somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ছেঁড়া দ্বীপের সৌন্দর্যহানি

১২ ই মার্চ, ২০১২ রাত ৯:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশের মানচিত্রের সর্বদক্ষিণের শেষ বিন্দু ছেঁড়া দ্বীপ। এর দক্ষিণে বাংলাদেশের আর কোনো ভূমি নেই। দেশের একমাত্র প্রবাল দ্বীপ ইউনিয়ন সেন্ট মার্টিনের অন্তর্গত এই দ্বীপের চারদিকে পাথরের রাজ্য। ভূভাগ সবুজ কেয়াগাছে ঢাকা। দ্বীপটির প্রায় অর্ধেক ডুবে যায় জোয়ারের সময়।
সম্প্রতি দ্বীপটিতে পর্যটকের ভিড় বেড়েছে। এ সুযোগে কিছু প্রভাবশালী দ্বীপের আকর্ষণীয় সৈকত ও পাথরস্তূপ দখল করে তৈরি করছে অবৈধ দোকানপাট এবং হোটেল-রেস্তোরাঁ। এতে দ্বীপের সৌন্দর্য যেমন নষ্ট হচ্ছে, তেমনি যেখানে-সেখানে ময়লা-আবর্জনা পড়ে দ্বীপটি বিশাল ডাস্টবিনে পরিণত হচ্ছে। অথচ এটি সরকারঘোষিত পরিবেশ-প্রতিবেশ সংকটাপন্ন এলাকা। এ দ্বীপে জমি কেনা বা যেকোনো ধরনের স্থাপনা তৈরি আইনত নিষিদ্ধ।
সেন্ট মার্টিন থেকে প্রায় আট কিলোমিটার দক্ষিণে অবস্থিত ছেঁড়া দ্বীপে প্রতিদিন কয়েক হাজার পর্যটক ভ্রমণ করে। যাতায়াত করতে হয় ট্রলার বা স্পিডবোটে। আগে এ দ্বীপে জনবসতি ছিল না। সম্প্রতি কয়েকটি পরিবার সেখানে বাস করছে।
গত সোমবার দুপুরে কক্সবাজারের একদল সংবাদকর্মী দ্বীপটি পরিদর্শন করে। এ সময় দেখা যায়, ছোট্ট দ্বীপের যত্রতত্র ময়লা-আবর্জনার স্তূপ। সৈকত থেকে শামুক-ঝিনুক ও প্রবাল-শৈবাল আহরণ করছে অনেকে। দ্বীপের বিভিন্ন স্থান দখল করে অবৈধ দোকানপাট, হোটেল-রেস্তোরাঁ ও বসতবাড়ি তৈরির জন্য জমি দখলের দৃশ্যও চোখে পড়ে।
নৌকা থেকে ছেঁড়া দ্বীপে নামতেই সামনে পড়ে বিশাল পাথরস্তূপ দখল করে তৈরি করা আটটি দোকান ও রেস্তোরাঁ। এসব দোকানে রান্নাবান্না, নাশতা তৈরি ও মাছ ভাজা হচ্ছে।
একটি হোটেলের মালিক সেন্ট মার্টিনের আবদুল কাদের জানান, দোকানটি তিনি টেকনাফের এক ব্যক্তির কাছ থেকে ভাড়া নিয়েছেন। এখানে তিনি মাছ, তরিতরকারি রান্না করে পর্যটকদের কাছে বিক্রি করেন এবং পরিবারের সবাইকে নিয়ে এখানেই রাত কাটান।
কাদেরের পাশের দোকানটিতে তখন জিলাপি ভাজা হচ্ছিল। দোকানের মালিক চট্টগ্রামের সাতকানিয়ার আবদুর রশিদ জানান, তিন মাসের জন্য দোকানটি তিনি সেন্ট মার্টিনের একজনের কাছ থেকে ভাড়া নিয়েছেন।
রশিদের পাশের দোকানে নানা সামুদ্রিক মাছ ভেজে বিক্রি করছেন সেন্ট মার্টিনের আইয়ুব আলী। তিনি বলেন, ‘পর্যটকদের সেবা দিতে এই দোকানটি তৈরি করেছি। কেউ আমাকে বাধা দেয়নি।’
এ দোকানগুলোর একটু দূরে দক্ষিণ দিকে বালুচর দখল করে তৈরি করা হয়েছে আরও দুটি রেস্তোরাঁ ও তিনটি ছোট দোকান। ওইসব দোকানে বিক্রি হচ্ছে ডাব, প্লাস্টিক বোতলে পানিসহ নানা খাবার। তারও একটু দক্ষিণে পাথরস্তূপে চারটি দোকান তৈরি করে বিক্রি হচ্ছে চা, নাশতা ও কাঁকড়াসহ সামুদ্রিক মাছ ভাজা। পর্যটকেরা এসব দোকানে প্রতিনিয়ত ভিড় জমান কেনাকাটার জন্য।
প্রায় চার একরের দ্বীপটি ঘুরে দেখা গেছে, পর্যটকেরা দোকানপাট থেকে ডাব, মিনারেল ওয়াটার, সিগারেট ও চিপসসহ বিভিন্ন খাবার কিনে খাচ্ছে। এরপর ডাবের খোসা, প্লাস্টিক বোতল, সিগারেট ও পলিথিন প্যাকেট সৈকতেই ছুড়ে ফেলছেন।
ওই দিন সকালে দ্বীপটিতে ঘুরতে গিয়েছিলেন ঢাকার একটি শিক্ষাপ্রতিষ্ঠানের অর্ধশতাধিক শিক্ষার্থী। দ্বীপের এ অবস্থা দেখে তাঁরা হতাশ। শেষে নিজেরাই দ্বীপের পশ্চিম অংশের সৈকতে পড়ে থাকা ডাবের খোসাগুলো কুড়িয়ে একটি জায়গায় জড়ো করেন। কয়েকজন শিক্ষার্থী সাংবাদিকদের জানান, ‘ডাবের খোসাগুলো আমরা সৈকত থেকে তুলে এখানে জড়ো করেছি। কিন্তু এই খোসাগুলো এখান থেকে সরাবে কে? জোয়ারের পানিতে এসব ডাবের খোসাসহ ময়লা-আবর্জনা আবার সাগরে ছড়িয়ে পড়বে।’
পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) নূর মোহাম্মদ গত ৩১ জানুয়ারি ছেঁড়া দ্বীপ দেখতে যান। সৈকত থেকে প্রবাল-শৈবাল ও শামুক-ঝিনুক তোলার দৃশ্য দেখে তিনি এগুলো বন্ধের নির্দেশ দেন। তবে স্থানীয় লোকজন জানান, আইজিপির পরিদর্শনের পর প্রবাল-শৈবাল ও শামুক-ঝিনুক আহরণ কিছুদিন বন্ধ থাকলেও সম্প্রতি তা আবার শুরু হয়েছে। স্থানীয় কিছু প্রভাবশালী এগুলো আহরণের পর ট্রলারবোঝাই করে কক্সবাজার ও টেকনাফ পাচার করছে।
আলাপকালে কক্সবাজারের পুলিশ সুপার মোহাম্মদ সাখাওয়াত হোসাইন জানালেন, ছেঁড়া দ্বীপ থেকে প্রবাল-শৈবাল আহরণ বন্ধ ও অবৈধ দখল উচ্ছেদের ব্যবস্থা নেওয়া হচ্ছে।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পাগলের প্রলাপ' যখন সত্যি হয়......

