somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পরিচয়

ঘৃনা টেনে নেয় মৃত্যুর পানে।

আমার পরিসংখ্যান

একজন অবাঙ্গালী
quote icon
এ জাতিরাষ্ট্র আমার নয়, নয় তোমাদেরও।
আমার সকল পোস্ট (ক্রমানুসারে)

কাঁদলেন গুম হওয়া ১৯ জনের স্বজনেরা

লিখেছেন একজন অবাঙ্গালী, ০৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:২৯

২০১৩ সালের শেষ দিকে ঢাকার বিভিন্ন স্থান থেকে গুম হয়েছিলেন মূলত বিএনপির রাজনীতির সাথে জড়িত ১৯ তরুণ নেতাকর্মী। ২০১৪ সালের ৫ জানুয়ারির একতরফা সংসদ নির্বাচনে ঠেকানোর জন্য তখন আন্দোলন করছিল বিএনপি-জামায়াত।

গুম হওয়া এসব নেতাকর্মীদের জীবিত অথবা তাদের কবরের সন্ধান পাওয়ার দাবি নিয়ে শুক্রবার জাতীয় প্রেসক্লাবের এসেছিলেন তাদের পরিবারের সদস্যরা। এ... বাকিটুকু পড়ুন

৩ টি মন্তব্য      ১১৫ বার পঠিত     like!

বন্দুকযুদ্ধ : আমরা যারা বাচতে বাচতে আকাশের নীচে..... নিজেই নিজেকে ....

লিখেছেন একজন অবাঙ্গালী, ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:৪৩

এসব সত্য নয়, ঘটছে অন্য কোথাও, স্বপ্নে

অথবা আমরা গিয়েছি মরে.... ইতিহাস হবে।



পুলিশ দাবি করেছিল গণপিটুনিতে মৃত্যু হয়েছে তিন যুবকের। একজন মারা গেছে বন্দুকযুদ্ধে। কিন্তু আলামত দিচ্ছে ভিন্ন তথ্য। নিহত চার যুবকের শরীরই ছিল বুলেটে ঝাঁঝরা। কারও গায়ে ২১টি, কারও গায়ে ১৬টি গুলির চিহ্ন। গায়ে নির্যাতনের দাগ। যে এলাকায় যুবকদের গণপিটুনি... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১২০ বার পঠিত     like!

শুধু গুলি নয়, বংশধরসুদ্ধ নষ্ট করে দিন

লিখেছেন একজন অবাঙ্গালী, ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৪৭

আমরা আছি আপনার সাথে- সময়ের সাহসী সন্তান, দেশপ্রেমিক, দায়িত্ববান অফিসার, ............



''চলমান নাশকতামূলক কর্মকাণ্ডের পরিপ্রেক্ষিতে পুলিশের ঢাকা রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) এসএম মাহফুজুল হক নুরুজ্জামান বলেছেন, গুলি করা শুধু নয়, নাশকতাকারীর বংশধরশুদ্ধ নষ্ট করে দেবেন।



শনিবার বিকেলে গাজীপুর পুলিশ লাইনে জেলা পুলিশ আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।



বিরোধী জোটের প্রতি ইঙ্গিত... বাকিটুকু পড়ুন

৪ টি মন্তব্য      ১২৪ বার পঠিত     like!

ওয়াহেদাতুল সহুদ ও ওয়াহেদাতুল অজুদ

লিখেছেন একজন অবাঙ্গালী, ২৭ শে জুন, ২০১৪ রাত ১:৫৭

স্রষ্টা ও সৃষ্টি দ্বৈত ধারণা; স্রষ্টা থেকে সৃষ্টিকে আলাদা করিয়া দেখা’ই দ্বৈতবাদ। ইহাকে বলা হয়ে থাকে ওয়াহেদাতুল সহুদ। ওয়াহেদ মানে এক, সহুদ মানে সাক্ষী- একের সাক্ষী অর্থাৎ আমি একটি সৃষ্টি আমার একজন স্রষ্টা আছে। এই ধারণার সংখ্যাই অধিকতর। ‘সৃষ্টি এবং স্রষ্টাকে আলাদা করিয়া ভাবিলে বা দেখ অস্তিত্বের বাইরে আমার নিজের... বাকিটুকু পড়ুন

৭ টি মন্তব্য      ৪৩৩ বার পঠিত     like!

