নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ

সরকার পায়েল

মানুষ যা অনুভব করে তাই জ্ঞান।

সরকার পায়েল › বিস্তারিত পোস্টঃ

NO TEARS NO SORROWS JUST SACRIFICE AS ISMAIL HANIYA

০১ লা আগস্ট, ২০২৪ রাত ১২:০২

ফিলিস্তিনের গাজায় গত ৭ অক্টোবর থেকে নির্বিচার হামলা চালিয়ে আসছে ইসরায়েল। চলমান এই যুদ্ধে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়ার ৩ ছেলেসহ ৬০ স্বজন নিহত হয়েছেন। আর আজ বুধবার ইরানের রাজধানী তেহরানে বিমান হামলায় নিহত হয়েছেন হানিয়া নিজেও।

এপ্রিলে পবিত্র ঈদুল আজহার দিনে গাজা নগরীর পশ্চিমে একটি শরণার্থীশিবিরে বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। ওই হামলায় নিহত হন হামাস নেতা হানিয়ার তিন ছেলে হাজেম, আমির ও মুহাম্মদ ইসমাইল হানিয়া এবং তাঁর অন্তত তিন নাতি-নাতনি।
ই হামলার সময় কাতারে ছিলেন হানিয়া। পরে তিনি সেখান থেকেই আল-জাজিরাকে এক টেলিফোন সাক্ষাৎকারে বলেন, যুদ্ধের মধ্যে তাঁর ছেলেরা গাজায় অবস্থান করছিলেন। পবিত্র ঈদ উপলক্ষে তাঁরা সবাই শাতি শরণার্থীশিবিরে স্বজনদের সঙ্গে দেখা করতে গিয়ে হামলার শিকার হন।

ইসরায়েলের হামলায় হানিয়ার পরিবারের সদস্যদের নিহত হওয়ার ঘটনা এটাই প্রথম নয়; গত ফেব্রুয়ারি ও গত বছরের অক্টোবরেও তাঁর ভাই, ভাতিজাসহ কয়েক স্বজন প্রাণ হারান। এরপর গত বছরের নভেম্বরে তাঁর এক নাতিও নিহত হন।

আল–জাজিরাকে দেওয়া ওই সাক্ষাৎকারে ইসমাইল হানিয়া জানান, গত অক্টোবরে শুরু হওয়া এই এক যুদ্ধেই তাঁর অন্তত ৬০ জন স্বজন নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে তাঁর ছেলে, ভাই, নাতি, ভাতিজা, ভাগনে রয়েছেন।

এদিকে তেহরানে হানিয়ার ওপর হামলার পেছনে কে জড়িত, সেটা এখনো আনুষ্ঠানিকভাবে জানা যায়নি। হামাস এক বিবৃতিতে জানিয়েছে, ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে ইরানে গিয়েছিলেন হানিয়া। গতকাল মঙ্গলবার তেহরানে এ অনুষ্ঠান হয় l

বিবৃতিতে বলা হয়, হানিয়া তেহরানে তাঁর আবাসস্থলে নিহত হয়েছেন। জায়নবাদী (ইসরায়েল রাষ্ট্রের কট্টর সমর্থক) হামলায় হানিয়া নিহত হয়েছেন। হানিয়া হত্যার জবাব দেওয়ার ঘোষণা দিয়েছে হামাস। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের খানানি বলেছেন, হানিয়ার রক্ত কখনোই বৃথা যাবে না।

মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০২৪ রাত ১২:০৮

সোনাগাজী বলেছেন:



আপনি ইসমাইল হানিয়ার মতো দেশপ্রেমিক মানুষ।

০১ লা আগস্ট, ২০২৪ রাত ১:১১

সরকার পায়েল বলেছেন: দেশ প্রেমিক কি না জানি না তবে পুঁজিবাদের ধারক বাহকদের ঘৃণা করি মন থেকে l

২| ০১ লা আগস্ট, ২০২৪ রাত ১২:০৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



ইরানেই ইসরায়েলের প্রতিপক্ষরা বেশি হত্যার শিকার হচ্ছেন কেন?

