Sarmis
৬২ বছরের বৃদ্ধা পুনিয়া ওঁড়াও, চা বাগানের অবসর প্রাপ্ত শ্রমিক, দুই দিন আগে ডাইনি সন্দেহে তাকে বস্তা বন্দী করে নির্মম অত্যাচার চালায় লোকাল মাতব্বরেরা। অপরাধ সে ডাইনি। ৩২ বছরের বাম শাসনে কি ভয়ানক সাংস্কৃতিক উন্নতি হয়েছে আমাদের!!!!!!!
august 4 thursday
Moursh
কিসের বিচারে তাকে ডাইনি আখ্যা দেওয়া হইল?
Thu at 1:21pm
Sarmis
বিচারের প্রয়োজন হয় না, মনে হলেই হলো, আশপাশের বাড়িতে ধারাবাহিক অসুখ চলছিলো, ব্যাস্ , এটুকুই যুক্তি হিসাবে যথেষ্ট মাতব্বরদের কাছে।
Thu at 1:26pm
Mours
শুনেছি কলকাতা বাসীরা বুঝ হবার পর থেকেই রাজনীতির সাথে পরিচিত হয়। মানে পলিটিকাল্যি এংগেজড সামহাও। পলিটিকাল্যি কনসাস হওয়ার কথা অনেক । সেক্ষত্রে এই জাতীয় মাতাব্বুরেরা এতো দাপুটে হয় কী করে!
Thu at 1:38pm
Emon
মোরশেদের বোঝা উচিত ছিল, তোমার আমার বিচার ওইখানে খাটেনা। এ মা! ছেলেটা দেখি আমার মতই বোকা। "বদলা নেওয়ার দাওয়াই সারাবে তেনাদের বামজ্বর।"
Thu at 1:39pm
Sarmis
ঘটনাটা কলকাতার না, ঘটনাটা চা বাগানের, তবুও বলি বাম শাসনের, বাম শিক্ষায় রাজনৈতিক সচেতনতা বলতে শুধুমাত্র শেখানো হয়েছে সংকীর্ন পাওয়া না পাওয়া, আর তৈরী করা হয়েছে লোকাল দাদা, social fascist রা যা করে আর কি।
Thu at 1:53pm
Emon
ঘটনা যতটুকু জানতে পাই, তাতে আমারো ওইরকম মনে হয়। দিদির সাথে একমত। হাহাহা, একমত হওয়া আর সেটা বলার মধ্যে খাতির করার একটা ব্যাপার আছে।
Thu at 2:03pm
Sarmis
ভাই ইমন, খাতির থাক্ দাসত্ব না থাকলেই হয়।
Thu at 2:08pm
Emon
না দিদি ওইটা এমনি আরেকটু হাসির জন্যে লিখলাম। আপনার সাথে আমি একমত হইলে সেটা বলতে পারবোনা এইটা কোন প্রফেটে কইছে, আমার জানা নাই।
Thu at 2:13pm
Sarmis
@ ইমন : আরে না না আমিও মজা করে বললাম।
Thu at 2:15pm
Mours
@ইমন ভাই
এই জাতীয় ঘটনা যে এই বাংলায় অবিচ্ছেদ্দ্য নয়। “তোমার আমার বিচার ওইখানে খাটেনা।“ এটা কি খুব সুখের কথা?
ভাগ্যিস মধ্যবিত্ত হইয়া জন্মাইছি আমরা, এই জন্য যাহা না দায় বর্তায় তাহার চেয়ে কম মাপ পাইনা। এর আর একটা কারন আমরা মধ্যবিত্তরা অন্যদের চেয়ে বেশি বুঝি এবং সেই বুঝার সুযোগও নেই। অসুবিধা কী! বুঝনেওয়লাইতো বুঝাবুঝির সুযোগ নিবে। এইটাতো অস্বভাবিক নয়।
বামজ্বর কী জিনিস ভাংগাইয়া কইলে বালা অইতো, আমি ব্যক্তিগতভাবে একটু কম বুঝনেওয়ালা কিনা!
