somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পরিচয়

সত্যই সুন্দর

আমার পরিসংখ্যান

নিয়ামত মাষ্টার
quote icon
লালনগীতির ভাবার্থকারী, গবেষক, সংগ্রাহক ও প্রবন্ধকার।
সত্যই সুন্দর
আমার সকল পোস্ট (ক্রমানুসারে)

জরুরী ঘোষণা

লিখেছেন নিয়ামত মাষ্টার, ০৯ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৪৪

পবিত্র রমজান মাস উপলক্ষে ব্লগে লালন বিষয়ক লেখা প্রচার বন্ধ থাকবে।



সবাইকে পবিত্র ঈদুল-ফিতরের অগ্রিম শুভেচ্ছা রইল। বাকিটুকু পড়ুন

২ টি মন্তব্য      ১১৭ বার পঠিত     like!

জরুরী ঘোষণা

লিখেছেন নিয়ামত মাষ্টার, ০৯ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৪২

পবিত্র রমজান মাস উপলক্ষে ব্লগে লালন বিষয়ক লেখা প্রচার বন্ধ থাকবে।



সবাইকে পবিত্র ঈদুল-ফিতরের অগ্রিম শুভেচ্ছা রইল। বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১১৫ বার পঠিত     like!

লালনগীতির ভাবার্থ। (সংখ্যা নং-০৭)

লিখেছেন নিয়ামত মাষ্টার, ০২ রা জুলাই, ২০১৪ দুপুর ২:৪৭

দাড়া = দৈন্য



রাখলেন সাঁই কূপজল করে, অন্ধেলা পুকুরে।

এবার যদি না পায় চরণ, আবার কি পড়ি ফেরে ॥

নদীর জল কি কূপজল হয়, বিল বাওড় ও তা প্রায়

সাধ্য কি তা গঙ্গাতে যায়, গঙ্গা না এলে পরে,

তেমনি জীবের ভজন বৃথা, তোমার দয়া নাই যারে ॥ ... বাকিটুকু পড়ুন

৩ টি মন্তব্য      ৩১৯ বার পঠিত     like!

লালন দর্শনে “নাড়া” শব্দের সার্থক ও বুৎপত্তিগত বিচার বিশ্লেষণ।

লিখেছেন নিয়ামত মাষ্টার, ২২ শে জুন, ২০১৪ দুপুর ২:২৫

মহাত্মা লালন ফকির ও অন্যান্য ভাবগীতিকারদের ভাবগীতিতে “নাড়া” শব্দের প্রয়োগ পরিলক্ষিত হয়ে আসছে। এই অঞ্চলে “নাড়া” শব্দটি অপ্রতক্য ভাষারুপে “ফকির” শব্দের সঙ্গে সংযুক্ত হয়ে বিভিন্ন প্রকার সসমস্যার সৃষ্টি করে কোন একটি বিশেষ সম্প্রদায়ের মনোকষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে। যেমন মুসিলিমদের “নেড়ে”। হিন্দুদের “মালাউন”। কারীগরদের “জুলা”। চাষীদের “ফাটা” এবং ফকির সম্প্রদায়কে “নাড়ার”... বাকিটুকু পড়ুন

১০ টি মন্তব্য      ৪০৭ বার পঠিত     like!

লালনগীতির ভাবার্থ (সংখ্যা নং-০৬)

লিখেছেন নিয়ামত মাষ্টার, ১৮ ই জুন, ২০১৪ দুপুর ১২:১১

দাড়া = পারাপার



বিরজার কূলে বসে আছি না জানি সাঁতার।

গহীন ও গভীর সে জল, তিনটি ধারা বচ্ছে তার ॥

ঈড়া, পিঙ্গলা, সুষুন্মা ধরি, কু-সময় না দিও পাড়ি

শ্রীগুরু কান্ডারী বিনে, তালা খোলা বিষম ভার ॥

দরজাতে আছে খাড়া, রূপ সনাতন চৌকিদার ... বাকিটুকু পড়ুন

৪ টি মন্তব্য      ৫৭০ বার পঠিত     like!

