somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

'' বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তা আইন '' নাকি " বাংলাদেশে ও তাহার জনগনের জন্য গজব আইন "- (আম জনতার সমসাময়িক ভাবনা - ১৭)।

২৯ শে আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



সারা পৃথিবীতে বাংলাদেশই মনে হয় একমাত্র দেশ, যেখানে সারাদেশকে ও এর কোটি কোটি মানুষকে অনিরাপদ করে-রেখে শুধুমাত্র একটি পারিবারের সদস্যদের নিরাপত্তার জন্য বিশেষ আইন ও রাষ্ট্রীয় ব্যয়ে বিশেষ বাহিনী নিয়োজিত করা হয় এবং আইন করে জনগনের দেয়া করের কোটি কোটি টাকায় একটি পরিবারের সদস্যদের যুগ যুগ ধরে আরাম আয়েশের যোগান দেয়ার জন্য বাধ্য করা হয়। এ এক আজব আইন, যে আইনের বলে কোটা প্রথার সুবিধাভোগী হয়ে সেই পরিবারে সদ্য জন্মানো শিশুরও সারা জীবনের আরাম আয়েশের দায় বর্তায় একই সময়ে জন্ম নেয়া এ পরিবারের বাইরের সদ্যোজাতের উপরও। যেখানে এই পরিবারের বাইরে জন্ম নেওয়া একটি শিশু জন্মের সাথে সাথেই ভাগীদার হয়ে যায় লাখ লাখ টাকার রাষ্ট্রীয় ঋনের, সেখানে এই পরিবারে জন্ম নেওয়ার কারনে সেই সদ্যোজাত হয়ে যায় ভিভিআইপি, যাহার সারা জীবনের জন্য সব কিছুর যোগানের দায় দেশের মেহনতি মানুষের। যেখানে দেশের কোটি কোটি মানুষ দিন-রাত পরিশ্রম করে দুমুটো খাওয়ার জন্য এবং আইনের সাহায্য চাওয়া তাদের জন্য দুঃসাহস বা স্বপ্ন , সেই তারাই খেয়ে না খেয়ে যোগান দিবে এই পরিবারের খাবার-বাসস্থান-নিরাপত্তা সহ সব কিছু। হায়রে সোনার দেশ ও গজব আইন - বাংলাদেশ। অবশেষে ২৯ শে আগস্ট,বৃহস্পতিবার-২০২৪ আজব এ আইনের গজব থেকে জাতি মুক্তি পেল নোবেল বিজয়ী এবং প্রধান উপদেষ্টা ডাঃ ইউনুসের হাত ধরে।

জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা আইন, ২০০৯

১। ২০০৯ সালে “জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা আইন, ২০০৯ প্রণয়ন ও জারি করা হয়েছিল।
২। ২০১৫ সালে ওই আইন অনুসারে বিশেষ নিরাপত্তা এবং সুবিধাদি প্রদানের গেজেট জারি করা হয়।

জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা সম্পর্কিত আইনের প্রেক্ষাপট ও উদ্দেশ্য - শেখ মুজিবুর রহমান (১৭ মার্চ ১৯২০-১৫ আগস্ট ১৯৭৫) ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। শুরুতে তিনি আওয়ামী লীগের সভাপতি, এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পরবর্তীকালে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। ১৯৭৫ খ্রীস্টাব্দের ১৫ আগস্ট শেখ মুজিবুর রহমানকে সপিরবারে হত্যা করা হয়। তখন বিদেশে অবস্থানের কারনে তাহার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বেঁচে গিয়েছিলেন। শেখ হাসিনা দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর ১৫ই আগষ্ট আবার রাষ্ট্রীয়ভাবে ‘জাতীয় শোক দিবস‘ হিসেবে ঘোষনা করেন এবং সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে শেখ মুজিবকে জাতির পিতা হিসেবে স্বীকৃতি দেন। পরবর্তীতে শেখ মুজিবের পরিবারের জীবিত সদস্যদের নিরাপত্তা রক্ষায় রাষ্ট্র কর্তৃক ব্যবস্থা গ্রহণ করার লক্ষ্যে এ আইনটির প্রস্তাব করা হয়।বিলে জাতির পিতার পরিবারে সংজ্ঞায় বলা হয়েছে, বঙ্গবন্ধুর দুই কন্যা এবং তাদের সন্তান এবং ক্ষেত্রমত সন্তানদের স্বামী বা স্ত্রী এবং তাদের সন্তান (আতি-পাতি-নাতি-পুতি)। এ এমন এক আইন, যেখানে শুধুমাত্র একটি পরিবারের নিরাপত্তা জন্য একটি আইন করা হয়।

