somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Joselu Mato: The Unsung Hero Of The Bernabeu

২৯ শে জুন, ২০২৪ রাত ২:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


একটা মানুষকে কতটুকু ভালোবাসা যায়? একটা পরিবার কিংবা একটা সমাজ থেকে রাষ্ট্র? আজকের লেখার নাম,

Joselu: The Unsung Hero Of The Bernabeu

হোসেলুর অতীত,মাদ্রিদ একাডেমি ক্যারিয়ার কিংবা ইংলিশ প্রিমিয়ার লীগ থেকে সয়ানিশ লীগে ফিরে আসার গল্প আমরা সবাই কম বেশি ইতিমধ্যে জানা হয়ে গেছে। মাদ্রিদিস্তাদের কাছে হোসেলু একটা পাঠ্যপুস্তকের মত,যা ইতিমধ্যে পড়া শেষ। তবুও আমাদেরকে বারবার খুলে চেক করতে হয়,কারণ হোসেলু একটা পাঠ্যপুস্তক।

লোনের প্লেয়ারকে কখনো ভালোবাসতে হয়না,অতীতে এমন অসংখ্য লোনের প্লেয়ারের প্রেমে পড়ে কত ফুটবল প্রেমিকের যে হতাশায় ডুব দিতে হয়েছে তা কেবল ফুটবল প্রেমিকরাই বলতে পারবে।

২০১৪ বিশ্বকাপ জয়ী ম্যানুয়েল ন্যুয়ার,যিনি একজন কিংবদন্তী প্লেয়ার। গেলো সিজনে নানান রকমের শারিরীক জটিলতার পরেও ন্যুয়ারকে আমরা বায়ার্ন মিউনিখের গোলবারের নিচে দেখতেই অভ্যস্ত। এ যেন বায়ার্ন দূর্গের রক্ষক,শুধু কি বায়ার্ন দূর্গ? জার্মানিকে নিয়ে ইউরো ২০২৪ চলছে এই রক্ষকের। কখনো থেমে যাওয়ার পাত্র নন।

চ্যাম্পিয়ন লীগ ২০২৩/২০২৪ সীজনের সেমিফাইনালর দ্বিতীয় লীগের খেলা চলছে এস্তাদিও সান্তিয়াগো বার্নাব্যুতে। ডন কার্লো আনচেলত্তি স্বভাবগতভাবেই চুইংগাম চিবিয়ে যাচ্ছে। একপাশে ভিনিসিয়াস একপাশে রদ্রিগো,আমাদেরকে বল দেও,ভিনিসিয়াস একাই সব লণ্ডভণ্ড করে দিচ্ছেন,কখনো কিমিখ,কখনো ডি লিট,বাদ যায়নি কেউ,কিন্তু স্কোর আর হয়ে উঠছেনা।

ম্যাচের ৮১ মিনিটে ডেভিড আনচেলত্তি এলেন,ডন কার্লোর সাথে কথা বললেন,একটা শিস দিয়ে হোসেলুকে ওয়ার্ম আপ থেকে ডেকে নামালেন মাঠে।

তারপর ইতিহাস,মাত্র নিয় মিনিটে করে বসলেন দুটো গোল,অবিশ্বাস্য,অবিশ্বাস্য। বার্নাব্যুর গ্যালিরি থেকে ছড়িয়ে গেলো উল্লাশ সমগ্র দুনিয়া জুড়ে,ম্যাচ শেষ,ন্যুয়ার হতভম্ব। গোটা জার্মান শিবিরে নেমে আসলো হতাশা।

প্রথম গোলে ন্যুয়ার কি কখনো ভেবেছিলেন এরকম একটা গোল আসবে? এরকম অসংখ্যবার অসংখ্য গোলকীপারের হাত থেকে বল লুজ হয়,কিন্তু ন্যুয়ার কি কখনো ভেবেছিলো আচমকা হোসেলু এসে বল জালে পাঠাবে? অবিশ্বাস্য!

বার্নাব্যুর নব্বই মিনিট অনেক লম্বা সময় কিংবা রেমনটাডা মাদ্রিদ এই সমস্ত ব্যাপারগুলো মাদ্রিদিস্তার জন্য কোন রূপকথার গল্প বাস্তবায়ন হওয়ার মত বিষয় নয়,বরং এইসব নিত্যদিনেরই ঘটনা এখন। পেপ গার্দিওয়ালা,থিয়েরি অরি কিংবা সমগ্র বিশ্বের নামকরা কোচ,ক্লাব প্রেসিডেন্ট কিংবা রাষ্ট্র প্রধানরাও এইসব ব্যাপারে অভ্যস্ত। রিয়াল মাদ্রিদ সমগ্র বিশ্বের ফুটবলের রাজা,আর হোসেলু ছিলো #APorLa15 এর কিংবদন্তি সেনা।

বিখ্যাত ধারাভাষ্যকার পিটার ড্রুরি ম্যানচেস্টার সিটির সঙ্গে রিয়াল মাদ্রিদের কামব্যাকের সময় বলেছ

"Real Madrid is a miracle club, crazy things happens here. They pray for miracles and miracles arrive!Real Madrid, the team of dreams! Where has that come from?! How did that happen?!" “Bedlam! Bernabeu bedlam!”