সম্পর্ক ও সম্বন্ধ - বিষয়বিদ্যা বিষয়ক আলাপ

লিখেছেন একজন অবাঙ্গালী, ১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৪

এই পর্ব থেকে আমরা ইনটেনশেনালিটির অনুবাদ হিসাবে ‘বিষয়নিষ্ঠা’ ব্যবহার করব, ‘মনোবৃত্তি’ না; মনস্তত্ত্ব বা মনোবিজ্ঞানের পরিমণ্ডলে সীমিত ও সংকীর্ণ অর্থে এর যে ব্যবহার তা দর্শনের পরিমণ্ডলে বয়ে নিয়ে যাবার দরকার নাই। অনাবশ্যক। হেইডেগার দেখাতে চেয়েছেন, “বিষয়নিষ্ঠা মানে ইন্দ্রিয়পরায়নতা বা উপলব্ধিতে নাই এমন কিছুকে অভিজ্ঞতায় যুক্ত করা নয়, যা সহজ ও... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১২৬ বার পঠিত     like!

মনোবৃত্তি বা বিষয়নিষ্ঠা-বিষয়বিদ্যা বিষয়ক আলাপ

লিখেছেন একজন অবাঙ্গালী, ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৪০

এ আলোচনা আমরা শুরু করেছিলাম বিষয়বিদ্যার ‘শুরুর তিন’ নিয়ে। আমাদের প্রস্তাব হচ্ছে গোড়ার এই তিন ধারনা বা বিষয় পরিচ্ছিন্ন থাকলে বিষয়বিদ্যা কিভাবে দর্শনকে আমূল বদলে দিয়েছে তা খানিক আমরা অনুমান করতে পারব। এই তিনটি বিষয়ের ওপর গবেষণা ও পর্যালোচনার মধ্য দিয়ে বিষয়বিদ্যা মনোবিদ্যার ভূগোল হেঁটে এসে দর্শনের দেশে প্রবেশ করেছে।... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১৭৫ বার পঠিত     like!

'চিন্তাশীল অধ্যয়ন' - বিষয়বিদ্যা

লিখেছেন একজন অবাঙ্গালী, ২৪ শে মার্চ, ২০১৪ রাত ১২:৪৬

এক



আগের লেখা বাংলায় অনুবাদ সম্পর্কে নোক্তা দিয়ে শেষ করেছিলাম। বলেছিলাম দর্শনের আলোচনা কিছুটা ফলপ্রসূ হতে পারে যদি আমাদের প্রাথমিক সাধনা হয় বাংলা ভাষার স্বভাবের মধ্যে থেকে সেই ভাষার বাইরের ধ্যানধারণা কতোটা আত্মস্থ করা সম্ভব সেই দিকে আমরা মনোযোগ দিতে পারি। স্বভাব বলতে আমরা প্রমিত বাংলার নিয়ম বা বিধিবিধানের কথা বলছিনা।... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ২০৭ বার পঠিত     like!

