সেকালের স্বদেশ প্রেমিক পাক-ভারতের স্বাধীনতা আন্দোলনের জানবাজ গনমানুষের সাথে গাদ্দারী করে দখলদার বৃটিশ তোষামোদে অতুলনীয় পারদর্শীতা প্রদর্শন অত:পর বৃটিশ কর্তৃক জায়গীর, নিরাপত্তা, নানাবিধ সুবিধাদি এবং ভূয়া নবুয়তলাভকারী মির্জা গোলাম আহমদ কাদিয়ানীর কবর।
মির্জা গোলাম আহমদ কাদিয়ানীর নিজের সম্মন্ধে কৃত দাবীসমূহ:
মির্জা গোলাম আহমদ কাদিয়ানী কখনও নিজেকে নবী দাবী করেছেন তো, কখনও ইমাম মাহদী। আবার কখনও দাবী করেছেন, তিনিই মাসীহে মাওউদ। এমনিভাবে তার নিজের সম্মন্ধে তার যে কত উদ্ভট এবং হাস্যকর দাবী রয়েছে, দেখলেই ধারনা করা যায়, কোন সুস্থ্য ব্যক্তির পক্ষে এরূপ বিভ্রান্তিকর, বৈপরিত্বপূর্ন, অযৌক্তিক, অবান্তর, উদ্ভট এবং সর্ব্বৈ মিথ্যা দাবীর প্রশ্নই ওঠে না। তার দাবীর সংখ্যা হিসেব করলে তা পঞ্চাশের কোটা স্পর্শ করে। এসব দাবীর ভেতরে কোন কোনটা পরষ্পর বিরোধী, আবার বিচিত্রতায় ভিন্নতাও ছিল। কয়েকটি দাবীর কথা তার ভাষ্য থেকে তুলে ধরা হল:
১। মুজাদ্দিদ হওয়ার দাবী। সূত্র: কামালাতে ইসলাম, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৪২৩।
২। ইমাম হওয়ার দাবী। সূত্র: প্রাগুক্ত।
৩। খলীফা হওয়ার দাবী। সূত্র: প্রাগুক্ত।
৪্। ইমাম মাহদী হওয়ার দাবী। সূত্র: প্রাগুক্ত, তার প্রায় সব গ্রন্থেই এর উল্লেখ রয়েছে।
৫। ঈসা ইবনে মারইয়াম হওয়ার দাবী। সূত্র: আনজাম আথাম, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৫৯, হাক্কীকতুল ওহী, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৭২, আঞ্জুমান ইশাআতে ইসলাম লাহোর ১৯৫২।
৬। ঈসা ইবনে মারইয়ামের অবতার হওয়ার দাবী। সূত্র: কাদিয়ানী মাযহাব (নতুন সংস্করন) জানুয়ারি ২০০১, ইলিয়াস বরনী, পৃষ্ঠা-৪৩৪-৪৩৫, দমিমাহ রিসালাহ ..., পৃষ্ঠা-৭২, রূহানী খাযায়েন, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-২৭-২৮।
৭। মসীহ মাওউদ (প্রতিশ্রুত মাসীহ) হওয়ার দাবী। তিনি বলেন, 'কিয়ামতের নিকটবর্তী সময়ে হযরত ঈসা মসীহের আসমান হতে অবতরন করার যে কথা হাদীসে উল্লেখ আছে, তা আমি।' হাক্কীকতুল ওহী, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-১৯৪, আঞ্জুমান ইশাআতে ইসলাম লাহোর ১৯৫২।
৮। যিল্লী নবী বা বুরূজী নবী অর্থাত, ছায়া নবী হওয়ার দাবী। মুবাহাসাহ রাওয়ালপিন্ডি, মাসনাফাহ, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, লেখক, সৈয়দ মুহাম্মাদ বাকির খোশনুস কাদিয়ান, পৃষ্ঠা-১৩৪।
