somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পর্দা নিয়ে একটি ছোট্ট গবেষণা_____________

২১ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১. হিজাব বা পর্দা ফরয সম্পর্কিত সর্বপ্রথম নাযিলকৃত আয়াত শরীফ হলো ‘সূরা আহযাব’ এর ৫৩ নং আয়াত শরীফ।
২. অনুমতি নিয়ে কারো ঘরে প্রবেশ করা ফরয। কারো ঘরে অনুমতি ছাড়া প্রবেশ করা হারাম।
৩. কারো ঘরের ছিদ্র দিয়ে ভিতরে তাকানো হারাম। এতে ঘরওয়ালা যদি পাথর মেরে অথবা লৌহ খণ্ড দিয়ে চোখ নষ্ট করে দেয়, তাতে কোন গুণাহ হবে না।
৪. ঘরওয়ালাকে যদি দেখা যায় তাহলে প্রথমে সালাম দিবে অতঃপর প্রবেশের অনুমতি নিবে। কিন্তু যদি ঘরওয়ালাকে দেখা না যায় তাহলে লোক মারফত অথবা অন্য কোনভাবে প্রবেশের অনুমতি নিবে অতঃপর সালাম দিয়ে প্রবেশ করবে।
৫. অন্যের ঘরে প্রবেশের জন্য তিনবার সালাম দেয়া সুন্নত। তিনবার সালামের পর যদি কোন সাড়া শব্দ না পাওয়া যায়, তবে ফিরে যেতে হবে।
৬. ঘরওয়ালার প্রশ্নের জবাবে অনুমতি প্রার্থনাকারীর স্পষ্টভাবে নিজের নাম বলা সুন্নত। অজ্ঞাত লোকের মত ‘আমি আমি’ বলা সুন্নতের খিলাফ।
৭. যে ব্যক্তি সালাম দেয়না, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে প্রবেশের অনুমতি দিতে নিষেধ করেছেন।
৮. নিজ ঘরের অধিবাসী যেমন, মা, বোন প্রমূখগণের ঘরে প্রবেশের সময় অনুমতি নেয়াও ওয়াজিব। এতে মান-সম্মান, ইজ্জত সংরক্ষণ থাকে।
৯. নিজ দাসী ও অপ্রাপ্ত বয়স্ক-বয়স্কাদেরকে তিন সময়ে ঘরে আসতে অনুমতি গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। ফজরের নামাযের পূর্বে যখন মানুষেরা ঘুমের কাপড় পাল্টিয়ে নামাযের কাপড় পরিধান করে, দুপুরে যখন মানুষের কাজড় আলগা করে বিশ্রামের জন্য শুয়ে থাকে এবং ইশার নামাযের পর যখন মানুষেরা কাপড় পাল্টিয়ে ঘুমানোর জন্য আলাদা কাপড় পরিধান করে থাকে। এ তিন সময় ছাড়া অন্যসময় অনুমতি ছাড়াই প্রবেশ করতে অসুবিধা নেই।
১০. নিজ সন্তান যদি প্রাপ্ত বয়স্ক-বয়স্কা হয়, তবে তাদের জন্যও অনুমতি নিয়ে প্রবেশ করা ওয়াজিব।
১১. মুসলিমা, মু’মিনা মহিলাদের কাছ থেকে বিশেষ প্রয়োজনে কিছু চাইলে পর্দার আড়াল থেকে শালীনতার সাথে চাইতে হবে। বেপর্দা হয়ে সামনা সামনি দেখা করে চাওয়া জায়িয নেই বরং হারাম।
