নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানভির জুমার

সব সময় সব জায়গায় সত্য এবং ন্যায়ের পক্ষে।

তানভির জুমার › বিস্তারিত পোস্টঃ

মিলিয়ে নিন। শেখ মুজিব আর তাঁর কন্যা শেখ হাসিনা একই পরিস্থিতি তৈরি করেছিলেন, তাদের ধ্বংসের জন্য।

১৫ ই আগস্ট, ২০২৪ সকাল ৭:৫৮

১৫ই আগস্ট, ১৯৭৫। সকাল সাতটা।
বাংলাদেশ বেতার ঘন ঘন একটি বিজ্ঞপ্তি প্রচার করছে। উল্লসিত গলায় একজন বলছে, ‘আমি ডালিম বলছি। স্বৈরাচারী মুজিব সরকারকে এক সেনা-অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করা হয়েছে। সারা দেশে মার্শাল ল জারি করা হলো।’

রাস্তায় মিছিল বের হয়েছে। দুর্ভাগ্যজনক হলেও সত্যি, সেই মিছিল আনন্দ-মিছিল।
শফিক বাংলামোটর গিয়ে এক অদ্ভুত দৃশ্য দেখল। সেখানে রাখা ট্যাংকের কামানে ফুলের মালা পরানো। কিছু অতি উৎসাহী ট্যাংকের ওপর উঠে নাচের ভঙ্গি করছে।

আমার বাবর রোডের বাসার কথা বলি, বেতারে বঙ্গবন্ধুর মৃত্যুর খবর প্রচারের সঙ্গে সঙ্গে একতলায় রক্ষীবাহিনীর সুবেদার পালিয়ে গেলেন। তাঁর দুই মেয়ে, একজন গর্ভবতী, ছুটে এল মায়ের কাছে। তাদের আশ্রয় দিতে হবে। মা বললেন, তোমাদের আশ্রয় দিতে হবে কেন? তোমরা কী করেছ? তারা কাঁদো কাঁদো গলায় বলল, খালাম্মা, এখন পাবলিক আমাদের মেরে ফেলবে।

এই ছোট্ট ঘটনা থেকে রক্ষীবাহিনীর অত্যাচার এবং তাদের প্রতি সাধারণ মানুষের ক্ষোভ ও ঘৃণাও টের পাওয়া যায়।" রক্ষী বাহিনীর জায়গায় পুলিশ আর হেলমেটলীগ, RAB, যোগ করলেই হবে।
-দেয়াল (হুমায়ুন আহমেদ)

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০২৪ সকাল ৮:২২

আরশাদ রহমান বলেছেন: মানুষ খুবই জটিল এবং হিংস্র। তার উপরে বাঙালি জাতি হিসাবে ৭১ ছাড়া আর কোনো সময় মনেহয় না সাহসের পরিচয় দিতে পেরেছে। আমারা খবুই সার্থপর এবং। ডান্ডায় ঠাণ্ডা থাকি। সুতরাং এখনকার অবস্তা দলীয় লোভ এবং অপকর্ম মুজিবের অবদান সামিয়ক ম্লান করলেও কোন দিন ও নিভে যাবেনা বলে আমি মনে করি। বাঙালি জাতির জন্যে তাঁর অবদান নাই মেনে নেয়া এখনকার পথভ্রষ্ট আওয়ামী লীগ এর সাথে আমি মিলাতে চাই না। এখন কার আওয়ামী লীগ নিজেদের কে আলাদা করার কিসু দেখি না। সব দলের মধ্যে অমিলের চেয়ে মিল কেনো আরো বেশী।

২| ১৫ ই আগস্ট, ২০২৪ সকাল ৯:১২

আহলান বলেছেন: এমনতো হওয়ার কথা ছিলো না ... কেনো এমন হলো৭২ থেকে ৭৫ এর যে দুঃশাষন- কেনো ? ৭ কোটি মানুষের ৭ কোটি কম্বল , মুজিব বলেন আমার কম্বল কোথায়? সবাই পায় সোনার খনি, আমি পেয়েছি চোরের খনি ... সভ্যতা আমাদের থেকে মুখ ফিরিয়ে গেছে হয়তো অনেক আগেই ...

৩| ১৫ ই আগস্ট, ২০২৪ সকাল ৯:১২

ধুলো মেঘ বলেছেন: ১৫ই আগস্টের পর আওয়ামী লীগের ফিরে আসার কোন রাস্তা ছিলনা। কিন্তু এসেছে। কোন ফাঁক দিয়ে? মুক্তিযুদ্ধের চেতনা। গুটিকয়েক মানুষ মুক্তিযুদ্ধের চেতনা শিখাতে গিয়ে কোটি কোটি মানুষের ব্রেইন ওয়াশ করে ৯৬ সালে বিএনপির অপশাসনের সুযোগ নিয়ে ক্ষমতায় ফিরে এল।

২০০৮ সালে আওয়ামীলীগের পক্ষে কোন গণজোয়ার সৃষ্টি হয়নি। বলদ এরশাদের বলদামির জন্য আর নির্বাচন কমিশনার সাখাওয়াতের কূটচালে ভূমিধ্বস বিজয় নিয়ে ক্ষমতায় স্থায়ী হবার পাকাপাকি বন্দোবস্ত করে ফেলে।

সেই ১৫ই আগস্ট আবার ফিরে এসেছে। এখন অপেক্ষা করছি ৯৬ সালের পুনরাবৃত্তি আবার কবে হয়?

৪| ১৫ ই আগস্ট, ২০২৪ সকাল ৯:১৫

জুন বলেছেন: এত ঘটনার পরও যখন কিছু কিছু মানুষের মুখে শুনি আওয়ামী লীগ দেশের স্বাধীনতা এনেছে, দেশের বৃহত্তম দল, তারা ছাড়া বাংলাদেশ অচল। তারা কি জানে না ভারতের কংগ্রেস এর হাত ধরে ভারতবর্ষ স্বাধীন হয়েছিল, তারা আজ কোথায়?

৫| ১৫ ই আগস্ট, ২০২৪ সকাল ১০:১২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এমন পরিনতির জন্য ওদের কর্মই দায়ী।

৬| ১৫ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:৪১

এস.এম.সাগর বলেছেন: সেদিন যদি ফ্যাসিস্ট মুজিবের পতন না হত, তাহলে শেখ কামালরা যার তার বোন আর বৌকে তুলে নিয়ে হারেম বানাতো। হয়ত ভোরবেলার ধানমন্ডির কোন রাস্তার পাশে নগ্ন কিংবা অর্ধমৃত অবস্থায় তাদেরকে পেতেন আপনারা।

৭| ১৫ ই আগস্ট, ২০২৪ রাত ৮:২২

করুণাধারা বলেছেন: মিলানোর কি আছে, সবাই জানে।

আমার মা বলেছিলেন, এ যুগে যারা জন্ম নিয়েছে তারা বুঝতেই পারতো না কেন স্বাধীনতার জনক কে হত্যা করা হয়েছিল। সেজন্য তার মেয়েকে রেখে দেওয়া হয়েছে, মেয়ের শাসন করার নিয়ম দেখে সবাই বুঝতে পারবে এর বাবা কেমন ছিল।

৮| ২২ শে আগস্ট, ২০২৪ সকাল ৯:১৭

জুন বলেছেন: ৭২ থেকে ৭৫ এর ইতিহাসটা সবার জানা দরকার। এই বিষয়ে কেউ উদ্যোগী হলে ভালো হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.