০১ লা আগস্ট, ২০২৪ রাত ১:০০

সরকার পায়েল বলেছেন: ইরানের মেরুদন্ড একটু শক্ত তাই ওর উপর আঘাত বেশি l

৩| ০১ লা আগস্ট, ২০২৪ রাত ১২:১৪

হাবিব ইমরান বলেছেন:

অসভ্য আর বর্বর এই পৃথিবীতে হানিয়াদের মত স্বাধীনতাকামীদের বেঁচে থাকাটা আসলে আশ্চর্যের। এত শক্তি কই পান ওনারা? আল্লাহ উত্তম বিনিময় দান করুন। শাহাদাত এটা সম্মানের। সবাই আবার এই সম্মান সহ্য করতে পারেন না।

আমাদের একজন স্বাধীনতা এনে দিয়ে ৪ বছর পর শহীদ হলেন পরিবার নিয়ে। এটা পুরো জাতিকে নাড়া দিয়েছিলো। কিন্তু ওনার সুযোগ্যা কর্ণধার, উত্তরসূরী ১৫ বছর থেকে সেই শাহাদাতের প্রতিশোধ নিয়েই যাচ্ছেন। আর কত রক্ত নিজ দেশ থেকে ঝরালে প্রতিশোধ পূর্ণ হবে জানি না। বলেছিলাম না, কেউ কেউ আবার শাহাদাতের সম্মান অর্জন করতে পারেন না।

আসলে হানিয়ারা ভাগ্যবান।
হয়ত আগামীতে হানিয়ার কেউ ফিলিস্তিন শাসন করবেন তার স্বজনরাও কি এরকম প্রতিশোধ নিতে থাকবেন ফিলিস্তিনিদের মেরে?

০১ লা আগস্ট, ২০২৪ রাত ১:০৮

সরকার পায়েল বলেছেন: খুব কাছ থেকে অনেক কিছু বোঝা যায় না দূর থেকে বোঝা যায় l বনের ভেতর কোন গাছটি সব চেয়ে বড় বুঝবেন না কিন্তু দূর পাহাড়ে যাবেন ঠিক বুঝতে পারবেন l

শেখ মুজিবের সব ছিল কিন্তু দুর্বলতা একটাই ছিল তার মন ছিল নরম সহজে কঠিন হতে পারতেন না প্রয়োজনের সময় পারেননি সেই ভুলেই জাতির মূল্য দিতে হলো l শেখ হাসিনার সেই দুর্বলতা নেই প্রয়োজনে সে কঠোর হয় যত টুকু দরকার ততটুকু l শুধু এই জন্যই সে টিকে আছে l দেশ বা জাতিকে কি দিতে পেরেছে বা পারেনি তার হিসাব সে যখন থাকবে না তখনই বের হবে l ক্ষমতা অর্থ আগুন সেখানে আপনাকে আগুন নিয়েই খেলতে হয় l সব সিদ্ধান্ত হয়ত সঠিক হয় না কিন্তু রাজনীতিটাই এমন কিছুই করার থাকে না l তবে দয়া দেখলেই আপনি শেষ সেটা নিশ্চিত l

৪| ০১ লা আগস্ট, ২০২৪ রাত ১২:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




এক সন্ত্রাসীর বিদায়।

০১ লা আগস্ট, ২০২৪ রাত ১:০৯

সরকার পায়েল বলেছেন: আল্লাহ আপনাকে হেদায়েত দান করুন l

৫| ০১ লা আগস্ট, ২০২৪ রাত ২:১০

হাবিব ইমরান বলেছেন:
লেখক সরকার পায়েল বলেছেন:
খুব কাছ থেকে অনেক কিছু বোঝা যায় না দূর থেকে বোঝা যায় l বনের ভেতর কোন গাছটি সব চেয়ে বড় বুঝবেন না কিন্তু দূর পাহাড়ে যাবেন ঠিক বুঝতে পারবেন l