১২. মহিলাদের জন্য গায়রে মাহরামদের সামনে মুখমণ্ডল বা চেহারাসহ সমস্ত শরীরই ঢেকে রাখা ফরযে আইন। ২৬. মাহরামদের সম্মুখে মহিলাদের মুখমণ্ডল, হাত, পা, খোলা রাখা জায়িয; গাইরে মাহরামদের সামনে জায়িয নয়।
১৩. আল্লাহ পাক-এর বাণী “যা অনিচ্ছা সত্ত্বেও আপছে আপ বের হয়ে যায় তা ব্যতীত।“ অর্থাৎ নামাযের সময় হাত, পা, মুখমন্ডল খুলে নামায পড়া এবং মাহরামের সামনে হাত, মুখমন্ডল, পায়ের পাতা ইত্যাদি খোলা যে জায়িয, এ আয়াত শরীফ দ্বারা সেটাই বুঝানো হয়েছে। যারা বলে, ‘এ আয়াত শরীফ পর-পুরুষদের সামনে হাত, পা, মুখমন্ডল খোলা জায়িয প্রমাণ করে’ তাঁদের এ বক্তব্য কুরআন শরীফ, হাদীছ শরীফ ও ফতওয়া মতে অশুদ্ধ। মূল ফতওয়া হলো হাত, পা, মুখমন্ডলসহ মহিলাদের সম্পূর্ণ শরীর, ঢেকে রাখা ফরযে আইন।
১৪. জরুরতে বেগানা বা পর পুরুষের সাথে কথা বলতে হলে কঠোর বা শক্তস্বরে কথা বলতে হবে, কোমল ও আকর্ষণীয় স্বরে কথা বলা জায়িয নেই। কথা বলার সময় মুখে হাত দিয়ে কর্কশভাবে কথা বলতে হবে।
১৫. মহিলাদের জন্য অপর মহিলার নাভির নিচ থেকে হাঁটুর নিচ পর্যন্ত স্থানের দিকে তাকানো হারাম। পুরুষ কর্তৃক অপর পুরুষেরও নাভির নিচ থেকে হাটুর নিচ পর্যন্ত অঙ্গের প্রতি দৃষ্টিপাত করা হারাম বা নাজায়িয।
১৬. দু’জন পুরুষ বস্ত্রহীন হয়ে একই চাদরের নিচে শয়ন করা জায়িয নেই। দু’জন স্ত্রী লোকও বস্ত্রহীন হয়ে একই চাদরের নিচে শয়ন করা জায়িয নেই।
১৭. বেগানা মহিলার সামনে পুরুষের সতর হলো সমস্ত শরীর। অনুরূপভাবে বেগানা পুরুষের কাছে মহিলার সতর হলো সমস্ত শরীর। তাই পুরুষ কর্তৃক মহিলার দিকে এবং মহিলা কর্তৃক পুরুষের কোন অঙ্গের দিকে দৃষ্টি দেয়া জায়িয নেই।
১৮. সৌন্দর্য প্রকাশ না করে অতিবৃদ্ধাদের জন্য অতিরিক্ত কাপড় ব্যবহার না করা জায়িয, তবে ব্যবহার করা উত্তম।
১৯. যতজন পুরুষ কতৃক মহিলাদেরকে এবং মহিলা কর্তৃক পুরুষকে দেখা করা বা দেখা দেয়া জায়িয তার একটি তালিকা দেয়া হলো-
..........ক. একজন পুরুষ কর্তৃক যতজন মহিলাকে দেখা জায়িয।(১) মা (আপন ও সৎ উভয়েরই দেখা করা জায়িয)।(২) দাদী, পরদাদী (এভাবে যত উর্ধে যাক)।(৩) নানী, পরনানী (এভাবে যত উর্ধে যাক)(৪) মেয়ে (বৈপিত্রেয়া, বৈমাত্রিয়া মেয়ে ও দুধ মেয়েও শামিল)(৫) পুতনী (এখানে দুধ ছেলে ও বৈমাত্রেয়া ও বৈপিত্রেয় ছেলের মেয়েও শামিল)(৬) নাতনী (এখানে দুধ মেয়ে ও বৈপিত্রেয়া মেয়ের মেয়েও শামিল)৭) বোন (তিন প্রকারঃ আপন, বৈমাত্রিয়া বোন ও বৈপিত্রিয়া বোন শামিল)(৮) ফুফু (আপন ফুফু, বৈমাত্রিয়া ফুফু, বৈপিত্রিয়া ফুফু ও দুধ ফুফু শামিল)(৯) খালা (আপন খালা, বৈমাত্রিয়া খালা, বৈপিত্রিয়া ও দুধ খালা শামিল)(১০) ভাতিজী (ভাতিজীর মেয়ে যত নিম্নে যাক)।