somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মি. বিকেল
আমি মেহেদি হাসান, মি. বিকেল নামে পরিচিত। আমি একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ও অ্যাপ ডেভেলপার, সম্পাদক, উপস্থাপক, রক্তদাতা, এবং নাট্য পরিচালক। মাইক্রোসফটে ডেভেলপার হিসেবে কর্মরত এবং গল্প বলা আমার প্রধান পরিচয়।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র কি আর সম্ভব? কে নেবে উদ্যোগ?

২০ শে জুন, ২০২৪ রাত ১২:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ইজরায়েল এবং ফিলিস্তিনের মধ্যেকার দ্বন্দ্ব নিয়ে আমি দীর্ঘদিন ধরে সচেতনভাবে পর্যবেক্ষণ করে আসছি এবং এখনো করে যাচ্ছি। প্রথম দিকে আমি এই অঞ্চলের ইতিহাস সম্পর্কে পুরোপুরি অবগত ছিলাম না। ভারতীয় সাংবাদিক মি. রবিশ কুমারের নিয়মিত ও নিরপেক্ষ সংবাদ প্রচারণার জন্য আমি কৃতজ্ঞ। আমার মতে, ভারতীয় গণমাধ্যমে তিনিই একমাত্র সাংবাদিক, যিনি এই বিষয়ে অধিকাংশ সময় নিরপেক্ষ থেকেছেন এবং ফিলিস্তিনের পক্ষে সমর্থন জানিয়ে কাজ করে চলেছেন। মহাত্মা গান্ধীর দর্শনে বিশ্বাসী এই সাংবাদিক আমাদের জন্য এক আশীর্বাদ।

এই জায়গার ইতিহাস এত জটিল যে, একটি তিন ঘন্টার বক্তব্য রাখলেও অনেকের কাছে তা অপরিষ্কার থেকে যাবে। শুধু তাই নয়, এই অঞ্চলের আরবদের আচরণ আমার কাছে অনেক বেশি জঘন্য বলে মনে হয়েছে। এখানের আরবরা কখনোই নিজেদের স্বার্থের বাইরে গিয়ে কোন গোষ্ঠী, সম্প্রদায় বা ধর্মের প্রতি বিশেষ অনুগ্রহ করেছে বলে আমার কখনোই মনে হয় নাই। কারণ আমার মতে আরবদের নিয়ত কখনোই ঠিক ছিলো না, আজও ঠিক নাই। আর যাদের নিয়ত ঠিক থাকে না তাদের পরাজয় নিশ্চিত।

ইতিহাস আমাদের শেখায়, আজ যে অন্যায় আমরা করছি, তা ভবিষ্যতে আমাদের জন্য আরও বড় প্রতিক্রিয়া হিসেবে ফিরে আসতে পারে। প্রবাদ ‘ইতিহাস নিজেকে পুনরাবৃত্তি করে’ এর মাধ্যমে আমরা বুঝতে পারি যে, অতীতের ঘটনাবলী ভবিষ্যতে পুনরায় ঘটতে পারে। হিটলারের মানবতাবিরোধী অপরাধ আজকের অন্যায়কে ন্যায়সঙ্গত করে না, কিন্তু ইতিহাসের পুনরাবৃত্তি আমাদের বিস্মিত করে। ফিলিস্তিনে চলমান বর্বর হত্যাকাণ্ড ইহুদীদের ইতিহাসের সাথে মিল রেখে ভবিষ্যতে তাদের জন্য মূল্য দিতে হতে পারে। আমি বিশ্বাস করি, যদি এই ধরনের গণহত্যা বন্ধ না হয়, তাহলে এটি ভবিষ্যতে আরেকটি গণহত্যার জন্ম দিতে পারে, কারণ ইতিহাস তো তাই বলে।

মি. রবিশ কুমার যেদিন কিছু ইহুদী ধর্মের মানুষের নাম নিলেন, তারা ফিলিস্তিনের সমর্থনে কথা বলছিলেন। এই ইহুদীরা সাধারণ জনগণ, ইজরায়েলী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং সাংবাদিকদের মতো সেদেশের সুশীল সমাজের অংশ ছিলেন। নেতানিয়াহুর সামনে নির্বাচনের কারণে তাকে রাজনীতিতে প্রাসঙ্গিক থাকার জন্য কিছু করতে তো হত, যদিও সকল ইহুদীরা তার বিচার মানেন না। দুঃখজনকভাবে, আমি উক্ত নামগুলি নোট করে রাখতে পারিনি, হামাসের হঠাৎ আক্রমণের কারণে আমার মনোযোগ বিঘ্নিত হয়েছিলো। তবে আমি সেসব নাম মনোযোগ দিয়ে শুনেছি, যা একজন ‘Activist’ হিসেবে আমার দায়িত্ব।

