মোঘলদের কাজ কারবার-ই আলাদা। তাদের মেজাজ-মর্জি, জীবনযাপন, বা বিলাস ব্যসন সবকিছুর ব্যাপ্তি এমন বিশাল পরিষদে যে মাথা ঘুরে যায়। বেশ কিছুদিন আগে মোঘল স্থাপত্যকলার কিছু ভিডিও দেখতে দেখতে মাথায় প্রশ্ন জাগছিল যে, মন্দির, মসজিদ, দুর্গ বা প্রাসাদ যাই তারা তৈরী করে গিয়েছে সবকিছুর মাঝে তাদের আভিজাত্য, গৌরবের এমন একটা ছাপ তারা রেখে গিয়েছে যে এদের পরিমাপের চিন্তা করা বা ওদের মতো কিছু বানানোর কথা হয়তো চিন্তায় করা যায় না। আমার এক আর্কিটেক্ট বন্ধুকে প্রশ্ন করেছিলাম যে, এই এখন বিজ্ঞান এত উন্নত, এত সব টেকনোলজী আমাদের হাতের কাছে তাও কেন এমন পরিমাপের কিছু আর এখনকার দিনে বানাতে দেখছিনা কাওকে। সে সদুত্তর দিতে পারেনি।
ধান ভানতে শীবের গীত গাইছি হয়তো। সিনেমাকথন লিখবার কথা ছিল, শিরোনাম যেহেতু তাই বলছে। আচ্ছা এখন ধান ভানা যাক :-)
মোঘল-ই-আজম। হুম এই মুভিটা দেখে উঠেই ওমন শীবের গীত ধরেছিলাম উপরে। শুরুটা হয়েছিল পুরোনো হিন্দী গান দেখতে যেয়ে হঠাৎ করে “Pyar Kiya To Darna Kya” গানটা্ দেখে। গানটা শুনেছি অনেকবার, কিন্তু এর ভিডিওটা কখনো দেখা হয়নি। সেই ভিডিও নাগাতার রিপিটে দিয়ে দিয়ে দেখতে যেয়ে এমন একটা ভালোলাগা তৈরী হয়ে গিয়েছিল। মধুবালার (আনারকলি) ওমন এক একটা মন্ত্রমুগ্ধ হয়ে তাকিয়ে থাকবার মতোন অভিব্যক্তি আর পৃথ্বীরাজ কাপুরের (আকবর) সাপের মতো ক্রোধে ফোঁস ফোঁস করতে থাকা মুখ। কৌতুহল জাগিয়ে তুলছিল। আর মধুবালার নাচ, রুপ, লাবণ্য, মাধুর্যও কেমন একটা ঘোর লাগিয়ে দেয়। ঠিক করলাম মুভিটা দেখতে হবে। তবে দেখতে বসার আগে ভাবলাম আগে ঘেঁটে দেখা যাক বাকীরা কি বলে। উইকি থেকে প্রথমে জেনে নিলাম সেলিম-আনারকলির কাহিনী। এরপর মোঘল-ই-আজম সম্পর্কে। এরপর শুধু মধুবালা।
কৌতুহল আরো বেড়ে উঠছিল এদের সম্পর্কে পড়ে পড়ে। ইউটিউবে খুজতে যেয়ে পেয়ে গেলাম মুভিটার উপর ডকুমেন্টারী আর আরো রিলেটেড অনেক ভিডিও। অধুনা বলিউডের অনেক নামী দামী শিল্পী একে বলছে হিন্দী সিনেমার এনসাইক্লোপেডিয়া। মুভিটা সম্পর্কে এমন উচ্ছ্বাস অবশ্য আগেও শুনেছিলাম। একবার দেখতেও বসেছিলাম মনে আছে। কিন্তু সাদাকালো এবং উর্দু ভাষা ভালো না বুঝবার কারণে তখন আর দেখা হয়নি। সে যাক, যা বলছিলাম, ইউটিউবে মুভিটা খুজতে খুজতে একটা ভিডিওতে চোখ পড়লো শাহ্রুখ খানের উপর। মুঘল-ই-আজমের উপর একটা অনুষ্ঠানে উপস্থাপনা করছে। বলছে মুভিটার কালারাইজেশন করা হয়েছে (২০০৪ সালে) এবং সাথে এও বলছিল, K. Ashif (মুভির পরিচালক)-এর ছেলে Akhbar Ashif একটা উদ্যোগ হাতে নিয়েছে। বরেণ্য চিত্রশিল্পী মকবুল ফিদা হোসেইনকে দিয়ে মুভিটার চরিত্রগুলো, দৃশ্যগুলো আঁকিয়ে নিয়ে মুভিটার ঐতিহ্যকে জিইয়ে রাখার একটা প্রচেষ্ঠা।
লেখার ফাঁকে ফাঁকে দেয়া পেইন্টিংস গুলো সেই উদ্যোগের-ই কিছু অংশবিশেষ। মকবুল ফিদা হোসেনের আঁকা।
অবশেষে পেয়ে গেলাম রঙ্গিন মুভিটা। ভাষা কিছু বুঝলাম আর কিছু অনুভব করে নিলাম। মুভিটা সম্পর্কে কিছু বলার আগে একটা গান শোনে নেয়া যেতে পারে –