আইনের বিধান বা আইনে কি বলা হয়েছে

এই আইনে বংশানুক্রমিক ভাবে শেখ হাসিনা ও শেখ রেহানা এবং তাদের ছেলে-মেয়ে দ্বারা পয়দাকৃত (আতি-পাতি-নাতি-পুতি) বংশধর ভিআইপি নিরাপত্তা ও সরকারিভাবে নিরাপদ ও সুরক্ষিত আবাসন এবং প্রয়োজনীয় অন্য সুবিধাদি পাওয়ার কথা বলা হয়েছে। স্পেশাল সিকিউরিটি ফোর্সেস অর্ডিন্যান্স-১৯৮৬ এর আওতায় জাতীয় অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের (ভিআইপি) জন্য যে নিরাপত্তা ব্যবস্থা করা হয়,আইনের ৪ নম্বর ধারায় সরকারীভাবে শেখ মুজিবের পরিবার-সদস্যদের আজীবন যেকোন স্থানে সেরকম নিরাপত্তা প্রদান করার কথা বলা হয়েছে। এ নিরাপত্তা প্রদানের ক্ষেত্রে সরকার পরিবার-সদস্যদের মতামতকে প্রাধান্য দেওয়ার কথাও উল্লেখি হয়েছে। একই ধারার উপধারা ৩-এ, সরকার জাতির পিতার পরিবার-সদস্যদের প্রত্যেকের জন্য নিরাপদ ও সুরক্ষিত আবাসনের ব্যবস্থা গ্রহণ এবং সেই বিবেচনায় প্রয়োজনীয় অন্য সুবিধাদি প্রদান করার বিধান রাখা হয়েছে।

আমরা সবাই দেখেছি যে, হাসিনা তাহার পুরো শাসনামলে সব সময় বলত যে সে কিছু চায়না :P কিংবা তাহার কিছু চাওয়া পাওয়ার নাই - এ যে কত বড় মিথ্যা এবং সে কত বড় জালিয়াত ছিল, শুধু এই আইনের দিকে তাকালে একজন নাবালকও অবাক হয়ে যাবে। যেখানে রাষ্ট্রীয় ভাবে সম্পূর্ণরূপে বিনা খরচায় জীবনের জন্য যত ধরনের উপকরন দরকার তাহার-তাহার ছেলে-মেয়ে,নাতি-পুতি-ছতিদের তাহা আজীবনের জন্য নিশ্চিত করেছে,সেখানে তাহার আর কি চাওয়া থাকতে পারে তাহা আমাদের বোধগম্য নয়। যেখানে একজন সাধারন মানুষ নিজের জীবনে দুমুটো খেয়ে পরে বেঁচে থাকতে হিমশিম খাচছে সেখানে তিনি বিনা খরচায় (জনগনের করের টাকায় ) আয়েসী জীবন-যাপন করেছে আর প্রতিনিয়ত চেতনার মিথ্যা কাহিনী বলে জনগনকে বোকা বানিয়ে রেখে দেশকে লুটে-পুটে খেয়েছে যুগ যুগ ধরে। :(

এক নজরে বিশেষ এই আইন -

সংক্ষিপ্ত শিরোনাম ও প্রবর্তন ১। (১) এই আইন জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা আইন, ২০০৯ নামে অভিহিত হইবে।
(২) ইহা অবিলম্বে কার্যকর হইবে।

