নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

বিশ্বে সবচেয়ে বেশী পরিচিত বাংলাদেশী ড. মোহাম্মদ ইউনুস এখন দেশের সরকার প্রধান

২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৩০




বাংলাদেশের সবচেয়ে শিক্ষিত সরকার প্রধান ড. মোহাম্মদ ইউনুস এবং তিনি বিশ্বে সবচেয়ে পরিচিত। সবচেয়ে বেশী সময় সরকার প্রধান থাকা শেখ হাসিনা গণহত্যা করে দেশে ছেড়ে পালিয়েছেন। তাঁর ভক্তগণ ড. মোহাম্মদ ইউনুসের বদনাম করছে। গণহত্যার চেয়ে ড. মোহাম্মদ ইউনুসের বদনাম নগন্য। সে হিসাবে ড. মোহাম্মদ ইউনুসের চেয়ে শেখ হাসিনাকে প্রধান্য দেওয়ার কোন সুযোগ নাই। তথাপি শেখ হাসিনার ভক্তগণ কোন হিসাবে ড. মোহাম্মদ ইউনুসকে হটিয়ে শেখ হাসিনার ক্ষমতায় ফিরার স্বপ্ন কিভাবে দেখে বুঝা মুশকিল! গতকাল শেখ হাসিনার বেকুব ভক্তগণ ড. মোহাম্মদ ইউনুসকে হটিয়ে শেখ হাসিনার ক্ষমতায় ফিরার ইঙ্গিত প্রদান করে ছিলো। অবশেষে দেখা গেলো এটা ছিলো তাদের মহাবেকুবী চিন্তা।এদিকে সেনা প্রদান ড. মোহাম্মদ ইউনুসকে আঠার মাস সহযোগিতার কথা বলেছেন।দেখা যাক আঠার মাসে এ বিশ্বসেরা বাংলাদেশী দেশের জন্য কি করতে পারেন।গণহত্যাকারী দল আওয়ামী লীগ ও এর অংগ সংগঠন ড. মোহাম্মদ ইউনুসের বেকার বদনাম করলেও দেশের ৮১% নাগরিক তাঁকে পছন্দ করেন। দেড় বছর ভালোভাবে দেশ শাসনের পর গণভোটের মাধ্যমে তিনি আরো তিন বছর তাঁর মেয়াদ বাড়িয়ে নিতে পারেন। সুষ্ঠ ভোটে জনগণ তাঁর মেয়াদ বাড়িয়ে দিলে কার কি বলার থাকবে? এক্ষেত্রে রাজনৈতিক দল সমূহের দেখার বিষয় হলো ভোটটা সুষ্ঠ হয় কিনা। সুষ্ঠ ভোট না হয়ে তিনি ভোটে জিতলে রাজনৈতিক দলের আন্দোলনে তাঁর সরকার টিকবে না। কিন্তু সুষ্ঠভোটে তাঁর সরকারের মেয়াদ বাড়লে সেনাবাহিনী তাঁর সরকারকে সেল্টার দিবে বলে মনে হয়।

বিএনপি ড. মোহাম্মদ ইউনুসকে এক বছর সময় দিতে চায়। কিন্তু জনগণ তাঁকে সাড়ে চার বছর সময় দিলে বিএনপির কি বলার থাকবে। বিএনপি একা হাসিনা সরকারকে এত্ত বছরেও তাড়াতে পারেনি। কারণ বিএনপির ডাকে জনগণ সাড়া দেয়নি। জনগণ সাড়া দিয়েছে ছাত্রদের ডাকে।আর ছাত্র জনতার সাথে বিএনপিও ছিলো।ছাত্র জনতার একটা বড় অংশ জামায়াত-শিবির। তারা ড. মোহাম্মদ ইউনুসকে রাষ্ট্র সংস্কারে প্রয়োজনীয় সময় দিতে চায়।সেই সময়টা ঠিক কত বছর সেটা অবশ্য আমি জানতে পারিনি। কেউ সেটা জানলে বলবেন।

ড. মোহাম্মদ ইউনুস বিদেশ থেকে অনেক ঋণ আনছেন বলে জানা যাচ্ছে। এসব ঋণ কাজে লাগিয়ে দেশের ঋণ বেশী মাত্রায় শোধ করা গেলে জাতি উপকৃত হবে। তিনি এ টাকাগুলো অন্য কারো হাতে ছেড়ে গেলে এগুলো সঠিক কাজে লাগবে কি? সেজন্যই হয়ত জনগণ ড. মোহাম্মদ ইউনুসকে সময় দিতে চাইবে। বিএনপি অনেক কিছুই বলবে, কিন্তু তাদের যোগ্যতা তো জনগণ জানে। আর জামায়াত-শিবির নিজ পরিচয়ে জনগণকে সংগঠিত করেতে পারেনি। অবশেষে থাকলো জনতার শক্তি। আর এজনতার শক্তিকে সমিহ না করে উপায় নেই। সুতরাং তারা ড. মোহাম্মদ ইউনুসের মেয়াদ বাড়ালে তাতে অন্য কারো আপত্তি যোক্তিক সাব্যস্ত হব না।