এসপানিওল থেকে লোনে আসা হোসেলু মাতো কাতারি ক্লাবে পাড়ি জমালেন,কথিত রাইভালরা মাদ্রিদিস্তাদের সব সময় বলে থাকেন রিয়াল মাদ্রিদ তাদের ক্লাব লেজেন্ড কিংবা প্লেয়ারদের সম্মান দেন না,অথচ হোসেলোকে লোন থেকে কিনে নিলেন ২৭ তারিখে আর ২৮ তারিখে একই দামে বিক্রি করলেন কাতারি ক্লাবের কাছে। এসপানিওল থেকে যদি হোসেলুকে কাতারি ক্লাব কিনে নিতেন তবে হোসেলুর জন্য বিষয়টা কম হয়ে যেত। তাইতো হোসেলুকে প্রাপ্য সম্মান ও সুযোগ সুবিধার জন্য নিজেরা মাদ্রিদ কিনে নিলেন এবং একই দামে বিক্রি করলেন। চাইলেই মাদ্রিদ আরো বেশি বিক্রি করতে পারতো,চাইলেই হোসেলুকে রেখে দিতে পারতো,কিন্তু মাদ্রিদ তা করেন নি। এম্বাপ্পে এন্ড্রিকের আগমনে হোসেলু যেতে চাইলে মাদ্রিদ যেতে দেন,শুধু যেতে দিয়েছেন বিষয়টা তা নয়,বরং হোসেলুর স্যালারি,সামগ্রিক সুযোগ সুবিধা নিশ্চিত করেও দিয়েছেন।

এজন্যই রিয়াল মাদ্রিদ অন্য সব ক্লাবের চেয়ে আলাদা। এজন্য রিয়াল মাদ্রিদ ইতিহাসের সেরা ক্লাব। এজন্য পিটার ড্রুরিরা কবিতাবৃত্তি করেন,ছন্দ মেলান। আশ্চর্য হয়ে পড়ে আবার বলে উঠেন,দিস ইজ রিয়াল মাদ্রিদ,এনিথিং ক্যান হ্যাপেন হেয়ার।

সব কিছুর জন্য ধন্যবাদ হোসেলু মাতো,মাদ্রিদের এক কিংবদন্তি সেনা
সর্বশেষ এডিট : ২৯ শে জুন, ২০২৪ রাত ২:১৪
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পাগলের প্রলাপ' যখন সত্যি হয়......

লিখেছেন জুল ভার্ন, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:১৯

'পাগলের প্রলাপ' যখন সত্যি হয়......
[/সব

আমার এক মামা ততকালীন পূর্ব পাকিস্তানে হোটেল ইন্টারকন্টিনেন্টালে জব করতেন হোটেলের শুরু থেকেই। সেই মামা মাঝেমধ্যে আমাদের জন্য হোটেল ইন্টারকন্টিনেন্টাল থেকে মুখরোচক কেক, পেস্ট্রি ছাড়াও বিভিন্ন... ...বাকিটুকু পড়ুন

তার চাওয়া পাওয়ার কিছু ছিল না, তবুও

লিখেছেন খাঁজা বাবা, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৩২



শেখ হাসিনার নাকি বায়ক্তিগত চাওয়া পাওয়ার কিছু ছিল না। শেখ মুজিবের বেয়ে নাকি দুর্নীতি করতে পারে না। সে এবং তার পরিবার যে হাজার হাজার কোটি টাকার দুর্নীতি করতে পারে... ...বাকিটুকু পড়ুন

দেশের বর্তমান পরিস্থিতি সংক্রান্ত বিষয়ে সামু কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি

লিখেছেন সাড়ে চুয়াত্তর, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৩:৪৬

ছাত্র-জনতার সম্মিলিত অভ্যুত্থানের মাধ্যমে গত ৫ আগস্ট, ২০২৪ তারিখে ফ্যাসিস্ট হাসিনা এবং তার দলের পতন ঘটানো হয়। এটা আমাদের একটা জাতীয় গৌরবের দিন। এটা নিয়ে কারও সন্দেও থাকলে মন্তব্যে লিখতে... ...বাকিটুকু পড়ুন

জ্বীনভুতে বিশ্বাসী বাংগালী ও ঢাকায় ৫০ হাজার ভারতীয় একাউন্টটেন্ট

লিখেছেন সোনাগাজী, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৩৩




ব্লগার সাড়ে চুয়াত্তর ব্লগে লিখেছিলেন যে, উনার ভগ্নিপতিকে জ্বীনেরা তুলে নিয়ে গিয়েছিলো; ২ সপ্তাহ পরে ভগ্নিপতিকে দিয়ে গিয়েছে; এই লোক, সামুর কাছে আমার বিরুদ্ধে ও অন্য... ...বাকিটুকু পড়ুন

বেছুর নিজস্ব একটি জ্বীন ছিলো!

লিখেছেন সোনাগাজী, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:২৪



আমাদের গ্রামের খুবই সুশ্রী ১টি কিশোরী মেয়েকে জংগলের মাঝে একা পেয়ে, প্রতিবেশী একটা ছেলে জড়ায়ে ধরেছিলো; মেয়েটি ঘটনাকে সঠিকভাবে সামলায়ে, নিজের মাঝে রেখে দিয়েছিলো, এটি সেই কাহিনী।... ...বাকিটুকু পড়ুন

×