নান্দনিক ফটোগ্রাফির রচনা কৌশলে আলো-আধারির খেলা অতিগুরুত্বপূর্ণ। আলো আধারির খেলায় যে রহস্যময়তা তৈরী হয় তা ফটোর আবেদনকে বাড়িয়ে দেয় অনেকগুন। তাই চেষ্টা করবে তোমার ফটোগ্রাফে আলো আধারির খেলা যেন ব্যবহার হয়। আসো আলোর খেলা নিয়া আলোচনায় ব্রত হই।
প্রথমে যে বিষয়টা আসবে তা হইলো কনট্রাষ্ট – সাধারণ ভাবে বলা হয় একটি ফটোগ্রাফে কনট্রাষ্ট হইতেছে ফটোগ্রাফের মধ্যে কোন রঙ এর টোনের পরিমানের পার্থক্য বা আলো-আধারের পার্থক্য বা সাদা ও কালোর পার্থক্য অথবা গাঢ় রঙ এবং হালকা রঙের পার্থক্য যা আমাদের মনোযোগ কাড়ে নিজের অজান্তে ।
আমরা জানি একটি ফটোগ্রাফের দিকে কোন দর্শক যখন তাকায় তখন তার মনোযোগ প্রথমে যায় সেন্টার অব ইন্টারেষ্টের দিকে। যদি ফটোগ্রাফের উপদান গুলি অবস্থান এমনভাবে করা হয় যাতে কনট্রাষ্ট তৈরী হয় তাহলে দর্শকের মনোযোগ বাড়িয়ে দিবে অনেকগুণ – এইটা হলো ফটোগ্রাফে কন্ট্রাষ্টের কর্যকরী ব্যবহার।
কন্ট্রাষ্ট নিয়া যখন আলোচনা শুরু করলাম তখন সাদাকালোর tonal contrast এবং হালআমলের color contrast দুইটা নিয়াই আলোচনা করা উচিত।
Tonal Contrast সাদা-কালো ফটোগ্রাফীতে কনট্রাষ্ট হয় high অথবা নরমাল বা লো কনট্রাষ্ট এই দুই ধরণে হয়।
হাই কন্ট্রাষ্ট বলিতে আমরা বুঝবো যদি কোন ফটোগ্রাফে সাদা এবং কালো এই দুই রং বিদ্যমান এবং ধূসর রং অনুপস্থিত তাহে সেটা হবে হাই কন্ট্রাস্ট ফটোগ্রাফ। নীচের ছবিটা দেখ - ছবি শুধু - সাদা এবং কালো এই দুই রং দৃষ্টি গোচর হয় মধ্যবর্তী ধূসর নিতান্ত কম।
মনে রাখবে - সাদাকালো ছবিতে হাই কন্ট্রাস্ট অনুভুতির তীব্রতা / শক্তি ও ক্ষমতা প্রকাশ করে।
সাধারনভাবে তোলা আমাদের অধিকাংশ ফটোগ্রাফ নরমাল কন্ট্রাস্টের হয়ে থাকে। আলোর তরতম্য যদি ছবিতে বেশী খেলা করে তাহলে কন্ট্রাষ্ট তৈরী হয় যা কার্যকরী ব্যবহার ছবির আবেদন বাড়িয়ে দেয়।
লো কন্ট্রাস্ট বলতে আমরা বুঝবো ফটোগ্রাফে যদি বস্তু বা সাবজেক্ট এবং তার ছায়া এর পার্থক্য খুব বেশী না হয়। সাদাকালো ফটোগ্রাফে বিভিন্ন রং তেমন একটা পার্থক্য করে না। নীচে ছবিটা দেখ -
মনে রাখবে - লো কন্ট্রাস্ট ফটোগ্রাফ - নমনীয়তা ও মাধূর্যতা প্রকাশ করে।
শিল্পাচার্য - জয়নূল আবেদিনের কথামনে আছে ? - তার দূর্ভিক্ষের স্কেচ গুলা দেখি -
Click This Link
এইবার বলো হাই কন্ট্রাষ্ট কি প্রকাশ করে ?
লো কন্ট্রাস্ট দেখি ...
কালার কন্ট্রাস্ট পরের পোষ্টে লিখা হইবে।
সর্বশেষ এডিট : ০৭ ই এপ্রিল, ২০১২ সন্ধ্যা ৬:৪৬