নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

Chura Liya Hai Tumne Jo Dil Ko || Yaadon Ki Baaraat || Asha Bhosle&Mohammed Rafi || AI Cover Khalil

২৯ শে জুন, ২০২৪ রাত ১২:২৫

আজ আপনাদের জন্য একটা অদ্ভুত সুন্দর হিন্দি গান নিয়ে এলাম, যেটি ১৯৭০-এর দশক থেকে আজও অবধি সমান জনপ্রিয়। মূল শিল্পী আশা ভোঁসলে ও মোহাম্মদ রাফি। আর এখানে শুনবেন আপনারা আমার কণ্ঠে।



তবে, আপনাদেরকে বিষয়টা পরিষ্কার করে বলে নিই, যারা বুঝবার তারা বুঝবেন, আমি নিজে কিন্তু এ গানটি গাই নি। প্রথমে একটা সফটওয়্যারের মাধ্যমে আমার কণ্ঠের একটা ক্লোন ভয়েস করা হয়েছে। এ পদ্ধতিটা বেশ জটিল। পরে একই সফটওয়্যারের মাধ্যমে মূল গানটার ভয়েসে আমার ভয়েস ঢুকিয়ে দেয়া হয়েছে। এখানেই শেষ নয়, আরো বেশ কিছু কাজ আছে যেগুলো ব্যাখ্যা করতে গেলে আমার মাথাই এখন হ্যাং হয়ে যাবে :) তার চাইতে বরং গানটা শুনে দেখুন, কেমন লাগে। আর এ কাজগুলো আমি করছি নিতান্ত শখের বশে, এখানে আমার ক্রিয়েটিভিটি কিছু নেই, তবে শ্রম আছে এবং এগুলো বোঝার জন্য মাথা ও সময়ের অপচয় করতে হয়েছে

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০২৪ রাত ১২:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইয়ে, লজ্জার সাথে আরেকটা কথা বলে নিই - হিন্দি বা উর্দু বুঝি না হিন্দি ছবি তেমন দেখা হয় নাই, হিন্দি গানের দিকেও ঝোঁক ছিল না বললেই চলে। এ আই দ্বারা কী করা সম্ভব, তার একটা উদাহরণ হিসাবে এ জনপ্রিয় হিন্দি গানটা নিয়েছি বেছে :) আল্লাহ বাঁচাইয়া রাখলে আগামীতে আপনাদের জন্য টেইলর সুইফট-এর গান নিয়ে আসবো :)

Song: Chura Liya Hai Tumne Jo Dil Ko
Original Singers: Asha Bhosle & Mohammed Rafi
Converted Voice in this Video : Khalil Mahmud (AI)
(Khalil Mahmud's Cloned voice has been used by AI.
This is done as a matter of fun and hobby, nothing commercial is intended)
Music Director: R.D. Burman
Lyricist: Majrooh Sultanpuri
Movie: Yaadon Ki Baaraat(1973)
Producer: Nasir Hussain
Director: Nasir Hussain
Star Cast: Dharmendra, Zeenat Aman, Vijay Arora, Tariq Khan,
Neetu Singh, Ajit Khan & Aamir Khan (as young Aamir Khan)
Music by: R. D. Burman

আমার গানের লিংক : AI Cover Khalil

অথবা নীচের লিংকে ক্লিক করুন।




মূল গানের লিংক : আশা ভোঁসলে ও মোহাম্মদ রাফি

অথবা নীচের লিংকে ক্লিক করুন।




রাতে সবার ঘুম ভালো হোক। শুভ রাত্রি।

২৯ শে জুন, ২০২৪ রাত ১২:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মূল পোস্টে সম্পূর্ণ কন্টেন্ট আসছে না, কী কারণ জানি না, তাই কমেন্টে বাকি কন্টেন্টগুলো দিয়ে দিলাম।

২| ২৯ শে জুন, ২০২৪ রাত ১২:৩৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আপনার কণ্ঠের গান শুনলাম, ভাইয়া।

কণ্ঠে আর্টিফিশিল্যাল ব্যাপারটা rয়ে গিয়েছে।

আরও ন্যাচারাল করা যেতো!!!! কয়েক ভাগে নিজের কণ্ঠ দিয়ে, তারপরে রেন্ডারিং করলেই হতো!!!