Fri at 1:16pm
Emon
মোরশেদ “তোমার আমার বিচার ওইখানে খাটেনা।“ এটা সুখের কথা না হলেও সত্যি কথা। আর তুমি কম বুঝনেওয়ালা একথা কিন্তু আমি কখনোই বলিনি, আমার কথায় আঘাত পেয়ে থাকলে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। দেখ, আমরা সবাই নিজের নিজের মত করে বুঝি।
আর জ এ ব লাগতেছেনা, কি করি বলতো? আর বাসায় আসো বামজ্বর নিয়ে কথা বলি? আর আমরা অন্যদের চেয়ে বেশি বুঝি বলার অন্যভাবে বুঝি এইটা বলাটাই বোধহয় ভাল।
Fri at 2:36pm
Mours
ইমন ভাই, আমারা “এইভাবে”ও বুঝি আবার 'অন্যভাবে'ও বুঝি--এই কারনেই আমরা বেশি বুঝি। আপনারে কখনো বলিনাই যে আপনি আমারে বেশি বুঝনেওয়ালা কইছেন। কেবল নিজেরে কম বুঝনেওয়া দাবি করতে চাইছিলাম, কারন বেশি বুঝলে মতি ভাইয়ের লাহান সুবিধাবাদের সোয়াইন ফ্লুতে আক্রান্ত হইবার সম্ভাবনা থাকে। সো আঘাত পাওয়ার কথা বলে ব্যপারটারে সস্তা বানাইয়া ফালাইয়েন না।
"এটা সুখের কথা না হলেও সত্যি কথা।" আপনার এই কথা থেকেই বোঝা যায় সব সত্যিই ভাল নয়, মানে এইটা আসলে সুখের বিষয় নয়। বিশষত যেই সত্যি স্বার্থের দুষ্টে পুষ্ট! এই সত্যিকে টিকিয়ে রাখা এই সোসাইটির মাতুব্বরদেরই কাজ। আর এই মাতুব্বররা আসলে কোন দর্শনে জ্বরাগ্রস্থ সেইটা যদি আর একটু ভাবিয়া বলিতেন নিজের চারিপাশের কথা মাথায় রাখিয়া তাইলে মনে হয় জ্বরের ভাইরাসটা আসলে
কোন হাওয়া থেকে ভাইসা আসে সেটা ভাল টের পাওয়া যাইত। বলতে চাইছি আপনার বাংলার অধিকাংশ মাতাব্বুরেরা তাইলে কোন ভাইরাসে আক্রান্ত যারা কিনা বাম করে নাই ইহজীবনে?
জ্বরের ভাইরাস (্-হসন্ত) জায়গামতো (জ ও ব’এর মাঝে) লাগেনাই বোধ হয়, এই কারনে জ্বর হয় নাই। হইছে অর্থহীন ‘জর’!
বাসায়তো কথা হবেই, কিন্তু যতটুকু এইখানে বলা দরকার তা না বলে পারলাম না।
Yesterday at 9:34am
সিঙ্গুর গণহত্যার সামান্য নমুনা। দেখলেই বোঝা যার দানবদের কোন দেশকাল নাই।ছবিটা বেশি বিভৎস, কিন্তু অতি মাত্রায় সত্যি।
Emon
ওইটা যে সুখের বিষয় নয় সে বিষয়ে আমি আগেই বলেছি। কিন্তু তুমি কিভাবে বল মাতব্বরেরা “এইভাবে” কিম্বা 'অন্যভাবে' ও বুঝেননা? তারা আসলে তা মানেন না। আমরা বেশি বুঝি এ কথা ভাবতে পারছিনা। মাতাব্বুরেরা আসলে ক্ষমতার ভাইরাস দিয়ে আক্রান্ত। আমি আসলে পুরো পশ্চিমবংগের বামের নামে যা চলতেছে তা নিয়ে বলছি। জ্বর অবশেষে লাগলো। ধন্যবাদ আমার অর্থহীনতাকে অর্থবহ করার জন্যে।
Yesterday at 2:35pm
Mours
""তোমার আমার বিচার ওইখানে খাটেন।... "বদলা নেওয়ার দাওয়াই সারাবে তেনাদের বামজ্বর।" ""
সুখের বিষয় নয় বুঝেও এইজাতীয় কমেন্ট করা নিজেদের দুর্বলতাকে ঢাকার বৃথা চেষ্টা ছারা আর কি হতে পারে?