আইনের সংজ্ঞা ২। বিষয় বা প্রসঙ্গের পরিপন্থী কিছু না থাকিলে, এই আইনে-

(১) "জাতির পিতা" অর্থ The Proclamation of Independence বা স্বাধীনতার ঘোষণাপত্রে উল্লিখিত বাংলাদেশের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যিনি বাঙ্গালী জাতির স্বাধীনতার রূপকার, বাংলাদেশের স্থপতি এবং সংবিধান (চতুর্থ সংশোধন) আইন, ১৯৭৫ (১৯৭৫ সনের ২নং আইন) এর ধারা ৩৪ এর দফা (খ) দ্বারা সাংবিধানিকভাবে জাতির পিতা হিসাবে স্বীকৃত :P
(২) "পরিবার-সদস্য" অর্থ জাতির পিতার জীবিত দুই কন্যা এবং তাঁহাদের সন্তানাদি।

আইনের প্রাধান্য ৩। আপাততঃ বলবৎ অন্য কোন আইনে যাহা কিছুই থাকুক না কেন, এই আইনের বিধানাবলী কার্যকর হইবে।
৪। (১) Special Security Force Ordinance, 1986 (Ordinance No. XLIII of 1986) এর অধীন Very Important Person এর জন্য যেরূপ নিরাপত্তার ব্যবস্থা আছে সেইরূপ নিরাপত্তা সরকার জাতির পিতার পরিবার-সদস্যগণকে আজীবন সর্বস্থানে প্রদান করিবে।
২) উপ-ধারা (১) এ উল্লিখিত নিরাপত্তা প্রদানের ক্ষেত্রে সরকার পরিবার-সদস্যগণের মতামতকে প্রাধান্য দিবে।
(৩) জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা বিধানের লক্ষ্যে সরকার-
(ক) তৎকর্তৃক নির্ধারিত শর্তে উক্ত পরিবার-সদস্যগণের প্রত্যেকের জন্য নিরাপদ ও সুরক্ষিত আবাসনের ব্যবস্থা গ্রহণ করিবে এবং
(খ) উহার বিবেচনায় প্রয়োজনীয় অন্যান্য সুবিধাদিও তাঁহাদিগকে প্রদান করিবে।

সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ‘বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিকিউরিটি ফোর্স) বিল-২০২১ সংসদে তোলেন। ১৯৮৬ সালের একটি অধ্যাদেশ দিয়ে বর্তমানে বিশেষ নিরাপত্তা বাহিনীর (এসএসএফ) কার্যক্রম পরিচালিত হচ্ছে। বিলে জাতির পিতার পরিবারে সংজ্ঞায় বলা হয়েছে, বঙ্গবন্ধুর দুই কন্যা এবং তাদের সন্তানা এবং ক্ষেত্রমত সন্তানদের স্বামী বা স্ত্রী এবং তাদের সন্তান। আগের আইনের বিষয়গুলোও নতুন আইনের প্রস্তাবে রাখা হয়েছে। নতুন করে যুক্ত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্য ও অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দৈহিক নিরাপত্তা প্রদান।সরকারি গেজেট দিয়ে ঘোষিত গুরুত্বপূর্ণ ব্যক্তি, কোনো বিদেশি রাষ্ট্রের রাষ্ট্র ও সরকার প্রধানরাও এই আইনের অধীনে নিরাপত্তা পাবেন।

বিলে আরো বলা হয়েছে, এসএসএফের তত্ত্বাবধান ও নেতৃত্ব প্রধানমন্ত্রীর ওপর ন্যাস্ত থাকবে।এসএসএফকে তল্লাশি, আটক, ও গ্রেপ্তারের ক্ষমতাসহ থানার একজন ওসির যেসব ক্ষমতা আছে, এসএসএফের একজন কর্মকর্তার এই আইনের অধীনে দায়িত্ব পালনের ক্ষেত্রে সারা দেশে সেই ক্ষমতা থাকবে এবং জাতির পিতার পরিবারের সদস্যরা যেখানেই অবস্থান করুন না কেন, এসএসএফ তাদের দৈহিক নিরাপত্তা দেবে।

শুধুমাত্র শেখ পরিবারকে নিরাপদে রাখার জন্য দেশের কোটি কোটি টাকা খরচ করে তাহার জন্য বাড়ী-বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিকিউরিটি ফোর্স) এবং এসএসএফের তত্ত্বাবধান ও নেতৃত্ব শেখ হাসিনার উপর ন্যাস্ত করা, এ সবই তাহার কিছু না চাওয়া-পাওয়ারই (নির্লোভ X(( মানষিকতা ও মাছুম :P চেহারা ) প্রমান বহন করে ।


