নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

To call me \"awesome\" is an understatement.

ওয়ান টাইপ

To fight. To die. Enjoy the afterlife.

ওয়ান টাইপ › বিস্তারিত পোস্টঃ

"সাকিব তামিমদের জন্ম যদি বাংলাদেশে না হতো" কি ভয়ঙ্কর!

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৬

বাংলাদেশে জন্ম, বাংলাদেশের মাঠে ঘাটে, অলিতে গলিতে খেলে আজ বিশাল খেলোয়াড়। বাংলাদেশে আজ তারা বিশাল জনপ্রিয়। বিশ্বেও। প্রিয় খেলোয়াড় মানেই সাকিব, তামিম। বড় হয়ে কি হতে চাও “ সাকিবের মত, তামিমের মত”।
ব্যাপারটা দুঃখজনক না গর্বের তা জানিনা, তবে ব্যাপারটা হল- এইতো কদিন আগেই সাকিব আল হাসান বাবা হলেন। তার সন্তানের জন্ম হল ইউ.এস.এ. তে। রিসেন্টলি তামিম ইকবালের স্ত্রী সন্তানসম্ভবা। তারা এবং তাদের ফ্যামিলি মেম্বাররাও এখন থাইল্যান্ডে অবস্থান করছেন। অপেক্ষা সন্তান জন্মদান।
-থাইল্যান্ড, ইউ.এস.এ. কিন্তু বাংলাদেশে নয় কেন?
-কারন বাংলাদেশের হাসপাতাল গুলো অনিরাপদ, রিস্ক নিতে চাই না।
-আপনার বাবা রিস্ক নিয়েছিলেন কেন?

টাকা হয়ে গেলেই কি মানুষ বাংলাদেশকে অনিরাপদ ভাবা শুরু করে।
ওই সাকিব তামিমরা এই কারণেই কি তাদের সন্তানের জন্মভুমি থাইল্যান্ড, ইউ.এস.এ. বানাতে চাচ্ছেন। নাকি অহঙ্কার? ফুটানি?
এটা তারাই ভাল জানেন।
আমরা জানি তাদের সন্তানরা বাংলাদেশী হবে না। হবেন অ্যামেরিকান বা থাই। জন্মসূত্রে।
বড় হয়ে যা হবেন সেটাও ওই বিদেশেই। যে দেশে তাদের জন্মই হয়নি সেদেশের জন্য তাদের মায়া থাকবেনা এটাই স্বাভাবিক। গর্ব করে কোনদিন বলতে পারবেনা “বাংলাদেশে জন্মে আমি গর্বিত”
ভাগ্যিস সাকিব তামিমদের ফ্যামিলিরা ফুটানি বা অহঙ্কার দেখিয়ে ওদের জন্মও বিদেশে করান নি। তাহলে এতো ভাল ক্রিকেটারদের আমরা পেতাম না।
সাকিব তামিমদের এহেন সিদ্ধান্তে এটা নিশ্চিত যে, বাইরে দিয়ে উনারা যতই দেশ প্রেম দেখাক, ভেতরে কিন্তু সেই গর্বটা নেই।
- হতে পারে একটা সময় আমি বাংলাদেশের অলিতে গলিতে খেলেছি, মাঠে ঘাটে কাদায় দৌড়া দৌড়ী করেছি। কিন্তু এখন আমি বিরাট খেলোয়াড়, অনেক টাকা আমার। আমার সন্তান বাংলাদেশের মত এমন দেশে জন্মাবে? ছেহ!
-মশাই, ভুলে যাবেন না, আপনার জন্ম এই দেশে। আপনি আজ যা, সবইএই দেশের মানুষের অগাধ ভালবাসায়, অফুরন্ত সাপোর্টে।

সাকিব তামিম, এরাতো কেবল উদাহরণ। এমন অনেক অনেক মানুষ আছে যারা নিজের জন্মের সময় বাংলাদেশে থাকতে বাধ্য হয়েছিলেন, আর নিজের সন্তানের জন্মের ব্যবস্থা করেন বিদেশে।
ওই কারণগুলো, ১. (হয়ত) আমার অনেক টাকা/ অনেক সম্মান, এই দেশে আমার বেবি জন্ম হবে, কি ভাববে মানুষ! ২. বাংলাদেশের ডাক্তাররা বা বাংলাদেশের হাসপাতাল গুলো আমার বেবি জন্মের জন্য শতভাগ নিরাপদ নয়।
৩. আরেকটা তৃতীয় কারন আছে- আমার সন্তানের দেশ হবে বাংলাদেশ, পৃথিবীর যেখানেই পড়াশুনা করুক, যত বড়ই হোক, যেখানেই থাকুক, যেন গর্ব করে বলতে পারে "আমার জন্ম বাংলাদেশে" "আমি বাংলাদেশী"।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২২

মহসিন৭১ বলেছেন: আপনার লেখাটা ভাল হয়েছে। তাই শেয়ার করলাম। ডোন্ট মাইন্ড প্লিজ- http://www.bbarta24.net/blog/2016/02/26/22349

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৭

ওয়ান টাইপ বলেছেন: ধন্যবাদ দিয়ে ছোট করবনা, থ্যাংকইউ!

