somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পরিচয়

আমার পরিসংখ্যান

আবদুশ শাকুর
quote icon
ক. দেশে এবং বিদেশে প্রাপ্ত দুটি গুরুত্বপূর্ণ পুরস্কার ছোটগল্পের ক্ষেত্রে তাঁর বিশেষ স্থান নির্দেশ করে। তাঁর পাঁচশতাধিক পৃষ্ঠার ‘গল্পসমগ্র’ গ্রন্থটি কীর্তি হিসেবে বাংলা কথাসাহিত্যের ক্ষেত্রে দীর্ঘস্থায়ী হবার উপাদানে সমৃদ্ধ। খ. তাঁর পাঁচশতাধিক পৃষ্ঠার ‘রম্যসমগ্র’ ব্যাখ্যা করে কেন রম্যরচনার ক্ষেত্রে তিনি দেশের অগ্রগণ্য লেখক হিসেবে বরিত। গ. তাঁর গোলাপ-বিষয়ক গবেষণামূলক রচনাসমূহ বিশেষত ‘গোলাপসংগ্রহ’ গ্রন্থটি স্বক্ষেত্রে বাংলাভাষায় একক। শুধু পুষ্পরানী সম্পর্কেই নয়, পুস্তকটিতে রয়েছেজ্জমৌসুমী, বর্ষজীবী, দ্বিবর্ষজীবী, চিরজীবী পুষ্পবিষয়ক বিবিধ আলোচনাসহ বাংলাদেশের জাতীয় ফুল ও জাতীয় উদ্ভিদ উদ্যানের উপর সারগর্ভ পর্যালোচনাও। ঘ. গবেষণামূলক সঙ্গীতলেখক হিসেবে দেশের সঙ্গীত ও সাহিত্যিক সমাজে তিনি অগ্রগণ্য। শুদ্ধসঙ্গীতের স্বর, সুর, কথা, হিন্দুস্তানীসঙ্গীত বনাম কর্ণাটকসঙ্গীত, ধ্বনিমুদ্রণ প্রযুক্তি, ধ্বনিসংস্কৃতি বনাম লিপিসংস্কৃতি ইত্যাদি বিষয়ে গভীরচারী আলোচনার জন্য তাঁর ‘সংগীত সংগীত’, রাগসঙ্গীতচর্চার সোনালী শতক সম্পর্কিত ‘মহান শ্রোতা’ এবং সার্ধশত বর্ষের দেশাত্মবোধক সঙ্গীত পর্যালোচনা গ্রন্থ ‘বাঙালির মুক্তির গান’ বিশেষজ্ঞমহলে সমাদৃত। ঙ. তাঁর ‘মহামহিম রবীন্দ্রনাথ’, ‘পরম্পরাহীন রবীন্দ্রনাথ’ এবং ‘রবীন্দ্রনাথকে যতটুকু জানি’-নামক রবীন্দ্র-গবেষণামূলক গ্রন্থগুলি বোদ্ধা মহলে কবিগুরুর শেষহীন গুরুত্ব অনুধাবনে বিশেষ সহায়ক বলে বিবেচিত। চ. তাঁর উপন্যাসগুলি ভাষা ও উপজীব্যের দিক দিয়ে অভিনব বলেই বেশি গুরুত্বপূর্ণ। উদাহরণ : ‘ক্রাইসিস’, ‘সংলাপ’ ও ‘উত্তর-দক্ষিণ সংলাপ’। ছ. মুখের ভাষার মতো তাঁর গদ্যও বুদ্ধিদীপ্ত, ক্ষিপ্র, কাব্যময়, রঙিন ও ক্ষুরধার। গদ্যশরীর যতখানি নিখাদ আর শাণিত হতে পারে, তাঁর ভাষা প্রায় তারই উপমা। বাংলা সাহিত্যের খ্যাতিমান অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ-এর ভাষায়, ‘আজ আমাদের চারপাশে অযতœ আর অবহেলায় লেখা শিথিল গদ্যভাষার যে “অলীক কুনাট্যরঙ্গ” মাথা উঁচিয়ে উঠেছেÑ আবদুশ শাকুরের গদ্য চিরায়ত গদ্যের পক্ষ থেকে তার শক্তিমান প্রতিবাদ...জ্ঞান, মেধা এবং মননের সমবায় তাঁর বৈদগ্ধ্যকে এমন এক পরিশীলিত শ্রী এবং উপভোগ্যতা দিয়েছে যার কাছাকাছি জিনিশ চিরায়ত বাংলাসাহিত্যের ভিতরেই কেবল খুঁজে পাওয়া যাবে’ (স্বনির্বাচিত প্রবন্ধ ও রচনা)।



প্রাপ্ত পুরস্কার :১. বাংলা একাডেমী ১৯৭৯ [বাংলাদেশ]২. অমিয়ভূষণ ২০০৩ [পশ্চিমবঙ্গ]৩. প্রথম আলো বর্ষসেরা ২০০৪ [ঢাকা]৪. অলক্ত সাহিত্য পুরস্কার ২০০৮ [ঢাকা]
আমার সকল পোস্ট (ক্রমানুসারে)

