নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানভির জুমার

সব সময় সব জায়গায় সত্য এবং ন্যায়ের পক্ষে।

তানভির জুমার › বিস্তারিত পোস্টঃ

আপনার কেন মনে হয় যে বিএনপি কোন আন্দোলন করতে পারে না?

০৩ রা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৫১

১) রাজনৈতিক দল ছাড়া সাধারণ জনগণ কি কোথাও জ্বালানীসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ানোর প্রতিবাদ করেছে?
২) না করে থাকলে কেন করেনি বলে আপনি মনে করেন?
এই দেশে একটা চাকরি আর লাইফ স্টাইলের জন্য সবাই বেচে আছে?। এই দেশে কেউ এখন আর ন্যায়ের পক্ষে কথা বলে না? তার চাকরী বা ব্যবসায় সমস্যা হবে? তার আরামের জীবনে সমস্যা হবে? আথবা সবাই ভালো আছে তাই কিছু বলে না এরকম কি?


নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ানোর প্রতিবাদে বিএনপি আয়োজিত প্রতিবাদ কর্মসূচিতে অন্তত ৩৭টি কর্মসূচিতে আওয়ামী লীগের নেতা-কর্মীরা হামলা চালিয়েছেন অথবা পুলিশ বাধা দিয়েছে। ভোলায় বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সেখানে গুলিতে ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের দুজন নেতা-কর্মী মারা যান। লক্ষ্মীপুরে বিএনপির সাবেক সংসদ সদস্য শহীদ উদ্দীন চৌধুরীর বাড়িতে এবং বরিশালের গৌরনদীতে স্থানীয় বিএনপি ও যুবদল নেতাদের বাড়িতে হামলা চালিয়েছেন স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা। নারায়ণগঞ্জে পুলিশের গুলিতে নিহত হন যুবদলের কর্মী শাওন প্রধান।

এসব হামলা কী প্রমাণ করে? মহা প্রতাপশালী আওয়ামী লীগ কি ভয় পেয়ে গেছে? আওয়ামী লীগ নেতারা প্রায়ই বলেন, খেলা হবে। কার কত জনপ্রিয়তা আছে, সেটি প্রমাণ করতে রাজনৈতিক দলগুলো সভা–সমাবেশ ডেকে জনগণের সামনে নিজেদের সাফল্যের সঙ্গে ভবিষ্যৎ কর্মসূচি তুলে ধরে। এটাই রাজনীতির খেলা। কিন্তু এখন তো আওয়ামী লীগের নেতারাই খেলার নিয়ম মানছেন না।

একদিকে বিএনপির মিছিল-সমাবেশে পুলিশের বাধা, আরেক দিকে বিএনপির নেতা-কর্মীদের বাড়িতে অফিসে আওয়ামী লীগ নেতা-কর্মীদের চড়াও হওয়ার ঘটনা কী প্রমাণ করে? আওয়ামী লীগ কি বিএনপিকে নিয়ে নির্বাচন করতে চায়; না বিএনপি নির্বাচনে না এলে তাদের সুবিধা—সেই বার্তাই এভাবে দেশবাসীকে জানিয়ে দিচ্ছে?

১ সেপ্টেম্বর ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপি সারা দেশে যে কর্মসূচি ঘোষণা করেছিল, সরকারের পক্ষ থেকে তার ওপর কোনো নিষেধাজ্ঞা জারি করা হয়নি। রাজধানী ঢাকাসহ বহু জায়গায় বিএনপি শান্তিপূর্ণ সমাবেশ ও মিছিল করেছে। রাজধানীতে ব্যাপক যানজট সৃষ্টি হওয়া সত্ত্বেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও তাদের বাধা দেয়নি। এটাকে আমরা সরকারের গণতান্ত্রিক সহিষ্ণুতা বলে মেনে নিতে পারি। প্রশ্ন হলো, সরকার ঢাকায় যে সহিষ্ণুতা দেখাল, নারায়ণগঞ্জে সেটা হলো না কেন?
প্রথমআলো








মন্তব্য ২১ টি রেটিং +০/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১১

বিটপি বলেছেন: আওয়ামী লীগের কাছে বিএনপি কোন দলই নয়। খাবার খেতে চা চিলে বা পড়তে না বসলে বড়রা যেমন ছোটদেরকে চড় থাপ্পর মারে, বিএনপির সো কল্ড প্রতিবাদ সমাবেশে আওয়ামী লীগের হামলা হচ্ছে অনেকটা সে রকম। এরকম লোক দেখানো প্রতিবাদ বা আন্দোলন নামের সার্কাস দেখিয়ে লোক হাসানো যাবে, কিন্তু রাজনীতিতে জায়গা করা যাবেনা।

বিএনপি কোনদিক থেকেই আওয়ামী লীগের প্রতিদ্বন্দী হবার যোগ্যতা রাখেনা। একমাত্র দল হিসেবে জামায়াত সেই যোগ্যতা রাখত, কিন্তু মুক্তিযুদ্ধে বিতর্কিত ভূমিকা এবং সেই ফাঁদেই ব্যাপক ক্র্যাকডাউনের শিকার হয়ে তাদের কোমর এমনভাবে ভেঙে গেছে যে তারা আর কোনদিন সোজা হয়ে দাঁড়াতে পারবেনা। এখন আওয়ামী লীগকে ক্ষমতা থেকে নামাতে পারবে একমাত্র অর্থনৈতিক দূর্দশা। আগামী ২০২৭ সালের আগে সেরকম কোন সম্ভাবনা দেখা যাচ্ছেনা।

০৩ রা সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫১

তানভির জুমার বলেছেন: আপনার এবং আমার জানার মধ্যে অনেক পার্থক্য। ব্যাপক ক্র্যাকডাউনের শিকার হয়ে হয়ে জামাতের কতজন নেতা-কর্মী মৃত্যু বরণ করছে বা রাজনীতি ছেড়েছে বলে আপনার মনে হয়?

