Know thy hero
হিরোদের ব্যাপারে কিছু বলার আগে প্রথমে তাদের কি কি attribute আর পয়েন্ট আছে সেটা বলে নেই।
নিচে একটা হিরোর পয়েন্ট দেখাচ্ছি।
Hit point
হিরোর ছবিটার নিচেই দেখাচ্ছে 575/575. এটা বেসিক হিট পয়েন্ট। 575/575. মানে হলো তার 575 পয়েন্টের পুরাটাই আছে।
Mana
ম্যাজিক আর স্পেল কাস্ট করার জন্য mana লাগে। ছবিতে 240/240 লেখাটাই mana এর পয়েন্ট।
Damage-
প্রতিটা স্ট্রাইকে হিরো প্রতি পক্ষের কত হিট পয়েন্ট নষ্ট করবে সেটাই হলো damage. প্রতিটা হিরোর শুরুতেই একটা damage পয়েন্ট দেয়া থাকে। প্রতি লেভেল বাড়ার সাথে সাথে একেক হিরোর একেক হারে damage পয়েন্ট বাড়তে থাকে। Damage বেশি হলেই কিন্তু ভালো hero না। এটাক স্পিডও একটা ব্যাপার।
Armor
প্রতিপক্ষের কাছ থেকে আঘাত পেলে কতটুকু আঘাত সে ঠেকাতে পারবে সেটাই হলো Armor. সাধারনত লেভেল বাড়ার সাথে সাথে armor বাড়ে না।
Strength
প্রতিটা strength পয়েন্টের জন্য হিরো এর হিট পয়েন্ট বরাদ্দ থাকে ১৯। তার মানে হিরোর Strengthপয়েন্ট ১০ বাড়লে হিট পয়েন্ট ১৯০ বাড়বে।
Agility
এই পয়েন্টের সাথে হিরোর এটাক স্পিড জড়িত। প্রতি পয়েন্ট বাড়ার জন্য ১% স্পিড বাড়ে।
Intelligent
প্রতিটা পয়েন্টের জন্য mana বাড়ে ১৫।
এই Strength, Agility আর Intelligent তিনটা attribute হল হিরোদের আসল ব্যাপার। প্রতিটা হিরোর এই তিনটা পয়েন্ট আছে। কারো কোন একটা কম ত অন্য একটা বেশি। এ attribute এর পয়েন্ট কম বেশি করে, Warcraft এ হিরোদের আলাদা করে চিহ্নিত করা যায়।
What is my hero?
Strength, Agility আর Intelligent এই তিনটার যে কোন একটা থাকে প্রাইমারী attribute. প্রাইমারী attribute হিরোর জন্য নির্দিষ্ট থাকে। নিচে তিন ধরনের হিরোর তিনটা ছবি দিচ্ছি।
যার primary attribute হলো strength; তাকে বলা হয় strength strength হিরো। এমনিভাবেই agility আর intelligent হিরোকে চেনা হয়। উপরের ছবির হিরোর প্রাইমারী attribute মার্ক করে দিলাম। হাতের ছবিটা হলো প্রাইমারী attribute strength . পায়েরটা হলো agility আর মাথারটা হলো intelligent হিরো এর চিহ্ন। যার primary attribute হলো strength; তাকে বলা হয় strength হিরো। এমনিভাবেই agility আর intelligent হিরোকে চেনা হয়।
সাদা চোখে, strength হিরোরা হয় হাই হিটপয়েন্টের হিরো, agility হিরোরা হয় হাই এটাক স্পিডের হিরো আর intelligent হিরোরা হয় হাই ম্যানা পাওয়ারের হিরো। প্রতিটা strength পয়েন্টের জন্য হিরোদের হিট পয়েন্ট থাকে ১৯ থেকে পচিশের মত। dota তে প্রতি স্ত্রেন্থ এর জন্য ১৯ বরাদ্দ করা আছে। হিরো strength, agility বা intelligent যাই হোক না কেন, তার strength পয়েন্ট অনুযায়ী হিট পয়েন্ট পাচ্ছে। তেমনি ভাবে প্রতিটা agility পয়েন্ট বাড়ার জন্য ০১% এটাক স্পিড বাড়ে।
প্রতিটা লেভেল বাড়ার সাথে সাথে হিরোদের attribute স্কিল বাড়তে থাকে। তবে একেকজনের বাড়ে একেক হারে। আবার প্রাইমারী attribute এর জন্য damage এর পরিমান বাড়ে। ধরা যাক নিচের একটা হিরোর কথা-
লেভেল-১ এ তার damage 21-27. সে একজন ইন্টেলিজেন্ট হিরো। প্রতিটা লেভেল বাড়লে তার তিনটা attribute বাড়বে। কিন্তু যদি তার প্রাইমারী attribute কোন একটা আইটেম কিনে intelligent ১০ বাড়িয়ে দেয়া যায় তবেই শুধু তার damage ১০ বেড়ে যাবে। strength ১০ বাড়ার আইটেম কিনলে তার হিট পয়েন্ট ১৯০ বাড়বে কিন্তু damage বাড়বে না। যার প্রাইমারী attribute যা, তার সেটা বাড়ালেই শুধু damage বাড়বে।
বাংলায় WARCRAFT DOTA গেমের কোন রিভিউ না পেয়ে নিজেই শুরু করলাম লেখা। গেমটা খেলার কিছুটা অভিজ্ঞতা আছে, এমন গেমারদের কথা মাথায় রেখেই লিখেছি। যারা গেমটা খেলেন নাই তারা কিছু বুঝতে পারবেন না।
( খুব বিরক্তি লাগছিল ব্লগ লিখতে। তাই শুরু করলাম সিরিজ। ইচ্ছে আছে দশ-বারোটা পর্ব লিখব। আমি আবার সিরিজের দুই তিনটা পর্ব লিখে বাকিটুকু লেখার উৎসাহ পাই না। দেখি এটার জোস কয়দিন থাকে। সিরিজটা লেখার আরেকটা উদ্দেশ্য আছে। কয়েক সপ্তাহের ভিতর আমরা আবার গেম পার্টি দিব। সেই পার্টির মূল গেম হবে warcraft-III এর DOTA.)