আসুন দেখি শতবর্ষের পুরোনো ছবিতে বাঙ্গালীর পোশাক।
১ম ছবি
টাইটেল: The Chouk (or Marketplace) and Husseinee Delaun
শিল্পী: Sir Charles D'Oyly
মাধ্যম: Engraving
Fourth Folio, Plate No.: 13
সময়কাল: 1827
Accompanying Text: Dr. James Atkinson
ছবির পুরুষদের বেশীরভাগ (একজন বাদে) মাথায় পাগড়ি পরিধান করেছেন, দাড়িও লক্ষ্যণীয়। একমাত্র নারী চরিত্রের (বাঁ দিক থেকে ৪র্থ জন, শিশুকোলে দণ্ডায়মান) পরিধেয় বস্ত্র হল শাড়ি এবং মাথায় কাপড়।
২য় ছবি
টাইটেল: The Great Kuttra (Bara Katra)
শিল্পী: Sir Charles D'Oyly
মাধ্যম: Etching
Fourth Folio, Plate No.: 6
সময়কাল: 1823
যথারীতি সব পুরুষ পাগড়ি মাথায় এবং নারীর (প্যারাসোল হাতে ভৃত্যের পাশে) পরিধেয় বস্ত্র শাড়ি এবং মাথায় কাপড়।
৩য় ছবি
টাইটেল: An Indian woman and child in a Bengal village
শিল্পী: জর্জ চিনারী
সময়কাল: c1800
Category : Drawings
মাধ্যম: Pen and ink
চিত্রে আবহমান বাংলার একজন নারীকে শিশুকোলে দেখা যাচ্ছে। পরিধেয় শাড়ি এবং মাথায় কাপড়।
৪র্থ ছবি
টাইটেল: Pilgrims Bathing in the Sacred River During the Nangalband Mela
বইয়ের নাম: The Romance of an Eastern Capital
লেখক: F. B. Bradley-Birt
প্রকাশকাল এবং স্থান: ১৯০৬, লন্ডন
বিখ্যাত লাঙ্গলবন্দের মেলা। কাজেই মোটামুটি নিশ্চিতভাবেই বলা যায় পাত্র-পাত্রী সকলেই হিন্দু ধর্মাবলম্বী। ছবির মাঝামাঝি তিনজন নারীকে স্নানরত অবস্থায় দেখা যাচ্ছে এবং মাথা থেকে কাপড় সরেনি।
৫ম ছবি
টাইটেল: Muslim Lady Reclining
শিল্পী: ফ্রান্সিসকো রেনাল্ডি
মাধ্যম: তৈলচিত্র
সময়কাল এবং স্থান: ১৭৮৯, ঢাকা
ছবির বর্ণনা: This portrait represents a young Muslim bibi reclining on an expensive carpet, propped up on a plump cushion in a corner of her small, private house, known as a bibi khana.
এটি একটি বিখ্যাত পেইন্টিং। বাংলাদেশের প্রেক্ষাপটে ১৮ শতকের খুব বেশী ছবি নেই; তার উপর তৈলচিত্র। সমসাময়িক কালের আরও একটি পেইন্টিং (সৌভাগ্যক্রমে সেটিও তৈলচিত্র) বরার্ট হোমের লালবাগ কেল্লার (নীচে দেখুন ১৩ম ছবি)।
নিজ কক্ষে বিশ্রামরত একজন মুসলিম নারী। পরিধেয় শাড়ি, লম্বা হাতা ব্লাউস এবং মাথায় ওড়না।
৬ষ্ঠ ছবি
বইঃ Folk Tales of Bengal
প্রকাশক: ম্যাকমিলান এন্ড কোং লিঃ, লন্ডন
প্রকাশকাল: ১৯১২
ইলাষ্ট্রেশন: ওয়ারউয়িক গোবল
ঘরের দাওয়ায় শাড়ি পরিহিতা ঘোমটা দেওয়া নারী; পুরুষের পোশাক জোব্বা, পাগড়ি, দাড়ি।
৭ম ছবি
টাইটেল: Prayer meeting of Muslim supporters of British Empire
সময়কাল এবং স্থান: ১৯০৬, ঢাকা
ঈদের জামাতে শত শত মুসুল্লী। নামাজহেতু টুপির আধিক্য বোধগোম্য; তবে অনেকের দাড়িও দেখা যাচ্ছে।
৮ম ছবি
টাইটেলঃ Children and teachers pose for the camera during prize-giving at a school
আলোকচিত্র: Hulton Archive -Getty Images
সময়কাল এবং স্থান: ১৯০০, ঢাকা
যে ক’জন নারী দেখা যাচ্ছে (বায়ে এবং ডানে দন্ডায়মান), তাদের সবার পোশাক শাড়ি এবং মাথায় কাপড়।
৯ম ছবি
আলোকচিত্রী: অজানা
মাধ্যম: Photographic print
সময়কাল: ১৮৬০
বর্ণনা: Photograph of a village scene in Bengal, from an Album of Miscellaneous views in India; a view of thatched village dwellings by the side of the road. - British Library
ছবির বায়ে ঘরের কোনায় তিনজন নারীকে দেখা যাচ্ছে সাদা শাড়ি এবং মাথায় কাপড় দেওয়া।
১০ম ছবি
টাইটেল: Hut of a pariah woman
আলোকচিত্রী: Frederick Fiebig
