হাদীছ শরীফ-এ বর্ণিত আছে,
عَنْ اِبْنِ عُمَرَ رَضِىَ اللهُ عَلَيْهِ وَسَلَّمَ تَعَالى عَنْهُ قَالَ كَـانَ رَسُوْلُ الله صلَّى الله يلبس القلنسوة البيضاء
অর্থঃ “হযরত ইবনে উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, হুযূর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাদা রংয়ের টুপি মুবারক পরিধান করতেন।”
(আল মুখতাছারুল ওফা, মিরকাতুল মাফাতীহ, আত্ তিব্রানী)
عن ابى هريرة رضى الله تعالى عنه قال رأيت رسول الله صلى الله عليه وسلم قلنسوة بيضاء شامية
অর্থঃ “হযরত আবু হুরায়রা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, আমি হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর মাথা মুবারকে শাম দেশীয় সাদা রংয়ের টুপি দেখেছি।” (আল মুখতাছারুল ওফা)
عن عائشة رضى الله تعالى عنها كانت له كمة بيضاء
অর্থঃ “হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা হতে বর্ণিত- হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর টুপি মুবারক ছিল সাদা, গোল।”
(আদ্ দিমিয়াত্বী, মাওয়াহিবুল লাদুন্নিয়া লিল্ কুস্তলানী, শরহে মাওয়াহেব লিয্ যুরকানী, তাহ্ক্বীকুল মাসায়িল)
عن ابى كبشة رضى الله تعالى عنه قال كان كمام اصحاب رسول الله صلى الله عليه وسلم بطحا.
অর্থঃ “হযরত আবু কাবশা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণের টুপি মুবারক ছিল গোল, যা ভালরূপে মাথার সাথে লেগে থাকতো।” (তিরমিযী, মিশকাত, তোহ্ফাতুল আহ্ওয়াযী ৫ম জিঃ ৫৭৯ পৃষ্ঠা, মিরকাতুল মাফাতীহ্ ৮ম জিঃ ২৪৬ পৃষ্ঠা, শরহুত্ ত্বীবী ৮ম জিঃ ২১৫ পৃষ্ঠা, আত্ তালীকুছ্ ছবীহ ৪র্থ জিঃ ৩৮৬ পৃষ্ঠা, আশয়াতুল লুময়াত ৩য় জিঃ ৫৪৩ পৃষ্ঠা, মুযাহিরে হক্ব ৩য় জিঃ ৫৩৩ পৃষ্ঠা, মিরআতুল মানাজীহ্ ৬ষ্ঠ জি ১০২ পৃষ্ঠা)
“হযরত হাজী শরীফ জিন্দানী রহমতুল্লাহি আলাইহি বলেন, হে উসমান হারূনী রহমতুল্লাহি আলাইহি! যখন আপনি চার টুকরা বিশিষ্ট টুপি মাথায় পরিধান করেছে, তখন আপনার জন্য তার হক আদায় করা আবশ্যক। হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন চার টুকরা বিশিষ্ট টুপি পরিধান করেন, তখন দারিদ্রতা ও উপবাসকে গ্রহণ করেন। তারপর হযরত আলী কাররামাল্লাহু ওয়াজহাহু রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু চার টুকরা বিশিষ্ট টুপি পরিধান করেন এবং দারিদ্রতা ও উপবাসকে নিজের জন্য জরুরী করে নেন। এরূপভাবে পর্যায়ক্রমে চার টুকরা বিশিষ্ট টুপি আমার নিকট পৌঁছে।”
(আনীসুল আরওয়াহ, মাজমুয়ায়ে মালফুযাতে খাজাগানে চিশতী- ১ম বাব, পৃষ্ঠা ১০-১১, ফাওয়ায়িদুস সালিকীন-১ম মজলিশ ১০৬ পৃষ্ঠা, দলীলুল আরিফীন-১ম মজলিশ ৪৭ পৃষ্ঠা, রাহাতুল মুহিববীন- ৪র্থ মজলিশ ৩২০ পৃষ্ঠা)