বেরিয়ে আসতে হবে

লিখেছেন আবদুশ শাকুর, ২৩ শে মার্চ, ২০১১ দুপুর ১:৪৫





এককালে জনৈক ইংরেজ খেলোয়াড় মার্টিন জনসন বলেছিলেন- ইংল্যান্ডের মূল সমস্যা তিনটি। তারা ব্যাটিং করতে জানে না, বোলিং করতে জানে না, ফিল্ডিং করতে জানে না। সে-ইংল্যান্ড টিমের তুলনায় বর্তমান বাংলাদেশ টিম দুটি ধাপ এগিয়ে আছে, যেহেতু এদের মূল সমস্যা একটি- এরা ব্যাটিং করতে জানে না। বোলিং করতে এবং ফিল্ডিং... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ৭৩ বার পঠিত     like!

গোলে নয় রানেই হারালাম

লিখেছেন আবদুশ শাকুর, ১২ ই মার্চ, ২০১১ সকাল ১১:৪৯





ক্রিকেটেও নাকি গোলেই হারাতো ইস্টপাকিস্তান। বাংলাদেশ তো রানেই হারালো আয়ার্ল্যান্ডকে- তাও দু-এক রানে নয়, দু-দশের উপরে আরো সাতটি রানে। ঘটনাটা পরে বলবো। প্রথম কথা গরিবের খেলা ফুটবল ছেড়ে ধনীদের খেলা ক্রিকেটটাকেই কেন চেপে ধরলো অতি দরিদ্র বাংলাদেশ? তর্কই বেধে গেল। একপক্ষে ফুটবলপ্রেমী তুমি, আরেকপক্ষে ক্রিকেটপ্রেমী আমি। তুমি বললে... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৪৪ বার পঠিত     like!

ভেঙে পড়লাম পার্শ্বচাপে - আবদুশ শাকুর

লিখেছেন আবদুশ শাকুর, ০৮ ই মার্চ, ২০১১ বিকাল ৩:৫০
০ টি মন্তব্য      ৪৬ বার পঠিত     like!

নজরুলসালাম - আবদুশ শাকুর

লিখেছেন আবদুশ শাকুর, ০৫ ই ডিসেম্বর, ২০১০ দুপুর ১২:৪১



বাংলা গানের ‘পঞ্চপ্রদীপ’-অভিহিত দলে থাকলে একের সঙ্গে অন্যের অর্থহীন তুলনা চলতে থাকে- আম ভাল না জাম ভাল, তালগাছ মহৎ না বটগাছ মহৎ। এর ফলে কোনো কোনো রথী-মহারথীও ভুল রায় দিয়ে থাকেন। যেমন সঙ্গীততাত্ত্বিক ধূর্জটিপ্রসাদ মুখোপাধ্যায়, রাজ্যেশ্বর মিত্র প্রমুখ সমকালীন পত্রপত্রিকায় নজরুলকে দ্বিজেন্দ্র-রজনী-অতুলের সমমর্যাদা দেননি এবং এই না-দেয়াটা তাঁদের... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৪৮ বার পঠিত     like!

রবীন্দ্রপ্রণাম -আবদুশ শাকুর

লিখেছেন আবদুশ শাকুর, ০৪ ঠা ডিসেম্বর, ২০১০ রাত ৮:৩৩



রবীন্দ্রনাথের সৃষ্টি সবসময়ই আকস্মিক, অনুমিত সম্ভাবনার সকল সীমারই বাইরে। অন্যদের সঙ্গে তাঁর প্রতিভার তুলনার অবকাশই নেই কোনো। কেননা অন্যরা ব্যক্তি, রবীন্দ্রনাথ পরিব্যক্তি। উদ্ভিদবিদ্যায় পরিব্যক্তি হল মিউটেশন-এর পরিভাষা। পুষ্পজগতে প্রকৃতির এমনি খেয়ালী সৃষ্টিকে বলে ‘স্পোর্ট’-- যেমন ‘পিস’-নামক ঐতিহাসিক গোলাপটির বংশধারার পরম্পরাচ্যুত এক ব্যতিক্রান্ত নিদর্শনস্বরূপ গোলাপবিশ্বে ফুটেছে ‘শিকাগো পিস’ (নামকরণটি... বাকিটুকু পড়ুন

৫ টি মন্তব্য      ৯৫ বার পঠিত     like!

নথির গতি(আবদুশ শাকুর)

লিখেছেন আবদুশ শাকুর, ২৯ শে নভেম্বর, ২০১০ সকাল ১১:৫৩





সামনের মহলের মজিদসাহেব খবরটা পড়ে কাগজ হাতেই চলে এসেছিলেন আমার ফ্ল্যাটে--মামলাবদ্ধতায় আটকা পড়ে আছে সরকারের অজস্র অর্থ, তার মধ্যে এক রাজস্ব বোর্ডের পাওনাই হাজার-হাজার কোটি টঙ্কা। তাঁর প্রশ্ন :



এরকম হলে সরকার চলবে কী করে?



আমার প্রশ্ন : ... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১৩০ বার পঠিত     like!