৯। উম্মতী নবী হওয়ার দাবী। সূত্র: হাক্কীকতুল ওহী, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৩৯০, আঞ্জুমান ইশাআতে ইসলাম লাহোর ১৯৫২।
১০। ইলহামী নবী হওয়ার দাবী। মুবাহাসাহ রাওয়ালপিন্ডি, মাসনাফাহ, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, লেখক, সৈয়দ মুহাম্মাদ বাকির খোশনুস কাদিয়ান, পৃষ্ঠা-১৩৭।
১১। নবী হওয়ার দাবী। মির্জা বলেন: 'এই উম্মতের মধ্যে নবী নাম পাওয়ার জন্য আমাকেই নির্দিষ্ট করা হয়েছে।' হাক্কীকতুল ওহী, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৩৯১, আঞ্জুমান ইশাআতে ইসলাম লাহোর ১৯৫২।
১২। রাসূল হওয়ার দাবী। মির্জা বলেন: 'আল্লাহ আমার সম্মন্ধে বলেছেন: 'আমি তোমাকে রাসূল রূপে প্রেরন করলাম'। হাক্কীকতুল ওহী, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-১০১।
১৩। তার নিকট ওহী আসার দাবী। মির্জা বলেন: 'অামি যা কিছু আল্লাহর ওহী থেকে প্রাপ্ত হই, খোদার কসম, তাকে সব রকম ত্রুটি থেকে পবিত্র মনে করি। কুরআনের ন্যায় আমার ওহী ভুল-ত্রুটি মুক্ত। এটা আমার ঈমান ও বিশ্বাস। খোদার কসম, এটাও আল্লাহ পাকের মুখ নি:সৃত বাণী।' সূত্র: নুযূলুল মাসীহ, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৯৯।
১৪। তার উপর ২০ পারার মত কুরআন নাযিল হওয়ার দাবী। সূত্র: মির্জা বলেন: 'আমার উপর আল্লাহর কালাম নাযিল হয়েছে, যা লেখা হলে বিশ পারার চেয়ে কম হবে না'। হাক্কীকতুল ওহী, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৩৯০, আঞ্জুমান ইশাআতে ইসলাম লাহোর ১৯৫২।
১৫। ঈসা আলাইহিসসালাম এর চেয়ে শ্রেষ্ঠ হওয়ার দাবী। সূত্র: মির্জা বলেন: 'ইবনে মারইয়াম (ঈসা আলাইহিসসালাম) -এর কথা ছেড়ে দাও। গোলাম আহমদ তার চেয়ে শ্রেষ্ঠ।' নুযূলুল মাসীহ, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-১৩১।
তিনি নিজেকে ঈসা আলাইহিসসালাম এর চেয়ে শ্রেষ্ঠ প্রমান করার জন্য হযরত ঈসা আলাইহিসসালাম সম্মন্ধে জঘন্য ধরনের মন্তব্য করেছেন। যেমন, তিনি বলেছেন: ঈসা মাসীহের তিন দাদী ও তিন নানী (বেশ্যা) ছিল। নাউযুবিল্লাহ। সূত্র: যমীমা আঞ্জামে আথহাম, পৃষ্ঠা-০৫।
অন্যত্র বলেছেন: ঈসা মাসীহের মিথ্যা বলার অভ্যাস ছিল। সূত্র: যমীমা আঞ্জামে আথহাম, পৃষ্ঠা-০৫।
১৬। সকল নবীর সমকক্ষ হওয়ার দাবী। সূত্র: মির্জা বলেন: 'যদিও দুনিয়ায় অনেক নবী আবির্ভূত হয়েছেন, কিন্তু, বিচক্ষনতায় আমি কারুর চেয়ে কম নই।' নুযূলুল মাসীহ, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৯০।
