মুভিটার ঐতিহাসিক দৃষ্টিকোন বিচার করলে অনেক ভুল হয়তো উদঘাটন হবে।আমি তোঐতিহাসিক না ; তবে মুভিটা দেখতে গিয়ে কিছু ব্যাপারে আমার খটকা লেগেছিল।
আমার বার বার মনে হচ্ছিল মোঘল ইতিহাসের কাস্টমাইজড গোয়ারিকার ভার্শন দেখছি।
যোধা হলেন রাজপুত বংশদ্ভূত একজন হিন্দু রাজকন্যা। রাজনৈতিক এবং যোধার বাবার অনুরোধে যোধাকে সম্রাট আকবর (ঋত্বিক) যখন বিয়ে করতে যাচ্ছেন তখন যোধা কর্তৃক সম্রাট আকবরের নিকট দুটো শর্তারোপ হয়।একনাম্বার শর্ত ছিল, ধর্ম পরিবর্তন এর ব্যাপারে যোধাকে কোনরূপ বলপ্রয়োগ করা যাবেনা অথাৎ আকবরকে বিয়ের পরও যোধা তার স্বীয় ধর্ম বজায় রাখবেন।আর দ্বিতীয় শর্ত ছিল, আকবরের রাজমহলে যোধা কর্তৃক একটি মন্দির স্হাপন করতে দিতে হবে।
আকবর সম্মত হন।
স্বাভাবিক ভাবেই,হুমায়ুন পুত্রের এই সম্মতির বিরোধী ছিলেন হুমায়ুনের স্ত্রী, আকবরের স্বীয় মাতা এবং ধর্মীয় নেতাগন শুরু থেকেই । আমার আপত্তির ব্যাপরটা এখানেই।জানিনা; ঐতিহাসিকরা কী বলবেন।তবে আমার যা বোধহয় এটা পরিচালকের বাড়াবাড়ি।
( আশোতোষ গোয়ারিকার সাহেব আকবরকে শর্তদ্বয় মানাতে বাধ্য করান।শত হোক ভালবাসা বলে কথা।পিরিতি)
পরিচালক মহোদয় কিসের জন্য আকবর মাতাকে এবং তার বিশ্বস্ত পারিষদের এত হীন জ্ঞান করলেন বুঝলাম না। স্টেরিওটাইপড মুম্বাই ডিরেক্টরদের মত তিনিও ভালবাসার বিজয় (???) দেখানোর স্বার্থে ইতিহাসের ডিসেন্ট্রি ঘটালেন।
যতদুর জানি মোঘল সম্রাট আকবর প্রজাবাৎসল , ন্যয়পরায়ন এবং সেকুলার ছিলেন।দ্বীন-এ-ইলাহী নামক একটা দর্শন প্রবর্তনের চেষ্টাও করেছিলেন। আকবরের আমলে মোঘল সাম্রাজ্য অনেক বিস্তার লাভ করে।
কিন্ত অর্থ নেশায় মগ্ন মুম্বাই পরিচালক গোয়ারিকার সাহেবরা বার বার একি জায়গায় হোচট খান।ঐতিহাসিক বিষয়-বস্তু নিয়ে মুভি নির্মানে তাদের আরও গবেষণাধর্মী মানসিকতা নিয়ে এগুনো উচিত/প্রয়োজন।অন্যথায় এসব মুভি তথাকথিত প্রেমকাহিনীর নামে ইতিহাস বিকৃতিরই নামান্তর হবে।
মুভির মিউজিক ডাইরেক্টার ছিলেন এ.আর. রেহমান। গান গুলাও খুব চমৎকার লেগেছে।বিশেষকরে খাজা মঈনুদ্দীন চিশতীকে নিয়ে গাওয়া কাওয়ালী খাজা মেরে খাজা গানটি।এছাড়াও ইন লামহকে দামান , জাশ্ নে বাহারা ভাল গান।
গান ডাওনলোড লিংকস::
খাজা মেরে খাজা
ইন লামহকে দামান
জাশ্ নে বাহারা