এই টিউটোরিয়াল এর প্রথম থেকেই বলে আসছি গণিতের কথা।
সি দিয়ে অনেক ধরনের, রকমের প্রোগ্রামিং আপনি করতে পারবেন। তবে, প্রাথমিক অবস্থায় এখানে গাণিতিক প্রয়োগ গুলো দেখানোর চেষ্টা করবো।
............................
আমরা যে সব ডাটা টাইপের কথা বলেছিলাম, তার মধ্যে একটা ছিলো float।
ভগ্নাংশ বা দশমিক আকারের সংখ্যা গুলোর জন্য এই ডাটা টাইপ।
ধরুন, আপনার একটা ভ্যারিয়েবল আছে যার নাম piku।
এখানে যদি আপনি কোন float টাইপের ডাটা রাখতে চান তাহলে, লিখবেন,
float piku;
piku= 110.525;
......................
যে variable এ float টাইপের সংখ্যা রাখবো, সেখানে কি integer রাখা যাবে না?
যাবে। কিন্তু সেটা ভালো দেখাবেনা।
একটা ছোট বাচ্চাকে বড়দের জামা পড়িয়ে দিলে কি তার লজ্জা নিবারণ হবে না?
হবে, কিন্তু ঐ বাচ্চাটাকে তখন দেখতে কেমন লাগবে!!
integer এর জন্য যে পরিমাণ জায়গার দরকার হয়, float এর দরকার পড়ে তারচেয়ে বেশি। সুতরাং, প্রোগ্রামের দক্ষতার কথা মাথায় রেখে ঠিক করবেন, কোথায় কোনটা ব্যবহার করবেন।
............................................
আমাদের আরেকটা ডাটা টাইপ নিয়ে এখনো কিছু বলা হয়নি। character বা বর্ণ।
যখন আমরা কোড লেখা শুরু করবো তখন এটার ব্যবহার এমনিতেই জেনে যাবেন।
.....................................
আগামী পর্বের বা তার পরের পর্ব থেকেই আমরা কোড লেখা শুরু করবো।
এখন পর্যন্ত আপনি যে টুকু জেনেছেন, সেটা দিয়ে প্র্যাকটিস করার মত অনেক কিছু পাবেন।
আপনাকে সমস্যা খুঁজে দেয়ার দায়িত্ব আমার। আপনি শুধু সাধারণ গাণিতিক জ্ঞান কাজে লাগাবেন।
এক সময় দেখবেন, কত বিশাল বিশাল সমস্যার সমাধান নিমিষেই করে ফেলছেন!
এই প্রসঙ্গে একটা গল্প বলে ফেলা যাক।
*******************
একজন মানুষের খুব ইচ্ছা সে পালোয়ান/কুস্তিগীর হবে। কিন্তু কিভাবে সেটা সম্ভব সে ব্যাপারে তার কোন ধারণা নেই।
তাই একদিন সে গেল গ্রামের এক জ্ঞানী লোকের কাছে।
জ্ঞানী লোকটি ঐ হবু পালোয়ান কে জিজ্ঞেস করলেন " তোমার বাড়িতে কি কোন গাভী আছে যেটা অল্প কিছুদিনের মধ্যে বাচ্চা দিবে? না থাকলে জোগাড় কর "
হবু পালোয়ান বললো, আছে।
জ্ঞানী লোকটি বললেন, "ঐ গাভীটি যেদিন বাচ্চা দিবে, সেদিন থেকে ঐ বাছুরকে সকাল, দুপুর, সন্ধ্যা ৫ বার করে উপরে তুলে ধরবে, তারপর আবার নামাবে। এভাবে, দুই বছর চেষ্টা চালিয়ে যাও"
দুই বছর পর দেখা লোকটা, আস্ত একটা গরু তুলে ফেলছে।
আর একটা মানুষ তুলে আছাড় মারা তো কোন ব্যাপারই না!
*******************
অতএব বুঝতেই পারছেন, সাধারণ যোগ-বিয়োগ-গুন-ভাগ কে ছোট করে দেখা মোটেও বুদ্ধিমানের কাজ হবেনা।
চলুন, সাধারণ যোগ-বিয়োগ-গুন-ভাগ কে আমরা অসাধারণ দৃষ্টিতে দেখি!
■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■
১৫+৬ এবং ১৫-৬ এর ফলাফল এক নয়। যদিও একই সংখ্যা ব্যবহার করেই এই দুটি সম্পর্ক লিখেছি!
এদের মধ্যে পার্থক্য সৃষ্টি করেছে + , - এই দুটি সংকেত।
এদের নাম হলো অপারেটর।
ছোটবেলায় যখন গুটুর গুটুর করে স্কুলে যেতাম তখন থেকেই এসব সংকেতের সাথে আমরা পরিচিত।
আজকে আমরা সি এর আলোকে এগুলোর সাথে আবার পরিচিত হব।
সি তে বিভিন্ন ধরনের অপারেটর আছে।যেমন:
১. arithmetic
২. relational
৩. logical
৪. bitwise
এগুলো সবই আপনি আগে থেকেই জানেন। সুতরাং ভেবে বসবেন না, "এত কিছু কি!!!!" শুধু একটু সাজিয়ে গুছিয়ে বর্ণনা করা হয়েছে। দেখুন,
█ ১. arithmetic operator:
+, -, x, ÷, % এগুলো।
[% দিয়ে ভাগশেষ বের করা হয়।]
"++ " এটাকে বলে increment operator.
ব্যবহার কি?
১০++ দিলে বুঝবেন ১০ এর মানে ১ বাড়বে। অর্থ্যাৎ ১১ হবে।
"--" এটাকে বলে decrement operator.
এটার কাজ কি বলে দিতে হবে??
█ ২. relational operator:
, ==, >=, !=
!= মানে হলো, সমান না।
অর্থ্যাৎ (২+৪) != (৩+৪) এই ধরনের সম্পর্ক বুঝাতে ব্যবহার করা হয়।
== মানে হলো সমান সমান।
অর্থ্যাৎ (২+৪) == (৩+৩) এই ধরনের সম্পর্ক বুঝাতে ব্যবহার করা হয়।
খেয়াল করুন:
[শুধু "= " চিহ্নকে বলা হয় assignment operator. এটা দিয়ে আপনি তুলনা করছেন না । মান নির্ধারণ করে দিচ্ছেন।
যেমন: ভ্যারিয়েবলে মান নির্ধারণ করে দেয়ার কাজটি এটা দিয়ে করবেন]
█ ৩. logical operator:
AND (এবং), OR (অথবা), NOT
[add_xmpl]
█৪. bitwise
AND, OR, XOR,
[ব্যবহারের সময় পরিচয় দেয়া হবে]
■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■■
সর্বশেষ এডিট : ২২ শে জানুয়ারি, ২০১১ সকাল ১১:০০