আইনের বিশেষ বিশেষ দিক সমুহ-

১। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর ‘জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তা আইন ২০০৯’ প্রণয়ন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবিত দুই কন্যা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা এবং তাদের সন্তানদের আজীবন বিশেষ নিরাপত্তা নিশ্চিত করা হয়।

২। বিশেষ নিরাপত্তা বাহিনী আইন ২০২১, যেটি বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের “তাদের অবস্থান নির্বিশেষে” রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর মতো ভিভিআইপি হওয়া ছাড়াও একই ধরনের নিরাপত্তা নিশ্চিত করেছে। X((

৩। এই আইনের অধীনে একজন ‘ভেরি ভেরি ইম্পর্ট্যান্ট পারসন’-এর (ভিআইপি) জন্য স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে, তাদের জন্যও আজীবন একই ধরনের নিরাপত্তা নিশ্চিত করার কথা বলা হয়েছে।

৪। এছাড়া, বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রত্যেক সদস্যের জন্য নিরাপদ ও সুরক্ষিত আবাসনসহ প্রয়োজনীয় অন্যান্য সুবিধা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে এই আইনে।

৫। বিশেষ নিরাপত্তা বাহিনী আইন ২০২১ সালে প্রণীত হয় যাতে ভিভিআইপি যেমন রাষ্ট্রপতি এবং বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের যেকোনো স্থানে সমান নিরাপত্তা নিশ্চিত করা যায়।

৬। যদি কোনো ব্যক্তি এই ব্যক্তিদের (শেখ পরিবারের যে কোন সদস্য ) শারীরিক নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করে, তাহলে এসএসএফ সদস্যদের তাকে গ্রেপ্তার করার ক্ষমতা রয়েছে। ঐ ব্যক্তি গ্রেপ্তার এড়ানোর চেষ্টা করলে কিংবা গ্রেপ্তার প্রচেষ্টায় বাধা দিলে, যথাযথ হুঁশিয়ারি প্রদানের মাধ্যমে এসএসএফ তার বিরুদ্ধে প্রাণঘাতী বলপ্রয়োগ বা যেকোনো প্রয়োজনীয় উপায়ে হুমকি নিরসন করতে পারে। X(( সোজা উপরে পাঠিয়ে দেয়ার / হত্যা করার বৈধতা।

৭। এই আইনের আওতায় এসএসএফ এর সদস্যদের কৃত কর্মের (খুন-হত্যা-গুম) জন্য সরকারের পূর্ব অনুমোদন ছাড়া কোন মামলা করা যায় না। :(( দেশে প্রচলিত আইনি বাধ্যবাধকতা থেকে দায়মুক্তি।


ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর গত ৩৬ শে জুলাই ( ৫ আগস্ট) শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে যাওয়ার পর গত ২৫ শে আগস্ট রোববার এই দুই আইনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে -

১। জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তা আইন ২০০৯ এবং
২। বিশেষ নিরাপত্তা বাহিনী আইন ২০২১ এর ধারা ২(খ), ২(গ), ৮(১), ৮(৩), ৮(৪) এবং ৯(২); যেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যগণ লেখা আছে সেগুলো অসাংবিধানিক এবং অবৈধ ঘোষণা করার জন্য রিট করা হয়েছে।

রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, অর্থ সচিব, বিশেষ নিরাপত্তা বাহিনীর ডিজি এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়, শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল, শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক ববি এবং শেখ রেহেনার মেয়ে টিউলিপ সিদ্দিক ও আজমিনা সিদ্দিক রুপন্তিকে বিবাদী করা হয়েছে।

এ নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, কেবল একটি পরিবারের সদস্যদের রাষ্ট্রীয় বিশেষ সুবিধা প্রদানের জন্য আইনটি করা হয়েছিল, যা একটি সুস্পষ্ট বৈষম্য।বৈষম্য বিরোধী ছাত্র জনতার গণঅভ্যুত্থানের পর বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার সকল বৈষম্য দূরীকরণে দৃঢ় প্রত্যয় গ্রহণ করেছে।