সময়কাল এবং স্থান: ১৮৫১, কলকাতার নিকটে
নিজ গৃহের সম্মুখে অন্ত্যজ নারী। পরিধেয় শাড়ি, যথারীতি মাথায় কাপড়।
১১শ ছবি
আলোকচিত্রী: অজানা
মাধ্যম: Photographic print
সময়কাল: অজানা
একটি পারিবারিক ছবি। ছবিটি সম্ভবত মাঝে দন্ডায়মান কিশোরিটির কল্যাণে প্রাপ্ত। গৃহকর্তা এবং গৃহকর্ত্রীর পরনে আবহমান কালের পোশাক। কর্তার দাড়ি-টুপি এবং কর্ত্রীর মাথার ঘোমটা লক্ষ্যণীয়।
১২শ ছবি
টাইটেল: The Famine in India, a Bengal Village
সময়কাল: ১৮৭৪
সূত্র: The Illustrated London News C1850-1899
দু’জন নারীর উভয়েরই মাথা কাপড় দিয়ে ঢাকা। অবশ্য পরনে ঘাগড়া জাতীয় পোশাক।
১৩ম ছবি
টাইটেল: View of the Gate of the Lal Bagh, Dacca
শিল্পী: রবার্ট হোম
মাধ্যম: তৈলচিত্র
সময়কাল: ১৭৯৯
ছবিতে দু’জন নারীকে দেখা যাচ্ছে যথারীতি শাড়ি পরিহিতা এবং ঘোমটা মাথায়।
১৪শ থেকে ১৯ম ছবিগুলো তৎকালীন বৃটিশ সরকারের তত্ত্ববধানে তথ্য সংগ্রহের অংশ হিসেবে একটি অস্থায়ী ষ্টূডিওতে তোলা হয়েছিল।
১৪শ ছবি
টাইটেল: A Woman of Eastern Bengal (বর্তমান বাংলাদেশ)
আলোকচিত্রী: অজানা
মাধ্যম: Photographic print
সময়কাল: ১৮৬০
বর্ণনা: Half-length portrait of a woman, standing with folded arms against a plain background। It forms part of an album entitled 'Portraits of Bengal types, trades and castes'.
পরিধেয় কামিজ জাতীয় পোশাক, মাথায় কাপড়।
১৫ম ছবি
টাইটেল: Group of Unidentified female, Eastern Bengal.
আলোকচিত্রী: অজানা
মাধ্যম: Photographic print
সময়কাল: ১৮৬০
বর্ণনা: Portrait of a group of women and children from Bangladesh
সেই সময়ের কিছু নারী ও শিশু। যথারীতি পোশাক এবং মাথার কাপড় লক্ষ্যণীয়।
১৬শ ছবি
টাইটেল: Group of Unidentified female, Eastern Bengal.
আলোকচিত্রী: অজানা
মাধ্যম: Photographic print
সময়কাল: ১৮৬০
বর্ণনা: Three-quarter length portrait of three women, probably a mother and her two daughters।
বড় মেয়েটির মাথায় কাপড়; মাঝের জন (যিনি মা), তার গালের কাছের শাড়ীর ভাজ থেকে বোঝা যায় মাথায় কাপড় ছিল যেটা পড়ে গেছে।
১৭ম ছবি
টাইটেল : Group of unidentified female, Eastern Bengal
আলোকচিত্রী: অজানা
মাধ্যম: Photographic print
সময়কাল: ১৮৬০
বর্ণনা: Portrait of two Bangladeshi women।
১৮ম ছবি
টাইটেল: Group of Darwash (Dhara Wala), Eastern Bengal
আলোকচিত্রী: অজানা
মাধ্যম: Photographic print
সময়কাল: ১৮৬০
বর্ণনা: Portrait of two male figures, one seated in a European chair, the other standing; both are holding tambourine-like instruments.
পুরুষ, একজন পরিহিত ঢোলা পাজামা-পাঞ্জাবী জাতীয় পোশাক এবং অন্যজন পাঞ্জাবীর সাথে লুঙ্গি। উভয়ের মাথায় পাগড়ি এবং মুখে দাড়ি।
১৯ম ছবি
টাইটেল: Group of Chutki-Kuti (cocoanut shell hooka-makers), Eastern Bengal.
আলোকচিত্রী: অজানা
মাধ্যম: Photographic print
সময়কাল: ১৮৬০
বর্ণনা: Portrait of a row of hookah makers posed to demonstrate various stages in the manufacture of hookahs from coconut shells।
উর্ধাঙ্গের পোশাক টুপি-দাড়ি!
ছবিগুলোতে সামাজিক অবস্থানভেদে পোশাক এবং তার পরিধানের পার্থক্য বিশেষভাবে লক্ষ্যণীয় যা আজও বিদ্যমান।
তথ্যসূত্র:
British Library
http://www.artvalue.com
http://angustrumble.blogspot.sg/
http://www.cqout.com
flickr.com
http://www.archive.org
সর্বশেষ এডিট : ১৩ ই আগস্ট, ২০১৩ রাত ৮:০৫