আপনি চেষ্টা করেছেন, সেজন্যে ধন্যবাদ অবশ্যই প্রাপ্য।

২৯ শে জুন, ২০২৪ রাত ১২:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার কণ্ঠের (?) গান শোনার জন্য ধন্যবাদ :)

এ আই-তে আর্টিফিশিয়াল ভাবটা এড়ানো অসম্ভব, যতখানি করা যায় তার সর্বোচ্চটাই এটা :)

৩| ২৯ শে জুন, ২০২৪ রাত ১২:৪২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



লেখক বলেছেন: আমার কণ্ঠের (?) গান শোনার জন্য ধন্যবাদ :)
এ আই-তে আর্টিফিশিয়াল ভাবটা এড়ানো অসম্ভব, যতখানি করা যায় তার সর্বোচ্চটাই এটা।
...........................

না, কথাটা ঠিক না। এ আই-তে আর্টিফিশিয়াল ভাবটা এড়ানো অবশ্যই সম্ভব, যদি আপনি তা দিয়ে কাজ করতে পারেন। নাহলে, এ,আই হলো কেন!!!

আপনি কোন সফটওয়্যার দিয়ে কাজ করছেন?

২৯ শে জুন, ২০২৪ রাত ১২:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আরও ন্যাচারাল করা যেতো!!!! কয়েক ভাগে নিজের কণ্ঠ দিয়ে, তারপরে রেন্ডারিং করলেই হতো!!!

ভয়েস ক্লোনিং পদ্ধটি আপনি জানেন কিনা জানি না। কয়েক ভাগে না, আমার প্রায় ৮০/৯০টা গান থেকে বেছে ১২টা গান, এবং বিশেষভাবে কম্পোজ করা (বাংলা সব বর্ণ আছে এমন শব্দসহ) আরো প্রায় ৪/৫ মিনিটের স্পিকিং ভয়েস, সব মিলিয়ে ৪৮ মিনিটের একটা অডিও প্যাকেজকে ক্লোন করা হয়েছে। এটা একটা জটিল প্রক্রিয়া। কখনো করে না থাকলে ট্রাই করে দেখতে পারেন।

মোট কথা, কাজটা বেশ জটিল। যে-কেউ ইচ্ছে করলেই একটা ক্লোন ভয়েস আরেকটা স্বরে বসিয়ে দিতে পারবে না।

একটু ব্যাখ্যা করলাম, যেহেতু এ ব্যাপারে আপনার ইন্টারেস্ট বুঝতে পারলাম।

৪| ২৯ শে জুন, ২০২৪ রাত ১২:৫৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


এতো প্রসেসের পরেও গানের এই অবস্থা!!!!

পুরো ফালুদা বানিয়ে দিয়েছে!!!

২৯ শে জুন, ২০২৪ রাত ১:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
:)

আজকাল গান যত বেশি আর্টিফিশিয়াল করা যায়, পাবলিক তত খায় :) এজন্য ফোক সঙে বাদ্যবাজনা কম রাখা হয়, ক্লাসিক গানেও মিউজিক থাকে কম এবং সফট। আপনি যত মিউজিক দিবেন, গান তত হট এবং রকি হবে, এবং আর্টিফিশিয়াল হবে।

ক্লোন দিয়ে গান করা আসলে কোনো গান না, এটা হলো খেলা :) এখানে তো আমার কোনো ক্রেডিট নাই।

গানটা পুরো দেখলে দেখবেন ভিতরে সব ডিটেইলস দেয়া আছে।

আর এ গানটায় শুধু এ আই-এর কাজই না, এখানে অডিও মিক্সিং-এর কাজও আছে, যেগুলো আবার অন্য সাবজেক্ট।

যাই হোক, মনোরম আলোচনার জন্য ধন্যবাদ শাইয়্যান ভাই। যাই, একটু ঘুমাই এখন। শুভ রাত্রি।

৫| ২৯ শে জুন, ২০২৪ দুপুর ২:২০

শেরজা তপন বলেছেন: গানের মধ্যে কেন এই তোতলা ভাবটা আসছে। চোরা হয়ে গেছে 'তোরা' নজর হয়ে গেছে 'নদর'!
মনে কষ্ট নিয়েন না ভাই; এইসব আকামে এত কষ্ট করবেন না প্লিজ। যদি একটু আধটু এক্সপেরিমেন্ট করেন তো ঠিক আছে এটা মজা নেয়ার জন্য করতে পারেন- কিন্তু সিরিয়াসলি করবেন না। আপনি একজন প্রতিভাবান মানুষ আপনার প্রতিভাকে কাজে লাগাবার অনেক জায়গা আছে।

