somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শব্দকবিতা : কবিতার একটা ধারা ও একটা বিতর্ক : মতামত দিন

২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ১২:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১৮ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে আমি কবিতার কথা নামক একটা লিখা ছাড়ি বিভিন্ন ব্লগে। প্রসঙ্গক্রমে 'শব্দকবিতা'র কথা সেখানে উঠে আসে। তারপরই বলা চলে একটা বিতর্কের সৃষ্টি হয়। বিতর্কটা শুরু হয়েছে কবিতামঞ্চে (যা এখানে ক্লিক করে দেখতে পাবেন)।

Paji Peter-এর কথা


'শব্দকবিতার কনসেপ্ট কিন্তু নতুন নয়... আপনার নাম রাখার ব্যাপারটা তাই বুঝলাম না... 'ভাষাকবিতা' বা 'language poetry'-এর পরিচিত কনসেপ্টেই কিন্তু শব্দে দৃশ্যানুভূতির কথা রয়েছে...

কবিতার এই ধারায় আপনার নিজস্ব কন্ট্রিবিউশন কোথায় ঠিক বুঝে উঠতে পারলাম না...


আমার কথা


'শব্দকবিতার কনসেপ্ট কিন্তু নতুন নয়....... কার কনসেপ্ট এটা? আমি অবশ্য আগে কোনোদিন 'শব্দকবিতা'র কথা শুনি নাই। কন্ট্রিবিউশন? আপাতত নিজেকে 'শব্দকবিতা'র জনক বলে দাবি করছি। যদি অন্য কেউ থেকে থাকেন সেটা রেডিও আবিষ্কারের মতো দুই বিজ্ঞানীর যুগপত ইনডিপেন্ডেন্ট আবিষ্কার। এটা যে আলোড়ন সৃষ্টি করবে তা না, আমার নিজের মতো করে লেখা। যদি তা কিছু হয়, তো ভালো, না হলে তো হারিয়েই যাবো কালের অতলে।


Paji Peter

ফারিহান, আপনি না শুনলেও Language Poetry বা ভাষাকবিতার জন্ম '৭০ দশকে। সেই সময় থেকে বর্তমান সময় পর্যন্ত ভাষাকবিতা বহুল আলোচিত একটি বিষয় অন্ততঃ কবিতা আলোচকদের মধ্যে।

আপনি নাম দিয়েছেন 'শব্দকবিতা', আপনি বলছেন, "কবিকে কেবল একগুচ্ছ শব্দ সুগ্রন্থিত করতে হবে। তার অর্থ অথবা অর্থহীনতা অনুসন্ধানের দায়িত্ব পাঠকের। অর্থের ভেতর যেমন নানান অর্থ লুকায়িত, ‘অর্থহীনতা’ও অশ্রুতপূর্ব অর্থদ্যোতনায় ভাস্বর হয়ে উঠতে পারে।" কি আশ্চর্য দেখুন, ভাষাকবিতাতেও, "Language poetry emphasizes the reader's role in bringing meaning out of a work... The result is often alien and difficult to understand at first glance, which is what Language poetry intends: for the reader to participate in creating the meaning of the poem." উইকিপেডিয়ার ল্যাঙ্গুএজ পোয়েট্রি সংক্রান্ত নিবন্ধটি থেকে এই উদ্ধৃতিটি দিলাম, আপনিও দেখতে পারেন এইখানে (ক্লিক করুন)।

আপনি নিজেকে যা ইচ্ছে তাই মনে করতে পারেন, কিন্তু জনসমক্ষে দাবী পেশ করার আগে একটু যাচাই করে নিলে মন্দ হয় না। '৭০ এর দশকের একটি 'আন্দোলন'কে আপনি তিরিশ বছর পরে নতুন একটা নাম দিয়ে আপন বলে দাবী করলে সেই দাবী ধোপে টিঁকবে কি? আপনার এই 'আবিষ্কার' আর যাই হোক যুগপত 'নয়', 'ইণ্ডিপেণ্ডেন্ট' কি না সেই সম্পর্কে মন্তব্য করতে চাইছি না ।

ভাষাকবিতা সম্পর্কে একটি সুন্দর সাক্ষাতকার রয়েছে 'কৌরব' ওয়েবসাইটে, দেখতে পারেন এখানে -

এছাড়াও মুক্তমঞ্চের ১৪১৪ সালের আর্কাইভে অর্ঘ্যর একটি কবিতা আছে, শিরোনাম - 'আমার ফ্রীজে যা যা আছে'। সেই কবিতাটিও ভাষাকবিতার (আপনার নামকরণ অনুযায়ী 'শব্দকবিতা') সুন্দর উদাহরণ, ঐ থ্রেডেই হরিপদ ভাষাকবিতা সংক্রান্ত কিছু কথা বলেছিলেন, লিঙ্ক দিলাম -

আমার কথা

Halo Paji Peter, রেফারেন্সগুলো দেবার জন্য ধন্যবাদ। খুবই অল্প সময় হাতে আমার। এর মধ্যেই আপনার দেয়া লেখা এবং লিংক পড়ে L-A-N-G-U-A-G-E Poetry বোঝার চেষ্টা করলাম। যা বুঝলাম, সংক্ষেপে তা হলো : L=A=N=G=U=A=G=E poets, after the magazine that bears that name. Emphasized both speech and everyday language in the poetry. .....“Language” was among a long list of possible names Bruce and I compiled in 1977 – based on conversation with several of our friends and collaborators – and as Bruce and I began to settle on Language we did want something to make it stand out both from the generic word from the title of the journal of the Linguistics Society of America, not to mention Jack Spicer’s great book of that name. We knew we needed to use some kind of punctuation or visual mark between the letters, and we again cast about for ideas about what would work best. Bruce and I decided on the equal signs, though I don’t recall any conversation in which we explicitly discussed what those equal signs between the letters meant. But it looked good and, at the time, that was good enough for us.' (Charles Bernstein)

যতোটুকু পড়েছি, তাতে শব্দকবিতা ও ভাষাকবিতার কনসেপ্ট আমার কাছে এক রকম মনে হয় নি। প্রধানত L-A-N-G-U-A-G-E Journal-এ প্রকাশিত কবিতাকেই ল্যাংগুয়েজ পোয়েট্রি বলা হচ্ছে। এ কবিতার প্রধান বিষয়বস্তু হলো speech and everyday language, অথচ শব্দকবিতায় আমি যা বোঝাতে চেয়েছি তা এ নয়।

এনি ওয়ে, আপনার লিংকগুলো আমি আরও পড়বো, জানার তো শেষ নেই। তবে 'শব্দকবিতা' শব্দটা এবং 'শব্দেই দৃশ্যানুভূতি' আমার ধারণাপ্রসূত। আপনি রাস্তা ধরে হেঁটে যাচ্ছেন। একটা জারুলগাছ, একটা শুকনো নদী, মানুষ, কিছু বাড়ি...........প্রতিটা আলাদা আলাদা বস্তু বা এলিমেন্ট। এগুলোকে বাক্যবন্দি না করেও সুন্দর একটা ছবিবন্দি কি করা যায়........... তা-ই শব্দকবিতা। কিছু শব্দ, এমনকি একটা শব্দও আপনার ভাবনাকে আমূল নাড়িয়ে দিতে পারে, এরূপ একগুচ্ছ শব্দ, সুচয়নকৃত, সুসজ্জিত.....একটা সুগভীর ভাবাবহের সৃষ্টি যদি করে, তা-ই শব্দকবিতা। শব্দকবিতায় একটা বাক্য ব্যাকররণগত ভাবে শুদ্ধ হবার প্রয়োজন নেই (কবিরা যেভাবে লিখেন, সেটাই কবিতার ব্যাকরণ; আমি প্রচলিত কবিতার ব্যাকরণের কথা বলছি না)।

আর তাছাড়া, 'ভাষাকবিতা'র উপর বাংলাসাহিত্যে কোনো লেখা আমার চোখে পড়ে নি। আমার বিদ্যা স্বল্প। আপনি নিশ্চয়ই এ ব্যাপরে আমাকে কিছু লিংক দেবেন আশা করি (বাংলায় লেখা, বাংলাকবিদের রচিত)। 'শব্দকবিতা' কথাটাও কি আপনি এর আগে কোথাও শুনেছেন? তা নিশ্চয়ই কাকতালীয় হবে।

শব্দকবিতার যাত্রা সবে শুরু বাংলাসাহিত্যে। ২১ আগস্ট ২০০৮। দেখুন এখানে । আরও দেখুন এখানে