Teri Mehfil Mein Qismat
গানটা একটা ধারণা দেয়, আনারকলি-র (মধুবালা) প্রেম নিয়ে দৃষ্টিভঙ্গী। গানটা গেয়েছে Lata Mangeshkar (আনারকলির কন্ঠ)এবং Shamshad Begum (বাহার এর কন্ঠ)। এইখানে বলে রাখি বাহার (নিগার সুলতানা) হচ্ছে প্রসাদের একজন হিংসুটে নর্তকী (উচুঁ স্তরের) যে কিনা সেলিমের রাণী হওয়ার স্বপ্ন দেখছিল।
গানটার কয়েকটা লাইন শেয়ার করছি। (আর কয়েকটা শব্দের তর্জমা করার ব্যর্থ প্রচেষ্টা করছি। জানি কাওয়ালীটা যে বেধেছে সে আমার এই তর্জমা পড়লে আমাকে দৌড়ান দিবে তাও একটা ধারণা দেওয়ার চেষ্টা আর কি)
Shamshad:
Bahaarein aaj paighaam-e-muhabbat le ke aai hai (বাহার আজ প্রেমের বার্তা নিয়ে এসেছে)
Badi muddat mein ummeedoon ki kaliyaan muskuraai hain… (অনেক দিনের পর আশার আলো আজ উকিঁঝুকিঁ মারছে)
Gham-e-dil se zaraa daaman bachaa kar hum bhi dekhenge… (কষ্ট হতে হৃদয় বাচিঁয়ে চলে আমিও না হয় দেখি)
Lata:
Agar dil gham se khaali ho to jeene ka mazaa kya hai (বেদনাহীন হৃদয় নিয়ে প্রানের বেঁচে থাকার মাধুর্য্য কই)
Na ho khoon-e-jigar to ashq peene ka mazaa kya hai…
Muhabbat mein zaraa aansoo bahaa kar hum bhi dekhenge… (ভালোবেসে চোখ ভাসিয়ে আমিও দেখি)
Teri mehfil mein qismat aazmaa kar hum bhi dekhenge (তোমার এই মাহফিলে ভাগ্যের নিবেদন করে আমিও না হয় দেখি)
Shamshad:
Muhabbat karne waaloon ka hai bas itnaa hi afsaana (প্রেম করনেওয়ালাদের স্রেফ এইটুকনই শখ)
Tadapna chupke chupke aah bharnaa ghut ke mar jaana… (লুকিয়ে চুপিয়ে কষ্ট, বেদনা, যাতনা সইয়ে যাওয়া)
Kisi din yeh tamaashaa muskuraa kar hum bhi dekhenge… (একদিন এই তামাশা আমিও দেখবো)
Teri mehfil mein qismat aazmaa kar hum bhi dekhenge
Lata:
Muhabbat hum ne maanaa zindagi barbaad karti hai (ভালোবাসা আমি বুঝি জীবন বরবাদ করে দেয়)
Yeh kya kam hai keh mar jaane peh duniya yaad karti hai… (কিন্তু এও বা কম কি মরণের পর দুনিয়া যদি মনে রাখে)
kisi ke ishq mein duniya lutaa kar hum bhi dekhenge… (এমন করে কারো প্রেমে দুনিয়া লুটিয়ে আমিও না হয় দেখি)
গানের কথাগুলো যদিও অনেকবার শোনার পর কিছুকিছু আঁচ করতে পেরেছিলাম। অবশ্য ভিডিও সহ দেখলে দৃশ্যগুলো এবং এদের একএকজনের অভিব্যক্তিও বুঝতে অনেকটা সাহায্য করে। গান শেষের দৃশ্যটাও চমকপ্রদ। যখন শাহজাদা সেলিম (দিলীপ কুমার) তার হাতে ধরা গোলাপের পাপড়িওয়ালা অংশটুকুন বাহারের হাতে দেয় আর আনারকলিকে দেয় কাঁটার অংশটুকুন।
শুধু এই গানটায় না, মুভিটার প্রতিটা গান, গানের কথাগুলো, সুর, কন্ঠ এমন হৃদয়ছোঁয়া যে খাসা, তোফা এমন আরো কয়েকটা স্তুতি, শব্দে ঘেঁথে কয়েকটা শব্দের মালা ছুঁড়ে দেওয়া ছাড়া আর কোন করণীয় খুজে পাচ্ছিনা।
(পরের পর্ব)
সর্বশেষ এডিট : ২৩ শে আগস্ট, ২০১১ রাত ১১:১১