নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময় পাইলে ব্লগ লেখাটা এখন নেশায় পরিণত হয়েছে। ব্যাস্ততার ফাকে যারা আমার ব্লগ দেখেন তাদের কাছে কৃতজ্ঞ। আপনাদের অনুপ্রেরণা থাকলে নিশ্চই সামনের দিন গুলোতে লেখা চালিয়ে যাবো।

শিশির খান ১৪

বেস্ত সময়ের ফাঁকে যারা আমার ব্লগ পরেন তাদের সবাইকে ধন্যবাদ

শিশির খান ১৪ › বিস্তারিত পোস্টঃ

ইসরায়েলের স্পাই এজেন্সি ( মোসাদ ) এর লেবানন অপারেশন

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:৪৪



ইসরায়েলের স্পাই এজেন্সি ( মোসাদ ) যে বিশ্বের সবচেয়ে ভয়ানক, নিষ্ঠুর ও দুর্ধর্ষ গোয়েন্দা সংস্থা' তা আবার প্রমান করলো।কিছু বুঝে উঠার আগেই লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সাথে থাকা পেজার ও ওয়াকি টকিজ গুলো একের পর এক বিস্ফোরণ হতে থাকে। প্রথম দফার পেজার হামলায় নিহতের সংখ্যা ১২ জন আহত প্রায় ৩০০০ দিত্বীয় দফার ওয়াকি টকিজ হামলায় নিহতের সংখ্যা ২০ জন আহত ৪৫০ জন। অবশ্য এই ধরণের অপারেশন মোসাদের জন্য নতুন না এর আগে ১৯৭২ সালে মোসাদ জার্মানীর বিভিন্ন টার্গেট ব্যক্তির কাছে পত্র বোমা পাঠিয়েছিল। চিঠি খুললেই বোমা ফুটবে এবং সে মারা যাবে। অধিকাংশ চিঠিই পাঠানো হয়েছিল নাযি যুদ্ধে অভিযুক্ত এলোস ব্রানারের কাছে। অবশ্য মোসাদের সেই প্রচেষ্টা জানাজানি হয়ে যাওয়াতে তা ব্যর্থ হয়।

ইসরায়েল যেন হিজবুল্লাহ যোদ্ধাদের অবস্থান শনাক্ত করতে না পারে, সে জন্য যোগাযোগের মাধ্যম হিসেবে গোষ্ঠীটি পেজার ব্যবহার করতো। হিজবুল্লাহ তাইওয়ানভিত্তিক গোল্ড অ্যাপোলো কোম্পানিকে পাঁচ হাজার পেজার এর ক্রয়াদেশ দেয়। চলতি বছরের শুরুর দিকে চালানটি লেবাননে পৌঁছায়। মোসাদ উৎপাদন পর্যায়ে পেজারগুলো মডিফাই করে ভেতরে একটি বোর্ড ঢুকিয়ে দেওয়া হয় ।এই বোর্ডে গুলোতে তিন গ্রাম পর্যন্ত বিস্ফোরক লুকানো ছিল।এটি শনাক্ত করা খুব কঠিন এমনকি কোনো যন্ত্র বা স্ক্যানার দিয়েও শনাক্ত করা যায় না। যে তিন হাজার পেজার বিস্ফোরিত হয়েছে, সেগুলোতে বিস্ফোরণের আগে সাংকেতিক বার্তা পাঠানো হয়েছিল। আর এ কারণে বিস্ফোরকগুলো স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়ে ওঠে।

হিজবুল্লাহ যোদ্ধারা পেজার হামলার ধাক্কা কাটিয়ে উঠার আগেই দিত্বীয় দফায় ওয়াকি টকিজ গুলো বিস্ফোরণ হতে শুরু করে । এই ওয়াকি টকিজ গুলোর প্রস্তুত কারক হিসাবে জাপানিজ রেডিও কমিউনিকেশনস এবং টেলিফোন কোম্পানি ICOM এর স্টিকার লাগানো। যা তাদের মডেল IC-V82 ডিভাইসের সাথে সাদৃশ্যপূর্ণ। ICOM জানায় তাদের ওয়াকি টকিজ গুলো সব জাপানের ফেক্টরীতে বানানো হয়। লেবাননে বিস্ফোরিত ওয়াকি টকিজ গুলো তাদের নাকি এই বেপারে তারা নিশ্চিত না কারণ এই মডেলের ওয়াকি টকিজ গুলোর উৎপাদন বন্ধ হয়ে গেছে দশ বছর আগে ।কিছু ওয়াকি টকিজ বাজারে আছে সেগুলো পরিবেশকের মাদ্ধমে বিভিন্ন দেশে বিক্রি করা হয়েছে।বন্ধ হয়ে যাওয়া ওয়াকি টকিজ মডেলগুলোর নকল বাজারে বিক্রি হচ্ছে সেই বেপারে তারা আগেই সাবধান করেছে ।