“হে দরবেশগণ! চার টুকরা বিশিষ্ট গোল টুপিই প্রকৃত টুপি। হযরত জিব্রীল আলাইহিস্ সালাম বেহেশ্ত হতে এ টুপি এনে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে পরিধান করতে দিয়ে বলেন, আপনি পরিধান করুন এবং আপনি যাকে ইচ্ছা তাকে এ টুপি দান করে আপনার খলীফা নিযুক্ত করুন। খাতামুন্ নাবিয়্যীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম- চার টুকরা বিশিষ্ট গোল টুপিটি মাথায় পরিধান করেন এবং পরিবর্তীতে হযরত আবু বকর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, হযরত উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, হযরত উছমান রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু ও হযরত আলী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুকে একটি করে টুকরা দান করেন।”
(ইসরারুল আওলিয়া- পৃষ্ঠা ১১৯, অনুরূপ আনীসুল আরওয়াতেও উল্লেখ আছে)
অপরদিকে বুরনুস, কিস্তি, পাঁচ কল্লি ও জালী ইত্যাদি টুপিগুলো নব উদ্ভাবিত। যাকে শরীয়তে বিদ্য়াত বলে। আর ‘বুরনুস’ টুপি ইসলামের শুরু যুগে কেউ কেউ পরিধান করলে বর্তমানে বুরনুস টুপি খ্রিস্টানদের খাছ টুপি। অনুরূপ কিস্তি টুপিও হিন্দু তথা মারওয়ারীদের খাছ টুপি।
(তাফসীরে বাইজাবী-২৩, হাশিয়ায়ে মুহিউদ্দীন শায়খ জাদাহ- ১/১০৮, তাকরীরুল হাবী ফী হল্লে বায়দাবী- ২/৩৮ ফাতহুল বারী -১০/২৭২)।
ইসরারুল আওলিয়া কিতাবের ১১৯ পৃষ্ঠায় উল্লেখ আছে, “হে দরবেশগ! চার টুকরা বিশিষ্ট গোল টুপিই প্রকৃত টুপি। হযরত জিব্রীল আলাইহিস্ সালাম বেহেশ্ত হতে এ টুপি এনে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে পরিধান করতে দিয়ে বলেন, আপনি পরিধান করুন এবং আপনি যাকে ইচ্ছা তাকে এ টুপি দান করে আপনার খলীফা নিযুক্ত করুন। হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম- চার টুকরা বিশিষ্ট গোল টুপিটি মাথায় পরিধান করেন এবং পরিবর্তীতে হযরত আবু বকর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, হযরত উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, হযরত উছমান রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু ও হযরত আলী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুকে একটি করে টুকরা দান করেন।” অনুরূপ বর্ণনা আনীসুল আরওয়া কিতাবেও উল্লেখ আছে।
অপরদিকে বুরনুস, কিস্তি, পাঁচ কল্লি ও জালী ইত্যাদি টুপিগুলো নব উদ্ভাবিত। যাকে শরীয়তে বিদ্য়াত বলা হয়েছে। আর ‘বুরনুস’ টুপি ইসলামের শুরু যুগে কেউ কেউ পরিধান করলেও বর্তমানে বুরনুস টুপি খ্রিস্টানদের খাছ টুপি হিসেবে গণ্য। অনুরূপ কিস্তি টুপিও হিন্দু তথা মারওয়ারীদের খাছ টুপি। বিধর্মীদের সাথে সাদৃশ্য হওয়ার কারণে মুসলমানদের জন্য বুরনুস ও কিস্তি টুপি পরিধান করা নাজায়িয।
(তাফসীরে বাইজাবী-২৩, হাশিয়ায়ে মুহিউদ্দীন শায়খ জাদাহ- ১/১০৮, তাকরীরুল হাবী ফী হল্লে বায়দাবী- ২/৩৮ ফাতহুল বারী -১০/২৭২)