নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানভির জুমার

সব সময় সব জায়গায় সত্য এবং ন্যায়ের পক্ষে।

তানভির জুমার › বিস্তারিত পোস্টঃ

আওয়ামীলিগ কে নিষিদ্ধ না করতে পারলে, এটা হবে বাংলাদেশীদের সাথে ইতিহাসের সবচেয়ে বড় বিশ্বাসঘাতকতা ।

৩০ শে আগস্ট, ২০২৪ রাত ৮:৫৯

৭১ এর গণহ*ত্যার সাথে এক্টিভ/প্যাসিভ সম্পৃক্ততা অভিযোগে জামাত এ পর্যন্ত ৪-৫ বার নিষিদ্ধ হয়েছে, অনেক কাঠখড় পোড়াতে হয়েছে এবং অদ্যাবধি এই স্টিগমা তাদের বয়ে বেড়াতে হয়।

তাহলে জুলাই গণহ*ত্যার সাথে জড়িত থাকার দায়ে আওয়ামী লীগ কেন নিষিদ্ধ হবে না? তারা দলীয় ভাবে এই গণহ*ত্যা চালিয়েছে, তাদের হাজার হাজার কর্মী প্রকাশ্যে গুলি চালিয়েছে এবং পাড়ায় পাড়ায় ঢুকে ছাত্র হত্যা করেছে।

শুধু জুলাই গণহ*ত্যা না, শাপলাচত্বর গণহত্যা, সাঈদির ফাঁসি পরবর্তী বিক্ষোভ মিছিলে গণহত্যা, হাজার হাজার গুম খু*ন, এদেশের গণতান্ত্রিক ব্যবস্থা ধ্বংস করা, তিন তিনটা ইলেকশন রিগিং, এদেশের সকল প্রতিষ্ঠান ধ্বংস, লাখ লাখ কোটি টাকা পাচার আর এদেশের মানুষকে ১৮ লক্ষ কোটি টাকার ঋণের সাগরে ডুবিয়ে যাওয়া এতসব অপরাধের দায়ে রাজনীতি করার নৈতিক ও আইনগত অধিকার হারিয়েছে।

আওয়ামী লীগকে নিষিদ্ধ করতে হবে, সাময়িক ভাবে হলেও। দরকার হলে ৫-১০ বছর পর নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। কিন্তু এই মুহূর্তে আওয়ামী লীগের রাজনীতি করার কোন অধিকার নেই।

রাজনীতি কারা করবে? যে দলের হাজার হাজার কর্মী প্রকাশ্যে মানুষ হ*ত্যা করেছে মাত্র দু'দিন আগে?
নিষিদ্ধের আলাপ তো নেই উল্টো উপদেষ্টাদের কেউ কেউ আওয়ামী লীগকে দল গঠনের পরামর্শ দেয়। এইসব প্রথম আলোপন্থী উপদেষ্টাদের সতর্ক করতে হবে।।

আওয়ামী লীগকে অবশ্যই ব্যক্তি বিচারের বাইরে কালেকটিভ সাজা দিয়ে নিষিদ্ধের ইতিহাস তৈরি করতে হবে।

মন্তব্য ২৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০২৪ রাত ৯:১৮

কিরকুট বলেছেন: বিএনপি দিয়া শুরু করা যাক।

৩০ শে আগস্ট, ২০২৪ রাত ৯:৩৩

তানভির জুমার বলেছেন: আওয়ামীলিগের সন্ত্রাসী আর লুটপাটের কাছে বিএনপি শিশু।

২| ৩০ শে আগস্ট, ২০২৪ রাত ৯:২২

রাজীব নুর বলেছেন: গত ৫৩ বছরে আপনি ভালো কাকে মনে করেন?

৩০ শে আগস্ট, ২০২৪ রাত ৯:৩৪

তানভির জুমার বলেছেন: আওয়ামীলিগ মাফিয়া ছাড়া অন্য যে কেউ আসলে আমাদের সমস্যা নেই।

৩| ৩০ শে আগস্ট, ২০২৪ রাত ৯:৪০

ইফতেখার ভূইয়া বলেছেন: হিটলারের ফ্যাসিস্ট দল যদি পরবর্তীতে জার্মানিতে নিষিদ্ধ হয়, তবে আওয়ামী লীগ কেন বাংলাদেশে নিষিদ্ধ করা হবে না সেটাই বড় প্রশ্ন।

৩০ শে আগস্ট, ২০২৪ রাত ৯:৪৫

তানভির জুমার বলেছেন: আওয়ামীলিগ কে অবশ্যই নিষিদ্ধ করতে হবে। হিটলার শেখ হাসিনা থেকে কয়েক লক্ষ গুন ভালো ছিল।