* এতটুকু কড়া ভাষায় সমালোচনা তো আমরা করতেই পারি তাই না? :)

২৯ শে জুন, ২০২৪ দুপুর ২:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রথমেই আপনাকে অজস্র ধন্যবাদ পুরো গানটা শোনার জন্য।

এ আই-র গান আসলে কোনো গান না, বা নিজের ক্রিয়েটিভিটিও না, নিজক মজার ছলে শখের বশেই এটা করা, বলতে পারেন একটা খেলা :)

এ-আই জেনারেটেড বাংলা গানগুলোতে কিছু উচ্চারণ ত্রুটি দেখা যায়, অনেক শব্দেই ইংলিশ অ্যাক্সেন্ট বা উচ্চারণ চলে আসে, বিশেষ করে দ, ত হয়ে যায় ড, ট-এর মতো। ভাগ্য বলে হলে এক ট্রায়ালেই সেরা প্রডাক্টটা আসবে, নইলে অনেকগুলো প্রডাক্ট থেকে সেরাটা বাছতে হবে।

এখানে যে-কাজটা করেছি, বাংলাদেশে কেউ এটা করেন কিনা জানি না, কেউ করলেও স্বীকার নাও করতে পারেন। কারণ, যদি আমি বলতাম এ পোস্টের গানটা বা এই লিংকের এই গানটা আমার কণ্ঠের, তাহলে বিস্ময়ে ভাষা হারিয়ে ফেলতেন, আমি এত ভালো গাইতে পারি? :) এর নাম ভয়েস ক্লোনিং। বেশ জটিল প্রক্রিয়া। সময়সাপেক্ষ। সফটওয়্যারের দামও মন্দ না। কনভার্ট করতে গেলে কিছু কিছু শব্দ এ আই গুলিয়ে ফেলে। রুনা লায়লার গানটার জন্য আমাকে অনেকবার ট্রাই করার পর ঐ প্রডাক্ট পেয়েছি। এ পোস্টের গানটার পেছনে অবশ্য অত সময় দিতে পারি নাই।

আপনি চিন্তা কইরেন না, এ আই'র প্রডাক্ট যেহেতু আমার নিজের ক্রেডিটে আসবে না, এর পেছনে তেমন সময়ও দেব না। আর মাত্র দুইটা খেলা আছে, একটা হলো টাইটানিকের গান, আরেকটা চাইনিজ গান করবো। তারপর ক্ষান্ত দেব আপাতত।

তবে, আমার ফিমেইল ভয়েসের গানগুলো ফিমেইল ভয়েসে কনভার্ট করবো এ আই দিয়ে, একেবারে বিনে পয়সায় :)

আপনি গানটা আগাওগোড়া শুনেছেন দেখে ভালো লাগলো।

আপনার কোনো সমালোচনাই কড়া মনে হয় না আমার কাছে, কারণ আপনার সমালোচনা আমার ভালো'র জন্য। হিংসাত্মক কমেন্ট ও সমালোচনা আমি চিনি :) ভালো থাকুন প্রিয় শেরজা তপন ভাই।

৬| ২৯ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:২৮

শাহ আজিজ বলেছেন: গান গাইলে মাথা ঘুরায় না ??

২৯ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহাহা। আসল জায়গায় হিট করেছেন শাহ আজিজ ভাই। হ্যাঁ, গান গাইলে মাথা ঘোরায়, চিলিক দেয় উচ্চস্বরে চেঁচাইলে :)

তবে, এ গান তো আমি গাই নি, আমার ভয়েসটা শুধু ব্যবহার করা হয়েছে। সবই মায়া, আই মিন, এ-আই'র দোয়া :)

আজকে সাহস করে গাড়ি চালিয়ে বাজারে গেছিলাম। ব্যাকআপ হিসাবে ছোটো ছেলেকে অবশ্য পাশে রেখেছিলাম। এটা ছিল এক্সপেরিমেন্ট। মনে হয় টিকে গেছি এ যাত্রা :)

ভালো থাকবেন।

৭| ২৯ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৫৬

গেঁয়ো ভূত বলেছেন: মনে হয় একটু সুস্থ হয়েছেন!

২৯ শে জুন, ২০২৪ রাত ৮:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ, একটু সুস্থ হয়েছি। ফেইসবুকে তো স্টেটাস দেখেছেনই। তবে উন্নতি হচ্ছে খুব ধীরে ধীরে। দোয়া করবেন মল্লিক ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.