১৭। তিনি আদম, শীস, নূহ, ইবরাহীম, ইসহাক, ইসমাঈল, ইয়া'কুব, ইউসুফ, মূসা, দাউদ, ঈসা আলাইহিমুসসালাম প্রমুখসহ বিভিন্ন নবী হওয়ার দাবী করেছেন। সূত্র: তিনি বলেন: 'আদম আলাইহিসসালাম থেকে নিয়ে শেষ নবী পর্যন্ত সব নাম তাকে দেয়া হয়েছে।' নুযূলুল মাসীহ, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-০৫।
১৮। কোন কোন নবী থেকে শ্রেষ্ঠ হওয়ার দাবী। মির্জা কাদিয়ানী লিখেছেন: 'হাদিসে এসেছে, যদি মূসা ও ঈসা জীবিত থাকতেন তাহলে মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি অসাল্লামের অনুসরন করা ব্যতিত গত্যন্তর থাকতো না। কিন্তু, আমি বলি, মাসীহে মাওউদের সময় মূসা ও ঈসা জীবিত থাকলে মাসীহে মাওউদ (মির্জা কাদিয়ানী) এর অবশ্যই ইত্তেবা অনুসরন করতে হত।' কাদিয়ানী মাযহাব (নতুন সংস্করন, জানুয়ারি ২০০১), মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৩১০, আখবারিল ফাদলি কাদিয়ান, খন্ড-০৩, পৃষ্ঠা-৯৮।
১৯। সমস্ত নবী রাসূল থেকে শ্রেষ্ঠ হওয়ার দাবী। সূত্র: মির্জা কাদিয়ানী বলেন: 'আমার আগমনে প্রত্যেক নবী জীবন লাভ করেছেন। সমগ্র রসূল আমার জামার মধ্যে লুকিয়ে আছেন।' নুযূলুল মাসীহ, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-১০০।
অন্যত্র তিনি বলেন: 'অনেক নবী আগমন করেছেন কিন্তু, কেউই মারেফতে আমার অগ্রগামী হতে পারেন নি।' নুযূলুল মাসীহ, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-১০০।
তিনি আরও বলেন: 'ঈসা আলাইহিসসালাম, মূসা আলাইহিসসালাম কিংবা মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি অসাল্লাম প্রমুখের চেয়ে আমার একীন বেশি'। নুযূলুল মাসীহ, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৯০-১১০।
২০। আহমদ হওয়ার দাবী। মির্জা কাদিয়ানী কুরআনের আয়াতে যে 'আহমাদ' নামের উল্লেখ আছে তা নিজের বলে দাবি করেছেন। হাক্কীকতুল ওহী, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, আঞ্জুমান ইশাআতে ইসলাম লাহোর ১৯৫২।
২১। মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি অসাল্লাম হওয়ার দাবী। হাক্কীকতুল ওহী, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, আঞ্জুমান ইশাআতে ইসলাম লাহোর ১৯৫২।
