আল-আদল পরম ন্যায়পরায়ন,
বিবেক বিবেচনায় থেকে অবিচল
ন্যায়নিষ্ঠ ভাবেনেন সিদ্ধান্ত সকল
দূরত্ব বজায় রেখে জুলুমের থেকে।
আজাব ও গজবের ঘটে আগমন
কষ্টকর পরিস্থিতি ভেঙ্গে মনবল
ন্যায়পরায়নতার বিশ্বাস সচল
থাকেনা প্রভুর প্রতি মন ঘুরে বেঁকে।
দুঃখ-কষ্ট ও যন্ত্রণা আসে বার বার
পরীক্ষা ও শাস্তি জন্যে।বিধাতা অক্ষয়
থাকেন ন্যায়ের পথে দৃঢ় মনে তাঁর।
তথাপি অনেক মন সুবোধের নয়
বিধাতায় তারা সবে দোষ দিয়ে অতি
তাঁর পথ ছেড়ে তারা করে নিজ ক্ষতি।
আদিলু
আদিলু সিদ্ধান্তে নিজ ন্যায় বিচারক
নিরপেক্ষ ভাবে সব কাজের বেলায়
সে জন্য নবীকে তাঁর যুদ্ধের মাধ্যমে
শত্রুত্বের সমাধান করতে হয়েছে।
এখনো মুসলীমের অস্তিত্ব রক্ষায়
যা করার তার সব করতেই হবে
এমনি এমনি হেথা মিলবেনা কিছু
দোয়াপর সেই সাথে খাটতেও হবে।
পৃথিবী কখনো নয় প্রতিদান ক্ষেত্র
এখানে সকল প্রাপ্তি কষ্টে মিলে থাকে
ইবাদত ফল সবে পরকালে পাবে।
মুসলীম আছে বড় দূর্গতি ভিতরে
নিরাময়ে সে দূর্গতি বুদ্ধি ও কৌশল
লাগবে নিয়ম মত যথাযথভাবে।
সর্বশেষ এডিট : ২৩ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:২৪