মহাত্মা লালন ফকিরের গীতিকাব্যে মরমীবাদ ও মরমীতত্ত্বের প্রভাব ॥

লিখেছেন নিয়ামত মাষ্টার, ১০ ই জুন, ২০১৪ রাত ৮:৪১

মরম হচ্ছে মানব দেহভান্ডের কোমলতম, অন্তরতম ও নিগূঢ়তম একটি প্রদেশ, যার প্রভাবে মানুষ অজ্ঞেয় অতীন্দ্রিয়ের ধ্যান-জ্ঞান, প্রজ্ঞা ও বোধের দ্বারা নিজাত্মার সঙ্গে পরমাত্মার মহামিলন ঘটাতে সক্ষম হতে পারেন। মরমীতত্ত্ব হচ্ছে, পরম সত্ত্বা ও পরমাত্মার মর্ম উপলদ্ধি যদি সাধক হৃদয়ে লীন হয় তাকে মরমীতত্ত্ব বলে। এছাড়া মরমীয়া সাধক হচ্ছেন, যিনি আপন... বাকিটুকু পড়ুন

৪ টি মন্তব্য      ১০০৫ বার পঠিত     like!

লালনগীতির ভাবার্থ।

লিখেছেন নিয়ামত মাষ্টার, ০৩ রা জুন, ২০১৪ রাত ৮:০৩
১ টি মন্তব্য      ২৬৬ বার পঠিত     like!

পাঠকদের উদ্দেশ্যে

লিখেছেন নিয়ামত মাষ্টার, ৩০ শে মে, ২০১৪ সন্ধ্যা ৭:৩৬

নিয়ামত মাষ্টারের লালন গবেষণা ভিত্তিক লেখাগুলো পডুন প্রতি সপ্তাহের মঙ্গল অথবা বুধবারে। এবং দোষ ও গুনমূলক সমালোচনা করুন লেখাগুলোর উন্নয়ন কল্পে।... বাকিটুকু পড়ুন

৩ টি মন্তব্য      ১৫৬ বার পঠিত     like!

লালনগীতির ভাবার্থ।

লিখেছেন নিয়ামত মাষ্টার, ২৪ শে মে, ২০১৪ রাত ৮:৪০

জাত-ছেফাত



আমি মরছি খুজে সেই দোকনের সহজ ঠিকান।

সেথা আল্লা, হরি, রাম, রহিম, গড, এক সাথে করে লেনা-দেনা ॥

ভক্তি যোগের আগুন জ্বেলে, গৌর রামকৃষ্ণ কড়াই এ ঢেলে

বুদ্ধ, নানক, যিশু ছেঁকে, প্রেম রসের মিহিদানা ॥

জ্ঞান ছানাতে কর্ম চিনি, বুদ্ধ নানক মাখে ... বাকিটুকু পড়ুন

৪ টি মন্তব্য      ২৫৬ বার পঠিত     like!

লালনগীতির ভাবার্থ।

লিখেছেন নিয়ামত মাষ্টার, ২২ শে মে, ২০১৪ রাত ৯:০৪
৪ টি মন্তব্য      ৩৭১ বার পঠিত     like!

বৃহত্তর নদীয়া জেলার ভাবগীতি ও গীতিকারগণের আনুপূর্বিক চালচিত্র।

লিখেছেন নিয়ামত মাষ্টার, ১৬ ই মে, ২০১৪ বিকাল ৫:১৪

ভাব হচ্ছে অনুভূতির আধিক্য ও হৃদয়ের আবেগ প্রবণতার বহিঃপ্রকাশ মাত্র। মানব হৃদয়ের সমুদয় আবেগ ভাবের মাধ্যমেই তার স-প্রকাশ ঘটে। সেই ভাবটি যখন ছন্দ ও গীতির মাধ্যমে প্রকাশিত হয়, তখন তাকে ভাবগীতি বলে। ভাবগীতির অসংখ্য প্রকরণ ও শ্রেণী বিভাগ আছে। ভাব ও তত্ত্বগীতির অনুসরণকারী সম্প্রদায় ও উপ-সম্প্রদায় হচ্ছে, আউল-বাউল, ফকির, নাড়া,... বাকিটুকু পড়ুন

৪ টি মন্তব্য      ৩৯৮ বার পঠিত     like!

