নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অর্থহীন বিতর্ক চাই না, কথার মৌলিকতা চাই

শরিফুল ইসলাম সীমান

শরিফুল ইসলাম সীমান › বিস্তারিত পোস্টঃ

কলড্রপ বিজ্ঞাপন সমাচার : আমাকে গ্রামীণফোনের এমপ্লয়ী ভেবে ভূল করবেন না পিলিজ

২৫ শে নভেম্বর, ২০১৪ রাত ৯:৫৯

সবাই গ্রামীনফোনের বদনাম করে, আমি তাদের প্রশংসা করার একটা কারণ খুঁজে পেয়েছি। আমি সাধারণ মানুষ;আর্ট-কালচারের ভেতরের ব্যপারগুলো বুঝি না, কিন্তু এতটুকু বুঝি যে আর্ট-কালচার এমন কিছু হওয়া উচিত নয় যেটা বাস্তবতা-কে ডিনাই করে, অথবা মূল থেকে সরে গিয়ে একটা ব্যপারকে পুরোপুরি অন্যভাবে তুলে ধরে। বলছিলাম টিভি বিজ্ঞাপনের কথা, টিভিতে আমরা টেলিকম কোম্পানীর হরেক রকমের বিজ্ঞাপন দেখে থাকি।



আচ্ছা, বাংলাদেশীরা সেলফোন কি জন্যে ব্যবহার করে? উত্তর দেয়ার আগে একমিনিট নিরবতা পালন করুণ, এবং কয়েকটি সেলফোন কোম্পানীর বিজ্ঞাপনের কথা চিন্তা করুণ। এবার বলুন আপনার কি মনে হচ্ছে না যে, বাংলাদেশীরা সেলফোন ব্যবহার করে শুধুমাত্র ছেলে-মেয়েতে ফোনে হাংকি-ফাংকি করার জন্য?!! ‪#‎বাংলালিংক‬ এর “কলড্রপ” এর বিজ্ঞাপনটা দেখেছেন হয়তো। একটা ’নিষ্পাপ’ মেয়ে লুতুপুতু সুরে আরেকটা ’সোজাশান্ত’ ছেলেকে জিগেস করছে,

-“সত্যি করে বলবা কিন্তু! আচ্ছা; আমি কি তোমার ফাষ্র্ট লাভ?” আহারে!

ঠিক এই সময়েই ফোনটা কেটে যায়! চিন্তুা করেন, কি গুরুত্বপূর্ণ সময়! এই বিজ্ঞাপনের স্ক্রিপ্টরাইটার নি:সন্দেহে একজন ফাউল ছোটলোক, ‍কারণ মোবাইলে যারা ঘন্টার পর ঘন্টা কথা বলে তার কিসব বলে তা ভালোই জানা আছে।

[একই ব্যপার অর্থাৎ কলড্রপ নিয়ে ‪#‎গ্রামীণফোনের‬ বিজ্ঞাপনের স্ক্রীপ্ট-টা প্রশংসাযোগ্য। একজন বাবা যখন তার সন্তানকে নিয়ে উৎকন্ঠায় থাকেন/এবং চশমা ভেঙ্গে যাওয়ার কথা বলার ছলে ছেলের খোঁজ খবর নিতে যান, তখন ব্যপারটা আসলেই গুরুত্বপূর্ণ। ডাক্তার ছেলে ইমার্জন্সি পেশেন্ট দেখে ফোন কেটে দিতে বাধ্য হয়/ ব্যপারটা বাবাকে কষ্ট দেয়। এডটার শেষ দিকে দেখা যায় ছেলে ঠিকই বাবার চশমা নিয়ে এসেছে! <৩ আই’ম ইমপ্রেসড, যেই এই এডের স্ক্রীপ্ট লিখেছে তাকে ধন্যবাদ, দারুণ কাজ ভায়া]

রিসেন্ট বিজ্ঞাপনের মধ্যে গ্রামীণফোনের আরেকটা বিজ্ঞাপন ভালো হয়েছে, থ্রীজি কলের সম্ভবত। বিজ্ঞাপনের জিঙ্গেল হলো -“হ্রদপিঞ্জরে আউলা বাতাস...” এটায় মা-ছেলের মধ্যকার আত্নিক সম্পর্ককে তুলে ধরা হয়েছে। Grameenphone এর বাজারজাতকরণ ও প্রমোশন বিভাগকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা।