এটা কোনো সাড়াজাগানো আন্দোলন নয়। কাউকে লেখার জন্য অনুপ্রাণিতও করা হচ্ছে না। শুধু নিজের ভেতর একটা তাগিদ অনুভব করছি, নিজের গণ্ডি থেকেই বেরিয়ে পড়ার।

বিনয়ের সাথে আমি একটা কথা বলে শেষ করবো। এক শিল্পী সচরাচর আরেক শিল্পীর শত্রু, মুখে যতোই প্রশংসা করুক না কেন, অপরের সৃষ্টিকর্ম তাঁর টার চেয়ে শ্রেয়তর হোক, এটা কেউ মানতে পারে না। এ-কথা আলাউদ্দিন আল-আজাদ তাঁর বিখ্যাত 'তেইশ নম্বর তৈলচিত্র' উপন্যাসে বলেছেন। ...........আমিই শব্দকবিতার উদ্ভাবক, এটা যেমন না মানতে পেরে ১৯৬০-৭০'র ল্যাংগুয়েজ পোয়েট্টি'র কথা আপনি বলছেন, তদ্রূপ আমিও কিন্তু মানতে পারছি না, আমার আগেই আর কেউ এরূপ কবিতার প্রচলন করে গেছেন। এই অনৌদার্য্যটুকু মানুষের সীমাবদ্ধতা।

নামে কী আসে যায়........কী লিখলাম, শেষমেষ এটাই বড় কথা।

তথ্যসূত্র দেবার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা। ভালো থাকুন।


Paji Peter


আপনি কি অর্ঘ্যর লেখা কবিতাটা পড়লেন?

আপনি 'শব্দকবিতা'র সংজ্ঞা যেভাবে দিয়েছেন তার সাথে কি অর্ঘ্যর এই কবিতার অনেক মিল নেই? যেমন -
- প্রতিটা আলাদা আলাদা বস্তু বা এলিমেন্ট
- বাক্যবন্দি না করেও সুন্দর একটা ছবিবন্দি করা
- কিছু শব্দ, এমনকি একটা শব্দও ভাবনাকে আমূল নাড়িয়ে দিতে পারে, এরূপ একগুচ্ছ শব্দ, সুচয়নকৃত, সুসজ্জিত
অর্ঘ্যর এই কবিতা মুক্তমঞ্চে পোস্ট হয়েছিলো ৭ জুন ২০০৭, আপনার কথা মতন যে সময়ে বাংলাসাহিত্যে শব্দকবিতার যাত্রা সবে শুরু হয়েছে, তার থেকেও এক বছরেরও বেশী সময় আগে। শব্দকবিতার যাত্রা শুরু সংক্রান্ত যে দুটি লিঙ্ক দিয়েছেন সে দুটি তো আপনারই সৃষ্টি, ব্যাপারটা তো ঠিক "nemo iudex in causa sua" হল না।

ল্যাঙ্গুয়েজ পোয়েট্রি তার নাম অবশ্যই পেয়েছে ঐ নামের পত্রিকার কবিগোষ্ঠীর সৃষ্টি থেকে, কিন্তু সেই সৃষ্টিধারার উদাহরণ যদি দেখেন তবে দেখতে পাবেন আপনি যাকে 'শব্দকবিতা' বলছেন তার কথা ঐ সৃষ্টিধারাতেও বিধৃত রয়েছে। এই লিঙ্কটি পড়ে দেখতে পারেন -

'ভাষাকবিতা' সংক্রান্ত লিঙ্ক আপনাকে আগেই দিয়েছি, 'কৌরব' একটি বাংলা পত্রিকাই। তবে ঐ সাক্ষাতকারটি বাংলাভাষায় নয়। ওয়েবে কোথাও বাংলাহরফ/ ভাষায় 'ভাষাকবিতা' সংক্রান্ত আলোচনা দেখেছি মনে পড়ে না। তবে ইংরাজী ভাষাতে রয়েছে অনেক।

যে সৃষ্টি আপনারই তাকে না মানার মতন অনুদার হওয়া মুশকিল। কিন্তু পরিচিত কোন কনসেপ্টকে আপনি বড়জোর 'পুনরাবিষ্কার' করতে পারেন, সেটাও সম্ভব যদি সেই কনসেপ্ট জনমানস থেকে হারিয়ে গিয়ে থাকে। এক্ষেত্রে 'শব্দকবিতা' বলতে আপনি যা বোঝাতে চাইছেন তাকে শুধুই আপনার সৃষ্টি বলে মনে করতে বেশ কষ্ট হচ্ছে।