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৭

সায়েল বলেছেন: ব্যাপারটায় আমিও খুশি নই। সাকিবের স্ত্রী বিদেশ মানে আমেরিকান। সেটা ইগনোর করা যেতে পারে। তামিমের ব্যাপারটা জানি না।

আর যাই বলেন, দ্বৈত নাগরিক হলেও তারা বাংলাদেশেরই মানুষ, রক্তে মাংসে। ব্যাপারটা নিয়ে অতো মন খারাপ/উত্তেজিত হবার কোন দরকার আছে বলে ভাবছি না।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০২

ওয়ান টাইপ বলেছেন: এমন অহরহ হচ্ছে ইদানীং। অনেকের আগে টাকা ছিলনা, নিজের জন্ম বাংলাদেশে, এখন টাকা হয়েছে, তাই মান সম্মানও হয়েছে, তাই বিদেশে সন্তান জন্ম, বিদেশে বাসি গাড়ি, সিম্পল ব্যাপার। কিন্তু এমন একজন খেলোয়াড়, পৃথিবীর অনেক দেশেই হয়ত সাকিব কে দিয়ে বাংলাদেশকে চেনে, তামিমকে দিয়ে বাংলাদেশকে চেনে। এমন রোল মডেল হলে দায়িত্বও বেড়ে যায়। (হোক নিজের স্ত্রি অন্য দেশের নাগরিক) দেশের সম্মান পরিচয় যাদের উপর নির্ভর করে তারা যদি অমন "নিজে বাংলাদেশ, সন্তান আরেক দেশ' হয়। তাহলে উত্তেজিত না হয়ে উপায় নেই।
বাই দ্যা ওয়ে, সাচিন ধনীদের সন্তানরা কিন্তু ভারতেই জন্মেছে।

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০৮

অঘোষিত পন্ডিত বলেছেন: সহমত।

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১৩

বিজন রয় বলেছেন: শেষ পর্যন্ত এদেশের কথা কেউ ভাবে না।
+++++

৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩১

রাজীব বলেছেন: আমার মনে হয় টাকা হলেই বিদেশী ব্যাট, প্যাড, হেলমেট দিয়ে খেলা ঠিক নয়। ওদের উচিৎ দেশী ব্যাট, প্যাড, হেলমেট ইত্যাদি দিয়ে খেলা।


আমি বিশ্বাস করি আপনি দোয়েল ল্যাপটপ দিয়ে পোস্ট-টি দিয়েছেন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৬

ওয়ান টাইপ বলেছেন: গ্রেট! পেয়ে গেছি। আপনাকেই খুঁজছিলাম।
ইম্পোরটেড জামা কাপড় না কিনে, এলাকার টেইলর থেকে জামা বানিয়ে গর্ব করেন বুঝি? গুগল না চেপে পিপীলিকায় সার্চ মারেন বুঝি? পায়ে নিশ্চয়ই 'আফজাল সুজ'? গায়ে ৫৭০? চুক চুক।
না ভাই, আমি প্লেয়ারের ব্যাট প্যাড পায়জামা জার্সির কথা বলিনি, বলেছি প্লেয়ারটার ওরিজিন কোথায়। নামের পাশে কোন দেশের নাম লেখা। তাদের বাচ্চা কাচ্চারা কোন দেশের পরিচয় বহন করবে।
জানেনতো সাচিন MRF ব্যাট ইউজ করত, ওর ছেলেটাও ভারতের হসপিটালেই হয়েছে। ইউ এস এ, থাইল্যান্ডে না।
(মজা করে রিপ্লাই দিলাম, কিছু মনে করবেন না)

৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৪৬

রাজীব বলেছেন: ভাই মোদির চিকিৎসা কিন্তু ভারতেই হয়। কিন্তু আমাদের সাধারন কোন নেতার চিকিৎসাও বিদেশে হয়। চিকিৎসা সিস্টেমটি উন্নত করার দায়িত্ব যাদের উপর তারাই বিদেশে চিকিৎসা নেয়, সেখানে ক্রিকেটাররা কি করবে??
সাকীব কিন্তু পারত ইংল্যান্ডে যেয়ে খেলতে, সেখানকার নাগরিকত্ব নিয়ে নিতে, এতে কিন্তু তার আইপিএল বা অন্যান্য লীগ খেলেতে কোন সমস্যাও হতো না, কিন্তু সে সেটি করেনি।
আপনার স্ত্রী-সন্তানদের দায়িত্ব কিন্তু আপনার উপর। আপনি সামর্থ থাকার পরও কি তাদেরকে ভালো হাসপাতালে নিবেন নাকি খারাপ হাসপাতালে নিবেন??

৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫০

রাজীব বলেছেন: আমেরিকা বা থাইল্যান্ডে জন্ম হলেই যে নামের পাশে বাংলাদেশ লিখা যাবে না এমন কিন্তু নয়।
মধ্যপ্রাচ্যে কিন্তু জন্মসুত্রে নাগরিকত্ব পাওয়া যায় না। তারপরও আমাদের দেশের যারা চাকুরীর কারনে ফ্যামিলি নিয়ে মধ্যপ্রাচ্যে থাকে তারাও বেশীরভাগ সময়ে সন্তানের জন্মের জন্য সেখানকার হাসপাতাল বেছে নেয়।
কারন সেখানকার চিকিৎসা উন্নত। অথচ সেখানকার বেশীরভাগ হাসপাতালেই কিন্তু আমাদের দেশের ডাক্তার-নার্স।

৮| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫১

রাজীব বলেছেন: থাইল্যান্ডে জন্মালেও কিন্তু তানিমের সন্তান সেখানকার নাগরিকত্ব পাবে না।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৩

ওয়ান টাইপ বলেছেন: ভাই আপনার হাজারটা যুক্তির কাছে একটা শব্দই যথেষ্ট "দেশপ্রেম"।
নিজের বাবা মা গরীব, ভাল কিছু কিনে দিতে পারেনি, ভাল খাওয়াতে পারেনি। তাই বলে কি ধনী বন্ধুর বাবা মা কে নিজের বাবা মা বলে ডাকবো, তাদেরকে নিজের বাবা মা বানানোর চেষ্টা করব?
কল্পনা করুন পৃথিবীর সকল বাবা মা অনেক বড়লোক, শুধু আপনার বাবা মা গরীব। তাহলে কি তাদের ছেড়ে দেবেন?
জন্মের সময় কে আমার বাবা মা হবেন, কোন দেশে জন্মাবো, তা নিয়তি। কিন্তু জন্মের পর যে বাবা মার ঘরে জন্মেছি, যে দেশে জন্মেছি, তাদের উপর একটা বিনীত দায়িত্ব আপনা থেকেই তৈরি হয়ে যায়। (১)
সাকিব তামিম ওরা আমাদের দেশের একেকটা রোল মডেল। অনেকেই, অনেকেই তাদের ফলো করে। তারা কি পারতোনা দৃষ্টান্ত তৈরি করতে "দেখুন, রাজনিতিকরা যাই করুক, আমরা আমাদের দেশপ্রেমকে ধারণ করেছি, আপনারাও করুন" তাহলে কি সাধারণ জনগণ, তাদের সাপোর্টাররা তাদের ফলো করত না? ওদের মত উচুতে উঠে যাওয়া মানুষদের দায়িত্ব আপনার আমার মত সাধারণ মানুষদের চেয়ে অনেক অনেক বেশি। সেই দায়িত্ব থেকেই ওরা ওদের সন্তানের জন্ম এদেশেই করাতে পারতো। বাংলাদেশে কি সন্তান জান্মাচ্ছেনা? আমরা জন্মাইনি? ওরা জন্মায়নি? এখন টাকা হয়েছে বলে অন্য দেশে গিয়ে ফুটানি দেখাতে হবে!? (২)
আর যাইই বলেন ভাই, "দেশপ্রেম" দ্যা ফ্যাক্ট। সাচিন ধনিরা কি সাকিব তামিমের চেয়ে গরীব? না। ওদের দেশ ইন্ডিয়া কি আমাদের বাংলাদেশের চেয়েও বেশি উন্নত, বেশি নিরাপদ, বেশি স্বাস্থ্যকর?? না, না। ওরা জানে দেশপ্রেম কি? আমাদের দেশের ফুটানি প্লেয়ার রা না। দুদিন আগে ফকিন্নি, এখন কোটিপতি। "দেশের হয়ে খেলি এটাই তো বেশি" তাইনা?? তাচ্ছিল্যের হাসি ওদের মত ভণ্ডের জন্য।
দুঃখিত অনেক বড় রিপ্লাই হয়ে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.