somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জাতীয় সঙ্গীত বিতর্ক এবং এই বিতর্কের চিরতর অবসানের একমাত্র পথ

০৫ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপনি কি আমাদের খাস হিন্দুয়ানী-মালাউনী জাতীয় সঙ্গীত নিয়ে ত্যক্ত-বিরক্ত?
"আমার সোনার বাংলা" গাইতে গেলে ছাগলের মত আপনার গোয়া চিড়বিড়ায়?
গোয়া চিড়বিড়ালে কি আপনি জিহবা দিয়ে গোয়া চুলকাইতে গিয়ে ব্যর্থ হয়ে ম্যাৎকার শুরু করেন?

টেনশন নেওয়ার কিছু নেই। সব সমস্যারই সমাধান আছেরে ভাই, আছে। কথায় বলে না? "ইচ্ছা থাকলেই উপায় হয়"। আপনি জানেন, আমিও জানি, আপনার ইচ্ছা আছে, কিন্তু উপায় জানা নেই, এইতো? আসেন, আপনার সমস্যার সমাধান করে দেই।

খুবই সিম্পল, "আমার সোনার বাংলা" গানটা আরবীতে অনুবাদ করে গাইলে কেমন হয়?

যেমন,

يا بنغالي الذهبي
أحبك

إلى الأبد، سماؤك
هوائك يضبط قلبي
كما لو كان مزمارًا

আপনি কি ভাবছেন "আরে বাহ! কি সুন্দর!!!"।

একটু খাড়ান, দুনিয়া অত সোজা নারে ভাই, সমস্যা আরো আছে। একটু চিন্তা করে দেখেন, "বাংলাদেশ" নামটা কি ইসলামী? ১০০% হালাল? এর মধ্যে কেমন যানি একটা হিন্দুয়ানী হিন্দুয়ানী দুর্গন্ধ আছে না? হ্যাঁ, আপনি ঠিকই ধরেছেন। এই জন্য অনেকে বলেন দেশের নাম চেঞ্জ করে "বাংলাস্তান" করা হউক। কিন্তু আবার চিন্তা করেন, "বাংলা" শব্দটা কি আরবী বা ইসলামী কোন শব্দ? মোটেও না। প্রাচীন কালের আরবরা "বাংলা"কে বলতো "বাঞ্জালা" (بانجالا)।

আপনি এখন ভাবছেন "স্তান" শব্দটা ইসলামী? কারণ পাকিস্তান, আফগানিস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান, তুর্কিমেনিস্তান এদের সবার নামের সাথে "স্তান" আছে তাই? "স্তান' একটি আবেস্তানী (পশ্চীম-সংস্কৃত বা খারোষ্টী) শব্দ। সংস্কৃত ভাষার পূর্ব-পুরুষ হলো আবেস্তানী এবং খারোষ্ঠী। সংস্কৃতেও একই রকম শব্দ আছে যেটা আমরা সবাই জানি -- "স্থান", এর অর্থ হলো "এলাকা" বা "দেশ"। তার মানে এইটাও ইসলামী কিছু না। "বাংলাস্তান" "বাংলাদেশ" এর মত ১০০% অনৈসলামিক হিন্দুয়ানী মালাউনী শব্দ। কিন্তু আরবীতে অনুবাদ করতে তো কোন সমস্যা নাই, কি বলেন? ১০০% হালাল করতে চাইলে দেশের নাম পাল্টে "দৌলত-উল-বাঞ্জালা" (دولة البانجالا) করা যেতে পারে। এর অর্থ "বাংলা রাজ্য" বা "বাংলাদেশ"। দেশের নামও ঠিক থাকলো, আবার ঈমান-আকিদা নিয়েও টানাটানি হলো না। কি সুন্দর!

আপনি হয়ত এখন বলবেন, "আরে চুদুরভাই, জাতীয় সংগীত আর দেশের নামতো না হয় ১০০% হালাল করা গেল, কিন্তু যে বেটা এই গান লিখেছে, তার নাম তো আর মুসলমানী নাম না। তার কি হবে?"