৪| ৩০ শে আগস্ট, ২০২৪ রাত ৯:৪৯

কিরকুট বলেছেন: লেখক বলেছেন: আওয়ামীলিগের সন্ত্রাসী আর লুটপাটের কাছে বিএনপি শিশু



আপনার এই দুগ্ধ পোষ্য শিশু কে বলবেন ছেড়া বাক্স করে যা যা পাচার করেছে সোনা আকারে তাহা তাহা যেন ফেরত দেয়। শুরু যখন হবে প্রাথমিক ভাবেই হোক। মাঝখান দিয়ে কোন কাজ করা ঠিক না।

তারেক শিশুর আয়ের উৎস প্রকশ করে যেন। হ্যাডম যদি থাকে।

৩০ শে আগস্ট, ২০২৪ রাত ৯:৫৩

তানভির জুমার বলেছেন: তারেকের আয়ের উৎস যে কোন আওয়ামীলিগার থেকে ফেয়ার।

৫| ৩০ শে আগস্ট, ২০২৪ রাত ৯:৫৭

কিরকুট বলেছেন: লেখক বলেছেন: তারেকের আয়ের উৎস যে কোন আয়ামীলিগার থেকে ফেয়ার।

আপনি আসলেই অনেক কিউট আছেন। :D :D:D:D

৩০ শে আগস্ট, ২০২৪ রাত ১০:০১

তানভির জুমার বলেছেন: আপনিও কিউট আছেন।

৬| ৩০ শে আগস্ট, ২০২৪ রাত ১০:০৮

কামাল১৮ বলেছেন: সব সরকারের আমলেই আওয়ামী লীগ বেশি ভোট পেয়েছে কিন্তু কৌশল করে ফেল করিয়ে দেয়া হয়েছে।

৩০ শে আগস্ট, ২০২৪ রাত ১০:১৯

তানভির জুমার বলেছেন: এইসব ডাহা মিথ্যা কথা বলতে আপনাদের লজ্জাও হয় না? জল্লাদ কে কেউ কি ভোট দেয়?

৭| ৩০ শে আগস্ট, ২০২৪ রাত ১০:৫৭

এম ডি মুসা বলেছেন: দুই দলের ভূমিকা চোখের উপর ভাসছে....হাসছে নাকি কাঁদছে
উভয় দলকে নিষিদ্ধ করা হোক। কারণ তাদের দেখেছি, ১৫ বছর অবিচার করছ। ব্যারিস্টার মওদুদ আহমদ বঙ্গবন্ধুর জামিন করাই ছিল ১৯৭১/৬৯ সালে তার কথা অস্বীকার করেছে হাসিনা সরকার। এই সব মুখ বুজে সহ্য করে আসছি। কিন্তু আপনি ক্ষমতায় না আসতে যা শুরু হয়েছে?? নতুন প্রজন্ম বুঝে গেছে

৩০ শে আগস্ট, ২০২৪ রাত ১১:০৮

তানভির জুমার বলেছেন: যারাই ক্ষমতায় আসুক অসৎ কাজ আর লুটপাট করলে তাদেরকেও উষ্ঠা দিয়ে ক্ষমতা থেকে নামাবেন এমন মনমানসিকতা থাকতে হবে। সকল অন্যায়ের বিরোদ্ধে প্রতিবাদ চালু রাখবেন তাহলেই দেশটা সুন্দর হবে।

৮| ৩০ শে আগস্ট, ২০২৪ রাত ১১:৫৫

ঢাবিয়ান বলেছেন: আসলে মৌখিকভাবে কোন দলকেই নিশিদ্ধ করা যায় না। ১৫ বছরের সকল কুকীর্তির বিচার হলে , এই দল এমনিতেই অদৃষ্য হয়ে যাবে। কিন্ত দুঃখজনক ব্যপার হচ্ছে বিচার হবার কোন আলামতই এখন পর্যন্ত দেখা যাচ্ছে না। বিএনপি , জামাতসহ সকল রাজনৈ্তিক দলের উচিত বড় বড় বক্তৃতা না দিয়ে শক্ত মামলা দায়ের করে আদালতকে দ্রুত বিচারের তাগিদ দেয়া। এখনতো আর আদালত কারো নিয়ন্ত্রনে নাই। তাহলে কেন বিএনপি জামাত চুপ মেরে বসে আছে ? পারলে সেটা নিয়ে একটু লিখুন।

৩১ শে আগস্ট, ২০২৪ সকাল ১০:৫৬

তানভির জুমার বলেছেন: বিএনপি বরাবরই বেশী ভালো সাজতে গিয়ে নিজেদের নির্যতন করেছে। বিএপির অনেক নেতা ইডিয়েট।

৯| ৩১ শে আগস্ট, ২০২৪ রাত ১২:১২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আপনি কি কখনও জামায়াত নিষিদ্ধের কথা বলছিলেন? আওয়ামী লীগের অপরাধ কি জামায়াতের চেয়েও বেশি? বিএনপির সরাসরি মদদে একুশে আগস্ট ঘটেছিল। কখনও কি বিএনপি নিষিদ্ধের কথা বলেছেন?

