নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ

সরকার পায়েল

মানুষ যা অনুভব করে তাই জ্ঞান।

সরকার পায়েল › বিস্তারিত পোস্টঃ

মানুষের সংসার

২৬ শে জানুয়ারি, ২০১৪ রাত ১:১০

তুমি, গাছ, আমি । এইতো পৃথিবী, যাকে বলি জগত সংসার। সৃষ্টির শুরুতে একাকীত্ব শুনি কেবল নিজের প্রতিধ্বনি। উদাস বেলা একাকি আমি, বোবা আকাশ বোবা আমি । দৃষ্টি কেবল দূর শূন্যতা জুড়ে, কেউ নেই, কিছু নেই, তবু যেন অবুঝ দৃষ্টি কি খোঁজে ! সাথে ছুটে চলে মন । হাটি আমি হাটি না, বসি আমি বসি না। কেন বানাইলা মাটির পুতুল ?



সে কেমনে যেন বুঝে ! মনটা পড়তে জানে, অন্তর্যামী তাইতো জানে। সেও ব্যথিত হয় । বড় ভালোবেসে গড়া যে! কষ্টে কষ্ট তো হবেই। ভাবতে বসে , কেবলই ভাবে । কি করে ভাসাবে মন? সে তখন গড়তে বসে আরেকজন। আমি জানিনা আরেকজন , আরেকজন কেমন হয় তাও জানিনা।কিন্তু একাকী স্ব-প্রতিধ্বনির সেই কোমল বিষণ্ণ বিকেলে যখন দেখি আরেকজন । আমি অবাক হই ,অবাক হই আবার অবাক হই। কেমন যেন অনুভূতি মুগ্ধ হই।



তারপর কি এক অনুভূতি, আগে দেখি নাই, অনুভব করি নাই। পৃথিবীতে আসার পর মানুষ জানলো সেই অনুভূতির নাম শিহরন । আমি শিহরিত হই, তার হাসি তার চোখ! আড়ালে থেকে দেখে কেবল হাসে ! ওটা ঠোটে কি একটু বাঁকানো? হাসি নাকি! তখন জানতাম না জেনেছি পরে। ওটাই হাসি এখন সেই হাসিতে মরি সেই হাসিতে বাঁচি।



ভালোবাসা , মায়া আবার ভালোবাসা চির আলোর বেলা থেকে চলে এলাম চির আঁধারে । সাথে তুমি , তোমার জন্যই আসা । কি করে জানতাম ভালোবাসা! কি করে চিনতাম মায়া! তুমি না এলে । এসেছি আঁধারে এই পৃথিবীতে। তাই কি! সাথে আছো তুমি , ভালোবাসা আর মায়া । নীরবে বলে যায় গাছ আছি আমিও, ভুলোনা । মানুষের সংসার। এসেছি তোমায় নিয়ে আঁধারে আলো জ্বালবো বলে ! তোমার আমার ভালোবাসায় ফোটে ফুল,ফুল থেলে ফল,ফল থেকে গাছ , হয়ত মহিরুহ। অদ্বিতীয় হাসে,অদ্বিতীয় জানে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.