২২। মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি অসাল্লাম এর চেয়ে শ্রেষ্ঠ হওয়ার দাবী। মির্জা কাদিয়ানী বলেন: 'আমার বিশ্বাস হল, মাসীহে মাওউদ (মির্জা গোলাম আহমদ কাদিয়ানী) এত পরিমান রাসূল সল্লাল্লাহু আলাইহি অসাল্লাম এর নকশে কদমে চলেছেন যে, তিনিই মুহাম্মাদ হয়ে গেছেন।' নাউ'যুবিল্লাহ। অত:পর তিনি বলেন: 'কিন্তু উস্তাদ আর শাগরেদের মর্যাদা কি এক হতে পারে? যদিও শাগরেদ জ্ঞানে উস্তাদের সমকক্ষ হয়ে যায়? .... ঠিক, আঁ হযরত সল্লাল্লাহু আলাইহি অসাল্লাম ও মাসীহে মওউদের বাস্তবতাও অনুরূপ।' কাদিয়ানী মাযহাব (নতুন সংস্করন, জানুয়ারি ২০০১), মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৩১০।
২৩। তিনি জগতবাসীর জন্য আল্লাহর রহমত স্বরূপ। মির্জা বলেন: 'খোদা তাআ'লা আমাকে বলেছেন: তোমাকে আমি সারা জাহানের জন্য রহমতরূপে প্রেরন করলাম'। আঞ্জামে আথহাম, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৭৮।
২৪। তাকে সৃষ্টি করা না হলে আসমান যমীন কিছুই সৃষ্টি করা হত না। মির্জা বলেন: 'খোদা তাআ'লা আমাকে পাঠিয়েছেন যে, যদি তোমাকে পয়দা না করতাম, তবে আসমান জমীন কিছুই সৃষ্টি করতাম না'। হাক্কিকতুল ওহী, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৯৯ আঞ্জুমান ইশাআতে ইসলাম লাহোর ১৯৫২।
২৫। আল্লাহর প্রকাশ হওয়ার দাবী। তিনি বলেন: 'যার প্রকাশ খাস আল্লাহর প্রকাশ'। কাদিয়ানী মাযহাব (নতুন সংস্করন, জানুয়ারি ২০০১), মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৩২৮, আখবারিল ফাদলি কাদিয়ান, খন্ড-০৩, পৃষ্ঠা-১৪৬।
২৬। তিনি আল্লাহর পুত্রবত। নাউ'যুবিল্লাহ। কাদিয়ানী মাযহাব (নতুন সংস্করন, জানুয়ারি ২০০১), মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৩২৮, আখবারিল ফাদলি কাদিয়ান, খন্ড-০৩, পৃষ্ঠা-৪০৮।
২৭। শ্রী কৃষ্ণের অবতার হওয়ার দাবী। কাদিয়ানী মাযহাব (নতুন সংস্করন, জানুয়ারি ২০০১), মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৪৩২, রূহানী খাযায়েন,কাদিয়ানী মাযহাব (নতুন সংস্করন, জানুয়ারি ২০০১), মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৩২৮, আখবারিল ফাদলি কাদিয়ান, খন্ড-০৩, পৃষ্ঠা-৪০৮।
২৮। শ্রী কৃষ্ণ হওয়ার দাবী। সূত্র: মির্জা বলেন: 'আমি মুসলমানদের জন্য মাসীহ ও হিন্দুদের জন্য শ্রী কৃষ্ণ।' কাদিয়ানী মাযহাব (নতুন সংস্করন) জানুয়ারি ২০০১, ইলিয়াস বরনী, পৃষ্ঠা-৩৪৬-৩৪৭, রূহানী খাযায়েন, খন্ড-২০, পৃষ্ঠা-২২৮। তিনি আরও বলেন: 'যত নবী রাসূল অতিবাহিত হয়েছেন তাদের যাবতীয় বৈশিষ্ট্য আমার মধ্যে বিদ্যমান। হিন্দুদের মধ্যে কৃষ্ণ নামে যে নবী অতিবাহিত হয়েছেন, তারও বৈশিষ্ট্য এবং গুনাবলীও।' বারাহিনে আহমদিয়াহ, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, খন্ড-০৫।