৩১ শে আগস্ট, ২০২৪ সকাল ১১:০২

তানভির জুমার বলেছেন: জামাত আমি না বলাতেও ৫ বার নিষিদ্ধ হয়েছে। এক মাস আগেও আওয়ামীলিগ জামাত কে নিষিদ্ধ করেছিল। আওয়ামীলিগের অপরাধ জামাত থেকে হাজারগুন বেশী। মুক্তযোদ্ধে বিতর্কিত ভূমিকা ছাড়া জামাত অন্য সবদিক দিয়ে ভালো, আওয়ামীলিগ জামাতের হাতে পায়ে ধরে ক্ষমতায় এসেছে। আওয়ামীলিগের সন্ত্রাসী আর লুটপাটের কাছে বিএনপি তো শিশু।

১০| ৩১ শে আগস্ট, ২০২৪ রাত ১২:৩৭

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: একটা স্বৈরতন্ত্র তৈরী হয়েছিল। শেষ অংকে শেখ হাসিনা একদিকে বলছিলেন স্বজন হারানোর বেদনা আমার চেয়ে বেশী কে বোঝে? আর অন্যদিকে সেনাবাহিনীকে বলছিলেন আপনারা ব্যবস্থা নিন (গুলি চালান), পুলিশ তো ভাল করছে! মেনন গ্রেপ্তার হওয়ার পর বলছেন শেখ হাসিনার এ দেশবাসীর ওপর ক্ষোভ ছিল! শেখ হাসিনা দেশবাসীর জন্য কিছু করতে আসেন নি। বিডিআর বিদ্রোহ ছিল বঙ্গবন্ধুকে যে সেনারা হত্যা করেছিল তার প্রতিশোধ স্বরূপ। যখন হাজার হাজার কোটি টাকা পাচার হত, এস আলম, দরবেশ বাবা দেশটাকে চুশে খেয়ে ছোবড়া করে দিয়ে ছিল, তখন শেখ হাসিনা কেন নীরব বুঝতে পারতাম না। এখন শুনি তাঁর এবং তাঁর পরিবারের সদস্যদের মাঝে এই টাকার বড় ভাগটা যেত। হ্যাঁ শেখ হাসিনা বাংলাদেশটাকে লুটপাট করেছে এটা নিঃসন্দেহে তাঁর সরকারের দেশকে চরমভাবে অবমাননা করা। কিন্তু এর পরও কথা থাকে, একাত্তরের মুক্তি যুদ্ধ মিথ্যা হয়ে যায় নি। আওয়ামীলীগকে ঢালাওভাবে খারাপ না ভাবাটা হয়ত বা উচিত হতে পারে। এ কথাও সত্যি আওয়ামীলীগ সম্ভবত ৫/১০ বছরে ক্ষমতায় আসতে পারবে বলে মনে হয় না।

১১| ৩১ শে আগস্ট, ২০২৪ রাত ৩:৩১

কামাল১৮ বলেছেন: আমি আওয়ামী লীগ আমলের নির্বচনের কথা বলছি না।বিএনপি এবং জাতিয় পার্টির আমলের নির্বাচনের ফলাফল দেখেন তার পর কথা বলেন।আপনারাতো আবার ৫ই আগষ্টের আগে যে এটা একটা দেশ ছিলো সেটাই বিশ্বাস করেন না।নতুন স্বাধীন দেশ।কি সুন্দর দেখা গেলো টাইপের দেশ।রাজাকারের দেশ।

৩১ শে আগস্ট, ২০২৪ সকাল ১১:০৩

তানভির জুমার বলেছেন: কোন সভ্য-ভালো মানুষ আওয়ামীলিগ কে ভোট দিতে পারে না।

১২| ৩১ শে আগস্ট, ২০২৪ ভোর ৪:১৮

জি এইস মেহেদী বলেছেন: আপনি কি চাইবেন এদেশটা ভেঙ্গে আরেকটা স্বাধীন রাস্ট্র হোক? কখনো চাইবেন না, কিন্তু শেখ মুজিব পাকিস্তান কে ভেঙ্গে বাংলাদেশ বানাইছে এটা কি তার অপরাধ নয়? কোমলমতি যদি বলে আমরা এদেশকে আবার ভাঙ্গবো তাইলে আপনারা আওয়ামী লিগ তো রাজাকার হয়ে যাবেন ব্যাপার টা এমনই ঘটাইছে শেখ মুজিব, মুজিব এর কারণে ভারত এর এত উন্নতি মুজিব না থাকলে ভারত কঙ্কাল হয়ে যাইতো আর ভারতের পদাতিক বাহিনী মুলত বাংলাদেশ কে সহায়তা করছে তারা যেন পরবর্তী তে লুটপাট করতে পারে এবং সেটাই করতেছে - পাকিস্তান আজকে পুরো দেশ থাকলে কখনো এমন গনহত্যা হতে হতো না - শেখ মুজিব গনহত্যার দোষর এখন তার মেয়ে হাসিনা পাগলী জেদি মাগি

