নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

পদ ত্যাগ না করলেও ছেড়ে যাওয়া পদ কি শেখ হাসিনা আবার গ্রহণ করতে পারবেন?

১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:০৯



তিনি ছাত্র-জনতার ধাওয়া খেয়ে পদ ছেড়ে পালিয়ে গিয়ে প্রাণে বেঁচে গেছেন। পদের লোভে তিনি আবার ফিরে এসে ছাত্র-জনতার হাতে ধরাখেলে তিনি প্রাণটাই হারাতে পারেন। ছাত্র-জনতার হাত থেকে রক্ষা পেলেও তাঁর স্থান হবে জেল খানা।তারচেয়ে তিনি বাইরে আছেন, সেটাই বরং তাঁর জন্য ভালো।

প্রায় হাজার খানিক লোক হত্যা করে আওয়ামী লীগ একটা মহাসুকাজ করেছে। এখন তাদের সবার নামে হত্যা মামলা হচ্ছে।ভিনদেশী পাকিরা আমাদেরকে মেরেছে তার চেয়ে জঘণ্য হলো স্বদেশী BAL আমাদেরকে মেরেছে।এত্তগুলো হত্যাকান্ডের পর BAL এর ওদ্ধত্য দেখলে গাপিত্তি জ্বলে। ভারতের লেজে আগুন জ্বলে মনিপুরে। তারা কি BAL কে আবার ক্ষমতায় বসাতে যুদ্ধ করবে? সেকালে নাটকে বাকের ভাইয়ের ফাঁসি দেখে কষ্ট পেয়েছি, এখন সে বাকের ভাই হত্যা মামলার আসামী হয়ে ধরা খেয়েছে। পাকি হানাদারকে ছেড়ে দিয়ে বাংলাদেশীরা আফসুস করেছে, BAL হানাদারদেরকে তারা কি ছাড়বে? এখন নতুন রাজাকার হলো BAL এর সহযোগীরা।

একদা BAL এর রক্ষক ছিলো পুলিশ লীগ। এখন তাদের অবস্থা হলো ঠাডা পড়া বগার মত।তারা নিজেরাই এখন নিরাপত্তাহীনতায় ভোগে। BAL এর সমর্থকদের ব্লগ ও ফেসবুকে সাহসী পোষ্ট দেওয়া এবং তাদের বাস্তব সাহস এক রকম নয়। পুলিশ পক্ষে থাকার পরেও তারা তাদের নেত্রীর পলায়ন ঠেঁকাতে পারেনি।আর এখন পুলিশ যখন ফুলিশ হয়ে গেল তখন তারা তাদের নেত্রীর আগমণে স্বাগতম জানাবে কেমন করে?

একদা বিম্পি-জামায়াত বিদেশীদের সহায়তার অনেক আশা করেছে, কিন্তু কোন দিন তাদের সে আশা পূরণ হয়নি। এতকাল BAL তাদেরকে গরম তেলে ভেজেই গেছে। এখন BAL কে গরম তেলে ভাজার সময়। সবাই মিলে এখন সেটাই করবে। দৌড়ের উপর থাকা BAL এর লোকেরা একত্রিত হতে পারবে কি? তেমন কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। আমেরিকা ইউনুছের পক্ষে থাকলে ২৬ তারিখ কি ঘটবে? হয়ত ঘোড়ার ডিম ঘটবে। BAL এর এখন ঝরার সময়। অনেকেই বলছে তারা এখন আর BAL এ নাই। আশা করতে দোষ নাই। BAL এর আশা চলুক। এক সময় হয়ত আর BAL এর আশাও আর থাকবে না।

মন্তব্য ৩৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:২০

আলামিন১০৪ বলেছেন: আইছে।
ওরে নিয়ে আসের বাকিটুকু বাঘে করবে

১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: কি বলছেন, বুঝলাম না।

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:২৫

অস্বাধীন মানুষ বলেছেন: পদ ত্যাগ না করলেও ছেড়ে যাওয়া পদ কি শেখ হাসিনা আবার গ্রহণ করতে পারবেন?
উত্তর: পাবে। তবে সেই পাওয়ার ক্ষমতা উপভোগ করার আগেই হয়তো ছাত্র জনতার হাতে উনি জয় বাংলা হয়ে পারেন নয়তো
তার বানানো আয়নাঘরেই তাকে মেহমান হিসেবে বহাল তবিয়তে পাঠানো হবে। =p~

১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী ব্লগারগণ বিষয়টা কোন দৃষ্টিতে দেখেন?

