মুসলিম সমাজে যে সকল বিষয় নিয়ে বিতর্ক রয়েছে তার মধ্যে মাজহাব অন্যতম। মুসলমানরা দুটি ভাগে বিভক্ত। শিয়া, সুন্নী। সুন্নীদের মধ্যে আবার ৫টি মাজহাবে বিভক্ত।
১. হানাফি
২. শাফেয়ী
৩. মালিকী
৪. হাম্বলি
৫. আহলে হাদিস
ইদানিং আরেকটি দল/মতবাদের উদ্ভব হয়েছে যারা মাজহাব মানার বিপক্ষে তাদেরকে মাজহাব অনুসরনকারীররা "লা-মাজহাব" নামে ভূষিত করেছে।
মাজহাব নিয়ে আলোচনা করার আগে আমি আমার জীবনের ছোট্ট একটি ঘটনা বলি।
আমার সেজ খালু আহলে হাদিসের লোক। তিনি সব জায়গাতেই নামাজ পড়েন কিন্তু আহলে হাদিস মসজিদ ছাড়া নামাজ পড়ে বেশি শান্তি পান না। আবার আমার ছোট খালু পারতপক্ষে আহলে হাদিস মসজিদের নিকটবর্তীই হোন না।
নামাজে হাত নাভির উপরে নাকি নীচে রাখবে। তারাবি ৮ রাকাত নাকি ২০ রাকাত পড়বে, বেতর নামাজ ৩ রাকাত নাকি ১ রাকাত পড়বে। এই নিয়ে আমাদের মাঝে বিতর্কের শেষ নাই। আমাদের সমাজে সবচেয়ে প্রচলিত মাজহাব হলো হানাফি এবং তার পরেই রয়েছে আহলে হাদিস। এই দুই দলের ঠেলাঠেলিই যথেষ্ঠ উপভোগ্য। অন্য জায়গার কথা বলতে পারবো না, নাটোর জেলার চাঁদপুর (চানপুর) নামক স্থানে কাছাকাছি দুটি মসজিদ রয়েছে, একটি হানাফি, অপরটি আহলে হাদিস। দুই মসজিদেই মুসল্লির সংখ্যা সীমিত কিন্ত তাদের মাজহাব তাদের মূল ধর্ম থেকেও বড় হয়ে দেখা দিয়েছে।
মাজহাব মানতে হবে বা মানার গুরুত্ব নিয়ে সামুতে সুন্দর একটি পোষ্ট পড়েছিলাম। পোস্টের লিংকটি খুজে পাচ্ছি না। সেখানে উল্লেখযোগ্য যুক্তিটি ছিলো এই যে নবী (স) এর সময় ধর্মীয় প্রয়োজনে সবাই নবী(স) এর সাহায্য নিতেন। তার ওফাতের পরে লোকজন নবী(স) বিভিন্ন সাহাবী যারা নবী(স) এর কাছাকাছি ছিলেন তাদের সাহায্য নিতেন। সহজ কথায় যারা বেশি জানে অল্প জানলেওয়ালাদারকে তাদের সাহায্য নিতে হবে। এটাই স্বাভাবিক। আমি এই অংশের সাথে ১০০% একমত হয়ে আরেকটু অংশ জোড়া দিতে চাই তা হলো হানাফি/শাফেয়ী/মালেকী কেউ কি কম জানতেন??? অন্তত আমাদের থেকে??? তো আমাকে কেন বার বার একই মাজহাবের কাছে যেতে হবে??? আমি যে মাজহাব মানছি বাকি মাজহাব ভুল??? আমি তো মাজহাব মানছি বুঝে শুনে নয়। আমি মাজহাব মানছি জন্মসুত্রে। আমি হানাফি মাজহাবে জন্ম নিয়েছি তাই আমি হানাফি মাজহাবের লোক। আরেকজন মালেকী। এরকম কি হতে পারে না যে তারাবি ২০ রাকাত অপেক্ষা ৮ রাকাত বেশি যুক্তিযুক্ত??? আমার যদি আহলে হাদিসের এই অংশটুকু বেশি যৌক্তিক মনে হয় তাহলে কোরআনা-হাদিস দ্বারা কি প্রমানিত যে তবুও আমি তা মানতে পারবো না? অথবা আহলে হাদিসের কোন লোকের যদি মনে হয় বেতর ১ রাকাত অপেক্ষা ৩ রাকাতই বেশি ভালো তো তিনি কেন ৩ রাকাত পড়তে পারবেন না? আমাকে আহলে হাদিস বলে ১ রাকাতই কেনো পড়তে হবে? আমি হাদিস দ্বারা দেখছি নবী (স.) ১ রাকাতও বেতর পড়েছেন আবার ৩ রাকাতও পড়েছেন। আমাকে কিসে বাধ্য করছে শুধু একটি অনুসরন করতে???
জন্মসুত্রে মাজহাব না মেনে কয়জন কোরআন-হাদিস পড়ে তারপর সঠিক মাজহাব বাছাই করে তার উপরে চলছে? ফরজ এর কাছে যুক্তি অচল কোরআনই ফাইনাল। এখানে মাজহাব লা-মাজহাবের কানাকড়ি মূল্য নাই। তবে কেনো মাজহাবে গিয়ে আমরা এতো কঠিন হয়ে যাচ্ছি??? আমি কিভাবে ধরে নিচ্ছি হানাফির সব ১০০% সঠিক অথবা আহলে হাদিসের ১০০% সব সঠিক???