somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলা ব্লগে আচঁড় রেখে যাবেন নাকি বাহ্যে করে যাবেন?

২৮ শে জুন, ২০২৪ সকাল ৭:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



বাঙালি নাকি আত্মঘাতী, এরকম একটা বই পড়েছিলাম। কিন্তু বাঙালি যে এমন ক্যাচাল-প্রিয় হতে পারে এটা ব্লগে সময় না দিলে জানতে পারতাম না। ব্লগে ক্যাচালের কদর এবং কাটতি দেখে বোঝা যায় যে বাঙালি সমাজে সুস্থ, যুক্তিশীল আলোচনার জায়গাটা ক্রমে সংকীর্ণ হয়ে আসছে।

আমাদের কলহ-প্রবণ হয়ে ওঠার কারণটা কি? আমরা কি ঐতিহাসিকভাবেই প্রতিক্রিয়াশীল এবং ধর্মান্ধ? কোনো প্রকার যুক্তিশীল আলোচনায় কি আমাদের আস্থা নেই? নাকি আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বিশ্লেষণাত্মক চিন্তা এবং যুক্তি-বুদ্ধি-তর্ক জনপ্রিয় হয়নি বলে আমরা ছিদ্রান্বেষী, কুৎসা পরায়ণ এবং পশ্চাৎপদ একটি জনগোষ্ঠীতে পরিণত হতে চলেছি?

ব্লগে ইদানীং কদর্য ভাষার ব্যবহার খুব বেড়ে গেছে। দেখতে পাচ্ছি কেউ কেউ এখন ব্লগে এসে যাকে বলে "বাহ্যে করা" তাই শুরু করেছেন। একটি উদাহরণ দিলে বিষয়টা পরিষ্কার হবে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ থেকে ভারতে কী পরিমাণ রেমিট্যান্স যাচ্ছে, সে বিষয়ে একজন একটি পোস্ট দিয়েছিলেন। পোস্টটিতে কোনো ধরনের আলোচনা বা বিশ্লেষণ ছিল না। কতগুলো তথ্য-উপাত্ত উল্লেখ করা হয়েছিল যে, ভারতে এবং অন্যান্য দেশে সরকারি হিসাবমতে কী পরিমাণ রেমিট্যান্স চলে যাচ্ছে। পোস্টের শিরোনামটি ছিল অর্বাচীন ধরনের একটি প্রশ্ন- "ভারতীয়রা গত ১০ মাসে বাংলাদেশ থেকে নিয়ে গেছে ৫০.৬০ মিলিয়ন ডলার, তাহলে অবৈধ পথে কত?" অবৈধ পথে ভারতে কত রেমিট্যান্স যাচ্ছে তা কারও পক্ষে জানা সম্ভব নয়। তবে, অবৈধ পথে যে ভারতে রেমিট্যান্স যাচ্ছে এই যুক্তির পূর্বানুমানগুলো নিয়ে যুক্তিপূর্ণ একটি আলোচনা তখনও সম্ভব ছিল।

হতবাক হয়ে গেলাম যখন দেখলাম যে, পোস্টের কোন মন্তব্যে যখনই পূর্বানুমানগুলোকে প্রশ্ন করা হচ্ছে তখনই পোস্টদাতা তাকে "দাদা বাবু, তোমার এতো জ্বলছে কেন", "ভারতের কথা কইলেই তোমরা জ্বলে উঠো কেন", "খাও এখানে, হাগো এখানে, বাকি সবকিছুই ওখানে, সেটা তো আমরা জানি" এই ভাবে উত্তর দিচ্ছেন। সেই লোকের একটি মন্তব্যের ভাষা এমন: "ভারত খারাপ একথা তো একবারও বলিনি দাদাবাবু, তাহলে কেন আবারো সেই ভারত নিয়ে তোমার পু--কি জ্বলছে? ট্রাম্পকে কে যেন বাপ বাপ ডেকে দেশের বিরুদ্ধে মুখে ফেনা তুলেছিল? মনে আছে গেরুয়া দাদা বাবু? তখন তো তোমাদের পু--কি জ্বলেনি, কেন গেরুয়া দাদা বাবু?"