(১১) ভাগ্নী (ভাগ্নীর মেয়ে যত নিম্নে যাক)(১২) দুধ মা (আড়াই বছরের মধ্যে যার দুধ পান করা হয়েছে)।(১৩) দুধ বোন (আপন বোনের মত দুধ বোনকে দেখা জায়িয)(১৪) শাশুড়ী (এখানে শুধু আপন শাশুড়ী উদ্দেশ্য, সৎ শাশুড়ীকে দেখা হারাম)।(১৫) যে স্ত্রীর সাথে মিলামিশা করা হয়েছে তার অন্য পক্ষের মেয়ে।(১৬) ঔরসজাত পুত্রের বধু বা স্ত্রী (এখান থেকে পালক পুত্রের স্ত্রীকে বাদ দেয়া হয়েছে)(১৭) দুধ পুত্রের বধু বা স্ত্রী।(১৮) অতি বৃদ্ধা মহিলা, যাদের প্রতি তাকালে আকর্ষণ বিকর্ষণে পরিণত হয়।
.............খ. একজন মহিলা যতজন পুরুষকে দেখতে পারে বা দেখা দিতে পারে। (১) পিতা (আপন ও মায়ের পূর্বের স্বামী উভয়েরই দেখা করা জায়িয)(২) দাদা (পর দাদা এভাবে যত উর্ধে যাক)(৩) নানা (পর নানা এভাবে যত উর্ধে যাক)(৪) ছেলে (বৈপিত্রেয়, বৈমাত্রেয় ও দুধ ছেলে সকলেই শামিল)(৫) নাতী বা পৌত্র (এখানে দুধ ছেলে, বৈমাত্রেয় ও বৈপিত্রেয় ছেলের ছেলেও শামিল) (৬) নাতী বা দৌহিত্র (এখানে দুধ মেয়ে, বৈমাত্রেয় ও বৈপিত্রেয় মেয়ের ছেলেও শামিল)(৭) ভাই (আপন, বৈমাত্রেয় ও বৈপিত্রেয় ভাই শামিল)(৮) চাচা (আপন, বৈমাত্রেয়, বৈপিত্রেয় ও দুধ চাচা শামিল)(৯) মামা (আপন, বৈমাত্রেয়, বৈপিত্রেয় ও দুধ মামা শামিল)(১০) ভাতিজা (ভাতিজার ছেলে যত নিম্নে যাক)(১১) ভাগিনা (ভাগিনার ছেলে যত নিম্নে যাক)(১২) দুধ পিতা (আড়াই বছরের ভিতরে যার স্ত্রীর দুধ পান করা হয়েছে)(১৩) দুধ ভাই (আপন ভাইয়ের মত দুধ ভাইকেও দেখা ও দেখা দেয়া জায়িয)(১৪) শ্বশুর। (শুধু আপন শশুর উদ্দেশ্য)(১৫) যে স্বামীর সাথে মিলামিশা করা হয়েছে তার অন্য পক্ষের বা স্ত্রীর ছেলে।(১৬) ঔরসজাত মেয়ের স্বামী বা জামাতা (এখান থেকে পালিত মেয়ের স্বামী বাদ যাবে)(১৭) দুধ মেয়ের স্বামী বা জামাতা।(১৮) পুরুষদের মধ্যে যারা অবুঝ, মহিলার প্রতি যাদের কোন আকর্ষণ নেই।(১৯) বালকদের মধ্যে ঐ সমস্ত বালক যাদের কাছে এখনো মেয়েদের বিষয়টি স্পষ্ট হয়নি।(২০) অতি বৃদ্ধ পুরুষ, যাদের দিকে তাকালে আকর্ষণ বিকর্ষণে পরিণত হয়।

