মোমিন মেহেদী
তনুর গায়ে যখন নর্মিমতার আঁচড়, যখন সারা শরীরে রাতজাগা হায়নোদরে হামলার ক্ষত, যখন তনুর উপর নর্যিাতনরে রাত আসায় তার মৃত্যু হয়ছেে বলে আমরা প্রকাশতি ছবি ও সংবাদ থকেে জানতে পরেছে;ি তখন সরকাররে দালালরা রপর্িোট -এ উল্লখে করছেে য,ে তনুকে র্ধন করা হয়নি যদি তাই-ই হয়; তাহলে আম-িআমরা-ই র্ধষন করছেি সোহাগী জাহান তনুকে নর্ভিয়ে স্বীকার করছে এই অপরাধ বলে দচ্ছিি সাড়ে ৭ কোটি র্ধষকরে কথা কনেনা, আমরা আমাদরে মা-বোন-প্রয়িজনরে মত করে ভাবি না কোন নারীকে ভাবি না তনুকে যদি ভাবতাম; তাহলে অনশনে থাকতাম, প্রতবিাদে জগেে থাকতাম যভোবে জগেে ছলিাম গণজাগরণ মঞ্চে কন্তিু যহেতেু থাকনি;ি থাকতে পারনি;ি সহেতেু তনুসহ সকল র্ধষনে নপেথ্য নায়ক...
‘ময়েটো কন্ েএকলা চলে বোরকা ছাড়া বরেোয় কনে?
প্রশ্ন করার পাশাপাশি শয়তানী চোখ বাড়ায় দনে
এসব করে লড়চেড়ে হাতটা চালায় সইেখানে
‘সুন্নতে খাতনা’ করয়িে শুদ্ধি চালায় যইেখানে
হায়রে মানুষ সবার আগে ‘মানুষ’ হওয়া চাই যে আজ
র্ধম নয়িে ব্যবসাপাতি বন্ধ করাই মহান কাজ
দখেবে তবে বন্ধ হবে বশ্বিব্যাপী চলছে যা
মানতে হবে ‘সঠকি কথা’ মানবতা বলছে যা।’
আমরা ক্রমশ শয়তানরে রাজ্যরে বাসন্দিা হয়ে উঠছ;ি তারপরও বলা হচ্ছে রাষ্ট্রর্ধম ইসলাম নয়িে আমরা ভালো আছ।ি আমরা ক্রমশ র্ধষণ আর বলাৎকাররে রাজ্যরে অধবিাসী হয়ে উঠছ;ি তবু বলা হচ্ছে ডজিটিাল দশেে শান্ততিে আছ।ি আমরা ক্রমশ র্ধমব্যবসায়ীদরে রাজত্বরে বাসন্দিা হয়ে উঠছ;ি তবু বলা হচ্ছে মদীনা সনদ অনুযায়ী দশে চালাচ্ছ।ি এভাবে বসত করতে হচ্ছে বাংলাদশে।ে বাধ্যগত শশিুর মত মনেে নতিে হচ্ছে সকল রকম নর্দিশে-আদশে। কথায় কথায় খুন হচ্ছ-ের্ধষণ হচ্ছ-েবলাৎকারও হচ্ছ;ে যা আজ থকেে দড়ে হাজার বছর আগে হতো মক্কা অথবা মদনিায়। তা আবার ফরিে আসছে একই কায়দায় মক্কা থকে-েমদনিা হয়ে মধ্যপ্রা”্য ঘুরে বাংলাদশে-েভারতীয় উপমহাদশে।ে কনেনা, র্ধমরে নামে মূল ব্যবসটা চলছে ১০০ রক্ষতিার রক্ষক সৌদী যুবরাজ আর রাজ্য পরচিালনা র্পষদরে সরাসরি অংশ গ্রহনরে মধ্য দয়ি।ে অথচ র্ধম নয়িে যে দশেে কোন বাড়াবাড়ি নইে; সইে দশেগুলোর মধ্যে একটি নদোরল্যান্ড-এর র্বতমান বলছে আশার কথা-আলোর কথা। ‘অপরাধ হয় না বলে নদোরল্যান্ড সরকার ২০১৩ সালরে পর আজ র্পযন্ত স-েদশেরে মোট ২৪টি জলেখানা বন্ধ করে দয়িছে।