-মোবাইলে কথা বলার ব্যপারে একজন বিশাল মনীষি একসময় বলেছিলেন, “যে কথাটি এক অথবা দুই মিনিটে শেষ করা সম্ভব নয়; সে কথা মোবাইলে না বলে সরাসরি দেখা করেই বলা উচিত!” অর্থাত মোবাইল কলের হাইয়েষ্ট ডিউরেশান হওয়া উচিত ২ মিনিট! আমি উনার সাথে মোটামুটি একমত।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৫ শে নভেম্বর, ২০১৪ রাত ১০:৩৬

-আরোহী বলেছেন: বাংলা লিঙ্কের অ্যাড গুলো আগাগোড়াই ওই টাইপ। কোন ভালো প্লট থাকে না। খালি থাকে সুন্দর সুন্দর মডেল। তবে দুই একটা ব্যতিক্রম যে নাই, তা না।

২৫ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:২৭

শরিফুল ইসলাম সীমান বলেছেন: বাংলালিংক এবং এয়ারটেল একই নৌকার মাঝি। একটেল এর কয়েকটা বিজ্ঞাপন কিছুটা ডিফারেন্ট।

২| ২৫ শে নভেম্বর, ২০১৪ রাত ১০:৫৪

দালাল বলছি বলেছেন: আর এ টাইপের বিজ্ঞাপন গুলোই দেখবেন আলোচিত ও বছরের সেরা বিজ্ঞাপন হয়। পুরষ্কার পাওয়ার জন্যও কোম্পানীগুলো খরচ করে। কিন্তু আমার দেখা একটি চমৎকার বিজ্ঞাপন হচ্ছে ডিপ্লোমা দুধের। ডাকাত এসেছে ডাকাতি করতে কিন্তু মিষ্টি খেয়ে কাত। ডাকাতের ছেলের আব্বার ডায়াবেটিস, আর ডাকাতের অল্প করে দে বলা আর ডাকাতি না করে ভিজিটিং কার্ড দিয়ে বিদায় নেয়া, অসাধারণ।

২৫ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:০১

শরিফুল ইসলাম সীমান বলেছেন: আমি এডটা দেখিনাই ভাই, তবে ভালোই মনে হচ্ছে, কিছু কাজ হচ্ছে ভালো, তবে বেশীরভাগেই গৎবাধা।

৩| ২৫ শে নভেম্বর, ২০১৪ রাত ১০:৫৭

তাশমিন নূর বলেছেন: অবলীলায় কিছু সত্য কথাই লিখেছেন। একদম আমার মনের কথা। বিজ্ঞাপনগুলো দেখতে দেখতে এসব বিষয়ে মাঝে মাঝে আমরা পরিবারের সদস্যরাই আলাপ করি। এরকম আরও লিখুন। ভালো লাগা রেখে গেলাম।

৪| ২৫ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:২৭

শরিফুল ইসলাম সীমান বলেছেন: মনের কথা লিখে দিছি! আয় হায়!! :-B


ভালোলাগাগুলো সংরক্ষণের ব্যবস্থা নেওয়ার আদেশ দিয়ে দিয়েছি।

৫| ২৫ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:৫৭

জ্যানাস বলেছেন: িবজ্ঞাপন এর জন্য সেন্সর বোর্ড রাখার প্রয়োজন রয়েছে মনে হচছে।

২৬ শে নভেম্বর, ২০১৪ রাত ১২:৪৪

শরিফুল ইসলাম সীমান বলেছেন: সেন্সর বোর্ডের চেয়ে পাবলিক সেন্স প্রায়োরিটি বেশী রাখে।

৬| ২৬ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:২০

সাইফুর রহমান পায়েল বলেছেন: ১৬ ডিসেম্বর উপলক্খে যেটা বানিয়েছিল বাংলালিংক, ঐ যে, "বাবুর বাবুটা কেমন হত" সেটা ভালোছিল।

২৮ শে নভেম্বর, ২০১৪ সকাল ১১:৫৭

শরিফুল ইসলাম সীমান বলেছেন: হুঁ।

৭| ২৬ শে নভেম্বর, ২০১৪ রাত ৮:২৪

অপূর্ণ রায়হান বলেছেন: যাই বলেন নাই বলেন , এইসব কোম্পানিগুলো ভালোভাবেই জানে মানুষরে আবেগ নিয়ে কিভাবে ব্যাবসা করতে হয় । আর আমাদের তো আবাগের অভাব নেই , যদিও আমরা অনেক কিছুতেই অনেক অভাবী জাতি ।

ভালো থাকুন ।

২৮ শে নভেম্বর, ২০১৪ সকাল ১১:৫৮

শরিফুল ইসলাম সীমান বলেছেন: ;) আমরা বড়-ই আবেগী জাতি। ওদের আর দোষ কি :-B :-B :-B

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.