করিবকর্মা (আবদুশ শাকুর)

লিখেছেন আবদুশ শাকুর, ২৮ শে নভেম্বর, ২০১০ দুপুর ১২:৩১

আমার করিবকর্মা-শব্দটির ব্যবহার করিতকর্মা-শব্দটির বিপরীত অর্থে। বাংলা অভিধানের করিতকর্মা তাঁকে বোঝায় যিনি করণীয় কর্মটিকে করিত করে ছাড়েন, করিব বলে ফেলে রাখেন না। প্রতিপক্ষে আমার কড়চার করিবকর্মা, কেবল প্রাকৃতিক কর্মগুলি ছাড়া, করণীয় কর্মমাত্রকেই করিব বলে ফেলে রাখেন। দৃষ্টান্ত চাই? আমার নিকটাত্মীয় আলমভাই। বস্তুত তাঁর চরিত্রটি হুবহু অঙ্কনের প্রয়োজনেই শব্দটি... বাকিটুকু পড়ুন

২ টি মন্তব্য      ১৫০ বার পঠিত     like!

কথার গতি বনাম মূল্যের গতি (আবদুশ শাকুর)

লিখেছেন আবদুশ শাকুর, ১৬ ই নভেম্বর, ২০১০ দুপুর ১:৫৯

জীবনধারণের বিশেষ গরজে কেবল অভ্যেসের কেন, অঙ্গেরও হেরফের হয়ে যায়-- যেমন জিরাফের গলা লম্বা হয়ে গিয়েছে। আমি লক্ষ করেছি : অধ্যয়নের সময় তোতলা সহপাঠী যত পেয়েছি, অধ্যাপনার কালে তোতলা ছাত্রছাত্রী তত পাইনি, আর পাবলিক সার্ভিসের আমলে তোতলা সহকর্মী তো পাই-ই নি। তোতলা পাবলিকও যা পেয়েছি, তাও পাবলিক-সার্ভেন্ট দেখে ভয়-পাওয়া পাবলিক।... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ১০৯ বার পঠিত     like!

নন্দঘোষ : আবদুশ শাকুর

লিখেছেন আবদুশ শাকুর, ২৪ শে অক্টোবর, ২০১০ সকাল ১১:২৪



জন্মাবধি শুনে আসছি-- যতদোষ, নন্দঘোষ। কিন্তু সে হতভাগা-যে আমিই সেটা জানতে পেলাম কেবল পত্নীর মুখে পড়েই। মেয়েটি শুকিয়ে যাচ্ছে কেন? তাজা হাওয়া খাওয়াই না বলে। তার মা মুটিয়ে যাচ্ছে কেন? মোটা ডাক্তার দেখাই না বলে। ছেলেটি হাবা হচ্ছে কেন? তার বাবা পড়ায় না বলে।

অভিযুক্ত আমি পিতার রাজ্যেও হতাম,... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৮৬ বার পঠিত     like!

দশ মিনিটে গোলাপের কথা-- (আবদুশ শাকুর)

লিখেছেন আবদুশ শাকুর, ১৬ ই অক্টোবর, ২০১০ দুপুর ১:২৪



গোলাপ নিয়ে গল্পের শেষ নেই।

এক গল্প বলে : প্রেমিকা ভিনাস তাঁর প্রেমাস্পদ অ্যাডোনিসের সঙ্গে মিলিত হবার কামনায় অধীর পদে অভিসারে যাচ্ছিলেন এক কণ্টকারণ্যের বন্ধুর পথে। কাঁটাবনের ভেতর দিয়ে আনমনে হাঁটার সময় ঝোপের কাঁটার ঘায়ে তাঁর পা থেকে রক্ত ঝরে। সে রক্তই হয়ে ওঠে লালগোলাপ।

অপর উপাখ্যানে আছে এর... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ২৮০ বার পঠিত     like!

আবদুশ শাকুর রচিত ও সম্পাদিত গ্রন্থাবলী

লিখেছেন আবদুশ শাকুর, ১৪ ই অক্টোবর, ২০১০ সকাল ১০:১৮

আবদুশ শাকুর রচিত ও সম্পাদিত গ্রন্থাবলী



আবদুশ শাকুর বই কভার



আবদুশ শাকুর রচিত : বাংলা একাডেমী কর্তৃক প্রকাশিত : মহামহিম রবীন্দ্রনাথ (সাহিত্য গবেষণামূলক প্রবন্ধগ্রন্থ) শিল্পকলা একাডেমী কর্তৃক প্রকাশিত : সঙ্গীত সংবিৎ (সংগীত গবেষণামূলক প্রবন্ধগ্রন্থ) মাওলা ব্রাদার্স কর্তৃক প্রকাশিত :১. গল্পসমগ্র (ছোটগল্প সংগ্রহ)২.... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ২৮০ বার পঠিত     like!
আরো পোস্ট লোড করুন
ব্লগটি ১৩৮৪ বার দেখা হয়েছে

আমার পোস্টে সাম্প্রতিক মন্তব্য

আমার করা সাম্প্রতিক মন্তব্য

আমার প্রিয় পোস্ট

আমার পোস্ট আর্কাইভ