ে বাকি কারাগার ভরতে নরওয়ে থকেে কয়দেি আনতে হয়ছে।ে এটা করা হয়ছেে সব কারার্কমী যনে বকোর না হয়ে যায়। নদোরল্যান্ড ইউরোপরে মধ্যে সম্ভবত সবচয়েে কুসংস্কারমুক্ত, মানবকি, উদার ও র্ধমীয় বধিনিষিধেহীন দশে। এখানকার শক্ষিা বজ্ঞিানভত্তিকি। বনিোদনরে দকি থকেওে দশেটি উদার। এখানকার সামাজকি নরিাপত্তা ব্যবস্থা খুব-ই উন্নত ও পরকিল্পতি। অথচ বশ্বি মোড়ল হসিবেে ব্যাপক পরচিতি র্মাকনি যুক্তরাষ্ট্রে কয়দেরি সংখ্যা পৃথবিীতে সবচয়েে বশে।ি দ্বতিীয় অবস্থানে রয়ছেে পাকস্তিান, তৃতীয় সৌদী আরব, চর্তুথ তুরস্ক এবং বাংলাদশে বশ্বিরে ২০ তম অপরাধপ্রবণ দশে। যখোনে প্রতদিনি গড়ে ৭ টি হত্যা, ৫ টি র্ধষণরে ঘটনা ঘট।ে প্রতি ১ লাখে আমাদরে দশেে অপরাধীর সংখ্যা ৩১২ জন। অথচ এই সংখ্যাই আমরেকিায় প্রতি ১ লাখে ৭১৬ জন আর নদোরল্যান্ডরে মাত্র ৬৯ জন।
মানবাধকিার বাংলাদশে-এর এক জরপিে বলা হয়ছেে য,ে বাংলাদশেে প্রতি ১ লাখে ৩১২ জন অপরাধীর মধ্যে র্অধকেরেও বশেি র্ধমীয় শক্ষিায় শক্ষিতি অথবা র্ধমভত্তিকি রাজনীতরি সাথে জড়তি। যমেন আমাদরে র্পাশ্বর্বতী দশে ভারতরে বলোয় আরো বশেি বলে ধারণা করছনে বশিষেজ্ঞগণ। এর পছেনে অবশ্য সরাসরি সরকার-পুলশি-প্রশাসন ও রাষ্ট্রয়ি কাঠামো দায়ী বলে আমি মনে কর।ি যদি তাই না হব,ে তাহলে সারাদশেে যখন একরে পর র্ধষণ-খুন বাড়ছ;ে তখন তা প্রতকিারে পদক্ষপে না নয়িে আন্দোলনে নবিদেতি ত্যাগী ও সাহসী প্রজন্মকে বারবার হামলার শকিার করছে কনে? পাশাপাশি বলা হচ্ছ,ে আন্দোলন নয়, সহযোগতিা চাই। পুলশিরে পক্ষ থকেে বলা হয়ছেে য,ে আন্দোলন না করে পুলশিকে সহযোগীতা করুন। আরে ভাই আন্দোলন শুরু করলো ৬ দনি আগ।ে আর প্রসে রলিজি দয়িে আহবান জানালনে ৬ দনি পর; এটাও তো বলা যায় এক রকমরে সহযোগীতা। যে আপনাদরে টনক তারা রাজপথে থকেে থকেে নড়য়িছেনে। তার উপর আবারো পত্রকিার পাতায় পড়তে হয় য,ে ভক্টিোরয়িা কলজেরে শক্ষর্িাথী ও নাট্যর্কমী সোহাগী জাহান তনুর র্মমান্তকি হত্যা মামলার সুষ্ঠু তদন্তে জনসাধারণরে সহযোগতিা চয়েছেে পুলশি। পুলশি সদর দফতর থকেে পাঠানো এক বজ্ঞিপ্ততিে এই সহযোগতিা চাওয়া হয়। পুলশিরে পক্ষ থকেে বলা হয়ছে,ে তনু হত্যা মামলার আসামি গ্রফেতাররে জন্য বভিন্নি প্রতষ্ঠিান এবং ব্যক্তর্বিগরে আন্দোলনরে প্রতি পুলশি হডেকোর্য়ার্টাসরে দৃষ্টি আকৃষ্ট হয়ছে।ে মানুষরে ওই অনুভূতি ও দাবকিে যথাযথভাবে সম্মান কর।