প্রতিটি সম্প্রদায় বা ধর্মের মধ্যে বিভিন্ন ধরনের মানুষ রয়েছে, এবং সকলেই মানবতাবিরোধী নয়। ইহুদীবিদ্বেষ যেমন একদিকে বিদ্যমান, তেমনি অন্যদিকে কিছু ইহুদী ফিলিস্তিনের সমর্থনে এবং তাদের ন্যায্য অধিকারের জন্য লড়াই করছেন। একপেশে দৃষ্টিভঙ্গি শুধু ঘৃণা ছড়াতে পারে এবং ইতিহাসের চক্রে গণহত্যার দিকে আমাদের নিয়ে যেতে পারে। ক্ষমতা বা সুযোগ পেলে আমরা কী করবো, তা নিয়ে অনিশ্চয়তা থাকলেও, আমরা যেন মানবতার পথ থেকে বিচ্যুত না হই।

ব্যক্তিগণ
১. রিবেকা: একজন আমেরিকান ইহুদি যিনি ফিলিস্তিনি অধিকারের জন্য কাজ করেন। তার কর্মীতা হলোকাস্টের স্মৃতি এবং “আবার কখনো না (Never Again)” মন্ত্র দ্বারা অনুপ্রাণিত।
২. জোনাথন ওফির: একজন ইসরাইলে জন্মগ্রহণকারী ইহুদি সঙ্গীতজ্ঞ, কন্ডাক্টর এবং লেখক, যিনি কোপেনহেগেনে বাস করেন এবং প্রো-ফিলিস্তিনি প্রতিবাদে সক্রিয়।
৩. রাব্বি মিরিয়াম গ্রসম্যান: তিনি ব্রুকলিনে শাব্বাত সেবা পরিচালনা করেন, যেখানে ইসরায়েলের সর্বশেষ আক্রমণে নিহত ফিলিস্তিনিদের স্মরণ করা হয়।
৪. আরিয়েল এঞ্জেল: ‘Jewish Currents’ এর সম্পাদক, যিনি ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভের পরিমাণে অবাক হয়েছেন এবং ফিলিস্তিনের সমর্থনে কথা বলেন।
৫. মর্গান বাসিচিস: ‘Jewish Voice for Peace’ এর একজন সদস্য, যা একটি অ্যান্টি-জায়োনিস্ট সংগঠন।

এই ব্যক্তিগণের কর্মীতা দেখে আমরা বুঝতে পারি যে, প্রতিটি সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন মতামত এবং অবস্থান রয়েছে, এবং সকলেই এক নয়।

সংগঠনসমূহ
১. জুইশ ভয়েস ফর পিস (JVP): ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত, JVP প্রগতিশীল ইহুদি বিরোধী-জায়নবাদী সংগঠন হিসেবে পরিচিত। এটির ৩০০,০০০ এর বেশি সমর্থক রয়েছে এবং অনেক মার্কিন কলেজ ক্যাম্পাসে অধ্যায় বজায় রাখে।
২. র‌্যাবিস ফর সিজফায়ার: আমেরিকান র‌্যাবিরা যারা ইহুদি ইসরাইলি কর্মীদের সাথে যোগ দিয়ে গাজার মানুষদের খাবার পৌঁছে দেয়।
৩. জুস ফর জাস্টিস ফর প্যালেস্টিনিয়ানস (JJP): ব্রিটিশ কর্মী গ্রুপ যা ফিলিস্তিনি জনগণের জন্য মানব এবং নাগরিক অধিকার, এবং অর্থনৈতিক এবং রাজনৈতিক স্বাধীনতা উন্নীত করে।
৪. IfNotNow: তরুণ আমেরিকান ইহুদিরা যারা অধিকারের জন্য আমেরিকান ইহুদি সমর্থনের অবসান এবং সকল ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের জন্য স্বাধীনতা এবং মর্যাদা প্রচার করে।
৫. Faculty for Justice in Palestine: ফিলিস্তিনি অধিকারের জন্য মোবিলাইজ করা ইউ.এস. শিক্ষার্থীদের বক্তৃতার স্বাধীনতার উদ্বেগের জবাবে গঠিত।
৬. ALLMEP (Alliance for Middle East Peace): ফিলিস্তিনি আরব এবং ইসরায়েলি ইহুদিদের মধ্যে মানুষ-থেকে-মানুষ সহযোগিতা এবং শান্তি নির্মাণের জন্য সংগঠনের জোট।

এই সংগঠনগুলির কাজ দেখে আমরা বুঝতে পারি যে, বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শান্তি এবং সমঝোতার জন্য কাজ করা সম্ভব।