আর প্রথমে আমার কাছে মনে হয়নাই আপনার ব্যবহৃত 'বামজ্বর' শব্দটি কেবল পশ্চিমবংগের প্রতিনিধিত্ব করেছে। মনে হইছে সার্বজনীন অর্থে ব্যবহৃত হইছে। জ্বরের অর্থবহতাকে আপনার বুঝাপড়ায় ছেড়ে দিলাম ইন্ডিয়ার বাকি স্টেইটসগুলো ও পূর্ববঙ্গের মাতুব্বরদের কথা বিবেচনায় রাইখা।
"মাতাব্বুরেরা আসলে ক্ষমতার ভাইরাস দিয়ে আক্রান্ত।" আপনার এই কথাখানের লগে একমত হইতে পারলাম। কারন এই ক্ষমতা লোভী মাতুব্বরেরা যাবতীয় নীতি আদর্শের সুযোগ নেয়। এই কারনে একটি আদর্শকে জ্বরাগ্রস্থ পুকুরে ডুব দেয়ানো কি ঠিক হইবে?
August 16 at 10:18pm ·
সিঙ্গুর ন্যানো আন্দোলোনের ছবি।
Mours
মাতাব্বুরদের বিকাশটা হয় সাধারনত মধ্যবিত্তে থাকা কালেই। “না বোঝা” এক জিনিস আর “বুঝিয়া তার গ্রহন/বিরোধিতা করা বা না বুঝার ভান করা” আরেক জিনিস। এই বুঝনেওয়ালাদেরকেই আমি বেশি বুঝার দলে ফালাইতে চাইছি এই কারনে যে মধ্যবিত্তরা শ্রেনীবৈষম্য মুদ্রার এপিঠ ওপিঠ অন্য শ্রেনীর চেয়ে খুব ভাল অবলোকন করতে পারে, এই জন্য এইকানে সুযোগ সন্ধানীরা বেশি থাকে। এরাই হইল মাতুব্... See Moreবর। মুজাহিদ সাহেব হয়তো মদ্য পান করেনা, কারন সে ধর্মের খোলস নিয়া ঘুরে, কিন্তু সে ঠিকি সুরা পান করে। তার রঙমহল না থাকতে পারে, কিন্তু তার জলসাঘর ঠিকই আছে। কিংবা ময়না দ্বীপের স্বপ্নদাতা হোসেন মিয়ারা সবসময় উপরতলা ও নিচুতলার মধ্যে অবস্থান করে গেছে রাজনীতিক আমাবস্যা ধরে রাখতে।
Kawsar
@ mourshed vai : ei status niye khub beshi bolar nai. emon vaier ektu modern othoba khanikta post modern marka birodhita ache. dekha jak.
August 16 at 10:43pm
Sarmis
@ মুরশেদ : আমার স্ট্যাটাস নিয়ে এত আলোচনা তাই আমি কিছু না বলে থাকতে পারছিনা। এখানে পশ্চিমবঙ্গে যারা বাম বলে রাজ্য শাসন করছেন তারা আসলে সামাজিক ফ্যাসিবাদের চর্চা করছেন। একের পর এক সাম্রাজ্যবাদী লবির তাবেদারী করছেন। সিঙ্গুর বা নন্দীগ্রামের মানুষের লড়াই এবং তাদের ভূমিকা তা পরিষ্কার করেছে দিনের আলোর মত। তাই আমার লেখায় যাদের বাম বলে সম্বেধন করেছি তারা আদৌ বাম নন। তারা নিতান্তই বাম পন্থার ভেকধারী এক social fascist party.