ে ঘটনার গুরুত্ব অনুধাবন করে বশিষেজ্ঞ ইউনটি সআিইডকিে এই হত্যাকান্ডে তদন্তরে ভার দয়ো হয়ছে।ে সঙ্গে জলো পুলশি এবং গোয়ন্দো পুলশিও কাজ করছ।ে তনু হত্যাকান্ড প্রকাশ্যে ঘটনে।ি এ জন্য ক্লুলসে অপরাধে সংশ্লষ্টি ব্যক্তকিে চহ্নিতি করতে হব।ে অনুমানরে ভত্তিতিে কোনো ব্যক্তকিে গ্রফেতার করলে এক্ষত্রেে ভুল হওয়ার সম্ভাবনা থকেে যায়। তদন্তে ভুল হলে সবার কাছইে তা প্রশ্নবদ্ধি হব।ে সইে ভুলরে দকিে আঙুল তুলে দায়ীরা সুযোগ গ্রহণ করতে পারে এবং ন্যায়বচিার ব্যাহত হওয়ার আশংকা থকেে যায়। তাই তনু হত্যাকান্ডরে প্রকৃত আসামকিে চহ্নিতি করে তাদরে গ্রফেতাররে ব্যাপারে আমরা প্রত্যয়ী। তবে এটা অবশ্যই সময় সাপক্ষে। যারা এই হত্যাকান্ডরে রহস্য উদঘাটনরে দাবি জানাচ্ছনে, তাদরে দাবরি প্রতওি আমাদরে শ্রদ্ধা আছ।ে সজেন্য রাস্তা ঘাটে প্রতবিন্ধকতা সৃষ্টি হলে সাধারণ মানুষরে র্দুভােগ বাড়।ে পুলশিরে অপরাধ দমন এবং উদঘাটনরে পশোগত দায়ত্বিও বাধাগ্রস্থ হয়। কোনো হত্যাকান্ডরে জড়তি আসামদিরে গ্রফেতাররে জন্য কোনো আন্দোলন বা বক্ষিোভরে প্রয়োজন নইে। এটা পুলশিরে পশোগত ও নতৈকি দায়ত্বি। এ দায়ত্বি যথাযথভাবে পালন করতে আমরা অঙ্গীকারাবদ্ধ। সজেন্য আমরা সকলরে কাছে তনু হত্যাকান্ডরে যথাযথ তদনতের জন্য অনুকূল সহযোগতিা প্রত্যাশা কর।ি এক্ষত্রেে সমব্যথী সকলকে ধর্যৈ ধরে পুলশিি তদন্তে আস্থা রাখা ও সহযোগতিা করার জন্য বশিষেভাবে অনুরোধ জানানো হয়ছেে পুলশি সদর দফতররে বজ্ঞিপ্ততি।ে’
যখোনে আন্দোলন দখেে বাধ্য হয়ে লাশ সুরতহাল করার জন্য ওঠানো হয়; যখোনে আন্দোলনে বাধ্য হয়ইে মামলার গতি বাড়;ে সখোনে পুলশি ববিৃতি দয়িে এহনে কথার্বাতা বলার মানে হলো এই য,ে জনগনরে কথার কোন দাম নইে-দাম নইে জীবনরেও। যা আছ,ে তা হলো আন্দোলন, আন্দোলন আর আন্দোলন। একমাত্র আন্দোলন-ই পারে বাংলাদশেে র্সবকালরে র্সবশ্রষ্ঠে বাঙালি জাতরি জনক বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে স্বপ্নকে বাস্তবায়ন করত।ে আর তার জন্য নতুন প্রজন্মরে প্রতটিি প্রতনিধিরি রাজনতৈকি-শক্ষিা-সাহত্যি-সাংস্কৃতকি-র্অথনতৈকি ও সামাজকি ঐক্যবদ্ধতার কোন বকিল্প নইে। বাঙালি পুলশি-সনোবাহনিী ভয় পায় না; আর বাংলাদশেরে নতুন প্রজন্ম? তারা সত্য ব্যাততি কোথাও বনিয় প্রকাশ করে না। তার প্রমাণ বায়ন্নর ভাষা আন্দোলন, একাত্তররে মুক্তযিুদ্ধ; নব্বইয়রে স্বরৈাচার বরিোধী আন্দোলনসহ শত শত আন্দোলন-সংগ্রাম। যখোনে নগ্ন হামলা, সখোনইে নতুন প্রজন্মরে প্রত্যয়দীপ্ত পথচলা অব্যহত থাকব।