somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিছু এলোমেলো স্মৃতি ও হারানো শৈশব-১

২৪ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

তারপর-একদিন
আবার হলদে তৃণ
ভরে আছে মাঠে-
পাতায়, শুকনো ডাঁটে
ভাসিছে কুয়াশা
দিকে দিকে, চড়ুইয়ের ভাঙ্গা বাসা
শিশিরে গিয়েছে ভিজে-পথের উপর
পাখির ডিমের খোলা, ঠান্ডা কড়কড়
মাকড়ের ছেড়া জাল লতায় পাতায়
ফুটফুটে জোছনা রাতে পথ চেনা যায়;
হিম আকাশের গায় - ইঁদুর পেঁচারা
ঘুরে যায় মাঠে মাঠে,
ক্ষুদ খেয়ে ওদের পিপাসা আজও মেটে,
পঁচিশ বছর তবু গেছে কবে কেটে ।
-জীবনানন্দ দাস




সবার কাছেই শৈশব-কৈশোরের দিনগুলি সবচেয়ে মধুর হয় । শৈশবের সেই সোনালী দিনগুলিতে সবাই থাকে মুক্ত বিহঙ্গের মতো । এখন জীবন মানেই কাজের চাপ, দুশ্চিন্তা, মানসিক চাপ, বর্তমানের ভাবনা, ভবিষ্যত পরিকল্পনা, সর্বোপরি জীবন মানে প্রতিনিয়ত জীবনের সাথে যুদ্ধ । পিছন দিকে তাকিয়ে মনে হয় শৈশবের একটি মাস যেন ছিল একটি দিনের মতো, কখন কেটে গেছে টেরই পেলাম না । কিন্তু এখন যেমন প্রতিটি দিনের আলাদা আলাদা করে হিসেব রাখতে হয়, এই বুঝি কোনো জরুরি কাজ হাতছাড়া হয়ে গেল, সর্বত্র শুধু টেনশন আর পেরেশান । সেই শৈশবের দিনগুলি ভাবতেই ভালো লাগে । আর সেইসব দিনের প্রায় বিস্মৃত অথবা কিঞ্চিত বিস্মৃত কিছু স্মৃতি নিয়ে আমার এই স্মৃতিচারণা ।




স্মৃতিচারণার আগে একটা কথা বলে নেওয়া মনে হয় ভালো হবে । আমার আসলে লেখালেখির তেমন কোনো যোগ্যতা নাই । ব্লগে অক্ষরজ্ঞান আছে কিন্তু কিন্তু লিখতে জানে না আমি সেই শ্রেনীর সদস্য । আমার লেখালেখির দৌড় সর্বোচ্চ দু-একটা মন্তব্য করার মাঝে সীমাবদ্ধ । তবুও আমার শৈশবের কিছু ঘটনা ব্লগের এই ডিজিটাল পৃষ্ঠায় লিপিবদ্ধ করার প্রয়াস কিংবা অপচেষ্টা । আপনাদের ভালো লাগলেও আমার ভালো লাগবে, ভালো না লাগলেও আমার স্মৃতি অন্যদের সাথে শেয়ার করতে পারলেই আমি কৃতার্থ ।

বাবার সরকারী চাকরির সুবাদে তাঁকে ২-৩ বছর পরপর নতুন জায়গায় বদলি হতে হতো । প্রথম প্রথম অনেক খারাপ লাগতো; পরিচিত জায়গা, পরিচিত লোকজন আর বন্ধুদের ফেলে নতুন জায়গায় যেতে মোটেও মন চাইতো না :(( এর কারণে আমার কতো প্রায়-সম্পূর্ণ কিংবা অসম্পূর্ণ প্রেম অসম্পূর্ণই রয়ে গেছে ;)

