আমাদের বর্তমান অস্থির সমাজ বড় বেশী বিদেশি গান, ছবি তথা বিদেশি সংস্কৃতির ভক্ত। এই সমাজের শিক্ষিত সুধীজনেরা আমাদের বাংলা ছায়াছবি সম্পর্কে নানাবিধ মন্তব্য করে ও বাংলা চলচ্চিত্রকে ছোট করে থাকে যা খুবই দুঃখজনক ও লজ্জাজনক। অথচ খোঁজ নিয়ে দেখা যাবে তাঁরা কেহই বাংলা ছায়াছবি খুব বেশী একটা দেখেনি এবং যা দেখেছে তার বেশীরভাগেই টেলিভিশনের পর্দায় কাটছাঁট করা ছবি ছিল। সেই অল্প দেখা থেকেই তাদের বাংলা চলচ্চিত্র সম্পর্কে একটি ভুল ধারনা জন্মেছে যা তাদেরকে দিনদিন আমাদের শিল্প সংস্কৃতি থেকে দূরে সরিয়ে নিচ্ছে। সেইসকল নাদান অবুঝ সুধিজনদের একটি পরিস্কার ধারনা দেয়ার জন্য এবং আমার মতো বাংলা সিনেমাপ্রেমিদের সংগ্রহ বড় করার জন্য নিম্নে ৪ দশকের কিছু উল্লেখযোগ্য বাংলা ক্লাসিক ও বাণিজ্যিক ছবির তালিকা সহ কিছু লিঙ্ক দিলাম যা গতকাল দেয়া আমার একটি পোস্টের ছবিগুলোর সাথে আজ আরও নতুন অনেক ছবির লিঙ্ক দিয়ে নতুন পোস্ট হিসেবে প্রকাশ করলাম। গতকাল এর পোস্টটি সময়ের অভাবে গুছিয়ে দিতে পারিনি যেখানে অনেক ছবির নাম ও লিঙ্ক বাদ গিয়েছিল। আশাকরি এই ছবিগুলো দেখার চেষ্টা করলে বাংলা চলচ্চিত্র সম্পর্কে একটি পরিস্কার ধারনা পাবেন।
৬০ - ৭০ দশক ঃ টাকা আনা পাই , আনোয়ারা , অবাঞ্ছিত বধূ বিদায়,জীবন থেকে নেয়া সারেং বউ , তিতাস একটি নদীর নাম,লাঠিয়াল চকোরী, ১৩ নং ফেকু অস্তাগার লেন , সিমানা পেরিয়ে , নবাব সিরাজুদ্দোলা পুনর্মিলন, ওরা ১১ জন, জীবন সঙ্গীত , তালাশ অরুণোদয়ের অগ্নিসাক্ষী, বাবুল, আসিয়া, কাচের দেয়াল, কাচ কাঁটা হিরে, হারানো সুর, , সূর্যকন্যা, আসিয়া, সুতরাং , মনিহার , আবার তোরা মানুষ হো, ক খ গ ঘ ঙ , কলমিলতা, রুপবান , সাত ভাই চম্পা, আলোর মিছিল পিচ ঢালা পথ, অনন্ত প্রেম, মাসুদরানা , দস্যু বনহুর, সূর্য দীঘল বাড়ী , গুনাহগার, এপার ওপার, এক মুঠো ভাত, আপন পর, দোস্ত দুশমন , নয়নমণি, ধীরে বহে মেঘনা , অবুঝ মন ,কথা দিলাম মানুষের মন, আবির্ভাব,তালাশ, বেহুলা , বাঁশরি, স্বরলিপি, দেবদাস
৮০- ৯০ দশক - নোলক, জীবন নৌকা, নাগ পূর্ণিমা, বারুদ, আখিমিলন, বসুন্ধরা, বড় ভালো লোক ছিল, দা রেইন, দা ফাদার, সাক্ষী , রজনিগন্ধা খোকনসোনা ,দায়ী কে , বাধনহারা, চ্যালেঞ্জ,ঘুড্ডি, বাল্যশিক্ষা ,ছুটির ঘণ্টা , পুরস্কার , নয়নের আলো, তিনকন্যা , দহন , বারুদ, জনি, ওস্তাদ সাগরেদ, নিতিবান, দূরদেশ, পাগলী, তওবা, লড়াকু , ফুলশয্যা, অপেক্ষা, আগমন, হুশিয়ার, স্বর্গ নরক, প্রতিরোধ, ক্ষমা, বিসর্জন, ব্যথার দান, চাঁপা ডাঙ্গার বউ, স্বাক্ষর , রাজলক্ষ্মী শ্রীকান্ত বিরোধ , অশান্তি, ঝিনুকমালা, সবুজ সাথী, দুই পয়সার আলতা ,গোলাপি এখন ট্রেনে, ভাত দে , সুন্দরী, কসাই, মহানায়ক, মান অভিমান, পালকি, ভেজা চোখ, দেশ বিদেশ, হালচাল , লাভ ইন সিঙ্গাপুর, মিস্লংকা, সাজানো বাগান, ঢাকা ৮৬ , পেনশন, নানটু ঘোটক, প্রহরী, সহধর্মিণী , অভিযান ,ঘেরাও , রামের সুমতি , ভাই বন্ধু , জিনের বাদশা , উসিলা, আদেশ, অবুঝ হৃদয় , স্বামীর আদেশ , স্ত্রীর