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:২৭

শূন্য সারমর্ম বলেছেন:



পদত্যাগপত্র নিয়ে এত হাউকাউ কিসের?

১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: তিনি নাকি ভাবছেন তিনি চট করে আকার ক্ষমতা পেয়ে যাবেন। অথচ যে অকাজটা তাঁর দ্বারা হয়েছে সেটা গুরুতর।

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:২৭

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আমার ফাঁসি চাই বইটা পড়েন

১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেটা তো বহু আগের বই। কিন্তু নগদে যা হয়ে গেলো সেটা জঘণ্য।

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:৩৩

জ্যাক স্মিথ বলেছেন: বাংলাদেশের জন্য শেখ হাসিনা এখন এক ইতিহাসের নাম, উনাকে নিয়ে আর সময় ব্যয় করে লাভ নেই উনি এই দেশে আর কোন দিনই ফিরতে পারবেন না। বাকি জীবনটা উনাকে ধুকে ধুকে বিদেশে কাটাতে হবে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: দেশ এখন তাঁর জন্য মহাবিপদ জনক।

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:৩৩

আলামিন১০৪ বলেছেন: ওরে নিয়ে আসেন বাকিটুকু বাঘে করবে

১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাঁর শেষ কীর্তি বিষয়ে তাঁকে ভাবতে হবে। তারপর আর দেশ তাঁর জন্য নিরাপদ না।

৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:৫১

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনাকে যদি আওমীলীগ এর লোকজন সরাতো তাহলে উনার জন্য ভালো হতো। এখন যারা সরিয়েছে তার জন্য উনার আর রাজনৈতিক ক্যারিয়ার বলে কিছু থাকবে না।
পোস্টে BAL, BAL এভাবে লিখবেন না, এটা খুবই দৃষ্টিকটু বিশেষ করে আপনার মত মুরুব্বী মানুষের লেখায়। বলার সময়ও কি এভাবে বলেন?

১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৩:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ওটা তো বাংলাদেশ আওমীলীগ।

৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:৫৩

প্রহররাজা বলেছেন: ইউনুস হাসিনাকে আসতে দিবে না তাই আপাতত জংলীদের যা খুসি তা করার স্বাধীনতা দিয়ে নিজের চেয়ার তা নিরাপদ রাখছে।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৩:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: জংলীদের শাসনে দেশে জংলী তৈরী হয়েছে।

৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:১৫

প্রহররাজা বলেছেন:

১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৩:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: কি বুঝালেন?

১০| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১:২৭

আজব লিংকন বলেছেন: আওয়ামীলীগ শেষ ওদের নিয়া টেনশন নাই। টেনশন হচ্ছে ছাত্ররা এখন নিজেরাই পদ-পদবী নিয়ে নিজেদের মাঝে মারামারি শুরু করেছে। কাহিনী কোনদিকে যাচ্ছে বোঝা যাইতেছে না।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৩:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: টেনশনের বিষয় তো কিছু আছেই।

১১| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ২:৩৫

কলমনাই বলেছেন: কাগু আফনের মত পল্টিবাজ মানুষ
ব্লগে আরেকটা নাই
খোদার কসম

বিম্পি আর আইতে পারব না
কাগু আফনের ত
- - - - - শেষ

১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৩:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি কি বলেছি বিম্পি আসছে?