তবে আপনার সাথে একমত হচ্ছি = নামে কী আসে যায়........কী লিখলেন, শেষমেষ সেটাই বড় কথা।


আমার কথা


পুনরাবিষ্কার! পৃথিবীতে ভাষা আবিষ্কৃত হবার পর থেকে তো সব কিছুরই পুনরাবিষ্কার হচ্ছে, তাই না? একই বস্তু বিভিন্ন রঙের গ্লাসে ঢালার মতো। হুমায়ুন আজাদ ইউরোপ ঘুরে এসে একবার বললেন, রবীন্দ্রনাথ যেসব বিষয়ে লিখেছেন, তা ইউরোপীয়গণ অনেক আগেই লিখে গেছেন। এতে রবীন্দ্রনাথের লেখা পুনরাবিষ্কৃত হবার কোনো অজুহাত দেখি না।
একবার একটা ফর্মুলা বা ধারা বা কনসেপ্ট দাঁড়িয়ে গেলে রেট্রোস্পেক্টিভলি যে কোনো কিছুকে ঐ ধারার মধ্যে খাপ খাওয়ানোর চেষ্টা চলতে পারে, তার মানে এই নয় পূর্বোক্ত বিষয়টি সদ্যপ্রচলিত ধারার জন্ম দিয়েছিল, বা এই ধারাকে অনুসরণ করেই তার গোড়াপত্তন হয়েছিল। তাহলে পৃথিবীতে মৌলিকত্ব ব্যাপারটা আর থাকে না.....বস্তুত কোনো বস্তুই সে অর্থে নতুন বা মৌলিক নয়।

অর্ঘ্যের লেখাটি আমি আগের মন্তব্য দেয়ার আগেই পড়েছি। যে সূত্রের কথা বলা হলো শব্দকবিতার, তাহলে আমরা অনেক পেছনে চলে গিয়ে খুঁজে দেখতে পারি........ ১০০/২০০ বছর আগেরও কিছু কিছু কবিতা হয়তো শব্দকবিতার কনসেপ্টের সাথে মিলে যাবে। তখন তো ল্যাংগুয়েজ পোয়েট্রিঅলারা বিপদে পড়ে যাবেন।

শব্দকবিতার জন্ম আমার ভেতর থেকে, কোনো এক উষ্মার কারণে। শব্দকবিতার কথা আগে কেউ ভাবেননি, কারণ আমার মতো উষ্মায় কেউ আক্রান্ত হোননি মনে করি। শব্দকবিতার কনসেপ্ট বাংলাদেশের কোনো কবি আদৌ সমর্থন করবেন কিনা কোনোদিন, তাও আমি জানি না। শব্দকবিতা খুব কৌতুকপ্রদ অভিমানেরও ফসল। কে, কবে বাংলায় 'শব্দকবিতা' শব্দটা উচ্চারণ করেছিলেন? একই বস্তুর পুনরাবিষ্কার এটা, এ কথা শুধু জোর করেই বলা যাবে, যেমনি জোর করে বলা সম্ভব- সনেট হলো গীতিকবিতার পরের ভার্সন (যা অতীব হাস্যকর)।

ভালো থাকুন।


Paji Peter


'একই বস্তুর পুনরাবিষ্কার এটা, এ কথা শুধু জোর করেই বলা যাবে,' তাই বুঝি? নতুন নামে ডাকলেই যদি নিজস্ব হয়ে যায় তাহলে মন্দ হয় না কিন্তু!!!