বিশুদ্ধ বুদ্ধির কথা : বিষয়বিদ্যা বিষয়ক আলাপ

লিখেছেন একজন অবাঙ্গালী, ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪০

আমরা ‘বিষয়বিদ্যা’ গড়ে ওঠার গোড়ার ইতিহাস সম্পর্কে কিছু ধারণা দেবার চেষ্টা করছি। প্রকৃতি বিজ্ঞানের পদ্ধতি ও প্রকরণের দ্বারা বিষয়বিদ্যা অনুপ্রাণিত, কিন্তু বিজ্ঞানের অধীনস্থ না থেকে চিন্তা নিজের সার্বভৌম ক্ষেত্র আবিষ্কার করার মধ্য দিয়ে কিভাবে বিজ্ঞানের বিজ্ঞান হয়ে ঊঠল -- বিষয়বিদ্যার এই হয়ে ওঠার ইতিহাসটাই আমরা বুঝবার চেষ্টা করছি। করছি এমন... বাকিটুকু পড়ুন

৪ টি মন্তব্য      ৪৭৮ বার পঠিত     like!

বিষয়বিদ্যাঃ বিজ্ঞানের বিজ্ঞান

লিখেছেন একজন অবাঙ্গালী, ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:১১

উনিশ শতকের শেষের দিকে ‘ফেনমেনলজি’ বা বিষয়বিদ্যা নামে পাশ্চাত্যে দর্শনের মধ্যে যে নতুন ধারার উদ্ভব ঘটে তার সঙ্গে আমরা পরিচিত হবার চেষ্টা করছি। এর আগের আলোচনায় আমরা কয়েকটি বিষয় আলোচনা করেছি। কথাগুলো আবার গুছিয়ে হাজির করার চেষ্টা করব, যাতে বুঝতে সুবিধা হয়, কারন যাদের কাছে আমরা পৌঁছাতে চাইছি তারা সাধারণ... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ২৩০ বার পঠিত     like!

দর্শন সম্পর্কে আলোচনা -মাও সেতুং

লিখেছেন একজন অবাঙ্গালী, ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ ভোর ৪:২৮

যেখানে শ্রেণীসংগ্রাম রয়েছে কেবল সেখানেই দর্শন থাকতে পারে। অনুশীলন বিচ্ছিন্নভাবে দর্শন চর্চা সময়ের অপচয়। যেসকল কমরেড দর্শন অধ্যয়ণ করেন তাদের গ্রামে যাওয়া উচিত। তাদেরকে এই শীতে অথবা সামনের বসন্তে যেতে হবে শ্রেণীসংগ্রামে অংশ নিতে। যাদের স্বাস্থ্য ভাল নয় তাদেরকেও যেতে হবে। গেলে লোক মারা যাবেনা। যা হতে পারে তা হলো... বাকিটুকু পড়ুন

৭ টি মন্তব্য      ৯৫৮ বার পঠিত     like!

ভড়কে গিয়ে ভুল করা যাবে না

লিখেছেন একজন অবাঙ্গালী, ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৫২

ইউরোপিয়ান পার্লামেন্টের প্রস্তাবের সার কথা বিকৃত করে বাংলাদেশে ক্ষমতাসীনরা আঠারো দলীয় জোটে ভাঙন ধরাবার চেষ্টা চালাচ্ছে। তাদের দাবি ইউরোপ চায় বিএনপি জামায়াতে ইসলামী ও হেফাজতে ইসলামের সঙ্গ ত্যাগ করুক। বিএনপির অভ্যন্তরেও এই মতের সমর্থক রয়েছে। এর সঙ্গে তারা ক্ষমতাসীনদের আরেকটি প্রপাগাণ্ডা যোগ করে; সেটা হোল, খালেদ জিয়া দিল্লীর সঙ্গে সুসম্পর্ক... বাকিটুকু পড়ুন

৪ টি মন্তব্য      ১৪৬ বার পঠিত     like!

