মূলঃমাওলানা আব্দুল মাজীদ দরিয়াবাদী রহ.
অনুবাদঃমাওলানা আতাউল্লাহ আব্দুল জলীল
৫.চিন্তাগত, বুদ্ধিবৃত্তিক ও মনস্তাত্ত্বিক দৃষ্টিকোণ
থেকে পুরোপুরি ইউরোপীয় কিংবা বিলেতি হয়ে গেলাম। এ পর্যায়ে স্বভাবতই মুসলমানদের সঙ্গে মেলামেশা কমে যেতে থাকল। ইসলামী সভা-সমাবেশ ও অনুষ্ঠানে গমনাগমন পুরোপুরি বন্ধ হয়ে গেল। বড় হিত প্রমাণিত হলো এটিই অর্থাৎ আপন আত্মীয়স্বজনের সঙ্গে পারিবারিক বন্ধন বদুস্তুর ও নিয়মতান্ত্রিকভাবে কায়েম ছিল। আমার সঙ্গীদের একজন ওই সময়ই আপনজনদের থেকে বিচ্ছিন্ন হয়ে পুরোপুরি অন্যদের সঙ্গে একীভূত হয়ে গিয়েছিল। পোশাক-আশাক চলাফেরা সম্পূর্ণ হিন্দুয়ানি করে ফেলেছিল। আমি নিজের খানাপিনা লেবাস-পোশাক এবং সাধারণ সামাজিকতায় বরং বলা ভালো একটা সীমা পর্যন্ত ভাবাবেগের দিক থেকেও মুসলমানই রয়ে যাই। অবশ্য একজন সুশীল ও প্রগতিবাদী নামধারী মুসলমান।
আর তখনকার নওজোয়ানদের প্রগতিবাদী নামধারী মুসলমান কে না চেনে? আর আলহামদুলিল্লাহ মুসলিম সম্প্রদায় থেকে আমার শেকড় তখনো পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে যায়নি। দীনে ইসলামের পরে মুসলিম জাতীয়তার নেয়ামতও এক বিরাট নেয়ামত। কেউ যেন এই নেয়ামতকে বেকার মূল্যহীন মনে না করে। ভবিষ্যতে এ সামান্য নেয়ামতটিই আমার কাছে বড় মূল্যবান মনে হয়েছে। প্যান্ট-শার্ট যা পরেছি তাতে কোনো নতুনত্ব ও অভিনবত্ব ছিল না। এটুকু সকলেই পরত। যাত্রা-থিয়েটারে যতটা গিয়েছি ততটা সকলেই যেত। অবশ্য কখনো মদ পান করিনি, তবে বার বার এটি পরীক্ষা করার স্বাদ মনে জেগেছে। যদি পান করেও নিতাম তবুও তা অবাক হওয়ার মতো কিছু হতো না। মোটকথা এমন কোনো বিষয় ঘটেনি যার দ্বারা সম্পূর্ণ সমাজচ্যুত হওয়ার ঘটনা ঘটতে পারে এবং মুসলিম সম্প্রদায়ের কোনো শ্রেণি আমাকে বয়কটে উদ্বুদ্ধ হয়ে যেতে পারে। বাকি অংশ পড়ুন>>>
সর্বশেষ এডিট : ২৯ শে এপ্রিল, ২০১৬ রাত ১:০৭