লিখেছেন জুল ভার্ন, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:১৯

'পাগলের প্রলাপ' যখন সত্যি হয়......
[/সব

আমার এক মামা ততকালীন পূর্ব পাকিস্তানে হোটেল ইন্টারকন্টিনেন্টালে জব করতেন হোটেলের শুরু থেকেই। সেই মামা মাঝেমধ্যে আমাদের জন্য হোটেল ইন্টারকন্টিনেন্টাল থেকে মুখরোচক কেক, পেস্ট্রি ছাড়াও বিভিন্ন... ...বাকিটুকু পড়ুন

তার চাওয়া পাওয়ার কিছু ছিল না, তবুও

লিখেছেন খাঁজা বাবা, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৩২



শেখ হাসিনার নাকি বায়ক্তিগত চাওয়া পাওয়ার কিছু ছিল না। শেখ মুজিবের বেয়ে নাকি দুর্নীতি করতে পারে না। সে এবং তার পরিবার যে হাজার হাজার কোটি টাকার দুর্নীতি করতে পারে... ...বাকিটুকু পড়ুন

দেশের বর্তমান পরিস্থিতি সংক্রান্ত বিষয়ে সামু কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি

লিখেছেন সাড়ে চুয়াত্তর, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৩:৪৬

ছাত্র-জনতার সম্মিলিত অভ্যুত্থানের মাধ্যমে গত ৫ আগস্ট, ২০২৪ তারিখে ফ্যাসিস্ট হাসিনা এবং তার দলের পতন ঘটানো হয়। এটা আমাদের একটা জাতীয় গৌরবের দিন। এটা নিয়ে কারও সন্দেও থাকলে মন্তব্যে লিখতে... ...বাকিটুকু পড়ুন

জ্বীনভুতে বিশ্বাসী বাংগালী ও ঢাকায় ৫০ হাজার ভারতীয় একাউন্টটেন্ট

লিখেছেন সোনাগাজী, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৩৩




ব্লগার সাড়ে চুয়াত্তর ব্লগে লিখেছিলেন যে, উনার ভগ্নিপতিকে জ্বীনেরা তুলে নিয়ে গিয়েছিলো; ২ সপ্তাহ পরে ভগ্নিপতিকে দিয়ে গিয়েছে; এই লোক, সামুর কাছে আমার বিরুদ্ধে ও অন্য... ...বাকিটুকু পড়ুন

বেছুর নিজস্ব একটি জ্বীন ছিলো!

লিখেছেন সোনাগাজী, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:২৪



আমাদের গ্রামের খুবই সুশ্রী ১টি কিশোরী মেয়েকে জংগলের মাঝে একা পেয়ে, প্রতিবেশী একটা ছেলে জড়ায়ে ধরেছিলো; মেয়েটি ঘটনাকে সঠিকভাবে সামলায়ে, নিজের মাঝে রেখে দিয়েছিলো, এটি সেই কাহিনী।... ...বাকিটুকু পড়ুন

×