বিদ্রোহী ভৃগু সম্পতি একটি পোস্ট দিয়েছেন, "view this link" শিরোনামে। তার এই পোস্ট (কবিতা) - টি পড়ে প্রচুর জায়গায় হোঁচট খেলাম, এবং কিছু বিষয়ে প্রশ্ন জাগলো যেটা কমেন্ট আকারে বড় হওয়ায় আলাদা পোস্ট দিলাম।
কবিতার ব্যাখ্যা দিতে গিয়ে একটি কমেন্টে আপনি বলেছেন যে, "কবিতায় সময়ের ফ্রেম এবং সভ্যতার আগম নিগম বোঝাতে টাইমলাইন আঁকতে হয়েছে", আবার কবিতায় দেখতে পাচ্ছি রোমের পরে গ্রীকরা এসেছে; সুতরাং বুঝে নিলাম আপনি সভ্যতাগুলোকে প্রথম থেকে পিছনের দিকে গিয়ে কবিতায় টাইমলাইন একেঁছেন। এ পর্যন্ত বুঝতে সমস্যা হয়নি। তারপরও আপনার নিকট কিছু জানার বিষয় :
১। আপনার, "দৃশ্য অদৃশ্য বস্তুতে অবস্তুর নিত্য বিবর্তন" দিয়ে কি বুঝাতে চাইলেন পরিষ্কার হল না। বস্তু দৃশ্যমান, কিন্তু "অদৃশ্য বস্তু"- এইটার মানে কি? কোন "কিছু" যখন "অদৃশ্য" হয়, এবং অদৃশ্য থাকার পরেও আমরা যখন বুঝি যে তার অস্তিত্ব আছে (সিম্পলি ধরেন, বাতাস) তখন সেটিকে কি "বস্তু" বলা যায়? বস্তু মানেইতো চেতনায় যা প্রতিভাসিত বা দৃশ্যমান, এইটাই (দৃশ্যমান থাকাটা) বস্তুর বৈশিষ্ট্য; চেতনায় "দৃশ্যমান" হয়েই বস্তু সংজ্ঞায়িত। একজন অন্ধ ব্যক্তির নিকট একটি বস্তু দৃশ্যমান না হলেও সে স্পর্শের মাধ্যমে সেই বস্তুর অস্তিত্ব অনুভব করতে পারে, কিন্তু এইটা ব্যতিক্রমী উদাহরণ। সার্বিকভাবে কোন বস্তুর "অদৃশ্য" হওয়া বলতে কি বোঝায়?
২। "কেন্দ্রেই সকল আবর্তন"- এই পংক্তিতে "কেন্দ্র" বলতে আপনি কি বোঝাতে চেয়েছেন একটু ব্যাখ্যা দিলে বাধিত হবো।
৩। আপনার পোস্টের ৩ নং কমেন্টের প্রত্যুত্তরে বলেছেন, "ভাববাদ হল অবস্তুর সাধন"! প্রাচিন সভ্যতাগুলোর বস্তুগত দিক বলতে যদি তাদের তৈরিকৃত দালান, ভাস্কর্য, মূর্তি, পাথুরে লিপি ইত্যাদিকে ধরে নেই; তবে তাদের ভাববাদের সংজ্ঞা দাঁড়ায় তাদের চিন্তার প্রকাশগুলো যেমন : ধরেন আর্যদের বেদ, মিশরীয়দের বুক অব দা ডেড বা মেসো-আমেরিকান সভ্যতাগুলোর গাণিতিক আবিষ্কার (ধরেন, ৩৬৫ দিনে সূর্যকে ঘিরে পৃথিবীর একটি পূর্ণ আবর্তন হিসেব বের করে আবিষ্কৃত ক্যালেন্ডার)। আপনার "কবিতার দর্শন" বা অন্তর্নিহিত অর্থ অনুযায়ী এগুলিই হল প্রাচিন সভ্যতাগুলোর "ভাববাদ।" কিন্তু এগুলি আসলেই "ভাব"-এর কাজ-কারবার বলে আপনি মনে করেন? আপনার কবিতা ও কমেন্টের রিপ্লাই দেখে তাই মনে হচ্ছে।
৪। "পরম জ্ঞানে মেলে দেহাতীত সত্যের আভাস"- আপনি কবিতায় "পরম জ্ঞান" উল্লেখ করেছেন, যদিও "জ্ঞান" -এর "পরম অবস্থা" সম্বন্ধে আর কথা বাড়াননি। জ্ঞানের এই যে বিভিন্ন অবস্থা, এগুলোকে ছাড়িয়ে তার (জ্ঞানের) একটা পরম (absolute) অবস্থা বলতে আপনি কি বোঝাতে চাচ্ছেন? "পরম জ্ঞান" বলে কিছু আছে- এইটা কি সন্দেহাতীতভাবে বলা যায়? আপনার কবিতানুযায়ী পরম জ্ঞানে আবার "দেহাতীত সত্য" মেলে বলে বক্তব্য প্রকাশ করেছেন। আমার জানতে ইচ্ছে হয়, আপনার কথিত এই "দেহাতীত সত্য" কি।
আশা করি পোস্টটি আপনার চোখে পড়বে এবং আপনার সুচিন্তিত মতামত পাবো।
সময় হলে আরো কথা হবে আশা রাখি।
সর্বশেষ এডিট : ০৫ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৬