স্বপ্ন সম্মান, দুই জীবন ,যোগাযোগ, বিপ্লব, বজ্রমুসঠী সত্য মিথ্যা, সারেন্ডার , , ঘর ভাঙ্গা ঘর,গরীবের বউ, সন্ধি , সন্ধান, বিজয়, স্বামী -স্ত্রী, বেদের মেয়ে জ্যোৎস্না ,ন্যায় অন্যায়, সান্তনা, রাঙ্গা ভাবী ,অন্ধ বিশ্বাস বাংলার বধূ, লক্ষির সংসার, অর্জন , জন্মদাতা পিতা মাতা সন্তান , টাকার অহংকার, বন্ধু আমার, গরীবের বন্ধু পদ্মা মেঘনা যমুনা, দাঙ্গা,মা মাটি দেশ , সন্ত্রাস চোরের বউ, সিপাহী, অচেনা,ত্যাগ , আজকের হাঙ্গামা , আমার আদালত , বাবার আদেশ , টপ রংবাজ ,প্রেমের প্রতিদান, দেশদ্রোহী , কেয়ামত থেকে কেয়ামত , অন্তরে অন্তরে , শাসন আগুনের পরশমণি প্রথম প্রেম,সন্ত্রাস, অপহরণ, সতর্ক শয়তান , দেনমোহর ,লাভস্টোরি, বেয়াদব , দোলা , ঘরের শত্রু , বিশ্বপ্রেমিক , বাংলার নায়ক , অজান্তে , কমান্ডার , সংসারের সুখ দুঃখ, বাপের টাকা, ঘৃণা, ঘাতক , ঘাত প্রতিঘাত, ভণ্ড , বিক্ষোভ, তুমি আমার , লজ্জা , গৃহযুদ্ধ ,এই ঘর এই সংসার , দুর্জয় , চাওয়া থেকে পাওয়া স্নেহ , সত্যর মৃত্যু নেই , আত্মঅহংকার, অগ্নিসাক্ষী , অধিকার চাই , লুটতরাজ , লাল বাদশা , মা যখন বিচারক , ভালোবাসি তোমাকে , কে অপরাধী , খবর আছে , মনে পড়ে তোমাকে
আরও বিশেষকিছু পেতে চাইলে এখানে ক্লিক করুন - একটি শিক্ষিত রেডিও
* যেসব ছবির কোন লিঙ্ক পাইনি শেগুলোর গানের লিঙ্ক দিয়ে ছবিটি সম্পর্কে একটু ধারনা দেয়ার চেষ্টা করেছি।।
উপরের উল্লেখিত সবগুলো ছবি যদি দেখতে পারেন তাহলে বাংলা চলচিত্রের শুরু থেকে এখন পর্যন্ত ছবির ধারার পরিবর্তনটা আপনি সহজেই বুঝতে পারবেন অর্থাৎ কিভাবে আমাদের চলচ্চিত্র শুরু থেকে বর্তমান পর্যন্ত এসেছে এবং কিভাবে ছবির গল্প, মেকিং,অভিনয়, পরিচালনা ,গান সবকিছুতে পরিবর্তন হয়ে আজকের অবস্থায় পৌঁছেছে তাঁর পুরো স্পষ্ট হয়ে যাবে। আমাদের সমস্যা কোথায় ছিল, আমাদের ছবির মান কেমন ছিল, কোন দশকে কোন ধারার ছবিগুলো শুরু হয় সেই সব উত্তরগুলো আপনি নিজেই পেয়ে যাবেন। আমরা না জেনে ,না বুঝে বাংলা চলচ্চিত্রকে আজ অবজ্ঞা করছি, অবহেলা করছি, রুচিহীন বলছি যা কোনভাবেই একজন বাংলাদেশের নাগরিক হিসাবে উচিত নয়। আমরা সমালোচনা করতে পারি কিন্তু আমার দেশের শিল্পকে কোনভাবেই ঘৃণা করতে পারিনা। মনে রাখবেন 'ঘৃণা করা তাঁরই সাজে ভালোবাসে যে'।। আগে ভালবাসতে শিখুন তারপর ঘৃণা করুন। ঘৃণা, কড়া সমালোচনা আর বড় বড় কথা বলার আগে একবার নিজের মনকেই প্রশ্ন করুন যে আপনি বাংলা চলচ্চিত্র শিল্পকে এগিয়ে নেয়ার জন্য , প্রসার এর জন্য কোনদিন কিছু করেছেন কি? যদি না করে থাকেন তাহলে সেটাকে নিয়ে কড়া সমালোচনা করে নিজেকে স্মার্টও আধুনিক মানুষ হিসেবে প্রমান করার এক ব্যর্থ চেষ্টা থেকে বিরত থাকুন। আপনি শহরে, আধুনিক ,শিক্ষিত হলে কি গ্রামে বাসকরা আপনার অশিক্ষিত, গেঁয়ো,অসুন্দর চেহারার মাকে কি আপনি কোনদিন সন্তান হয়ে ঘৃণা করতে পারবেন? 'বাংলা' / 'বাংলাদেশ' শব্দটি যতকিছুর আগে বসে বুঝতে হবে সেটা আমার মায়েরই পরিচয় , মায়েরই সম্পদ। কারন 'বাংলা' যে আমার মা।।