'' বর্তমানে সংসদ ভাঙ্গিয়া যাওয়া অবস্থায়'' রহিয়াছে বিধায় এ বিষয়ে আশু ব্যবস্থা গ্রহণ করে এই আইনটি রহিতকল্পে অধ্যাদেশ জারি করা প্রয়োজন।এ প্রেক্ষাপটে, উপদেষ্টা পরিষদ বৈঠক কর্তৃক ‘জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা (রহিতকরণ) অধ্যাদেশ, ২০২৪’ এর খসড়া লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ভেটিং সাপেক্ষে চূড়ান্তভাবে অনুমোদন করা হয়।

শেখ হাসিনা ক্ষমতা ছেড়ে দেশ থেকে পালিয়ে যাবার পর থেকেই এই বৈষম্যমূলক আইন বাতিল করা সময়ের ব্যাপার হয়ে দাড়ায়। এরই ধারাবাহিকতায় আজ ২৯ আগস্ট বৃহস্পতিবার প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে উপদেষ্টা পরিষদের বৈঠকে আইনটি সংশোধন করার প্রস্তাব উঠছে এবং 'জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা (রহিতকরণ) অধ্যাদেশ, ২০২৪’ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এ প্রস্তাব অনুমোদন পেলে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা, তাদের সন্তান এবং সন্তানদের স্বামী-স্ত্রী ও নাতি-নাতনিদের নিরাপত্তার জন্য স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) নিরাপত্তা সুবিধা, নিরাপদ আবাসনসহ সরকার থেকে প্রয়োজনীয় অন্যান্য সুবিধা বাতিল হয়ে যাবে এবং দেশ মুক্ত হবে এক আজব আইন থেকে এবং বেঁচে যাবে দেশের কোটি কোটি টাকা।


তথ্যসূত্র

১। জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা আইন, ২০০৯ - লিংক - http://bdlaws.minlaw.gov.bd/act-1028.html
২।সংবিধানে শেখ মুজিব - Click This Link
৩। জাতির জনক - https://bn.wikipedia.org/wiki/
৪। বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের নিরাপত্তা দেবে এসএসএফ, সংসদে বিল - Click This Link
৫। এসএসএফ আইনে যুক্ত হচ্ছে বঙ্গবন্ধুর পরিবারের নিরাপত্তা দেয়ার বিধান - https://www.jagonews24.com/national/news/667908
৬। জাতির পিতার পরিবারের নিরাপত্তা আইনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট - https://www.banglatribune.com/others/859884/
৭। ‘জাতির পিতার’ পরিবারের নিরাপত্তা আইনের বৈধতা চ্যালেঞ্জ - Click This Link
৮।বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তা আইন বাতিল হচ্ছে - লিংক - https://www.ittefaq.com.bd/698015/
৯। বঙ্গবন্ধু পরিবারের সদস্যরা বিশেষ নিরাপত্তা পাবেন না - Click This Link