আপনার কথায় যুক্তি আছে। কিন্তু তার সমাধানও আছে।

রবীন্দ্রনাথ ঠাকুর মুসলিম না হলেও উনি ছিলেন তাওহিদী মতবাদে বিশ্বাসী একজন ব্যক্তি। আপনি কি অবাক হচ্ছেন? রবীন্দ্রনাথ ঠাকুর ব্রাহ্ম সমাজের সদস্য ছিলেন বলে জানা যায়, ফুল মেম্বার ছিল কিনা জানা নেই, তবে তাদের সাথে উনার অনেক উঠাবসা ছিল। আর ব্রাহ্ম সমাজের সদস্যরা এক সৃষ্টিকর্তায় বিশ্বাস করতেন। সুতরাং ধরা যায়, উনিও সম্ভবত একই রকম আদর্শে বিশ্বাসী ছিলেন। আমরা যদি এটা ধরে নেই, তাহলে রবীঠাকুরকে ৫০% হালাল ধরা যেতে পারে। কিন্তু আসল সমস্যা হলো উনার নাম, "রবীন্দ্রনাথ ঠাকুর" -- এইটা খাস হিন্দুয়ানী-মালাউনী নাম। কিন্তু সুখবর হলো এই নামকেও আরবীকরণ করা যায়।

যেমন,

রবীন্দ্রনাথ = রবি + ইন্দ্র + নাথ = সূর্য + ইন্দ্র + প্রভু = সূর্যের মহাপ্রভু = سيد الشمس العظيم (সাইয়িদুল-শামসুল-আযীম)
ঠাকুর = নেতা বা গুরু = الرئيس (আল-রইস)

তার মানে দাড়াচ্ছে,

রবীন্দ্রনাথ ঠাকুর = سيد الشمس العظيم الرئيس = সাইয়িদুল-শামসুল-আযীম আল-রইস

দেখুন, রবীঠাকুরকেও ১০০% হালাল করে দিলাম।

বললাম না? ইচ্ছা থাকলেই উপায় হয়? এবার কি বিশ্বাস হলো?
সর্বশেষ এডিট : ১১ ই সেপ্টেম্বর, ২০২৪ ভোর ৪:১১
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের গার্মেন্টস শিল্প কি পুরোপুরি ভারতের উপর নির্ভরশীল?

লিখেছেন গেছো দাদা, ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৪৭

অনেক ভারতীয় দের দেখি কেবল পেয়াজ, আলু, কাঁচা মরিচ এসবের উদাহরন দিয়েই সোশাল মিডিয়ায় বাংলাদেশি দের আক্রমন কে প্রতিহত করে! তাই আমরা বাংলাদেশে কি কি পন্য রপ্তানি করি সেই বিষয়ে... ...বাকিটুকু পড়ুন

একটি অরাজনৈতিক গল্প.....

লিখেছেন জুল ভার্ন, ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:১০

এক অন্ধ ভিখারি ভিক্ষা করতে করতে একদিন রাজপ্রাসাদে
ঢুকে পড়লো। রাজার মনে দয়া এলো।
রাজামশাই মন্ত্রী-কে ডেকে বললেন-
"'জানো হে, এই ভিক্ষুক জন্মান্ধ নন, একে চিকিৎসা করানো হোক। আমার দৃঢ় বিশ্বাস, চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

হিন্দু ধর্মের মানুষদের নোৗকায় ভোট না দিতে হুশিয়ারী দিয়েছে সার্ভিস আলম

লিখেছেন আহসানের ব্লগ, ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৫৭


ঠাকুরগাওয়ে হিন্দু ধর্মের মানুষদের নোৗকায় ভোট না দিতে হুশিয়ারী দিয়েছে সার্ভিস আলম। এবং তাদের ওপরে যে হামলা হয় তার জন্য হিন্দুরাই দায়ী। কারন হিন্দুরা নৌকায় ভোট দেয়। যার ভোট সে... ...বাকিটুকু পড়ুন

মিঠাই লাগাইন্যা শয়তান!! # ২

লিখেছেন শেরজা তপন, ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:২৭


গাজিয়াবাদের গোপন এক ডেরায় আপার মুখোমুখি বসে মিঠাই লাগাইন্যা শয়তান' বসে মিচকি মিচকি হাসিতেছে।
আপা তারে জিগাইল, 'হাসতে কিউ হু?' (আপার হিন্দী এই রকম, কেউ ভুল ধরিয়েন না)
মিঠাই... ...বাকিটুকু পড়ুন

আরাফাতের ড্রাগ তত্ত্ব বিশ্লেষন

লিখেছেন শিশির খান ১৪, ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:৪৭



আওয়ামীলীগের থিঙ্ক ট্যাঙ্ক ও গবেষণা প্রতিষ্ঠান সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারপারসন আরাফাত বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় নিহত রংপুরের শহীদ আবু সাঈদের বিষয়ে মন্তব্য করতে যেয়ে বলে “ আন্দোলনকারীদের অনেকে ড্রাগড ছিল।... ...বাকিটুকু পড়ুন

×