ইসরায়েলের স্পাই এজেন্সি ( মোসাদ ) হিজবুল্লাহর ৪০০০ পেজার এবং ১০০০ ওয়াকি-টকিকে লক্ষ্য করে এই বিস্ফোরণ ঘটায়।বিস্ফোরণের সময় ডিভাইসগুলি হাসপাতাল, বাজার, বাড়ি এবং বিভিন্ন এলাকায় ছিল সে জন্য অনেক বেসামরিক লোকজন আহত হয় ।পর পর দুই দিনের হামলায় সর্বশেষ নিহতের সংখ্যা ৪২ আহত ৩৫০০ পেজার বিস্ফোরণে লেবাননে তেহরানের রাষ্ট্রদূত গুরুতর আহত হয়েছেন তার একটি চোখ নষ্ট হয়ে গেছে অন্যটি জখম হয়েছে। এর আগে ইসরাইলের হামলায় লেবাননে একদিনে সর্বোচ্চ মৃতের সংখ্যা ছিল ১১ এই বার সেই রেকর্ড ভাঙলো। পেজার ও ওয়াকি টকিজ বিস্ফোরণের ঘটনার পর সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সদস্যদের সব ডিভাইস ছুড়ে ফেলে দিতে দেখা যায়।ওয়াশিংটন অবশ্য মোসাদের হামলার বেপারে আগেই জানতো তবে তারা রাষ্ট্রীয় ভাবে স্বীকার করে নি।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:৪৪

আমি সাজিদ বলেছেন: টেকনোলজিতে শত্রুদের হারাতে পড়াশুনা আর গবেষণায় সময় দিতে হবে। লেবাননে ইরানের রাষ্ট্রদূতের কাছেও পেজার ছিল।

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:৪২

শিশির খান ১৪ বলেছেন: বাহ্ আপনি দেখি ডাইরেক্ট মূল পয়েন্টে চলে গেছেন শতকরা ৮০ ভাগ লোক এই পয়েন্ট মিস করবে হিজবুল্লাহ যোদ্ধারা মোসাদ এর নজর এড়িয়ে চলার জন্য যে পেজার ব্যবহার করে তেহরানের রাষ্ট্রদূত ও সেই একই পেজার ব্যবহার করে। এই জন্য ইন্টিলিজেন্স এর দুনিয়াতে মোসাদের এতো কদর।

২| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ ভোর ৬:২৪

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: বিজয়ী হতে হলে জ্ঞান, বিজ্ঞান, গবেষণা, চিন্তা ইত্যাদিতে যেমন সময় দিতে হবে, ঠিক তেমনি নৈতিকতা, বিবেক, ইনসাফ ইত্যাদিতেও সমান মনোযোগ দিতে হবে।

এদের নৈতিকতার মান প্রায় শূন্যের কোঠায়।
অল্প মূল্যে পাইকারি দরে এরা বিক্রি হয়ে যায়।
কাজের সাফল্যে গোয়েন্দা সংস্থাগুলির সুনাম বাড়ে।
আর এরা হানি ট্র্যাপ ও মানি ট্র্যাপে আটক পরে।

আল্লাহ বলেছেন, "আরবরা কুফর ও মোনাফেকীতে অত্যন্ত কঠোর হয়ে থাকে" (সূরা তওবা, ৯৭)

২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৩২

শিশির খান ১৪ বলেছেন: আপনার কথা মাথার উপর দিয়া গেছে যাক ভালো কিছু বলছেন মনে হয়

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ ভোর ৬:৩৪

আহরণ বলেছেন: ভাইয়া- টেকনোলজি, বিজ্ঞান, আধুনিক শিক্ষা দিয়ে কিছু হবে না। বেশি বেশি কোরান-হাদিস পড়তে হবে এবং যুদ্ধ জয়ের আমল করতে হবে, আল্যার শুকরিয়া আদায় করতে হবে। তাহলেই কেবল ইসরাইলকে পরাজিত করা সম্ভব। আশা করি আপনি আমার সাথে একমত। ধন্যবাদ।

২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:২৫

শিশির খান ১৪ বলেছেন: ধুর ভাই, তোমারে ব্রেইন ওয়াশ করছে কেডা ? কোরান হাদিসে লেখা আছে জ্ঞান অর্জন করো আর তুমি কাইতাছো বিজ্ঞান ও আধুনিক শিক্ষার দরকার নাই এমন উল্টা কথা বললে গুনাহ হবে।তওবা কারো এমন কথা আর বইলো না। নবী বলছে জ্ঞান অর্জনের জন্য প্রয়োজনে সুদূর চিনে যাও এই কথা শুনো নাই বোকা ছেলে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.