পূর্ববর্তী পোস্ট -
===============

১৬। "শেখ হাসিনার একটানা ১৫ বছরের শাসন বনাম তথাকথিত আওয়ামী উন্নয়ন " -
Click This Link
১৫। " আসন ভাগা-ভাগি (সিলেকশনে) কিংবা ভোটের আগেই বিজয়ী আওয়ামীলীগ "- এভাবে আর কত দিন?
Click This Link
১৪।"জাতীয় নির্বাচন ২০২৪" - সমস্যা ও সমাধান, কোন পথে - কত দূর?।
Click This Link
১৩।" দেশের আইনশৃঙ্খলা বাহিনীকে সহায়তা করবে আওয়ামীলীগ " :( এটা কিসের ইংগিত দেয়? - Click This Link
১২। "আমাদের দেশটা স্বপ্নপুরী" - আসুন একনজরে দেখি আমাদের স্বপ্নপুরীর সর্বশেষ অবস্থা।
Click This Link
১১।"স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠকের আলোচ্যসূচী" - সত্যিটা কি ? Click This Link
১০। " সংবিধান থেকে একচুলও নড়া হবে না" - নির্বাচনকালীন সরকার সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাস্তবতা ।
১ম পর্ব - Click This Link
শেষ পর্ব - Click This Link
৯।"হিরো আলম কার প্রতিদ্বন্দ্বী " - Click This Link
৮। সেন্টমার্টিন দ্বীপ লিজ কিংবা বিক্রি - সত্যিটা কি ? - Click This Link
৭।আমেরিকার ভিসা নীতি বনাম বাংলাদেশের ভিসা নীতি-এর পর কি হবে?-
Click This Link
৬। আমার সোনার বাংলা কি কোটিপতি ও খেলাপি ঋণ তৈরীর কারখানা ? - Click This Link
৫। " রংপুর সিটি কর্পোরশন নির্বাচন - লাঙলের জয় ও নৌকা চতুর্থ " - কি বার্তা দেয় আমাদের? - Click This Link
৪। " বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন " - তুমি কার ? -
Click This Link
৩। সামাজিক রীতি-নীতি-শিষ্ঠাচার এখন যাদুঘরে - আপনি কি একমত ? -
Click This Link
২। বর্তমান সময়ে আমরা কি একটি বুদ্ধি প্রতিবন্ধী ও দৃষ্টিশক্তি হীন জাতি বা প্রজন্মে পরিণত হচছি বা হতে যাচছি? -
Click This Link
১। আমাদের সমাজের সামাজিক নিরাপত্তা ব্যবস্থা কি ভেঙে পড়ছে ? -
Click This Link
সর্বশেষ এডিট : ০৫ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৪৯
১২টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যথায় জেনে রেখো যমীন আল্লাহ ও তার রাসুলের।

লিখেছেন অগ্নিবেশ, ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৮:১৫

বাংলাদেশ এখন মগের মুল্লুক, কয়েক মাসের মধ্যে বাংলাদেশ হবে খাঁটি ইসলামিক কান্ট্রি, হিন্দু মাইরা এখন আগের মত মজা নাই, তারা পাল্টা মাইর দেয় না। মোদীর দেশের হনুমানেরাও আজকার বড় স্বার্থপর,... ...বাকিটুকু পড়ুন

একটি অরাজনৈতিক গল্প.....

লিখেছেন জুল ভার্ন, ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:১০

এক অন্ধ ভিখারি ভিক্ষা করতে করতে একদিন রাজপ্রাসাদে
ঢুকে পড়লো। রাজার মনে দয়া এলো।
রাজামশাই মন্ত্রী-কে ডেকে বললেন-
"'জানো হে, এই ভিক্ষুক জন্মান্ধ নন, একে চিকিৎসা করানো হোক। আমার দৃঢ় বিশ্বাস, চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

হিন্দু ধর্মের মানুষদের নোৗকায় ভোট না দিতে হুশিয়ারী দিয়েছে সার্ভিস আলম

লিখেছেন আহসানের ব্লগ, ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৫৭


ঠাকুরগাওয়ে হিন্দু ধর্মের মানুষদের নোৗকায় ভোট না দিতে হুশিয়ারী দিয়েছে সার্ভিস আলম। এবং তাদের ওপরে যে হামলা হয় তার জন্য হিন্দুরাই দায়ী। কারন হিন্দুরা নৌকায় ভোট দেয়। যার ভোট সে... ...বাকিটুকু পড়ুন

মিঠাই লাগাইন্যা শয়তান!! # ২

লিখেছেন শেরজা তপন, ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:২৭


গাজিয়াবাদের গোপন এক ডেরায় আপার মুখোমুখি বসে মিঠাই লাগাইন্যা শয়তান' বসে মিচকি মিচকি হাসিতেছে।
আপা তারে জিগাইল, 'হাসতে কিউ হু?' (আপার হিন্দী এই রকম, কেউ ভুল ধরিয়েন না)
মিঠাই... ...বাকিটুকু পড়ুন

আরাফাতের ড্রাগ তত্ত্ব বিশ্লেষন

লিখেছেন শিশির খান ১৪, ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:৪৭



আওয়ামীলীগের থিঙ্ক ট্যাঙ্ক ও গবেষণা প্রতিষ্ঠান সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারপারসন আরাফাত বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় নিহত রংপুরের শহীদ আবু সাঈদের বিষয়ে মন্তব্য করতে যেয়ে বলে “ আন্দোলনকারীদের অনেকে ড্রাগড ছিল।... ...বাকিটুকু পড়ুন

×