২০. জরুরতে বোরকা পরিধান করে সম্পূর্ণ শরীর ঢেকে বের হতে হবে। মুখের নেকাব ঝুলাতে হবে এবং হাত পায়ে মোজা পরিধান করে ঢাকতে হবে। তাহলেই পরিপূর্ণ হিজাব হবে, অন্যথায় নয়।
২১. হাদীছ শরীফে যে এক চোখ খোলা রাখার কথা বলা হয়েছে। এর পদ্ধতি হলো, সম্পূর্ণ শরীর আবৃত করে মাথার উপর থেকে মুখমন্ডলের উপর এমন ভাবে নিকাব ঝুলাতে হবে যাতে শুধু নিচের দিকে রাস্তা দেখা যায়, পর পুরুষ যেন চোখের কোন অংশই দেখতে না পারে। কারণ মহিলাদের সম্পূর্ণ শরীরই পর্দার অন্তর্ন্তুক্ত।
২২. বিশেষ প্রয়োজনে ডাক্তার মহিলার প্রয়োজনীয় অঙ্গ দেখতে পারবে। তবে সামান্য সময় বেশী এবং সামান্য বেশী অংশ দেখা হারাম।
২৩. মহিলাদের কণ্ঠস্বরও হিজাব বা পর্দার অন্তর্ভুক্ত।
২৪. বোরকার উপর ইচ্ছাকৃত দৃষ্টি দেয়া হারাম।
২৫. নির্জনে দুধ বোন ও শাশুরীর সহিত সাক্ষাৎ নিষেধ।
২৬. হানাফী মাযহাব মতে, পুরুষের নামাযের ছতর হলো নাভির নিচ থেকে হাটুর নিচ পর্যন্ত অঙ্গ। অর্থাৎ এ পরিমাণ অঙ্গ নামাযের সময় ঢাকা ফরয। আর মহিলাদের নামাযের ছতর হলো মুখমণ্ডল, হাতের কব্জির উপর এবং পায়ের পাতা ব্যতীত সমস্ত অঙ্গ-প্রতঙ্গ। অর্থাৎ নামাযের সময় মুখমণ্ডল, হাতের কব্জির উপর এবং পাতা ছাড়া সমস্ত শরীর ঢেকে রাখা ফরয।
২৭. ইলিম অর্জনের জন্য খাছ পর্দার সাথে মহিলাদের বাইরে বের হওয়া জায়িয।
২৮. মহিলাদের মাহরাম সহ হজ্ব বা ছফর করা ফরয, মাহরাম ব্যতীত হজ্ব করা জায়িয নেই বরং হারাম।
২৯. মাহরামসহ ছফরকারীনী পরহেযগার মহিলার তথ্যাবধানে আরো একাধিক মহিলা ছফরসঙ্গী হিসেবে থাকলে খাছ পর্দার শর্তে তাদের ছফর জায়িয। তথ্যাবধায়ক মহিলার মাহরামই সকলের মাহরামের স্থলাভিষিক্ত হিসেবে ধার্য হবে। তাই এমন ছফর শরীয়ত মতে জায়িয।
৩০. মহিলাদের পোশাক পর্দার অন্তর্ভুক্ত।
৩১. যে সমস্ত ভণ্ড পীর, মাওলানা, নামধারী আলিম, ইমাম, খতীব, ওয়ায়িয বেগানা মহিলাদের সাথে সাক্ষাৎ করে, একসঙ্গে মিটিং-মিছিল করে তাদের পিছনে নামায পড়া মাকরূহ তাহরীমী। যদি তারা এগুলোকে হারাম জেনে করে থাকে। কারণ, তারা চরম ফাসিক। আর যদি হালাল জেনে করে তবে তাদের পিছনে নামায পড়া শক্ত হারাম, কারণ তারা কাফির।
৩২. দাইয়্যূছ কখনো জান্নাতে প্রবেশ করতে পারবেনা, তাদের জন্য জান্নাত হারাম। দাইয়্যূছ হলো, যে নিজে পর্দা করে না এবং পরিবার পরিজনকেও পর্দায় রাখে না। সে যে শ্রেণীরই হোক না কেন।