মন্তব্য ১৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৫১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: জনগনের রাষ্ট্র মানলে অবশ্যই ভোটাধিকার প্রয়োগ থাকতে হবে ।
...............................................................................................
এই বিষয়টি গনতন্ত্রর পূর্ব শর্ত ।
তাই যে কোন স্পর্শকাতর বিষয়ে পরিবর্তন আনতে হলে
( সংবিধান সহ ) সংসদ থাকা উচিৎ।
তাই বর্তমান সরকারের সেই লক্ষ্যে দ্রুত কাজ করা অতি আবশ্যক ।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: গণভোটও গণতন্ত্রের মধ্যে পড়ে। সে ক্ষেত্রে তিনশত আসনে তিনশত যোগ্য লোকের তালিকা তৈরী করে গণভোট করা যায়। তাতে যে কয়জন এমপি হয় তাদের আসন বাদ দিয়ে অন্য আসনে অন্যদের ভোটের ব্যবস্থা করা যায়।

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:৫৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: যোগ্য লোকের তালিকা তৈরী কোনদিন নিরপেক্ষ হবে না ।
........................................................................................
সংসদের বিকল্প সংসদই,
যদি ও আমি মনে করি আমাদের দেশের প্রেক্ষাপটে
৩০০ সদস্যর সংসদ নির্বাচন নিরপেক্ষ হতে দেয়া হয়না ।

এই গনতন্ত্রর ত্রুটির ফাঁক গলে ফ্যাসিষ্ট সরকার তৈরী হয় ।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: অন্তরবর্তী সরকার তিনশ আসনে তিনশ’ ব্যক্তি প্রার্থী করে গণভোট দিয়ে কিছু নিরপেক্ষ লোককে এমপি নির্বাচিত করতে পারে। যেসব আসনে তাদের লোক ফেল করবে সেসব আসনে অন্য লোকের নির্বাচনের ব্যবস্থা করা যায়। এতে যদি নিরপেক্ষ সাংসদের জাতীয় সংসদ গঠন করা যায় তাহলে জাতীর জন্য ভালো হবে বলে মনে হয়। রাজনৈতিক সরকারে জনগণ ত্যাক্ত-বিরক্ত।

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:১৪

কামাল১৮ বলেছেন: ক্ষমতায় থেকে নির্বাচন করলে সেই নির্বাচন অনেক দল মেনে নিবে না।জিয়ার হা না ভোটের মতো ভোট হবে।জনগন মেনে নিবে না।জিয়ার সাথে তার পার্থক্য হলো,জিয়া আর্মর প্রথান ছিলো ইউনুস ছাত্রদের প্রথান।যাঁদের এখন বেহাল অবস্থা।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: না মেনে করবেটা কি? বিএনপি এত বছর করেছেটা কি? আওয়ামী লীগও এখন মেটে সাপ। আর ইউনুসের সাথেও আর্মি আছে।

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:১২

আহমেদ রুহুল আমিন বলেছেন: ড. মোহাম্মদ ইউনুস এর নেতৃত্বে নুতন দল গঠণ হলে এতে এই প্রজন্মের যারা ভোটার ( যারা ভোটার হওয়া অবধি কোন ভোট প্রদানের সুযোগ পায়নি) বিশেষ করে ‘জেনারেশন জেড’ বলে যারা পরিচিত তাদের পছন্দের নেতৃত্বে ১০০% সমর্থন থাকবে । মোটামুটি এই ভোটারের সংখ্যাটি প্রায় চার কোটি । সেই হিসাবে আধুনিক মালয়েশিয়ার রুপকার ড.মাহাথির মোহাম্মদের মতো ড. মোহাম্মদ ইউনুস এরও একটা দীর্ঘসময় সরকার প্রধান হিসাবে থাকার সম্ভাবনা থাকবে ।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: তবে তাই হোক।

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:৫৬

আমি ব্লগার হইছি! বলেছেন: উনি একটা ব্রেক ফেল গাড়ি চালিয়ে পরিণতির দিকে এগিয়ে যাচ্ছেন।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: জাতীয় সংঘে তাঁর ভাষন উপভোগ করেছি। ভালোই

৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:০০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আর যাই বলেন দেশে একদনি নির্বাচিত সরকার আসবে। তাও আবার জোট করে সরকার গঠন হবে। এবার হয়তো আওয়ামী ক্ষমতায় আসবে না পরের বার কিংবার তার পরের বার ঠিকি আসবে।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিরোধী নির্যাতনে আওয়ামী লীগ যে দক্ষতা দেখিয়েছে। তাতে তারা ঐক্যবদ্ধ থাকলে আওয়ামী লীগের ক্ষমতায় আসা বহুকাল ঠেঁকিয়ে রাখতে পারবে।

৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:০৮

আমি ব্লগার হইছি! বলেছেন: লেখক বলেছেন: জাতীয় সংঘে তাঁর ভাষন উপভোগ করেছি। ভালোই

তার ভাষণ একজন ম্যানেজারের মতো, লিডার এর মতো না।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: লিডাররা হানাদার, রাজাকার, স্বৈরাচার হিসাবে যথেষ্ট ঘৃণিত ছিলো। তাদের মত তিনি না হওয়ায় ভালোই হলো।

৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:৩১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ০০০ (তিন শুন্যর ) উপর তিনি প্রস্তাবনা দিয়েছেন ।
রাজনীতি বাদ দিয়ে আসুন তা বাস্তবয়নে এগিয়ে আসুন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.