শেখ মুজিবের সব ছিল কিন্তু দুর্বলতা একটাই ছিল তার মন ছিল নরম সহজে কঠিন হতে পারতেন না প্রয়োজনের সময় পারেননি সেই ভুলেই জাতির মূল্য দিতে হলো l শেখ হাসিনার সেই দুর্বলতা নেই প্রয়োজনে সে কঠোর হয় যত টুকু দরকার ততটুকু l শুধু এই জন্যই সে টিকে আছে l দেশ বা জাতিকে কি দিতে পেরেছে বা পারেনি তার হিসাব সে যখন থাকবে না তখনই বের হবে l ক্ষমতা অর্থ আগুন সেখানে আপনাকে আগুন নিয়েই খেলতে হয় l সব সিদ্ধান্ত হয়ত সঠিক হয় না কিন্তু রাজনীতিটাই এমন কিছুই করার থাকে না l তবে দয়া দেখলেই আপনি শেষ সেটা নিশ্চিত l


______ জনাব, এটা একটা রাষ্ট্রব্যবস্থা। ওনার ঘর নয়। উনি ওনার ইচ্ছামতো দেশ চালাতে পারেন না। আপনার ঘরের জন্য সংবিধান থাকতেও পারে, নাও থাকতে পারে। কিন্তু এই রাষ্ট্রের সংবিধানও আছে, আইনও আছে। সংবিধান আর আইনের সীমানায় উনি আটকা। উনি সংবিধান মানতে বাধ্য। উনি কঠোর কি নরম, ওনার মন কেমন সেটা দেখার বিষয় নয়। উনি কেমন দেশ চালাচ্ছেন সেটাই মুখ্য বিষয়। উনি ইনসাফ প্রতিষ্ঠা করতে পারলেন কিনা, মানবাধিকার ঠিক রাখতে পারলেন কিনা, জনগণের মৌলিক অধিকার রক্ষা করতে পারলেন কিনা এসবই দেখার বিষয়। ওনাকে ওনার পরিবার রক্ষার জন্য মহান এই চেয়ারে বসানো হয়নি।
এই চেয়ারের দায়ভার বড়ই কঠিন।
এর সম্মান অক্ষুন্ন রাখতে পারলে উনি হযরত আলী, না রাখতে পারলে চেরাগ আলী। হয় ইতিহাস, না হয় পাতিহাস।

০১ লা আগস্ট, ২০২৪ রাত ২:৪১

সরকার পায়েল বলেছেন: শতভাগ এক মত l আমি পরিবারের কথা বলিনি রাষ্ট্র ব্যবস্থা পরিচালনার কথাই বলেছি l ওনার পরিবার নিয়ে চিন্তিত হওয়ার মত কিছু নাই দুই সন্তান দুজনেই নিজের যোগ্যতায় প্রতিষ্ঠিত l সায়মা ওয়াজেদ বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এশিয়া অঞ্চলের পরিচালক l যাই হোক পরিবার নিয়ে শেখ হাসিনার চিন্তা করার মত কিছু নাই l

৬| ০১ লা আগস্ট, ২০২৪ ভোর ৬:১০

আমি সাজিদ বলেছেন: ইউটিউব ফেসবুক থেকে গবেষণা করে বিদেশী মানুষ নিয়ে বড় বড় লেখা না লেখে, নিজের দেশের এই সময়ের পরিস্থিতি থেকে আপনার কি করা উচিত তা নিয়ে লেখেন।

০১ লা আগস্ট, ২০২৪ সকাল ১১:১৪

সরকার পায়েল বলেছেন: দেশের জন্যে আপনারা আছেন l অতি সন্ন্যাসীতে গাজন নষ্ট l

৭| ০১ লা আগস্ট, ২০২৪ সকাল ৮:০৬

শ্রাবণধারা বলেছেন: শিরোনামের "NO TEARS NO SORROWS JUST SACRIFICE AS ISMAIL HANIYA" এই ইংরেজি কথাটার মানে কি?

বাক্যটি মনে হল শেষ হয়নি। "As Ismail Haniya" তারপরে কি?

