আমি কোন কলামিস্ট নই কিংবা নই কোন লেখিকা । কিন্তু বাস্তব দর্শনের উপর আজকের এই লেখাটি না লিখেও পারলাম না ।জ্ঞানের ও দক্ষতার সীমাবদ্ধতা আপনার পড়ার গতিকে হয়তো ম্লান করবে , কিন্তু নিতান্তই এই বাস্তবতাকে ভুল মনে করে আমায় আঘাত করবেন না ।
নারীর অধিকারের নিমিত্তে প্রয়োজন একটি নারী নীতির পাশাপাশি প্রয়োজন সম্পত্তিতে সমান অধিকার – নারীবাদী বিশ্লেষকের এমন কথা হরহামেশাই শোনা যায় । কিন্তু প্রশ্ন হলো কোন অবস্থানে থেকে নারী আজ তার এই বাক সংগ্রাম চালিয়ে যাচ্ছে ।
একটি বাস্তব উদাহরণ দিতে চাই - দুপুরের ক্লাসটি সবে মাত্র শেষ হলো – দিনটি মঙ্গলবার । ডাকসুর সামনে আড্ডা আমার প্রতিদিনের রুটিন । তাই করছিলাম , এমন সময় সেই চিরপরিচিত চেহারার বাদামওয়ালা হাজির – আপা বাদাম নিবেন ?- রংচটা ফতুয়া , কোমওে ময়লা গামছা আর পরনে ময়লা লুঙ্গি - দরিদ্রতার স্পষ্ট ছাপ রয়েছে সেখানে । তবে সে আজ বেশ খুশি ; কারণ নতুন বিয়ে করেছে । সমাজের চতুর্থ শ্রেণী , নিম্ন শ্রেণী কিংবা মার্কসের ভাষায় শোষিত শ্রেণী যাই বলেন না কেন তার মুখে এমন হাসি আর আনন্দেও ছটা দেখে আমারও ভালো লাগছিলো । কিন্তু সে গল্পের আদলে আমাদেও জানালো সে আগে একটা প্রেম করেছে তবে তাকে বিয়ে করেনি , বিয়ে করেছে নতুন একজনকে- এমন কথা জানানোর সময় তার চেহারার আনন্দেও ঝলক আমার কাছে কাটার মতো বিধল । আমি সন্দিহান হয়ে পড়লাম এই ভেবে যে , সে যদি হয় পুজিবাদী সমাজের সর্বনিম্ন কিংবা শোষিত শ্রেণীর প্রতিনিধি তাহলে তার নির্যাতনের শিকার মেয়েটি কোন শ্রেণীর প্রতিনিধিত্ব করছে ?
এ হলে সমাজে নারীর অবস্থান ।
সম্প্রতি নারী ও নিরাপত্তা নামে যে সেমিনাওে অংশ নিয়েছিলাম সেখানকার কোন বক্তব্যেও সমালোচনা করার দক্ষতা আছে কিনা আমি জানি না , তহবে একটি শব্দের সমালোচনা করতে পিছিয়ে যাবো না – আর তা হলো “নারীর অধিকার ” । আমি বলতে চাই এটা নারীর অধিকার নয় বরং নারীর মানবাধিকার , মানুষ হিসেবে নারীর যে অধিকার আছে তা সুনিশ্চিত করতে হবে । আর সব শেষে বলতে চাই নারী কোন ব্যক্তি বা গোষ্ঠীর অধিনস্থ কোন সত্তা নয় বরং নারী এই মানবসমাজের অংশ ।