যদিও আমি সকল ইহুদীদের নাম নিতে সক্ষম হই নাই কিন্তু মোটাদাগে এই ইহুদীদের নাম এবং সংস্থা সম্পর্কেও আমাদের জানা উচিত। আমি সবার নাম নোট করতে পারিনি এবং এজন্য কিছু অনলাইন উৎস থেকে কিছু নাম ও সংস্থা সম্পর্কে জানালাম। যদিও এরা ইহুদী ধর্মে বিশ্বাস করে তবুও এরা গণহত্যার পক্ষে নয়। এবং আমার মতে এরা ইসলামিক বিশ্বের অনেক সংস্থা এবং নেতার চেয়েও ভালো কাজ করছে। এই কন্ঠস্বরকে অগ্রাহ্য করা উচিত নয়। আর যেহেতু অনলাইন উৎস থেকে নাম নেওয়া সেহেতু বাংলা অনুবাদ দ্রুত নিতে গিয়ে বিভৎস অনুবাদ প্রকাশ পেয়েছে এজন্য আমি ক্ষমাপ্রার্থী।

রেফারেন্স সমূহ
(১) For many American Jews protesting for Palestinians, activism is a ...
(২) ‘Not in my name’: The European Jews condemning Israel’s war on Gaza
(৩) Who are the Palestinian and Jewish-led groups leading the ... – PBS
(৪) Jews for Justice for Palestinians – Wikipedia
(৫) Palestinian Jews – Wikipedia
(৬) Palestine lobby in the United States – Wikipedia
(৭) How Jewish nonviolence can help guide the path forward on Israel-Palestine
(৮) US Jews Are Increasingly Breaking With Israel to Support Palestinian ....
(৯) For many American Jews protesting for Palestinians, activism is a ....
(১০) Believe it or not: There is a peacebuilding community in Israel and ....
(১১) Category:Non-governmental organizations involved in the Israeli ...
(১২) How Jewish nonviolence can help guide the path forward on Israel-Palestine
(১৩) স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র কি আর সম্ভব? কে নেবে উদ্যোগ?


ছবি: Playground Ai
সর্বশেষ এডিট : ২০ শে জুন, ২০২৪ রাত ১২:৫৩
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পাগলের প্রলাপ' যখন সত্যি হয়......

লিখেছেন জুল ভার্ন, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:১৯

'পাগলের প্রলাপ' যখন সত্যি হয়......
[/সব

আমার এক মামা ততকালীন পূর্ব পাকিস্তানে হোটেল ইন্টারকন্টিনেন্টালে জব করতেন হোটেলের শুরু থেকেই। সেই মামা মাঝেমধ্যে আমাদের জন্য হোটেল ইন্টারকন্টিনেন্টাল থেকে মুখরোচক কেক, পেস্ট্রি ছাড়াও বিভিন্ন... ...বাকিটুকু পড়ুন

তার চাওয়া পাওয়ার কিছু ছিল না, তবুও

লিখেছেন খাঁজা বাবা, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৩২



শেখ হাসিনার নাকি বায়ক্তিগত চাওয়া পাওয়ার কিছু ছিল না। শেখ মুজিবের বেয়ে নাকি দুর্নীতি করতে পারে না। সে এবং তার পরিবার যে হাজার হাজার কোটি টাকার দুর্নীতি করতে পারে... ...বাকিটুকু পড়ুন

দেশের বর্তমান পরিস্থিতি সংক্রান্ত বিষয়ে সামু কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি

লিখেছেন সাড়ে চুয়াত্তর, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৩:৪৬

ছাত্র-জনতার সম্মিলিত অভ্যুত্থানের মাধ্যমে গত ৫ আগস্ট, ২০২৪ তারিখে ফ্যাসিস্ট হাসিনা এবং তার দলের পতন ঘটানো হয়। এটা আমাদের একটা জাতীয় গৌরবের দিন। এটা নিয়ে কারও সন্দেও থাকলে মন্তব্যে লিখতে... ...বাকিটুকু পড়ুন

জ্বীনভুতে বিশ্বাসী বাংগালী ও ঢাকায় ৫০ হাজার ভারতীয় একাউন্টটেন্ট

লিখেছেন সোনাগাজী, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৩৩




ব্লগার সাড়ে চুয়াত্তর ব্লগে লিখেছিলেন যে, উনার ভগ্নিপতিকে জ্বীনেরা তুলে নিয়ে গিয়েছিলো; ২ সপ্তাহ পরে ভগ্নিপতিকে দিয়ে গিয়েছে; এই লোক, সামুর কাছে আমার বিরুদ্ধে ও অন্য... ...বাকিটুকু পড়ুন

বেছুর নিজস্ব একটি জ্বীন ছিলো!

লিখেছেন সোনাগাজী, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:২৪



আমাদের গ্রামের খুবই সুশ্রী ১টি কিশোরী মেয়েকে জংগলের মাঝে একা পেয়ে, প্রতিবেশী একটা ছেলে জড়ায়ে ধরেছিলো; মেয়েটি ঘটনাকে সঠিকভাবে সামলায়ে, নিজের মাঝে রেখে দিয়েছিলো, এটি সেই কাহিনী।... ...বাকিটুকু পড়ুন

×