ভূমিকা
একটা কাব্য লেখার ইচ্ছে থেকে শুরু
অনবরত প্রচেষ্টা হামাগুঁড়ি দিয়ে
চলছে দূর্দমনীয় বেগে অনিবার
যার সাফল্যের চাবি আল্লাহর হাতে।
এখন পাঠক মন গ্রহণ করলে
বুঝব আমার চেষ্টা সফল হয়েছে,
সবচেয়ে ভাল হবে এর জন্য যদি
আল্লাহ আমাকে দেন কোন পুরস্কার।
অনেক হিসেব করে দেখলাম আমি
আল্লাহর সন্তুষ্টির মাঝেই নিহিত
মানুষের জীবনের প্রকৃত সাফল্য।
আল্লাহর সন্তিুষ্টির হীরম্ময় সৌধে
অবিরত শান্তিদের বিচরন চলে
যা হয় তাতেই থাকে নিরন্ত মঙ্গল।
গুণক্ষেত্রে আল্লাহ ও বান্দা
আল্লাহ ও বান্দাদের গুণনাম এক
হলেও ধরণে আছে গরমিল ঢের
বান্দাদের গুণহলো আল্লাহর দান
আল্লাহর ক্ষেত্রে সেটা সম্পূর্ণ নিজের।
বান্দার সকল গুণ প্রদত্ত মাত্রায়
আল্লাহ সকল ক্ষেত্রে অনন্ত অসীম
পরিবর্তনের দায়ে বান্দাদের গুণ
ক্ষণে ক্ষণে বদলায় বিভিন্ন মাত্রায়।
আল্লাহ দয়ালু হন অসীম মাত্রায়
সে ক্ষেত্রে বান্দা সসীম পার্থক্য এখানে
আল্লাহর গুণ সাথে আল যোগ হয়।
আলেতে বুঝায় গুণ সম্পূর্ণ মাত্রার
আল বিনে গুণ হলো প্রদত্ত মাত্রায়
এভাবেই পার্থক্যটা বুঝে নিতে হবে।
* আল্লাহর নাম সমূহঃ-
০১। আল-মাজীদু
আল-মাজীদু স্বগুণে মহামর্যাদার
অধিকারী অনুপম মহিয়ান এক
গরিয়ান প্রভুরূপে সময়ে প্রত্যেক
করেন সকল সৃষ্টি নিজ মমতায়।
কাছেতে থাকেন তিনি সৃষ্টির সবার
যারা চায় হতে তাঁর, তাদের অনেক
তাঁর কথা মেনে চলে করে কত নেক
অনুভবে তারা তাঁকে খুব কাছে পায়।
দূরাচারী দূরে থেকে অন্ধকার দেখে
মর্যাদাবানের তাতে কমেনা ওজন
সময়তো চলে যায় তাদেরকে রেখে
শয়তানে মানে তারা তাদের আপন।
যাঁর গুণ স্মরণেতে মাথা ধরে ঝিম
অনন্য সম্মান তাঁর অপার অসীম।
০২। আল-খাফিদ
মহা-অবনতকারী আল-খাফিদের
সম্মুখে দাম্ভিক সব অবনত হবে
একদিন।হাশরেতে তারা বুঝ পাবে
নির্বুদ্ধিতার, দেখায় সত্যের প্রকাশ।
চলছে এখন কত উল্লাস তাদের
মহাবুদ্ধিমান তারা নিজ অনুভবে
কতকি জন্মায় কথা পাপের প্রসবে
বিচারে দেখবে তারা কি মহাহতাশ।
কতলোক বেকুবের দলে স্থান পায়
অহেতুক মনে করে তারা কত কথা
পরকালে তারা সব হবে নিরুপায়।
লাভ নেই অহেতুক ভাবনা অযথা
আল-খাফিদের প্রতি থাকলে সুমতি
হবেনা জীবনে কারো কখনো অগতি।
০৩। সাত্তারু
সাত্তারু বান্দার দোষ গোপন রাখেন
বান্দা যদি অপরের দোষে ঢোল পিটে
সাত্তারু তেমন যদি তার দোষ বলে
তবে তার কি উপায় হবে পরকালে?