এভাবে প্রবল ঘৃণা ছড়ানোর জন্য এই ডিজিটাল প্লাটফর্মের ব্যবহার দেখে বাকরুদ্ধ হতে হয়। সেদিন বলতে পারিনি যে, চিন্তার অক্ষমতা কথার হুল ফোটালে পরিবর্তন হয় না। অন্যকে তীব্র বাক্যবাণে আহত করার মধ্যে কোন নৈপুণ্য প্রকাশ পায় না। আপনার কটুকথা ও তীব্র বাক্যবাণ ডিজিটাল প্লাটফর্মে জমা করে রেখে লাভ কী! ভালো কথা যদি বলতে না পারেন তাহলে অন্তত চুপ থাকুন। কেননা, আপনার নোংরা কথাগুলো রিসাইকেল করার মতো যন্ত্র এখনও বাজারে আসেনি।

অথচ এই ডিজিটাল প্লাটফর্মটিকে কী দারুণ ভাবেই না ব্যবহার করা যেত! আমি প্রায়শই কাজে অকাজে বিভিন্ন তথ্যের জন্য নেটে সার্চ দিই। বাংলা ভাষায় লিখে কিছু খুঁজলে এই ব্লগের কিছু না কিছু উঠে আসেই। যেমন সম্প্রতি "মুক্তিযুদ্ধের দর্শন" এটা লিখে সার্চ দিলাম। বেশ কয়েকটি পত্র-পত্রিকার কিছু বাজারি ধরনের লেখার সাথে সাথে সামহোয়ার-ইন-ব্লগের একটি লেখাও এল।

মূল কথাটা এই যে আমাদের ভালো চিন্তা-ভাবনাগুলো সহজে জমা করে রাখার জন্য এই প্লাটফর্মটি ব্যবহার করা যায়। ব্লগের পাতা আপনার দেশ-রাজনীতি-সংস্কৃতি-বিজ্ঞান-দর্শন-সাহিত্য বিষয়ে মৌলিক চিন্তাভাবনাগুলো সংগ্রহের আদর্শ স্থান হতে পারে। সঞ্জীব চট্টোপাধ্যায়ের উপন্যাস "লোটাকম্বল"-এ একজন প্রধান শিক্ষকের কথা ছিল। তিনি ক্লাসে ঢুকেই ছাত্রদের বলতেন, ওরে এসেছিস যখন তখন দেয়ালে একটা আঁচড় রেখে যা। তারপর নাকি রামমোহন বায়, বিদ্যাসাগর, বিবেকানন্দ এরকম অনেকগুলো নাম বলে রবীন্দ্রনাথে এসে সেই শিক্ষক স্তব্ধ হয়ে যেতেন, তার চোখ ছলছল করে উঠতো! তার কথার মত করে আমিও বলি, ব্লগে রেজিস্ট্রেশন যখন করেই ফেলেছেন, বাংলা ব্লগে একটা আঁচড় রেখে যান।

রবীন্দ্রনাথ লিখেছিলেন "...আমাদের কি কিছু বলিবার নাই? মানবসমাজকে আমাদের কি কোনো সংবাদ দিবার নাই?...আমাদের পদপ্রান্তস্থিত সমুদ্র কি আমাদিগকে কিছু বলিতেছে না? আমাদের গঙ্গা কি হিমালয়ের শিখর হইতে কৈলাসের কোনো গান বহন করিয়া আনিতেছে না? আমাদের মাথার উপরে কি তবে অনন্ত নীলাকাশ নাই?...আমরা কি কেবল আমাদের উঠানের মাচার উপরকার লাউ কুমড়া লইয়া মোকদ্দমা এবং আপীল চালাইতে থাকিব!"