নিজস্ব সৃষ্টি বলে দাবী যখন করেই ফেলেছেন একবার, আপনার যে আর ফেরার রাস্তা নেই সেটা বেশ উপলব্ধি করতে পারছি। তাই এই বৃথা বাক্যবিনিময়কে আর এগিয়ে নিয়ে যেতে চাইছি না, তবে আপনি যেমন বলেছেন "১০০/২০০ বছর আগেরও কিছু কিছু কবিতা হয়তো শব্দকবিতার কনসেপ্টের সাথে মিলে যাবে" - তেমন কিছুর খোঁজ পেলেন জানাবেন।
---------------------------
[হুমায়ুন আজাদ রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা সম্পর্কে আপনার বলা মন্তব্য কোথায় করেছিলেন জানালে কৃতজ্ঞ থাকবো। ঠিক কোন প্রসঙ্গে ওনার এমন মন্তব্য জানতে ভারী আগ্রহ হচ্ছে।]


আমার কথা


Halo Paji Peter, আমাকে আরেকটা জবাব দিতেই হলো। আমার কিন্তু নিশ্চিত ভাবেই মনে হচ্ছে আপনি শুধু তর্কের খাতিরেই তর্ক করছেন। আমি বলেছি, এ বিষয়ে আমার অগাধ জ্ঞান নেই, তাই 'শব্দকবিতা' বা 'ভাষাকবিতা' সম্পর্কে বাংলায় অন্তত একটা লিংক আমাকে দেবার জন্য, যা বাংলাভাষাভাষী কোনো লেখক লিখেছেন। 'শব্দকবিতা' শব্দটা কোথাও পাবেন না, আমি নিশ্চিত, কেননা তা আমারই কল্পনাপ্রসূত, তাই অন্তত 'ভাষাকবিতা' শব্দটা কে, কবে, কোথায় ব্যবহার করেছেন, আমাকে প্লিজ 'আঙ্গুল' দিয়ে দেখিয়ে দিন।

আমেরিকাবাসীরা ২০০ বছর আগেও ব্রিটিশ মডেলে কবিতা লিখতেন, তাই বলে কি আমেরিকাবাসীর কবিতা তাঁদের নিজস্ব কনসেপ্টের কবিতা নয়? রবীন্দ্রনাথ ছোটগল্প লিখবার অনেক আগে থেকেই ইংরেজি ও গ্রিক ভাষায় Short Story লিখা হয়ে আসছে; অথচ ছোটগল্পের শ্রষ্টা বলতে আমরা রবীন্দ্রনাথকেই বুঝি। সনেট বাংলা ভাষায় মধুসূদনই প্রথম লিখেছেন, যদিও রোমান ভাষায় সনেটের প্রথম জন্ম। কিন্তু বাংলাভাষায় সনেট বলতেই কি আমরা মধুসূদনকে বুঝি না?

রবীন্দ্রনাথের ঐ কথাটা আব্দুল্লাহ আবু সায়ীদ তাঁর এক প্রবন্ধে লিখেছেন। বইটা আমার সংগ্রহেই আছে, তবে ঠিক হাতের কাছে নেই বলে পৃষ্ঠা নম্বর উল্লেখ করতে পারছি না।

মানুষ প্রাণীরা সত্যিই খুব হীনম্মন্য।

আশা করি আপনি ভালো থাকবেন আগামী দিন গুলোতে।

Paji Peter

'''ভাষাকবিতা' শব্দটা কে, কবে, কোথায় ব্যবহার করেছেন, আমাকে প্লিজ 'আঙ্গুল' দিয়ে দেখিয়ে দিন।''

আঙ্গুল কোথায় দিতে হবে যতক্ষণ না জানাচ্ছেন ততক্ষণ তো ঐ কাজটা করতে পারছি না মশায়...মাফ করবেন...তবে "বাংলাভাষাভাষী কোনো লেখক লিখেছেন" এমন একটা লিংক আপনাকে দিচ্ছি যেখানে আপনি 'ভাষাকবিতা'র উল্লেখ পাবেন। লিংক টাইটেল দেখবেন 'সব্য' অর্থাত শ্রী সব্যসাচী সান্যাল বলেছেন - "language poetry লেখা (আজ যা বাংলায় ভাষাকবিতা বলা হচ্ছে". এই কথাটি শ্রী সান্যাল বলেছেন ২০০৫ সালের ৬ এপ্রিল. আরও মজার কথাটা কী জানেন, শ্রী সান্যাল একজন বাংলাভাষাভাষী লেখক, linkTi eikhane

"বাংলাভাষায় সনেট বলতেই কি আমরা মধুসূদনকে বুঝি না?" - নিশ্চয়ই তাই বুঝি। কিন্তু মধুসূদন নিজেকে সনেটের শ্রষ্টা বলে দাবি করেছেন এমনটা বোধ হয় সত্যি নয়.