২৯। যুলকারনাইন হওয়ার দাবী। সূত্র: বারাহিনে আহমদিয়াহ, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী, পৃষ্ঠা-৯৮, আনওয়ারে আহমদিয়াহ, মাসমাইন প্রেস, কাদিয়ান, অক্টোবর ১৯০৮।
৩০। এছাড়াও তার দীর্ঘ দাবীর তালিকায় এক পর্যায়ে তিনি তার মধ্যে খোদার অবতারিত হওয়ার কথা এবং অন্যত্র (স্বপ্নযোগে) খোদা হওয়ারও দাবী করেছেন। সূত্র: মির্জা গোলাম আহমদ কাদিয়ানী লিখেছেন, 'অামার সত্তার মধ্যে খোদা প্রবেশ করেছেন।' তাজকেরাহ ইয়া'নি অহীয়ে মুকাদ্দাস, পৃষ্ঠা-১৯৮।
তিনি আরও বলেছেন: 'অামি স্বপ্নে দেখলাম, আমি স্বয়ং খোদা এবং অামি বিশ্বাসও করলাম- আমি প্রকৃতই খোদ।' তিনি আরও লিখেছেন: 'স্বপ্নের ঘোরে আমি বললাম, জমীন ও আসমান আমিই তৈরি করেছি। .... আমি বললাম: আমিই প্রথম আসমানকে আলোকবর্তিকা দ্বারা সুসজ্জিত করেছি। ...... আমি মানুষকে সৃষ্টি করেছি সুন্দর গঠনে। সূত্র: রূহানী খাযায়েন, পৃষ্ঠা-৫৬৪-৫৬৫।
৩১। আল্লাহ পাকের যেমন ৯৯ টি নাম রয়েছে, মির্জা গোলাম আহমদ কাদিয়ানী দাবী করেছেন, তারও অনুরূপ ৯৯ টা নাম রয়েছে। সূত্র: কাদিয়ানী মাযহাব (নতুন সংস্করন) জানুয়ারি ২০০১, ইলিয়াস বরনী, পৃষ্ঠা-২৮৪-২৮৫।
তার অনুসারীরা মির্জা কাদিয়ানীর এসব দাবীর প্রতি ঈমান এনে তার উম্মতভুক্ত হয়েছে। তার অনুসারীরা তার কোন একটি দাবীকেও অস্বীকার করে নি। বরং, তাকে মুজাদ্দিদ, ইমাম মাহদী, মাসীহে মাওউদ (প্রতিশ্রুত মাসীহ), যিল্লী বা বুরূজী (ছায়া) নবী, উম্মতী নবী ও শরীআতের অধিকারী নবী হিসেবে মেনে আসছে।
কাদিয়ানীদের বর্ননামতে, মির্জা গোলাম আহমদ কাদিয়ানীর এসব দাবীর মধ্যে প্রধান ছিল তার 'মাসীহে মাওউদ' তথা 'প্রতিশ্রুত মাসীহ' হওয়ার দাবী। অথচ সহীহ হাদীস দ্বারা প্রমানিত যে, হযরত ঈসা আলাইহিসসালাম কিয়ামতের পূর্বে নাযিল হবেন এবং নবী হিসেবে নয় বরং শেষ নবী মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি অসাল্লাম এর উম্মতী শাসক হিসেবে রাজ্য পরিচালনা করবেন। বাবে লূদ নামক স্থানে দাজ্জালকে হত্যা করবেন। এবং অবশেষে ইন্তেকাল করবেন। মদীনা শরীফে রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি অসাল্লাম এর কবর মুবারকের পাশে তাঁকে দাফন করা হবে। কিন্তু, অন্য কথা বাদ দিলেও ঈসা বা মাসীহে মাওউদ দাবীদার মির্জা গোলাম আহমদ কাদিয়ানী মক্কাতুল মুকাররমা কিংবা মদীনাতুল মুনাওওরায় জীবনে যান নি। তার মৃত্যু হয়েছে পাঞ্জাবে এবং সেখানেই তার কবর। ঈসা মাসীহ হওয়ার দাবী করলে প্রশ্ন উঠতে পারতো যে, ঈসা আলাইহিসসালাম এর কোন পিতা ছিল না অথচ মির্জা গোলাম আহমদ কাদিয়ানীর পিতা রয়েছে। আরও প্রশ্ন উঠতে পারতো যে, ঈসা আলাইহিসসালাম এর মা ছিলেন মারইয়াম অথচ মির্জা কাদিয়ানীর মাতা অন্য মহিলা কেন? এসব প্রশ্নের জবাব দেয়ার জন্যই তিনি বলেছেন: ঈসা আলাইহিসসালাম এর পিতা ছিল। যার নাম ইউসুফ নাজ্জার। না'উযুবিল্লাহ। এতে করে পবিত্র কুরআন ঘোষিত সতী সাধ্বী মহীয়সী নারী মারইয়ামের নামে ব্যভিচারের জঘন্য অপবাদ দেয়া হয়েছে।
এবং দ্বিতীয় প্রশ্ন এড়ানোর জন্য তিনি নিজেকে দাবী করে বলেছেন যে, আমিই মারইয়াম। আমার থেকেই আমার আবির্ভাব হয়েছে। প্রশ্ন উঠেছিল, মারইয়াম ছিলেন নারী অথচ আপনি পুরুষ? এর জবাবে তিনি বলেছিলেন: আমার মধ্যে নারীত্বও বিদ্যমান। প্রমান হল আমার হায়েয হয়। তিনি তার অর্শ রোগের দিকে ইংগিত করেই একথা বলেছিলেন। এমনসব হাস্যকর প্রলাপও তিনি বকেছেন।
তার আরেকটি প্রধান দাবী ছিল 'মাহদী' হওয়ার। প্রিয়নবী হযরত মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি অসাল্লাম সত্যিকার মাহদীর বিস্তারিত বিবরন দিয়ে গেছেন। তিনি জন্মগ্রহন করবেন প্রিয় নবীর বংশে। তাঁর পিতার নাম হবে আব্দুল্লাহ, মাতার নাম হবে আমিনা। তার আত্মপ্রকাশ হবে মক্কা মুআজ্জমায়। পবিত্র কা'বা শরীফের চত্বরেই লোকেরা তাকে শনাক্ত করবে এবং তাঁর হাতে বাইআ'ত হবেন। তিনি কনস্ট্যান্টিনোপল জয় করবেন। ইত্যাদি। অথচ এর কোনটির সঙ্গেই মির্জা কাদিয়ানীর সামান্যতম মিলও নেই।
অনেক ধৈর্য্য নিয়ে যে ব্লগার বন্ধুগন এই সিরিজটি এগিয়ে নিতে সতত: প্রেরনা দিয়ে, সাহস দিয়ে, শুভকামনা জানিয়ে বাধিত করেছেন, প্রত্যেককে উষ্ণ অভিনন্দন। অভিনন্দন এবং কৃতজ্ঞতা আমার ভাই নাঈমুর রহমান আকাশকেও। তার কারনেই মূলত: এই পোস্টের বিষয়টি প্রথমত: চিন্তায় আসে। আশা করি, পরবর্তী পর্বটি দিয়ে এ আঁধারের পরিসমাপ্তিতে পৌঁছতে সক্ষম হব, ইনশাআল্লাহ। আমরা এই সিরিজের প্রতিটি লেখায় প্রয়োজনীয় তথ্যসূত্র সংযুক্ত করার চেষ্টায় ত্রুটি করি নি। এরপরেও আমাদের অনিচ্ছাকৃত কোন তথ্য বিভ্রাট কারও নজরে এলে সহৃদয়তার পরিচয় দিয়ে দৃষ্টি আকর্ষন করা হলে, আমরা অবশ্যই তাকে স্বাগত জানাব। একজন ব্যক্তিও যদি এই সিরিজটিতে উপস্থাপিত তথ্যাদি দ্বারা উপকৃত হন, তাহলেই শ্রম স্বার্থক মনে করব। আল্লাহ পাক আমাদের ক্ষুদ্রতা, সীমাবদ্ধতা ও জ্ঞানের স্থুলতা ক্ষমা করুন।
আল্লাহ পাক বিভ্রান্তি সৃষ্টিকারী প্রত্যেক আপদ থেকে আমাদের ঈমান আমল হেফাজত করুন।
সর্বশেষ এডিট : ২৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:১৫