১২| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৪৭

ইএম সেলিম আহমেদ বলেছেন: ২৬ তারিখ কি হবে?? :D

১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: BAL মনে করছে সে দিন ভারত ও রাশিয়া সহ কিছু দেশের বিরোধীতায় ড. ইউনুছ জাতি সংঘে ভাষন দিতে পারবেন না। সব রাষ্ট্র মিলে ইউনুছ সরকারকারকে সরিয়ে আবার হাসিনা সরকারকে ক্ষমতায় বসিয়ে দিবে। অতীতে বিএনপি এভাবে বিদেশীদের মাধ্যমে ক্ষমতার স্বপ্ন দেখেছে, এখন আওয়ামী লীগ সেরকম স্বপ্ন দেখছে।

১৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:১৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বয়স হলে BAL ঝরে পরবেই কেউ রক্ষা করতে পারবেনা। ফেসিস্ট BAL কে সবসময়ই দৌড়ের ওপর রাখতে হবে ওরা দেশটাকে লুটে খেতে খেতে এখন এমন অবস্থা যে তেল কেনার সামর্থও নেই বাংলাদেরশের।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: BAL এখন ঘোরের মধ্যে আছে। এত দিনের ক্ষমতা এখন তাদের নেই- এটা বুঝতে তাদের ভীষণ কষ্ট হচ্ছে।

১৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৫৬

কিরকুট বলেছেন: উনি না আসুক ইহাই মঙ্গল !! আপাতত উনি গা ঢাকা দিয়েই থাকুক । সাধারন মানুষের আড়ালে লুকিয়ে থাকা শেয়ালের সংখ্যা আপাতত বেশি । সব শেয়াল আগে না খেয়ে মরুক তারপর উনি আসুক । জনগন সিধান্ত নেবে কি হবে না হবে ।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাঁর এখন বাইরে থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা বুদ্ধির কাজ।

১৫| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:১২

ধুলো মেঘ বলেছেন: এরকম হতে পারে যে ছাত্র জনতার প্রতি মানুষ বিরূপ হয়ে উঠবে। এক সময় বিএনপির বিভিন্ন স্তরের নেতাকর্মীর সাথে সমন্বয়কদের সঙ্ঘর্ষ হবে। এই সংঘর্ষ তৃণমূল পর্যায়ে ছড়িয়ে গেলে দেশে গৃহযুদ্ধ পরিস্থিতি তৈরি হয়ে যেতে পারে। আর তাতে জাতিসঙ্ঘের হস্তক্ষেপের অংশ হিসেবে জাতিসঙ্ঘে নিয়োজিত ভারতীয় বাহিনীকে ডেপ্লয় করা হতে পারে। আর তার পর কি হবে - নিজেই বুঝে নেন।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: অনেক কিছুই হতে পারে। কি হয় তা দেখার জন্য আমাদেরকে অপেক্ষায় থাকতে হবে।

১৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৩১

বাকপ্রবাস বলেছেন: ছত্রিশ তারিখে পালিয়েছে, কেলেন্ডারে যদি আবার এমন কোন দিন আনতে পারে তাহলে পারবে, নচেত ভারতে বসে ডিম পারতে হবে

১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাঁর অসহায়ত্ব তাঁর সহ্য হচ্ছে না।

১৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:০৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: বয়স হলে BAL আপনা-আপনি ঝড়ে পড়ে যায় :(( ,

বয়সের ভারে ও প্রোটিনের অভাবে BAL ঝড়ার বয়স ঐছে এবং ঝড়ে পড়ে গেছে। ঝড়ে পড়া BAL এখন আর কি কামে লাগব?

ঝড়ে পরার আগ পর্যন্ত BAL যত চুলকানী মানুষকে চুলকিয়েছে, এখন সেই ঝড়ে পড়া BAL কে আগুন থেরাপী দিয়ে মলম বানিয়ে পাবলিকের আগের সেই চুলকানীর জায়গায় লাগাবে ।এটাই এখন BAL ব্যবহারের সবচেয়ে ভাল পথ।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: পাঁচ কথার এক কথা কইছেন।

১৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১:৫২

আদিত্য ০১ বলেছেন: মুরুব্বি মুরুব্বি উহুহুহু-উহু,
অনেক খেলা বাকি আছে, আপতত গত ১মাসেরটা পর্যালোচনা করেন, এখন পর্যন্ত সরকার প্রশাসনকে দাড় করাতে পারে নাই সফলভাবে, আপনি যতই ছাত্র ছাত্র করেন, তারা দেশের আইনশৃংখলা রক্ষা করতে পারবে কি, দেশের আইন শৃংখলা (বানান ভুল হচ্ছে, ইগ্নোর করবেন ) এতটা নাজুক যে, দেশে এক এনার্কি অবস্থা বিরাজ করছে, আপনি বিপদের পড়েন আপনাকে কে আইন দিয়ে সহায়তা বা নিরাপত্তা দিবে? পুলিশ, কিন্তু সেটা ভেঙ্গে গেছে, এখন পর্যন্ত রাজনৈতিক দলদের সাথে কোন ফলপ্রসু আলোচনা হয় নি, এই দিকে আর্মি মেজিস্ট্রেসি পাওয়ার পেয়েছে, ইউনুস সাহেব এই এনজিও আর ২টু কোমলমতি নিয়ে বেশি দূর এগোতে পারবেন বলে মনে হয় না, বিএনপি কিন্তু আস্তে আস্তে আল্টিমেটাম দিচ্ছে, অন্য ছোট দলগুলো দিবে, এমনিতে দেশে এনার্কি আবার দলগুলো কিন্তু নির্বাচনের মুখিয়ে আছে। এই চাপটা সামাল দেওয়া কঠিন। আবার ছাত্ররা দল গঠনে উদ্যোগ নিচ্ছে, আপাত মুখে বলছে না, কিন্তু গোপনে এগুচ্ছে, গত একমাসে কিছুই করতে পারে নি, পারাত মধ্যে আওয়ামীলীগের নেতা দের ধরেছে, আর জনগনে ত্রানটাকা উঠেছে, সেখান থেকে ৫ কোটি টাকা ব্যাংকে মজুত করেছে ছাত্ররা, যেটা ইতোমধ্যে সমালোচিত।

আওয়ামীলীগের আপতত মাঠের বাইরে, অনেক নেতার জেল হবে, শেখ হাসিনা আসবে কিনা বলা যাচ্ছে না, আসলেও জেইলে থাকবে কিন্তু বের হয়ে আসবে কারন সেইটা মুরুব্বি আপনি জানেন, আর যদি না জানেন তাহলে রাজনৈতিক খেলা আপনি এত দিনেও বুঝেন নাই, আওয়ামীলীগ ৫ বছর মাঠ দখন করতে পারবে না, কিন্তু ৫ বছর পর মাঠে আসবে, কিন্তু জয়ী হতে আরও ৫ বছর লাগবে। এইটা বাংলাদেশে, দক্ষিন এশিয়ার রাজনীতি বাইরে থেকে যা দেখা যায়, ভেতরটা তার ভিন্ন,

আগামী ১ মাস আরও কিছু ঘটবে বিএনপি আওয়ামীলীগকে কিছুই করতে পারবেনা তা গত ১ মাসে অনেকটা পরিষ্কার, বিএনপি এখন নিজের পাছার আগুন নিভাইতে দৌড়ের উপর আছে, বিএনপি মনে মনে কইতাছে, আওয়ামীলীগকে দৌড়াইতে এক দলকে আনলাম, এখন তারা আমাদের পাছায় আগুন লাগাই দিচ্ছে, হ্যা আওয়ামীলীগের নেতা আরও ধরা পড়বে, এতে আওয়ামীলীগ আপতত ৫ বছর মাঠের বাইরেই থাকবে, এইটুকুই

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ছোট ছেট আহা আহা! আমি আপনার কথায় অমত করেছি কি? একদা শেখ হাসিনা সেরা শাসক বলে আমি এখন মাইনকা চিপয় আছি। এখান থেকে আগে রে হয়ে নেই। পরে অন্য কথা হবে। আপতত পপকন খাই।কুরকুরে মুড়মুড়ে! কি কন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.