অর্ঘ্য'র কবিতার ফিচার আর আপনার বলা 'শব্দকবিতার' ফিচারের যে মিলগুলো রয়েছে সেটা ধরলে বাংলাভাষায় 'শব্দকবিতা' বলতে আমাদের 'অর্ঘ্যকে বোঝা উচিত, তাই না?

তবে 'শব্দকবিতা' শব্দটা কোথাও পাবেন না, আমি নিশ্চিত", এই ব্যাপারে আমিও নিশ্চিত।

হাতের কাছে "আব্দুল্লাহ আবু সায়ীদ"-এর বইটি পেলে বইটির নাম, প্রকাশনা আর পৃষ্ঠা সংখ্যা জানাবেন আশা রইলো।

"মানুষ প্রাণীরা সত্যিই খুব হীনম্মন্য" - সম্পূর্ণ একমত।

আশা করি আপনিও ভালো থাকবেন আগামী দিন গুলোতে...



আমার কথা

tawbe "'শব্দকবিতা' শব্দটা কোথাও পাবেন না, আমি নিশ্চিত", ei byapaare aamio nishchit.............আমি ঠিক এই জায়গাটাতেই আঙ্গুল দিতে বলেছিলাম। যাক, বাঁচা গেল, যেভাবে ধরেছিলেন, আমিও ভ্যাবাচ্যাকা খেয়ে গিয়েছিলাম, আরেক খলিল মাহমুদ কবে এই 'শব্দকবিতা'র কথা তুলেছিলেন!

মূলত সব কবিতাই তো এক। মাঝে মাঝে একটা কবিতা থেকে সত্যিই আরেকটা কবিতা আলাদা করা যায় না। এই মুক্তমঞ্চেই একবার দেখেছিলাম......কোনো এক সুহৃদ কবি বেশ কয়েকজন কবির কবিতার শিরোনাম ক্রমান্বয়ে সাজিয়ে দিয়েছেন, (সময়টা গত বছর আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যে হবে) কবিতার মতো পঙক্তি করে। তিনি নিশ্চয়ই ওটা কৌতুক করে করেছিলেন, কিন্তু কবিতাটি (?) ব্যাপক সাড়া পেলো। আরেকজন কবি কয়েকজন কবির বিভিন্ন কবিতা থেকে অংশবিশেষ তুলে নিয়ে একটা কবিতা দাঁড় করিয়ে ফেললেন। আশ্চর্য, কেউ বুঝতেই পারলেন না এটা একটা 'শংকর' কবিতা। তাই ভূয়সী প্রসংশা শুরু করলেন সবাই, একজন ছাড়া (তাঁর নাম মনে নেই, যিনি ব্যাপারটা ধরতে পেরেছিলেন)। সেই থেকে চট করে আমার মাথায় এই শব্দকবিতা'র কনসেপ্টটা চলে আসে। কবিতা যে বুঝেই পড়তে হবে, বা সব কবিতার যে অর্থ থাকতেই হবে, আমার মনে হয় না যে আজকাল সবাই তা বিশ্বাস করেন। তাহলে শব্দকবিতা এমন কবিতাই হবে, যার অর্থ বের করার জন্য ঘামান্ত হবার প্রয়োজনও নেই। তাহলে কি কবিতার ফুটনোটে ছোট করে লিখে দিতে হবে- ভাই, এটা শব্দকবিতা, অর্থ খুঁজবার চেষ্টা করবেন না! কোনো কবিতায়ই তা থাকে না। কবিতার অবয়বও পরিবর্তন হচ্ছে খুব দ্রুত। কোনো এক সময় আসবে, যখন কবিতা আর গদ্যকে আলাদা করাও খুব সহজসাধ্য কাজ হবে না। শামসুর রাহমানের এমন অনেক কবিতা দেখা যায়।

শব্দকবিতা তাহলে লিখুন। দয়া করে আর বিতর্ক বাড়াবেন না আশা করি। শব্দকবিতা বা ভাষাকবিতা শব্দ দুটি এই কবিতাকেই বোঝানোর জন্য আর কোথাও খুঁজে পাবেন না, আমি সুনিশ্চিত।

