নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানভির জুমার

সব সময় সব জায়গায় সত্য এবং ন্যায়ের পক্ষে।

তানভির জুমার › বিস্তারিত পোস্টঃ

কোন সভ্য মানুষ আওয়ামীলিগ কে সমর্থন করতে পারে না। শেখ মুজিবের নামে আমাদের কে মিথ্যা-বানোয়াট ইতিহাস গিলানো হয়।

১৬ ই আগস্ট, ২০২৪ সকাল ১১:২৩

আওয়ামী লীগ ৭১-এর স্বাধীনতা থেকে সোজা ৭৫-এর ১৫ আগস্টে চলে যায়। মধ্যখানের ৪ বছর নিয়ে কোনো আলাপ করতে কখনো দেখবেন না তাদের। প্রশ্ন হলো, স্বাধীতার পরের ৪ বছরের ইতিহাস প্রজন্ম থেকে আড়াল করার কারণ কী?

সাম্য, মানবিক মর্যাদা, সামাজিক ন্যায়বিচার! ১৯৭১ সালে মুজিনগর সরকার কর্তৃক ঘোষিত স্বাধীনতার ঘোষণাপত্রে এ ৩টি বিষয় ছিল। প্রশ্ন হলো, যে ৩টি জিনিস প্রতিষ্ঠার জন্য স্বাধীনতাযুদ্ধ হলো, ১৯৭২ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত বঙ্গবন্ধু সাম্য, ন্যায়বিচার এবং মানবিক মর্যাদা কতটুুকু প্রতিষ্ঠা করতে পেরেছিলেন?

১৯৬৬ সালে বঙ্গবন্ধু লাহোরে ৬ দফা পেশ করেছিলেন। প্রথম দফা ছিল, 'লাহোর প্রস্তাবের ভিত্তিতে সংবিধান রচনা করে পাকিস্তানকে একটি ফেডারেশনে পরিণত করতে হবে, যেখানে সংসদীয় পদ্ধতির সরকার থাকবে এবং প্রাপ্তবয়স্ক নাগরিকদের ভোটে নির্বাচিত আইন পরিষদ সার্বভৌম হবে।'

প্রশ্ন হলো, যে বঙ্গবন্ধু মানুষের ভোটাধিকার নিশ্চিত করার জন্য আন্দোলন করলেন, তিনি কেন স্বাধীনতার পরই বাকশাল প্রতিষ্ঠা করতে গেলেন? কাদের প্ররোচনায় তিনি এমনটি করলেন? এগুলো প্রজন্মের চোখের আড়ালে রাখা হয়েছে যুগ যুগ থেকে।

রাজনৈতিকভাবে সফল নেতা বঙ্গবন্ধু শাসক হিসেবে কেন ব্যর্থ হলেন? আওয়ামী লীগের উচিত ছিল সেটা খতিয়ে দেখা। ভুল সংশোধন করে এগিয়ে যাওয়া। কিন্তু তারা শিক্ষা না নিয়ে নতুন বাকশালের পথে এগিয়েছিল। নেতা থেকে বঙ্গবন্ধুকে প্রভুর আসনে বসাতে চেয়েছিল!

ক্ষমতা আর অস্ত্র দিয়ে আপনি মানুষের সাময়িক আনুগত্য পেতে পারেন; কিন্তু হৃদয়ে জায়গা পাবেন না! আশা করি বাংলাদেশের ক্ষমতায় যারা যাবেন, আওয়ামী লীগ থেকে শিক্ষা নেবেন! ইতিহাস আপন গতিপথে চলে। ইতিহাস মুছে ফেলা সম্ভব না!

মন্তব্য ৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:০৭

কিরকুট বলেছেন: আপনি আপদমস্তক একজন অখ্যাত বেকুব।

২| ১৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:৫৪

নতুন বলেছেন: ক্ষমতা আর অস্ত্র দিয়ে আপনি মানুষের সাময়িক আনুগত্য পেতে পারেন; কিন্তু হৃদয়ে জায়গা পাবেন না! আশা করি বাংলাদেশের ক্ষমতায় যারা যাবেন, আওয়ামী লীগ থেকে শিক্ষা নেবেন! ইতিহাস আপন গতিপথে চলে। ইতিহাস মুছে ফেলা সম্ভব না!

মনে আছে সেই ডায়ালগ?

নায়িকা: শয়তান তুই দেহ পাবি মন পাবি না?
ভেলেন:- সুন্দরী ঐ আমার তো দেহই দরকার।

রাজনিতিক দের ক্ষমতা দরকার। ৫ বছর ক্ষমতায় থাকতে পারলেই তো সারা জিবন আর কিছু কইরা খাইতে হবেনা।

এখন কয়জন নেতা ধরা পড়ছে? কয় জনের সাজা হবে? যেই পরিমান টাকা দূনিতি হইছে, তার তুলনায় সাজা ০.০০১% ও হবেনা।

৩| ১৬ ই আগস্ট, ২০২৪ রাত ১১:১৯

করুণাধারা বলেছেন: শিরোনামের কথায় সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.