নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

বন্যপ্রাণী হত্যা নিয়ে আমার প্রশ্ন

২৬ শে জুন, ২০২৪ সকাল ১০:৪৯

বন্যপ্রাণী শ্রেণিভুক্ত কোনটি নয়, সাপ ,কুমির ,বাঘ,হরিণ, বানর,হাস, মুরগি , গরু, ছাগল।আপনি সাপ একটি হিংস্রপ্রাণি তাকে মারার জন্য কেউ নিষেধ করছে । রাসেল ভাইপার নিয়ে পক্ষ কথা বলছে । কেউ জীবন বাঁচাতে রাসেল ভাইপার ভয়ে মারার কথা বলছে। এরচেয়ে মানুষের চরিত্র অদ্ভুদ।মানুষের কল্যাণে সকল প্রাণি সৃষ্টি হয়েছে। যেটা মানুষের মৃত্যু দেয় সেটার কি বেঁচে থাকার অধিকার আছে মানুষের সমাজে? ভিন্ন একটা দ্বীপে বনে তাকে অবমুক্ত করা যেতে পারে যেখানে মানুষ পদার্পন করে না। মানুষের মাঝে কিভাবে রাসেল ভাইপার থাকবে? সেটা থাকবে নিদিষ্ট দ্বীপে যেখানে মানুষ থাকে না।( সবার আগে মানুষ,মানুষ আছে বলে পৃথিবী।)

গরু, ছাগল, হাস, মুরগি, কি বন্যপ্রাণি না? তাদের হত্যা করছে কেন? সাপের প্রতি দরদ আছে, পাখির প্রতি দরদ আছে । বাঘের প্রতি দরদ আছে তাদের হত্যার বিচার হয়। বন্যপ্রাণি হত্যার আইন আছে, গরু, ছাগল, হাস, মুরগি, বন্যপ্রাণি পর্বের তাদের হত্যার কোনো বিচার হয়না কেন?







মন্তব্য ২৪ টি রেটিং +০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০২৪ সকাল ১১:৫০

নতুন বলেছেন: সাপ নিধন করলে পরিবেশেই প্রভাব পরবে এবং সকল প্রানীই পরিবেশে তার ভুমিকা রাখে।

চীনে চরুই পাখি নিধনে দূভিক্ষ তরান্নিত করেছিলো।

২৬ শে জুন, ২০২৪ সকাল ১১:৫৪

এম ডি মুসা বলেছেন: সাপ বনে থাকে মানুষের ঘরে বা সমাজে না

২| ২৬ শে জুন, ২০২৪ সকাল ১১:৫৯

নতুন বলেছেন: মানুষ বন কেটে বাড়ী বানাচ্ছে, তাই মানুষের সাথে সাপের দেখে বেশি হচ্ছে এখন। সাপ ধরে দুরে কোথাও ছেড়ে দিতে হবে।

হত্যা করা যাবেনা।

২৬ শে জুন, ২০২৪ দুপুর ১২:০৭

এম ডি মুসা বলেছেন: ঠিকি আমি এটা যে স্থানে বন কাটে সেখানে সেই দ্বীপে। আর সবাই তো সাপ ধরতে পারে না মৃত্যুর ঝুঁকি আছে। তাই সাপকে দেখলে বন কর্মকর্তাদের খবর দেওয়া আর অথাব যারা সাপ ধরে তাদের উচিত এই সাপ খুঁজে বের করা তা বনে অবমুক্ত করা। তবে গরু ,ছাগল বন্য প্রাণি ছিল এক সময়ে, কিন্তুু পোষা বাানিয়ে হত্যা করে সেটার কি কোনে দায় নেই

৩| ২৬ শে জুন, ২০২৪ দুপুর ১:০৯

নতুন বলেছেন: গরু, ছাগল, হাস, মুরগি, কি বন্যপ্রাণি না? তাদের হত্যা করছে কেন? সাপের প্রতি দরদ আছে, পাখির প্রতি দরদ আছে । বাঘের প্রতি দরদ আছে তাদের হত্যার বিচার হয়। বন্যপ্রাণি হত্যার আইন আছে, গরু, ছাগল, হাস, মুরগি, বন্যপ্রাণি পর্বের তাদের হত্যার কোনো বিচার হয়না কেন?

