ২০২৪ ভোর ৬:৪৩

নির্বাহী বিভাগ:
নোট: প্রস্তাবিত সংবিধানে আমি কিছু নতুন টার্ম ব্যবহার করব। বুঝার সুবিধার্থে ব্র্যাকেটে বর্তমানে প্রচলিত টার্মগুলি উল্লেখ করবো।

জনরাষ্ট্রের নির্বাহী ক্ষমতা প্রধান নির্বাহীর (প্রেসিডেন্ট) উপর ন্যস্ত হবে। এই পদের নাম হবে প্রধান নির্বাহী; ইংরেজি অনুবাদ হবে Chief Executive of Bangladesh or Chief Executive.

প্রধান নির্বাহীর সঙ্গী হিসাবে একজন উপ প্রধান নির্বাহী থাকবেন। জনগণের সরাসরি ভোটে প্রধান ও উপ প্রধান নির্বাহী নির্বাচিত হবেন। মৃত্যু, পদত্যাগ বা অন্যকোন কারণে প্রধান নির্বাহীর পদ শূন্য হলে অথবা দ্বায়িত্ব পালনে অক্ষম হলে উপ প্রধান নির্বাহী তাৎক্ষণিক ভাবে প্রধান নির্বাহী পদের শপথ নিবেন।

প্রধান ও উপ প্রধান নির্বাহী চার বছর এই পদে বহাল থাকবেন। যে তারিখে তারা দায়িত্ব গ্রহণ করবেন চার বছর পর ঠিক একই তারিখে দায়িত্ব হস্তান্তর করবেন।
উদাহরণ সরূপ: ২০২৫সালের ১৫ জানুয়ারি দায়িত্ব ভার গ্রহণ করলে ২০২৯ সালের ১৫ জানুয়ারি দায়িত্ব হস্তান্তর করবেন।

চারবছর অন্তর একটি স্থিরীকৃত নিদিষ্ট তারিখে নির্বাচন অনুষ্ঠিত হবে। উদাহরণস্বরূপ, ২০২৪ সালের নভেম্বর মাসে ১৫ তারিখে নির্বাচন অনুষ্ঠিত হলে পরবর্তী নির্বাচন ২০২৮ সালের নভেম্বর মাসে ১৫ তারিখে নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রধান নির্বাহী, তাঁকে উপদেশ দেয়ার জন্য প্রতিটি বিভাগ বা উপবিভাগে (মন্ত্রণালয়) এক বা একাধিক উপদেষ্টা, সহকারী উপদেষ্টা (মন্ত্রী) ইত্যাদি নিয়োগ প্রদান করতে পারবেন।

প্রতিনিধি সভার (সংসদ) অনুমোদন ক্রমে প্রধান নির্বাহী সুপ্রিম কোর্টে ও জেলা আদালতের বিচারক, উপদেষ্টা, নির্বাচন কমিশন ও অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তা নিয়োগ প্রদান করবেন।

প্রধান নির্বাহীর, নির্বাহী আদেশ জারি করার ক্ষমতা থাকবে। কিন্তু প্রতিনিধি সভা ইচ্ছা করলে সংখ্যাগরিষ্ঠ ভোটে এই ধরণের নির্বাহী আদেশ বাতিল করে দিতে পারবেন। কোন নির্বাহী আদেশকে সংবিধানের পরিপন্থী মনে করলে, সুপ্রিম কোর্ট যেকোন নাগরিকের আবেদনের প্রেক্ষিতে অথবা নিজে স্ব-প্রণোদিত হয়ে নির্বাহী আদেশ বাতিল করে দিতে পারবেন।

প্রধান নির্বাহী কমপক্ষে ৪৫ বছর বয়স্ক হবেন। দুই মেয়াদের বেশি দায়িত্বে থাকতে পারবেন না।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:৫১

সোনাগাজী বলেছেন:



এআই গার্বেজ?

২৩ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:০৬

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:


এটা এআই জেনারেটেড লেখা নয়।

মতামত দেওয়ার জন্য ধন্যবাদ। তবে লেখাটি আপনার ভাল লাগে নাই এটা বুঝতে পেরেছি। আমি আমার লেখার সমালোচনাকে স্বাগত জানাই।

তবে এই বিষয়ে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে নাগরিকদের আলোচনা করা প্রয়োজন বলে আমি মনে করি। আমরা ভিন্ন দৃষ্টিভঙ্গির সাথে একমত না হলেও এই বিষয়ে অন্যের দৃষ্টিভঙ্গি জানতে পারবো। এতে আমাদের সবার চিন্তা আরো সমৃদ্ধ হতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.