আনিসুল হকের ১৯৯২-৯৩ সনের দিকে লেখা একটা রম্যরচনা আছে। সেখানে কিছু কবি যশপ্রার্থী উত্কৃষ্ট কবিতা লিখেন, কিন্তু খ্যাতি পান না। এক বোকা কবি কবিতা লিখেছেন, ভুলক্রমে কবিতার পাতার বদলে অন্য একটা পাতা উঠে আসে, যেখানে ঘরোয়া জিনিসপত্রের একটা তালিকা ছিল। তা পাঠ করার পর দর্শকগণ উচ্ছ্বাসে ফেটে পড়েন এ কবির কবিপ্রতিভায়.................... তাহলে বলতে হবে কি যে আনিসুল হক তাঁর রম্যরচনার মধ্য দিয়ে শব্দকবিতার কনসেপ্ট দিয়ে গেছেন? .........এভাবে যদি আমরা ঠেলাঠেলি করতে থাকি তাহলে আসলে নিকট অতীতের কাউকেই শব্দকবিতার উদ্ভাবক হিসেবে পাওয়া যাবে না, যেতে হবে কবিতার জন্মলগ্নে বা ভাষার উষালগ্নে....যখন একটা দুটো শব্দই ছিল প্রকাশের মহাবিস্ময়।

শব্দকবিতার সবে শুরু। ২১ আগস্ট ২০০৮। খলিল মাহমুদই তাঁর উদ্ভাবক।
সর্বশেষ এডিট : ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:০৮
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কমলার জয়ের ক্ষীণ ১টা আলোক রেখা দেখা যাচ্ছে।

লিখেছেন সোনাগাজী, ০৪ ঠা নভেম্বর, ২০২৪ সকাল ৯:১৮



এই সপ্তাহের শুরুর দিকের জরীপে ৭টি স্যুইংষ্টেইটের ৫টাই ট্রাম্পের দিকে চলে গেছে; এখনো ট্রাম্পের দিকেই আছে; হিসেব মতো ট্রাম্প জয়ী হওয়ার কথা ছিলো। আজকে একটু পরিবর্তণ দেখা... ...বাকিটুকু পড়ুন

বিড়াল নিয়ে হাদিস কি বলে?

লিখেছেন রাজীব নুর, ০৪ ঠা নভেম্বর, ২০২৪ সকাল ৯:২৪



সব কিছু নিয়ে হাদিস আছে।
অবশ্যই হাদিস গুলো বানোয়াট। হ্যা বানোয়াট। এক মুখ থেকে আরেক মুখে কথা গেলেই কিছুটা বদলে যায়। নবীজি মৃত্যুর ২/৩ শ বছর পর হাদিস লিখা শুরু... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। বকেয়া না মেটালে ৭ নভেম্বরের পর বাংলাদেশকে আর বিদ্যুৎ দেবে না আদানি গোষ্ঠী

লিখেছেন শাহ আজিজ, ০৪ ঠা নভেম্বর, ২০২৪ সকাল ৯:৪১





বকেয়া বৃদ্ধি পেয়ে হয়েছে কোটি কোটি টাকা। ৭ নভেম্বরের মধ্যে তা না মেটালে বাংলাদেশকে আর বিদ্যুৎ দেবে না গৌতম আদানির গোষ্ঠী। ‘দ্য টাইম্স অফ ইন্ডিয়া’-র একটি প্রতিবেদনে এমনটাই... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ভারত থেকে শেখ হাসিনার প্রথম বিবৃতি, যা বললেন

লিখেছেন শাহ আজিজ, ০৪ ঠা নভেম্বর, ২০২৪ দুপুর ১২:৩২



জেলহত্যা দিবস উপলক্ষে বিবৃতি দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২ নভেম্বর) বিকালে দলটির ভেরিফায়েড ফেসবুক পেজে এটি পোস্ট করা হয়। গত ৫ আগস্ট ছাত্র-জনতার... ...বাকিটুকু পড়ুন

=বেলা যে যায় চলে=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৪ ঠা নভেম্বর, ২০২৪ বিকাল ৪:৪৯



রেকর্ডহীন জীবন, হতে পারলো না ক্যাসেট বক্স
কত গান কত গল্প অবহেলায় গেলো ক্ষয়ে,
বন্ধ করলেই চোখ, দেখতে পাই কত সহস্র সুখ নক্ষত্র
কত মোহ নিহারীকা ঘুরে বেড়ায় চোখের পাতায়।

সব কী... ...বাকিটুকু পড়ুন

×