মানুষ Omnivorous

ফুড চেইন খেয়াল করুন। প্রকৃতিতেই এক প্রানী অন্য প্রানীর খাদ্য, এটাই সাভাবিক।

বাঘ কে আপনি ভেজিটেরিয়ান ডায়েট খাওয়া তে পারবেন না বেচারার বেচে থাকাই কস্ট হবে।

তেমনি মানুষও Omnivorous তাই প্রানীর মানুষের খাদ্য।

তবে মনের আনন্দে প্রানী হত্যা করা ঠিক না।

২৬ শে জুন, ২০২৪ দুপুর ২:০০

এম ডি মুসা বলেছেন: খাদ্য বানিয়ে ফেলছে ঠিক আছে । দেখেন হরিণ কিন্তু লতা পাতা খায়, মাংস খায়না, মানুষ সবখায়,,, মানুষ তো বিবেক বুদ্ধির মানবতা আর দয়াযুক্ত প্রাণি তাহলে সে কেন হত্যা করবে? হত্যা ছাড়া যে সব খাবার আছে খেয়ে বাঁচা কি যায়না? আপনি পোষ মানা গুলো কেন যে গুলো অনুভূতি বোঝে সেটা কে হত্যা করবেন? সেটা কি বিবেক এর মৃত্যু না। হিংস্রতা নয়। একটা বাঘ যখন হরিণ কে খায় তখন আমরা সেটাকে হিংস্র বলি। কিন্তু এখন যখন মানুষ গরুকে উটকে হত্যা করে সেটা কিভাবে সাধু? খাদ্য বানান মাছ তো কোনো মানুষের অনুভূতি বুঝে না মাছ খান, কিন্তু যেটা মানুষের সাইজের চেয়ে বড় তাকে জোর করে হিংস্র বাঘের মত ঝাপিয়ে পরে হত্যা করলেন সেটা কি হিংস্রতা থেকে কম নাকি??

৪| ২৬ শে জুন, ২০২৪ দুপুর ১:৪৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- কিছু কিছু প্রাণীতো বন্য থেকে গৃহপালিত হয়ে গেছে, সেগুলির বিবেচনা আলাদা। হিংস্র প্রাণীদের প্রতি আমার খুব মমতা আছে তা নয়। ওরা বাসস্থান হারিয়েছে, তারপরেও লোকালয়ে ওরা অবাঞ্চিতই।

২৬ শে জুন, ২০২৪ দুপুর ২:০৪

এম ডি মুসা বলেছেন: শ্রদ্ধা ভাই তারপরও বলি। আমি মনে করি মানুষ ভিতরে হিংস্রতা বন্ধ হোক সকল প্রাণির বাঁচার অধিকার থাকুক। যেভাবে প্রতিদিন মাংস লোভী মানুষ আসলেই প্রকৃতিতে অনুভূতি বুঝে সে সকল প্রাণীকে হত্যা বন্ধ করা । সকল হত্যা থেকে মানুষ মুক্তি পাক। আমি শুনেছি ফিনল্যান্ড গৃহ পালিত বা পোষা প্রাণীকে হত্যা করলে বিচার হয়....