Emon
ভাল লাগছে এত ভাবনা দেখে। আমার কথা অনেকখানি দিদি বলে ফেলেছেন। একটা সামাজিক ফ্যাসিবাদী দল তারাতো বামের তকমা লাগিয়েই এত বছর শাষন করলো। এবং এ বিষয়ে পশ্চিমাবাসীদের ন্যাকও অনেকখানি দায়ী। তাকেই কবীর সুমন বলেছেন বামজ্বর।
এখানে অনেক ভাবনা শেয়ার করার আছে। যেহেতু আমি তিনটা জায়গায় লিখছি।তাই ধীরে ধীরে আগে বাড়ি। তবে কাওসারকে এ কথাটুকু বলতেই হয় আমি যাস্ট ভাবনাটাই শেয়ার করছি।কোন বিষয়ে একমত হচ্ছি কোন বিষয়ে হচ্ছিনা। গায়ে পড়ে বিরোধীতার আমার বিন্দুমাত্র ইচ্ছা নাই।
মাতব্বররা মধ্যবিত্ত শ্রেণীর কিনা এ বিষয়ে আমার ভাবনা তোলা থাকলো।
August 17 at 12:56am
নন্দীগ্রাম গণহত্যার কিছু খবর।
Kawsar
valo laglo emon vai.... শর্মিষ্ঠা খুব ভালোভাবে পরিষ্কার করেছেন আপনাদের ওখানকার ধারণা। জানা হলো আপনাদের মতামতটা। তবে ইমন ভাই কবীর সুমনের ওপর ভর করে দয়া করে বাম ধারণা বোঝার চেষ্টা করবেন না। সাধারণভাবে কবীর সুমন খুবই অসাধারণ একজন মানুষ। কিন্তু পশ্চিমবংগের ঐতিহাসিক পরিস্থিতির মধ্যে কবীর সুমনরা জন্মায়, অসাধারণ সব সৃষ্টিশীল কাজ করে। কিন্তু পাশাপাশি উন্নাসিকতা এবঙ শেষমেষ বহুবিধ আলগা বিরোধিতা থাকে নানারকম রাজনৈতিক বিষয়ে। তুলনায় অঙশগ্রহণ বা engagement অনেক কম। তাই ভয় হয় কবীর সুমনকে দিয়ে বোঝাবুঝির বিষয়ে। যাই হোক আপনি হয়তো তা বলতে চাননি শেষ পর্যন্ত। সব মিলিয়ে আপনার শেষ কমেন্ট ভালো লেগেছে।
August 17 at 1:38am
Emon
তোমার কমেন্টটাও আমার ভাল লাগলো কাওসার। তবে আমি পূর্ববংগের আদি বাঙাল।শেষমেশ ভাল থাকার কাঙাল।
August 17 at 1:45am
Sarmis
@ কাওসার : কবীর সুমন কে বাংলাদেশের প্রক্ষাপট থেকেও বিচার করার চেষ্টা সঠিক না। এখানকার বাস্তবতা দৈনন্দিন বদলে যাচ্ছে, সেই বাস্তবতার নিরিখে, সিঙ্গুর-নন্দীগ্রাম-লালগড়-ম
ঙ্গলকোট সব কিছুর নিরিখে বিচার করতে হবে এক একজনের অবস্থান। খুব সহজ হবে না অত দূর থেকে সামান্য কিছু তথ্যের ভিত্তিতে সেই চেষ্টা করা।
August 17 at 1:58am
Emon
আরে! কয়েক মাস পর আবার পড়লাম লেখাটা। দারূন তো!
31st december, 2009.
এরপরে আপনাদের কেউ কেউ তাদের মতামত জানাবেন, আরো
ভাবনা জানতে পারবো।
সর্বশেষ এডিট : ৩০ শে ডিসেম্বর, ২০০৯ সন্ধ্যা ৭:০৭