ইচ্ছে হয় যে বলি - হ্যাঁ, আমাদের বলার মতো বেশ কথা আছে। মানবসমাজকে দেওয়ার মতো বার্তাও আছে কিছু। সমুদ্রের ভাষা আমাদের কানে যে নতুন কথা বলছে, হিমালয়ের চূড়া থেকে যে গান ভেসে আসছে, সেই গান দিয়ে আমরা ব্লগের পাতা ভরিয়ে দেব। মাথার উপরের অনন্ত নক্ষত্রবিথী আর নীলাকাশ আমাদের অনুপ্রেরণার উৎস হবে।

পাদটিকা: "বাহ্যে করা" কথাটি এখন প্রায় অপ্রচলিত হয়ে গেছে। এর অর্থ পরিপাকের মধ্যমে বর্জ্যের নিষ্কাশন। শব্দটি প্রথম নজরে পড়ে শ্রীমের লেখা "শ্রীরামকৃষ্ণ কথামৃত" গ্রন্থে। মনে হয়েছিলো, বেশ তো, এই ক্রিয়া প্রকাশের জন্য এমন ভদ্রগোছের শব্দ বাংলাভাষায় তো আর একটিও নেই!
সর্বশেষ এডিট : ২৮ শে জুন, ২০২৪ রাত ১১:৫৫
২২টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আপনি কি নিয়মিত মেডিক্যাল চেকআপ করান ?

লিখেছেন স্বপ্নবাজ সৌরভ, ০৩ রা জুলাই, ২০২৪ বিকাল ৪:৪৩



আপনি হয়তো সুস্থ আছেন। শারীরিক কোন অসুস্থতা নেই আপনার। পেশাগত ক্ষেত্রে প্রচন্ড মানসিক চাপ আপনি উপেক্ষা করে হয়তো ভালোই আছেন। সব মিলিয়ে সুস্থবোধ করছেন।

সুস্থ থাকা... ...বাকিটুকু পড়ুন

ডাবগাচডা আমার

লিখেছেন লিখন২০১৬, ০৩ রা জুলাই, ২০২৪ বিকাল ৫:১৩

এক পাড়ায় এক গুন্ডা আছিলো। চুরিদারি, গুম খুন কইরা সে বারংবাং ধরা খাইত। পেত্যেকবারই বিচার সালিশ বইসলে লোকে বলিত- চুরি করিলি কেন? সে বলিত লোকেজনে দূয়ার আটিয়া ঘুমাইনা কেন? ইডা... ...বাকিটুকু পড়ুন

ভালো কাজের মন্ত্রনালয়: The Ministry of Good Works

লিখেছেন সত্যপথিক শাইয়্যান, ০৩ রা জুলাই, ২০২৪ বিকাল ৫:৫৮



ঘটনার শুরু গতকাল রাতে। বিশ্বের বিভিন্ন দেশের অপরাধের পরিসংখ্যান নিয়ে একটি গবেষণা করছিলাম। গুগলে সার্চ দিয়ে বিভিন্ন ওয়েবসাইটে থাকা ডাটাগুলো পড়ে নোটবুকে টুকে নেওয়ার ফাঁকে হঠাৎ-ই একটা প্রশ্ন... ...বাকিটুকু পড়ুন

মানব ক্রূরতার আরেকটি উদাহরণ

লিখেছেন অপু তানভীর, ০৩ রা জুলাই, ২০২৪ রাত ১০:০০



সকাল বেলা ফেসবুক চালু করেই ছবিটা চোখে পড়ল। বিজনেস স্ট্যান্ডার্ডের ফেসবুক পেইজে ছবিটা পোস্ট করা হয়েছে। ছবিটি তুলেছেন রাজীব ধর নামের একজন। ইনানী সমুদ্রসৈকতে একটা ঘোড়া একাকী দাঁড়িয়ে... ...বাকিটুকু পড়ুন

বৃষ্টিবিলাসী দিনে একলা ফুলের ফটোগ্রাফি

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০৪ ঠা জুলাই, ২০২৪ সকাল ১০:২২





বৃষ্টির দিন মানেই স্মৃতিকাতরতা.................


কিছু ছবি বন্দি সময়....................


খিচুরী বা ভুনা খিচুরীর সাথে পছন্দের মাংস খাওয়ার সুপ্ত বাসনা..............


পুরনো কোন বন্ধুর স্মৃতি স্মরণের আবরনে মনে উদয় হওয়া.............


গান বা কবতিার আসর..................



কাক ভেজা হয়ে বাড়ি... ...বাকিটুকু পড়ুন

×