৫| ২৬ শে জুন, ২০২৪ দুপুর ২:৩২

নতুন বলেছেন: লেখক বলেছেন: খাদ্য বানিয়ে ফেলছে ঠিক আছে । দেখেন হরিণ কিন্তু লতা পাতা খায়, মাংস খায়না, মানুষ সবখায়,,, মানুষ তো বিবেক বুদ্ধির মানবতা আর দয়াযুক্ত প্রাণি তাহলে সে কেন হত্যা করবে? হত্যা ছাড়া যে সব খাবার আছে খেয়ে বাঁচা কি যায়না? আপনি পোষ মানা গুলো কেন যে গুলো অনুভূতি বোঝে সেটা কে হত্যা করবেন? সেটা কি বিবেক এর মৃত্যু না। হিংস্রতা নয়। একটা বাঘ যখন হরিণ কে খায় তখন আমরা সেটাকে হিংস্র বলি। কিন্তু এখন যখন মানুষ গরুকে উটকে হত্যা করে সেটা কিভাবে সাধু? খাদ্য বানান মাছ তো কোনো মানুষের অনুভূতি বুঝে না মাছ খান, কিন্তু যেটা মানুষের সাইজের চেয়ে বড় তাকে জোর করে হিংস্র বাঘের মত ঝাপিয়ে পরে হত্যা করলেন সেটা কি হিংস্রতা থেকে কম নাকি??

গাছেরও অনুভুতি আছে। তাদের জীবিত কোষ আছে, তারা বংস বিস্তার করে, আরো গবেষনা করলে প্রমান পাবেন যে তারাও ব্যাথা পায়?

প্রতিটা ধান গাছ তার বংষ বিস্তারের জন্যই ধান উতপাদন করে, সেটা খেয়ে ফেলাও তো ধান গাছের প্রতি অন্যায়।

মানুষের শরিরের গঠনই এমন যে প্রানীজ উপদান তাদের দরকার। ভিটামিন B12, আইরন, ওমেগা-3 ফ্যাটি এসিড । উদ্ভিদের থেকে পাওয়া কস্টকর।

মানুষ Rational Animal মাত্র। অন্যদের থেকে মানবতা সম্পন্ন। তাই প্রানী হত্যায় তারা মানবিক হবে।

মনের আনন্দের জন্য মানুষ প্রানী হত্যা করবেনা। কিন্তু খাবারের জন্য যতটুকু দরকার ততটুকুই ব্যবহার করবে। প্রানীদের পালনের সময় তাদের সুবিধা দেখবে।

কিন্তু আমার কাছে প্রানীদের সাথে মানবতা অর্থ আপনি প্রানী হত্যা করবেনা সেটা বেশি বাড়াবাড়ী।

তখন আপনাকে শবজি খাওয়াও বাদ দিতে হবে কারন উদ্ভিদেরও প্রান আছে।
আপনি যখন চাষাবাদ করেন তখন প্রানীদের বাড়ী ঘর ধংস হয়, অনেক পোকামাকর হত্যা করতে হয়। সেটাকে কিভাবে দেখেন?

২৬ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:২৫

এম ডি মুসা বলেছেন: গাছ একবার কাটার পর গোড়া থেকে ্ আবার জীবিত হতে পারে , গরুকে একবার জবাই করলে দ্বিতীয় বার জীবিত হতে দেখছেন< গাছের কাটার পর নতুন কান্ড শাখা বের হয়,,,,,,,,,,,,সেটার সাথে কিভাবে আপনি অন্যের সাথে তুলনা করলেন<

৬| ২৬ শে জুন, ২০২৪ দুপুর ২:৩৭

নতুন বলেছেন: খাদ্য বানান মাছ তো কোনো মানুষের অনুভূতি বুঝে না মাছ খান,

কিছু মাছ তাদের বাচ্চাদের দেখাশুনা করে। আপনি মা মাছকে খেয়ে নিলে বাচ্চারা মারা যাবে।



Here’s a mommy Symphysodon, native to the Amazon River basin—these are popular in home aquariums, commonly known as discus. Discus parents secrete especially nutritious skin mucus when they breed, and their babies live on this mucus for the first four weeks of life, after which they gradually wean themselves off it.