ে তাতে পুলশি নোটশি দকি অথবা প্রধানমন্ত্রী। তাতে তারুণ্যরে কছিু যায় আসে না। আমরা-নতুন প্রজন্ম আমাদরে দাবী আদায় না করে ঘরে ফরিবো না। যভোবে ফরিনিি অততিরে সকল আন্দোলন-সংগ্রাম।ে অবশ্য সইে সাথে সর্তক থাকতে হবে বাংলাদশেরে প্রতি মানুষক-েসচতেনও থাকতে হবে খয়োলরে সাথ।ে তা না হলে অপপ্রচাররে অন্ধকারে ঢকেে যতেে পারে বাংলাদশে। যভোবে র্বতমান-েঅততিে বারবার অন্ধকার এসে ডানা ঝাপটছে।ে ছোট্ট একটা কথপোকথন দয়িে শষে করবো-
‘র্পূণমিাকে মনে পড়?ে সইে যে নর্বিাচনরে পরে ঘরে হানা দয়ো হায়নোদরে যার মা হাত জোড় করে বলছেলিনে, বাবারা আমার ময়েটেি ছোট। তোমরা একজন একজন করে করে এসো। না হলে আমার ময়েটো যে বাঁচবে না।
-ওটাতো একটা পলটিক্যিাল ঘটনা। মাঝে মধ্যে এরকম র্দূঘটনা যে কোন দশেইে হয়ে থাক।ে
-- ইয়াসমনিকে মনে পড়?ে সইে যে দশমাইল নামক জায়গায় পুলশিরে হাতে ছন্নিভন্নি মৃতদহে যার পড়ে ছলিো রাস্তার উপর?ে
-এগুলো কয়কেজন বপিথগামী লোকজনরে কাজ। খুব রয়োর কইেস।
--কল্পনা চাকমাকে মনে পড়?ে সইে যে পাহাড়ী ময়েটে,ি যটেি আর ফরিে আসনে।ি
-এটরি ব্যাপারে কউে নশ্চিতি কছিু বলতে পারনো। আভ্যন্তরীণ দ্বন্দ্ব ও হতে পার।ে
--স্মৃতকিণা বশ্বিাসকে মনে পড়?ে বন্ধুরা যাকে গণ র্ধষণ শষে,ে নগ্ন ছবি তুলে রখেছেলি?
-ময়েটো আসলে সুবধিার ছলিো না। ক্লাসমটেদরে মসেে যাওয়ার কি দরকার ছলিো?
--শাজনীনকে মনে পড়?ে ধনাঢ্য পরবিাররে নরিাপত্তা বস্টেনীও যাকে বাচাঁতে পারনে?ি
-এসব মর্ডাণ ময়েগেুলোর কথা আর বইলনে না ভাই। কসিব জামাকাপড় যে পড়!ে পোলাপাইনরে মাথা এমনতিইে বগিড়ে যায়।
--তনু ময়েটেরি তো কাপড় চোপড় শালীন ছলিো?
-ভাই, শালীন ভদ্র ময়েরো কি আর নাটক ফাটক করে নাক?ি তবে ব্যাপারটা দুঃখজনক।
--আপনি এখন কোথায় যাচ্ছনে?
-আমি অমুক সমাজ র্কতৃক আয়োজতি ‘নারী উন্নয়ন ও বাংলাদশে’ র্শীষক সমেনিারে যোগ দতিে যাচ্ছ।ি সুশীল সমাজরে প্রতনিধিি হসিবেে আমাকে সখোনে গুরুত্বর্পূণ বক্তব্য রাখতে অনুরোধ রাখা হয়ছে।ে যাই ভাই, দরেী হয়ে যাচ্ছ,ে রাতে আবার টক শো আছ।ে ভদ্রলোক চলে যতেইে কমেন জানি বমরি উদ্রকে হলো, বমওি করে ফলেলাম। কসিরে যনে একটা নোংরা র্দূগন্ধ এখনো বাতাসে মশিে রয়ছে.ে..’