০১ লা আগস্ট, ২০২৪ সকাল ১১:১৬

সরকার পায়েল বলেছেন: দুঃখিত আমার মনে জয় এই পোস্ট আপনার জন্যে না l

৮| ০১ লা আগস্ট, ২০২৪ সকাল ১০:৪৫

কামাল১৮ বলেছেন: আল্লাহতো পুঁজিবাদকে ঘৃনা করে না।এমনি দাস ব্যবস্থাকে না।দাসীর সাথে সহবত করতে বলেছেন আল্লাহ।গাজী সাহেবের মন্তব্যের উত্তরে আপনি বলেছেন,অন্য একযায়গায় বলেছেন আল্লাহ আপনাকে হেদায়েত দান করুন।

০১ লা আগস্ট, ২০২৪ সকাল ১১:১৬

সরকার পায়েল বলেছেন: কিছুই বুঝলাম না l গাজী কে?? এখানে দাসীর কাজ কি?!

৯| ০১ লা আগস্ট, ২০২৪ সকাল ১১:৩৯

শ্রাবণধারা বলেছেন: লেখক বলেছেন: দুঃখিত আমার মনে জয় এই পোস্ট আপনার জন্যে না l[/sb

আপনাকে প্রশ্ন করলাম শিরোনামের ইংরেজি কথাটির মানে কি আপনি উত্তর দিলেন পোস্টটি আমার জন্য নয়।

আপনাকে প্রশ্ন করলাম "ভাই, আপনি কেমন আছেন?", আপনি উত্তর দিলেন "আমার বাড়ি চট্টগ্রাম"। উত্তর কি হল?

আবারো জিজ্ঞেস করছি "No tears no sorrows just sacrifice as Ismail Haniya" এর বাংলা অর্থ কি?

০১ লা আগস্ট, ২০২৪ সকাল ১১:৫০

সরকার পায়েল বলেছেন: চোখের জল নয় দুঃখ নয় ইসমাইল হানিয়ার মত আত্মত্যাগ করুন l

১০| ০১ লা আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:১০

কামাল১৮ বলেছেন: গাজী হলো সোনা গাজী আর দাসীর কাজ হলো আল্লাহ তার প্রিয় নবীকে যা করতে বলেছেন।সুরা তাহরিম সানে নজুল সহ পঠ করুন ,তখন বুঝতে পারবেন আল্লাহ কেমন হ্দায়েত দান করেন।যেটা আপনি মোহাম্মদ সাজ্জাদক্ বলেছেন।

০১ লা আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:১৭

সরকার পায়েল বলেছেন: কিসের মধ্যে কি বলেন?! দাসী নিয়ে চিন্তা করার সময় আমার নাই আপনার থাকতে পারে l

১১| ০১ লা আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৩৪

শ্রাবণধারা বলেছেন: ধন্যবাদ। বাংলা ব্লগে কেউ যে হামাস জঙ্গিদের মত "আত্ম-বলিদানের" জন্য আহ্বান জানিয়ে কেউ পোস্ট দিতে পারে এটা প্রথমে বিশ্বাস হয়নি।

চীনের দুঃখ যেমন হোয়াংহো (যেটা ছোট বেলায় আমরা পড়েছিলাম), সে রকম পৃথিবীর সকল শান্তিকামী মুসলিমদের দুঃখ হল ধর্মান্ধ-জঙ্গি। এরা শুধু মারে এবং মরে। এদের দ্বারা গাজাবাসীরও কোন উপকার কখনো হবে না।

মুসলিমদের দুঃখ যেমন ধর্মান্ধ-জঙ্গি, তেমন মুসলমানদের সুখ বা সম্মানের কারন হলো করিম খানের মত দুর্লভ মুসলিমরা। দুঃখের বিষয় ধর্মান্ধ-জঙ্গিরা আবার করিম খানের মুসলিম বলে স্বীকারই করেনা, বরং তাকে এবং তাদের সম্প্রদায়কে পারলে কতল করে!!!!

০১ লা আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৪২

সরকার পায়েল বলেছেন: প্রত্যেকের নিজস্ব ভাবনা আছে আপনার ভাবনাও যুক্তিসঙ্গত l গান্ধীবাদী আদর্শ যদি বঙ্গবন্ধুর আদর্শ হত তাহলে এই দেশ স্বাধীন হত না l আর আমরা যদি স্বাধীন না হতে পারতাম আজ সকল বাঙালি হতাম জঙ্গি পাকিস্তানিরা হত মুক্তি ফৌজ l

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.