২৬ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:২৭

এম ডি মুসা বলেছেন: মানুষ বাঘের মত গরুকে হিংস্র প্রাণির মত হত্যা করে না মাছকে মাছ সামন্য জালে মারা যায়,,,,,,,,,মাছ মারা গেলেও খাওয়া যায়।

৭| ২৬ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৫২

প্রহররাজা বলেছেন: বিবর্তনের মাধ্যমে উন্নত বিশ্বে মানুষের মন মানুষিকতার উন্নতি ঘটছে। অধিক পুষ্টিকর ল্যাবে তৈরি মাংস আস্তে আস্তে জনপ্রিয় হচ্ছে। কিন্তু বাংলাদেশে মনে হয় মানুষ খুবই হিংস্র। আমরা অকারনে প্রচুর পশু পাখি হত্যা করি। কোরবানীর গরু প্রস্তুত করার নামে জন্ম থেকে হাটে তুলার আগ পর্যন্ত একটা গরু কে ছোট এক জায়গায় সারা জীবণ বেধে রাখা হয়। জিনিষটা আমার কাছে খুবই নিষ্ঠুর লাগে।

২৬ শে জুন, ২০২৪ রাত ৯:২২

এম ডি মুসা বলেছেন: আমরা যে মানুষ বলে যে সত্তা তার ভিতরে হিংস্রতা কেন< আমরা তো মানুষ। কোরবানি দেয় সেখানে নবী ইব্রাহিম তার দয়া থেকে তার সন্তান কে খোদার হুকুমে মাপ করেছেন। দুম্বা জবাই করছেন দুম্বা যদি বাঁচতে চায় তখন আপনি তাকে ছেড়ে দিয়ে ত্যাগ স্বীকার করলেন না । জবাই করার সময় কত গরু বাচতে চায় তাদের তো ছেড়ে দেন না , ত্যাগ মানে কি এটা আশা করছি তা হবে তাকে ক্ষমা করে দিছি। সে বাঁচুক। তা তো না গরুর মাংস খাওয়ার ধান্ধা আর নামাজ রোজা ঠিক মত করে না। কোরবানি দেয় সবার আগে।

৮| ২৬ শে জুন, ২০২৪ রাত ৮:৩৮

নতুন বলেছেন: লেখক বলেছেন: গাছ একবার কাটার পর গোড়া থেকে ্ আবার জীবিত হতে পারে , গরুকে একবার জবাই করলে দ্বিতীয় বার জীবিত হতে দেখছেন< গাছের কাটার পর নতুন কান্ড শাখা বের হয়,,,,,,,,,,,,সেটার সাথে কিভাবে আপনি অন্যের সাথে তুলনা করলেন<

গরুর একটা পা কেটে ফেললে তো গরু মারা যাবে না।

হরিনের সিং তো আবার গজায় তাহলে হরিনের সিং কেটে নেওয়া ঠিক হবে?

Axolotl এর পা কেটে নিলে আবার গজাবে সেটা কেটে নেয়া ঠিক আছে? সে ব্যাথা পাবে না?

প্রানী হত্যা করা যাবে না কারন অনুভুতি আছে, গাছের অনুভুতি আছে তাই সেটাও হত্যা করা যাবে না। আর একটা অঙ্গ কেটে নেওয়া তো আরো বেশি কস্টের।

৯| ২৬ শে জুন, ২০২৪ রাত ৮:৪২

নতুন বলেছেন: লেখক বলেছেন: মানুষ বাঘের মত গরুকে হিংস্র প্রাণির মত হত্যা করে না মাছকে মাছ সামন্য জালে মারা যায়,,,,,,,,,মাছ মারা গেলেও খাওয়া যায়।

মাছকে জালে ধরে রেখে দিলে পানি না পেয়ে মারা যায়। অনেক সময় লাগে। তিলে তিলে মৃত্যুর চেয়ে হঠাত মৃত্যু কম কস্টের।

মাথা কেটে নিলে কয়েক সেকেন্ডে মারা যায়।

প্রানীদের দ্রুত হত্যা করা উচিত, কম কস্ট যাতে হয় সেই ভাবে হত্যা করা উচিত।

আপনি ধান শবজী চাষ করতে কত পোকামাকড় হত্যা করছেন ভেবে দেখেছেন?