মহাত্মা লালন ফকিরের দৃষ্টিতে গুরু তত্বের গূঢ় ভেদ।

লিখেছেন নিয়ামত মাষ্টার, ১১ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

মহাত্মা লালন ফকিরের অনুসরণীয় লোকজ ফকিরী ধর্মের মূল বিষয় হচ্ছে তিনটি। সৃষ্টিকর্তা, প্রেরিত মহাপুরুষ ও গুরু। এই তিনকে এক ও অভেদ জেনে গুরুরুপে মান্য করাই হচ্ছে ফকিরী ধর্মের অন্যতম বৈশিষ্ট। গুরু বন্দনায় শাস্ত্রীয়বানী হচ্ছে, “অখন্ড মুন্ডলা কারং ব্যপ্তং যেন চরাচরম। তৎপদং দশিতং যেন তন্মৈ শ্রীগুরুরে নমাঃ”।

অজ্ঞান তিমিরান্ধস্য জ্ঞানাঞ্জন... বাকিটুকু পড়ুন

৩ টি মন্তব্য      ১৬৫২ বার পঠিত     like!

লালন দর্শনের মূল কথা হচ্ছে, বিলাসী খাদ্যাভ্যাস ও অবৈধ যৌন সম্ভোগে নয়, নিয়ন্ত্রিত সংযমই হচ্ছে মোক্ষপ্রাপ্তির মূল চাবিকাঠি।

লিখেছেন নিয়ামত মাষ্টার, ০৯ ই মে, ২০১৪ বিকাল ৪:২২

বিচিত্র এই ভব সংসারে ক্ষণজন্মা মনিষীগন নিজস্ব চিন্তা চেতনা ও প্রজ্ঞার মাধ্যমে জগতবাসীর কল্যাণের জন্য আচার আচারণ ও নিয়ন্ত্রিত জীবন যাপনের পন্থা উৎসর্গ করে গেছেন, তারাই মানবজাতির হৃদয় আকাশে উজ্জল নক্ষত্রের মত জ্বোজুল্যমান হয়ে আছেন। তাদের মুখ নি:সৃত বাণী মানুষের জীবনে দৃষ্টান্তস্বরূপ পালনীয় কর্তব্য হয়ে প্রাধান্য পেয়ে এসেছে। এমনই একজন... বাকিটুকু পড়ুন

৭ টি মন্তব্য      ১৭২৭ বার পঠিত     like!

লালন গীতির সাধরণ অর্থ, গূঢ়ার্থ ও ভাবার্থকরণ পদ্ধতি।

লিখেছেন নিয়ামত মাষ্টার, ০৫ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫
৫ টি মন্তব্য      ৩৪৮৩ বার পঠিত     like!

লালনগীতির ভাবার্থকরণ ও কিছু প্রাসঙ্গিক কথা ॥

লিখেছেন নিয়ামত মাষ্টার, ০১ লা মে, ২০১৪ রাত ৮:৪৪

লালনগীতির ভাবার্থকরণ অত্যন্ত দুরুহ কাজ। আমার মত অবোধের পক্ষে তা আরও কঠিন। শুধুমাত্র অতি উৎসাহী লালনগীতি প্রেমিদের পুনঃ পুনঃ তাগিদের কারণে গানগুলির ভাবার্থ করতে চেষ্টা করেছি মাত্র। ভুলত্রুটি হওয়া অস্বাভাবিক কিছু নয়। প্রিয় ও পরম শ্রদ্ধেয় পাঠকবৃন্দ, আপনারা নিজগুণে ক্ষমাসুন্দর দৃষ্টিতে মার্জনা করবেন। আমার এই প্রয়াস সার্থক হলে নিজেকে কৃতার্থ... বাকিটুকু পড়ুন

৭ টি মন্তব্য      ৫৯৭ বার পঠিত     like!
আরো পোস্ট লোড করুন
ব্লগটি ১৩১২১ বার দেখা হয়েছে

আমার পোস্টে সাম্প্রতিক মন্তব্য

আমার করা সাম্প্রতিক মন্তব্য

আমার প্রিয় পোস্ট

আমার পোস্ট আর্কাইভ