১৩| ৩১ শে আগস্ট, ২০২৪ সকাল ৯:৪৭

খাঁজা বাবা বলেছেন: @কামাল১৮- দেশ তো ৪৭ সালেও পেয়েছিলেন। অইটা কাজে লাগছে?

আওয়ামীলিগের নামে দল হিসেবে মামলাকরা উচিত।
প্রমান হলে নিষিদ্ধ।
যে মামলা গুলি হচ্ছে তা ধোপে টিকবে না।
একটু গুছিয়ে মামলা গুলি করা উচিত।

১৪| ৩১ শে আগস্ট, ২০২৪ সকাল ১০:৫১

নতুন নকিব বলেছেন:



আওয়ামীলীগের মত একটি খুনী এবং ফ্যাসিস্ট দল নিষিদ্ধ হওয়া খুবই যুক্তিযুক্ত। গণহত্যার দায়ে এই দলটিকে নিষিদ্ধ করার যথেষ্ট যুক্তি আছে। এরা প্রকাশ্যে গণহত্যায় লিপ্ত হয়েছে। পুলিশের পাশাপাশি নিজেরাও ছাত্রজনতাকে হত্যায় ব্যাপকভাবে অংশগ্রহণ করেছে। অবৈধভাবে মারণাস্ত্র ব্যবহার করে অনেক মানুষ খুন করেছে। এমনকি, ঘরে থাকা শিশুরাও এদের নির্বিচার গুলির হাত থেকে রেহাই পায়নি। জুলাই গণহত্যার হোতা এই দলটাকে একটি জঙ্গী সংগঠন হিসেবে অভিহিত করার যথেষ্ট অবকাশ রয়েছে বলে মনে করি।

সবচেয়ে ভয়ঙ্কর বিষয় হচ্ছে, ছাত্রলীগ যুবলীগ আর আওয়ামীলীগের সদস্যরা দলের টপ মোস্ট সিনিয়রদের নির্দেশনায়ই সারা দেশে ছাত্রজনতার উপরে ভয়াবহ এই হত্যাযজ্ঞ পরিচালনা করেছে।

১৫| ৩১ শে আগস্ট, ২০২৪ বিকাল ৩:৫২

নতুন বলেছেন: গনতান্ত্রিক দেশে কোন দলকে নিষিদ্ধ করা যায় না। তাতে দেশ ভেঙ্গে টুকরা করার বীজ তৌরি হয়।

আয়ামীলিগের সমর্থকের সংখ্যা জামাতীদের থেকে অনেক বেশি। তাই নিষিদ্ধ করা সমাধান না।

জামাত বাংলাদেশ জন্মেরই বিরোধিতা করেছিলো সেই হিসেবে তাদের যদি কোন লজ্জা সরম থাকে তবে বাংলাদেশে রাজনিতি করতে চাইতো না।

আয়ামীলীগের মতন দানব যেন আর সৃস্টি হতে না পারে সেই ভাবে দেশের আইন সংস্কার করতে হবে।

১৬| ৩১ শে আগস্ট, ২০২৪ রাত ১০:৫৮

জি এইস মেহেদী বলেছেন: আগামী বাংলাদেশ জামায়াতে ইসলামী শাসন করবে, ক্ষমতার সুশাসন কিভাবে করতে হয় দেখিয়ে দিবে। নাস্তিকের বাচ্চারা তোরা ধৈর্য ধর তোদের আওয়ামী ফ্যাসিবাদী দলটি একদিন জার্মান হিটলার এর মতো হারিয়ে যাবে

১৭| ৩১ শে আগস্ট, ২০২৪ রাত ১০:৫৮

জি এইস মেহেদী বলেছেন: আগামী বাংলাদেশ জামায়াতে ইসলামী শাসন করবে, ক্ষমতার সুশাসন কিভাবে করতে হয় দেখিয়ে দিবে। নাস্তিকের বাচ্চারা তোরা ধৈর্য ধর তোদের আওয়ামী ফ্যাসিবাদী দলটি একদিন জার্মান হিটলার এর মতো হারিয়ে যাবে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.