২৬ শে জুন, ২০২৪ রাত ৯:২৭

এম ডি মুসা বলেছেন: গরুটা কে যখন হত্যা করছে সে কত বাঁচতে চায়। গাছের মাথা কাটলেও গাছ বাঁচে ভাই বেশির ভাগ। গরুর একটা হত্যার পর সে কখনো আর জীবিত হতে পারে না। ধান গাছ কিছু দিন আগে ধান তোলা হয়েছে সেখান থেকে নতুন মাথা নিয়ে েউঠছে দেখি। কিন্তু কোনো গরুর কাটার পর কোনো অংশ থেকে জীবিত হতে দেখি নাই। এটা কে আমি সমর্থন করি না। এটা মানুষের সমর্থন করে না । হিংস্র প্রাণির মত। আর একটি কথা , মৃত্যু হঠাৎ আর যেভাবে প্রাণ যায় সহজে না,,,,,

১০| ২৭ শে জুন, ২০২৪ রাত ১২:০১

হাসান মাহবুব বলেছেন: বাস্তুসংস্থান নিয়ে আপনার বিন্দুমাত্র ধারণা নাই বলে এসব আজগুবী কথা বলতেছেন।

২৭ শে জুন, ২০২৪ রাত ১১:১২

এম ডি মুসা বলেছেন: সেটা মানুষের মাঝে থাকা উচিত না । মানুষ বিবেকবান ।

১১| ২৭ শে জুন, ২০২৪ রাত ১২:২০

নিমো বলেছেন: view this link

view this link

আপনি আগে উপরের দুটো লিংকে গিয়ে লেখাপড়া করুন।

২৭ শে জুন, ২০২৪ রাত ১১:১৪

এম ডি মুসা বলেছেন: এটা কারো যুক্তি। আসল কথাই মানুষের বিবেক দিয়ে মানুষ কি করে<

১২| ২৭ শে জুন, ২০২৪ রাত ২:১৮

কামাল১৮ বলেছেন: প্রটিনের জন্য আমাদের অবশ্যই প্রানী হত্যা করে খেতে হবে।কিন্তু অকারনে হত্যা করা অনৈতিক।প্রানীর প্রটিন না খেয়ে লক্ষ লক্ষ লোক বেঁচে আছে।জৈনরা নিরামিষ ভুজী।

২৭ শে জুন, ২০২৪ রাত ১১:১৫

এম ডি মুসা বলেছেন: প্রটিনের জন্য মাংস ছাড়া আলাদা বিকল্প কিছু নেই<

১৩| ২৯ শে জুন, ২০২৪ দুপুর ১:০৯

নতুন বলেছেন: লেখক বলেছেন: গরুটা কে যখন হত্যা করছে সে কত বাঁচতে চায়। গাছের মাথা কাটলেও গাছ বাঁচে ভাই বেশির ভাগ। গরুর একটা হত্যার পর সে কখনো আর জীবিত হতে পারে না। ধান গাছ কিছু দিন আগে ধান তোলা হয়েছে সেখান থেকে নতুন মাথা নিয়ে েউঠছে দেখি। কিন্তু কোনো গরুর কাটার পর কোনো অংশ থেকে জীবিত হতে দেখি নাই। এটা কে আমি সমর্থন করি না। এটা মানুষের সমর্থন করে না । হিংস্র প্রাণির মত। আর একটি কথা , মৃত্যু হঠাৎ আর যেভাবে প্রাণ যায় সহজে না,,,,,

আপনি অনুভুতি আছে বলে গরু হত্যা বিপক্ষে।

গাছের অনুভুতি আছে তাহলে অনুভুতি ওয়ালা একজনের মাথা আপনি কাটতে পারবেন?

গরুকে যদি চেতনা নাশক দিয়ে ঘুম পাড়িয়ে জবেহ করা হয় তবে তো ঠিক আছে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.