আয় আল্লাহ পাক! আমাদেরকে হিজাব বা পর্দার যাবতীয় মাসয়ালা জেনে ও মেনে তা নিজের জীবনে বাস্তবায়ন করে আপনার সন্তুষ্টি এবং আপনার হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সন্তুষ্টি অর্জন করার তাওফীক দান করুন। (আমীন)
৭টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কমলার জয়ের ক্ষীণ ১টা আলোক রেখা দেখা যাচ্ছে।

লিখেছেন সোনাগাজী, ০৪ ঠা নভেম্বর, ২০২৪ সকাল ৯:১৮



এই সপ্তাহের শুরুর দিকের জরীপে ৭টি স্যুইংষ্টেইটের ৫টাই ট্রাম্পের দিকে চলে গেছে; এখনো ট্রাম্পের দিকেই আছে; হিসেব মতো ট্রাম্প জয়ী হওয়ার কথা ছিলো। আজকে একটু পরিবর্তণ দেখা... ...বাকিটুকু পড়ুন

বিড়াল নিয়ে হাদিস কি বলে?

লিখেছেন রাজীব নুর, ০৪ ঠা নভেম্বর, ২০২৪ সকাল ৯:২৪



সব কিছু নিয়ে হাদিস আছে।
অবশ্যই হাদিস গুলো বানোয়াট। হ্যা বানোয়াট। এক মুখ থেকে আরেক মুখে কথা গেলেই কিছুটা বদলে যায়। নবীজি মৃত্যুর ২/৩ শ বছর পর হাদিস লিখা শুরু... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। বকেয়া না মেটালে ৭ নভেম্বরের পর বাংলাদেশকে আর বিদ্যুৎ দেবে না আদানি গোষ্ঠী

লিখেছেন শাহ আজিজ, ০৪ ঠা নভেম্বর, ২০২৪ সকাল ৯:৪১





বকেয়া বৃদ্ধি পেয়ে হয়েছে কোটি কোটি টাকা। ৭ নভেম্বরের মধ্যে তা না মেটালে বাংলাদেশকে আর বিদ্যুৎ দেবে না গৌতম আদানির গোষ্ঠী। ‘দ্য টাইম্স অফ ইন্ডিয়া’-র একটি প্রতিবেদনে এমনটাই... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ভারত থেকে শেখ হাসিনার প্রথম বিবৃতি, যা বললেন

লিখেছেন শাহ আজিজ, ০৪ ঠা নভেম্বর, ২০২৪ দুপুর ১২:৩২



জেলহত্যা দিবস উপলক্ষে বিবৃতি দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২ নভেম্বর) বিকালে দলটির ভেরিফায়েড ফেসবুক পেজে এটি পোস্ট করা হয়। গত ৫ আগস্ট ছাত্র-জনতার... ...বাকিটুকু পড়ুন

=বেলা যে যায় চলে=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৪ ঠা নভেম্বর, ২০২৪ বিকাল ৪:৪৯



রেকর্ডহীন জীবন, হতে পারলো না ক্যাসেট বক্স
কত গান কত গল্প অবহেলায় গেলো ক্ষয়ে,
বন্ধ করলেই চোখ, দেখতে পাই কত সহস্র সুখ নক্ষত্র
কত মোহ নিহারীকা ঘুরে বেড়ায় চোখের পাতায়।

সব কী... ...বাকিটুকু পড়ুন

×