আমার শিশুকাল কেটেছে মাদারীপুরে । তখনকার স্মৃতি অনেক ঝাপসা । তাও কিছু কিছু মনে আছে আর বেশিরভাগই মায়ের মুখে শোনা । ছোটবেলা থেকেই আমি ছিলাম দুরন্ত আর ছটফটে স্বভাবের । ছোটবেলা থেকে শুধু পড়ালেখা আর দুষ্টুমির জন্য কতো যে মাইর খাইছি তার ইয়ত্তা নেই । ছোটবেলা থেকে নদী আমাকে প্রচন্ড রকম কাছে টানে । মাদারীপুরে নদী ছিল না । কিন্তু আমার দাদাবাড়িতে নদী ছিল । একবার দাদাবাড়ি গিয়ে মায়ের কাছে আবদার করলাম, "এবারে মাদারীপুর যাওয়ার সময় ব্যাগে করে একটু নদী নিয়ে যাব..:D"। সেই কথা শুনে সবার তখন সে কি হাসি । আমি তো তখন বুঝিনি এই কথায় হাসির কি থাকতে পারে ! শুধু ভেবেছিলাম বড়রা আমাদের ইচ্ছেগুলোকে ছেলেমানুষী(:P) ভাবে !

প্রথম যখন মাদারীপুর উঠলাম তখন আমাদের বাসার আশেপাশে আমার সমবয়সী কেউ ছিলনা । বড়রা কেউ খেলতে নিতো না, তাই সেই সময় আমার একমাত্র খেলার সঙ্গী ছিলেন আমার মা । মা বাসার টুকিটাকি জিনিস আমার সামনে দিয়ে দিত, সেটাই ছিল আমার দোকান । একটু পরপর রান্নার ফাঁকে ফাঁকে মা ৫ পয়সা - ১০ পয়সা দিয়ে আমার দোকান থেকে এটা-সেটা কিনে নিতো । এটাই ছিল আমার দোকান-দোকান খেলা ।

আমার যন্ত্রনায় বাসার টেলিভিশনের টেবিল দিন-দিন উঁচু করতে হতো । প্রতিদিন সন্ধ্যায় বাবা অফিস থেকে এসে আমাকে নিয়ে ঘুরতে যেতেন । আমাদের বাসা থেকে কিছুটা দুরে, আনুমানিক ৪-৫ মিনিটের পথ হবে সেখানে একটা ছোট একটা পানের দোকান ছিল । সেখান থেকে প্রায়ই বাবা আমাকে চকলেট কিনে দিতেন । সেই সুত্রে আমি ওই দোকানদারকে চিনতাম । একদিন দুপুরবেলা আমার দোকান(:)) থেকে আয় করা ১০ পয়সার একটা কয়েন নিয়ে ওই পানের দোকানে গেলাম চকলেট কিনতে । দোকানদারকে পয়সা দিয়ে বললাম চকলেট দেয়ার জন্য । উনি তো আমাকে একা দেখেই বুঝে ফেলেছে যে আমি নিশ্চয়ই বাসায় বলে আসিনি । উনি আমাকে বসিয়ে রেখে বললেন, "চকলেট তো শেষ হয়ে গেছে, একজনকে চকলেট আনতে পাঠিয়েছি । তুমি একটু বসো ।" এদিকে একটু বসতে বসতে তো প্রায় এক ঘন্টা পেরিয়ে গেছে । উনি চকলেটও দেয় না, আমাকে যেতেও দেয় না । বাসার লোকজন তো এদিক-সেদিক খোজাখুজি করতে করতে অবশেষে আমাকে ওই দোকানে আবিস্কার করলো ।

এরপর যখন আর একটু বড় হলাম তখন একটা নতুন বাসায় উঠলাম । সেখানে আমার সমবয়সী কয়েকজন বন্ধু ছিল । তাদের মধ্যে সবচেয়ে ঘনিষ্ঠ ছিল সুমন নামের একটি ছেলে । সুমন কথা বলতে পারত না, শুধু আকার-ইঙ্গিতে বুঝিয়ে দিত । ঘটনাক্রমে খেলতে গিয়ে আমি ২ বার সুমনের মাথা ফাটিয়েছিলাম । ঐসময় মায়ের কাছে প্রথম পড়াশুনার পাঠ নিলাম । প্রথম প্রথম "অ-তে অজগরটি আসছে তেড়ে, আ-তে আমটি আমি খাব পেড়ে" পড়তে ভালো লাগলেও, কিছুদিনের মধ্যেই বুঝতে পারলাম পড়াশুনা জিনিষটা আর যাই হোক খুব ভালো কিছু অন্তত হতে পারেনা ।