এমনটা আমাদরে দশেে অহরহ ঘটছ।ে এই র্বতমানরে বাইরে বরেয়িে আসতে তারুণ্যরে শক্তকিে কাজে লাগাতে হব।ে সত্যকে সত্য, মথ্যিকেে মথ্যি;ে শাদাকে শাদা, কালোকে কালো মন্দকে মন্দ এবং ভালোকে ভালো বলার ক্ষমতা তরৈরি পাশাপাশি সত্যকিাররে মানুষ হয়ে উঠতে হব।ে যে মানুষ তার পাশে শালনি-অশালনি যে পোশাকইে নারী থাকুক না কনে, সইে নারীর প্রতি র্সবোচ্চ সম্মান প্রর্দশন করব।ে যাতে করে কোন নারী পুরুষ সর্ম্পকে খারাপ ধারনা নয়িে আর বাসায় না ফরে।ে পাশাপাশি আরকেটি কথা স্পষ্ট করে বলে দতিে চাই য,ে ইসলামসহ সকল র্ধমগ্রন্থ নারীর র্সবোচ্চ সম্মান প্রদানরে গুরুত্ব দয়িছে।ে মহান পবত্রি র্ধমগ্রন্থ আল কোরআনে স্পষ্ট করে বলে দয়ো হয়ছেে য,ে ‘নারী তোমাদরে আমানত; তার প্রতি কখনোই অন্যায় করো না।’ একইভাবে গীতায় বলা হয়ছেে য,ে ‘যখন নারীদরেকে জুলুমরে শকিার বানাব,ে তখন স্বয়ং ভগবান নারাজ হয়ে যাবনে।’ অতএব, নারী কভিাবে চললো, কভিাবে কথা বললো, কনে চাকরী করলো, কনে বোরকা পড়লো না; এসব নয়িে না ভবেে নজিকে-েনজিদেরেকে শুদ্ধ করুন। আর শুদ্ধতাই পারবে বাংলাদশেক-েপৃথবিীকে কষ্টরে হাত থকেে মুক্তি দতি।ে সইে শুদ্ধতা হোক মনরে এবং শরীররে...
মনে রাখবনে, স্বাধীনতা যুদ্ধে ২ লক্ষ মা- বোন ইজ্জত যমেন দয়িছে;ে ঠকি তমেন স্বাধীনতা পরর্বতী ৪৫ বছরে রাজনতৈকি ক্ষমতা-র্ধমীয় অন্ধত্ব আর সামাজকি প্রভাবরে মধ্য দয়িে প্রায় ৮০ হাজার মা-বোনরে ইজ্জত কড়েে নয়োর তথ্য পয়েছে।ি পাশাপাশি প্রতি বছর গড়ে নর্যিাতনরে শকিার হতে শুনছেি ৫ হাজার মা বোনক।ে যার জন্য দায়ী কবেল-ই কালো রাজনীতকি-কালো র্ধামকি-কালো সমাজপতি ও কালোকোটপিতরিা। এদরে হাত থকেে দশেকে মুক্ত করার দায়ত্বি সবার। আসুন সবাই ঐক্যবদ্ধভাবে বয়ে যাই অগ্রণী আগামীর দকি।ে যখোনে নারী নর্যিাতন-খুন-র্ধষন তো দূররে কথা; থাকবে না নারীকে নয়িে অন্যায়রে কল্পনাও। আর এজন্য চাই মসজদি-েমন্দরি-ের্গীজায়-শক্ষিাঙ্গনে নারীর প্রতি শ্রদ্ধা-সম্মান নয়িে দীক্ষা। চাই সবাই র্ধমীয় প্রতষ্ঠিান ও শক্ষিাঙ্গন থকেইে নারীকে দাসী নয়; সহযাত্রী হসিবেে সম্মান করার দীক্ষা নয়িে এগয়িে যাক...
[মোমনি মহেদেী : চয়োরম্যান, নতুনধারা বাংলাদশে-এনডবি]ি