কেউ যদি চায় তার দোষ ঢাকা থাক
সেও যেন অপরের দোষ ঢেকে রাখে
তাহলে সাত্তারু তার দোষ ঢেকে রেখে
বাঁচাবেন তাকে এর বড় লজ্জা হতে।
কম বেশী দোষ আছে সকলের মাঝে
তাই নিয়ে হই চই ভাল কাজ নয়
এর থেকে দোষ চর্চা বেড়ে যেতে পারে।
সে করলে দোষ তবে আমি কেন নই
সমাজে এমন লোক আছে যে অনেক
দোষ চর্চা বাদ তাই মঙ্গলের জন্য।
০৪। মুবীনু
মুবীনু প্রকাশকারী সত্য সমূহের
যেথায় যা প্রকাশেতে হয় প্রয়োজন
সে ক্ষেত্রে না থেকে চুপ বলেন সকল
নিজগুণে পরিস্কার করে সব কিছু।
নতুবা বান্দার দল চলতো বিপথে
আর তাতে তারা সব ক্ষতিগ্রস্থ্য হয়ে
ঝরাতো অশ্রুর ধারা অঝোর ধারায়
মুবিনু সেক্ষেত্রে হন পরম বান্ধব।
মুবিনু ক্বোরআনের আয়াতে আয়াতে
করেছেন চিরসত্যে সুন্দর প্রকাশ
আমাদের জ্ঞান যাতে সমৃদ্ধ হয়েছে।
মুবিনু না যদি করে সত্যের প্রকাশ
চুপচাপ থাকতেন তাহলে আমরা সকল
থাকতাম সবে আজ নিতান্ত জাহেল।
০৫। মু’তিইউ
মুতিইউ দানকারী সাকুল্যে সকল
সবকিছু তাঁর থেকে মিলে পার্থনায়
যদি থাকে প্রাপ্যতার যোগ্যতা সঠিক
অপাত্রে কিছুই তিনি করেননা দান।
সুপাত্র-অপাত্র কারা মুতিইউ সেটা
যথাযথভাবে বুঝে তারপর তিনি
প্রার্থনা মঞ্জুর করে প্রদান করেন
যাকে যেটা দিতে চান বিবেচনা মতে।
নিজেরে যে যোগ্যভাবে নিজ চিন্তামতে
সেজন প্রাপ্তির ক্ষেত্রে অধিক অযোগ্য
এমন লোকের ঝুটে শুধুই বঞ্চনা।
নিজেকে পরের চেয়ে বড় মনে করা
ইবলিশি চরিত্রের ঘৃণিত নমুনা
প্রার্থনা কবুল হয় নম্র কামনায়।
০৬। মুনইমু
নেয়ামত দানকারী মুনইমু হয়ে
বিস্তারিত করেছেন কত নেয়ামত
সে সকল নেয়ামত সৃষ্টি কুল ভোগে
তৃপ্তি সহকারে হেথা করে বসবাস।
আলো পানি মাটি আর বাতাসের শুধু
শুকরিয়া করে কেহ পাবেনাতো কুল
তারপরে ফল শস্য আছে বেশুমার
বর্ণনা করে নাহি করা যাবে শেষ।
বাঁচি যাঁর নেয়ামতে তাঁকে ভুলে গিয়ে
মানুষেরা ভুল করে কারে ভাবে প্রভু?
নিমকহারমদের কি বলার থাকে?
এত এত নেয়ামতে যারা তুষ্ট নয়
যাদের সন্ধানে নেই সুমহান প্রভু
তাদের ব্যাপার সেতো বুঝবেন তিনি।
সর্বশেষ এডিট : ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২৬