আমাদের পাশের বাসায় তখন দুবোন থাকত লিজা আপু আর লাইজু আপু । তাদের সাথে খেলতে গিয়ে আমার একবার মাথা ফেটেছিল । তাদের একটা ভাই ছিল তার নামটা ঠিক মনে করতে পারছি না । ওই ছেলে ছিল কিছুটা বখাটে টাইপের, নেশা-টেশা করতো, আর তার মাকে প্রায়ই "শালার-পো-শালা" বলে গালি দিতো । আমিও কিছুদিনের মধ্যেই গালিটা শিখে ফেললাম । তখন আমার মা আমাকে নিরস্ত করলেন এই বলে, "এইটা বাসস্টান্ডে এক বড় মানুষের নাম । বড়দের নাম ধরে ডাকতে হয় না ।" তখন আমি বললাম, "ওই ভাইয়া তো ডাকতেছে ।" মা বললেন, "ও তো এখন বড় হয়ে গেছে তাই ডাকে ।" আমার ও তাই আর ওই নাম ধরে ডাকা হলো না ।



*পোস্ট বেশি বড় হয়ে যাচ্ছে । তাই আর বেশি কিছু লিখলাম না ।
**ভালো লাগলে চলবে ।
***অনিচ্ছাকৃত বানান ভুল ও লেখনীর ত্রুটির জন্য ক্ষমাপ্রার্থী ।
সর্বশেষ এডিট : ২৪ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:৪৭
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নতুন সরকার কি ইসলাম কুপানোর নতুন মিশন নিবে?

লিখেছেন তানভির জুমার, ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ২:৪৭

নতুন সরকারে এনজিও পন্থী লোকজন দিয়া ভরপুর। তারপর আছে লালনবাদী আর আছে পাক্কা নাস্তিকগণ। দেশে ইসলাম কুপিয়ে ইন্ডিয়া আর পশ্চিমা দেশগুলোকে খুশি রাখা ছিল তার ক্ষমতার মূল উৎস। খবরে দেখলাম... ...বাকিটুকু পড়ুন

শেষ পর্যন্ত ভারতে ইলিশ পাঠাইতে বাধ্য হইলো?

লিখেছেন অনুপম বলছি, ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৫৮

আবরার ফাহাদ আর আসিফ নজরুলকে অপমান করলো এনজিওগ্রাম সরকার। ৫০০ মেট্রিক টনের জন্য তারা আন্দোলন করেছিলো কিন্তু এখন ৩ হাজার মেট্রিক টন পাঠাইলো। ভালো হইছে জাতি এখন ভন্ড মিথ্যুকদের নিজের... ...বাকিটুকু পড়ুন

ফিরে দেখা সময়ের কাছে একদিন.....

লিখেছেন শায়মা, ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:৪৮


আমার ছেলেবেলায় আমি বাংলাদেশের নানাস্থানে ভ্রমন করেছিলাম। এর পেছনে কারণ ছিলো আমার কিছু পরমাত্মীয়ের সরকারী কর্মকর্তা হবার সুবাদে আমাদের ছেলেবেলার গরমের ছুটি, শীতের ছুটি ছাড়াও নানাবিধ আচার অনুষ্ঠান পালনের... ...বাকিটুকু পড়ুন

কোমলমতিদের পরিচয় পরিস্কার হওয়ার পরে দেশ থ'হয়ে গেছে?

লিখেছেন সোনাগাজী, ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:৫৫



কোমলমতিরা সাহসের পরিচয় দিচ্ছে, ক্রমেই নিজের পরিচয় দিচ্ছে। ব্লগের ১ কোমলমতি নিজের পরিচয় দিয়েছে; বাকীরা কি লজ্জায় ভেঁড়ার চামড়া পরে থাকবেন, নাকি নিজেদের পরিচয় দেয়ার শুরু করবেন?

শেখ... ...বাকিটুকু পড়ুন

নয় বছর সাত দিন (নবম বর্ষপূর্তি পোস্ট)

লিখেছেন খায়রুল আহসান, ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:৩২

এ ব্লগে আমার প্রথম পোস্টটি প্রকাশিত হয়েছিল ১৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে, রাত ১১টা ২৬ মিনিটে। তারপর, ২০১৬ সাল থেকে আমি নিয়মিতভাবে বর্ষপূর্তির এই দিনটিকে স্মরণ করে পোস্ট লিখে এসেছি। তবে... ...বাকিটুকু পড়ুন

×