বিষয়বিদ্যাঃ পেছনের কিছু কথা

লিখেছেন একজন অবাঙ্গালী, ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:১২

‘ফেনমেনলজি’ বা বিষয়বিদ্যা



‘শুরুর তিন’ নিয়ে প্রথম কিস্তিতে কথা শুরু করেছিলাম। পাশ্চাত্য দর্শনে তাদের গুরুত্ব বিশেষ ভাবে ধরা পড়তে শুরু করে ‘ফেনমেনলজি’ (phenomenology) নামে দার্শনিক আন্দোলন শুরু হবার গোড়ার দিকে। ‘ফেনমেনলজি’র সহজ বাংলা কি করা যায়? সেটা ভাবতে বসে শব্দবন্ধটি কিভাবে পয়দা হয়েছিল তার কিছুটা হদিস নেওয়া দরকারি মনে হোল।



‘ফাইনোমেনন’ আদিতে... বাকিটুকু পড়ুন

২ টি মন্তব্য      ২১৯ বার পঠিত     like!

বিষয়বিদ্যার ভূমিকা : শুরুর তিন

লিখেছেন একজন অবাঙ্গালী, ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩৫



এক

বাংলাভাষায় দর্শন চর্চার বিকাশ হয় নি বললেই চলে। তার মানে এই নয় যে বাংলাভাষায় আমরা চিন্তা করি না, কিম্বা বাংলায় ভাবচর্চার কোন ইতিহাস নাই। বাংলার

ভাবচর্চার যে ধারা ও ইতিহাস সেখানে আমরা শিক্ষিতদের পাই না। পাই যাদের আমরা ফকির দরবেশ, বাউল, বয়াতি সুফি, বৈষ্ণব, শাক্ত ইত্যাদি নামে চিনি। তাদের ভাবচর্চার... বাকিটুকু পড়ুন

৬ টি মন্তব্য      ২১৭ বার পঠিত     like!

ফ্রানৎজ ব্রেনতানো (১৮১৩ -১৯১৭)

লিখেছেন একজন অবাঙ্গালী, ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১:২০

ফ্রানৎজ ব্রেনতানো (১৮৩৮ – ১৯১৭) মনোবিদ্যায় অবদানের জন্য স্বনামে খ্যাত। তবে দার্শনিকদের কাছে তাঁর খ্যাতি অন্তত দুইজন বিখ্যাত ব্যাক্তির কারণে। একজন মনোবিদ সিগমুন্ড ফ্রয়েড আর অন্যজন বিষয়বিদ্যার গোড়াপত্তনকারী দার্শনিক এডমুন্ড হুসার্ল। দুজনেই ব্রেনতানোর ছাত্র ছিলেন। দুইজনের ওপর ব্রেনতানোর প্রভাব গভীর। চিন্তার মোড় ঘুরিয়ে দেবার ক্ষেত্রে ব্রেনতানো ছিলেন নির্ধারক --... বাকিটুকু পড়ুন

৪ টি মন্তব্য      ১৭৬ বার পঠিত     like!

এডমুন্ড হুসার্ল (১৮৫৯ – ১৯৩৮)

লিখেছেন একজন অবাঙ্গালী, ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:২৯

ফ্রানৎজ ব্রেনতানোর (১৮১৩ – ১৯১৭) ‘প্রত্যক্ষ বিজ্ঞানের দৃষ্টিভঙ্গি থেকে মনোবিদ্যা (Psychology from an Empirical Standpoint) বইটি নানান কারনে চিন্তার ইতিহাসে -- বিশেষত মনোবিদ্যা ও দর্শনে -- ধ্রুপদী কাজ হিসাবে স্বীকৃত। অনেক গুরুত্বপূর্ণ কারনের মধ্যে একটি হচ্ছে বইটি একজন গণিতের ছাত্রকে দর্শনে আগ্রহী করে তুলেছিল। এই তরুণের নাম এডমুন্ড হুসার্ল। এই... বাকিটুকু পড়ুন

২ টি মন্তব্য      ২৮২ বার পঠিত     like!
আরো পোস্ট লোড করুন
ব্লগটি ৪০১৩ বার দেখা হয়েছে

আমার পোস্টে সাম্প্রতিক মন্তব্য

আমার করা সাম্প্রতিক মন্তব্য

আমার প্রিয় পোস্ট

আমার পোস্ট আর্কাইভ