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৩

জুল ভার্ন বলেছেন: সভ্যতা বিস্মৃত, চিন্তা অবরুদ্ধ, মানুষ অন্ধকারে নিমজ্জিত–এমন এক অবস্থায় আঁধারের বুক চিরে উদয় হয়েছিল শুদ্ধ গণতান্ত্রিক ব্যবস্থা কায়েমের নেশায় জীবনবাজী রাখা বিএনপি সমর্থক কয়েকজন তরুণ.....যাদের জীবন দিয়ে প্রমাণ করে গিয়েছে তাদের দৃঢ়তার স্বাক্ষর। জাতীয়তাবাদী সকল সৈনিকের জন্য নুরু-শাওনের আত্মত্যাগ সাফল্যের অনুপ্রেরণা হোক। শোক হোক সংগ্রামের শক্তি।

০৩ রা সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

তানভির জুমার বলেছেন: স্বাধীনতাযুদ্ধে নেতৃত্ব দেওয়া দলটি গুলি-প্রশাসনে ভর করে টিকে আছ।

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৯

পোড়া বেগুন বলেছেন:
তাদের সবার মাজা (কোমর) ভাংগা,
শক্ত মাজার নেতা নাই।

০৩ রা সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

তানভির জুমার বলেছেন: জ্বালানীসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ানোর জন্য আপনার জীবনযাত্রায় কি এর কোন বিরুপ প্রভাব পড়েছে?

৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:১৪

কামাল৮০ বলেছেন: এরা জনসভায় গ্রেনেড হামলা করে না।যা কিছু করছে পুলিশ জনসার্থে করছে।পুলিশের তাই বক্তব্য।

০৩ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৪৭

তানভির জুমার বলেছেন: নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদ করায় জনসার্থে তরতাজা তিনটা মানুষ কে পুলিশের গুলি করে হত্যা করাকে কি সুন্দর যুক্তি দিয়ে জাস্টিফাই করে ফেললেন। এই আপনারাই আবার সেইম ঘটনা অন্য সময় ঘটলে ফ্যাসীবাদ বলবেন।

৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:০৩

কামাল৮০ বলেছেন: বিএনপি একটা গনতান্ত্রীক দল না।গনতান্ত্রীক উপায়ে দলটি গঠিত হয় নাই দলে গনতন্ত্রের ছিটে ফোটাও নাই।তারা করবে গনতান্ত্রীক আন্দোলন।তাদের সকল কাজ কারবারই হবে ফ্যাসিষ্টদের মতো।তাদের গন সমর্থন আছে।দলটি গনতান্ত্রিক হলে দলটি টিকে যাবে।নয়তো ধ্বংস হয়ে যাবে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ ভোর ৬:৫৮

তানভির জুমার বলেছেন: বাংলাদেশের কোন দলটি গনতান্ত্রীক দল?

৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিএনপিতে যোগ্য নেতা/নেত্রী নাই।
আওয়ামীলীগের কাছে দশ বছর ক্লাস
নিলে জেউ কেউ নেতা হতেও পারে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ সকাল ৭:০০

তানভির জুমার বলেছেন: একজন যোগ্য নেতা/নেত্রীর কিছু গুনাবলী যদি বলতেন তাহলে ভালো হতো।

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৪১

রানার ব্লগ বলেছেন: আগামীতে আওমিলীগ ও আন্দলোন করতে পারবে না কারন মানুষ এদের চিনে ফেলেছে । বিএনপির সেই মুখ নাই যে তারা মানুষের জন্য আন্দলোন করবে । তারা যে বলে ভোটাধিকার ফেরাতে আন্দলোন করবে ব্যাপারটা যথেষ্ট হাস্যকর । তাদের সময় ১ কোটি ভুয়া ভোটারের হিসাব তারা দিতে পারে নাই । তারা ও তাদের যুবরাজ চোর তারেক কোটি কোটি টাকা মেরে দিয়েছে দেশের মানুষের হোক খেয়ে ফেলেছে । তাদের একমাত্র আন্দলোন হলো বেগম খালেদার সুজুগ সুবিধা বাড়ানর আন্দলোন !!!

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:০২

তানভির জুমার বলেছেন: বিএনপিরও অনেক বড় বড় ফল্ট আছে। তাই বলে তারা অন্যায়ের প্রতিবাদ করতে গেলে পুলিশ গুলি করে তাদের কর্মীদের হত্যা করতে পারে না সেটা আওয়ামীলিগের বেলায় না। পৃথিবীর কোন সভ্য মানুষ এইগুলো সমর্থন করতে পারে না।

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৪১

নতুন বলেছেন: একমাত্র জামাতে ইসলাম ছাড়া কোন গতি নাই। এরাই পারবে আয়ামীলীগের হাত থেকে পুর্বপাকিস্তানকে বাচাতে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:০৪

তানভির জুমার বলেছেন: আপনার কাছ থেকে এরকম মন্তব্য আশা করিনি।

৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৪

কামাল৮০ বলেছেন: আগে গনতন্ত্র কি সেটা বুঝুন।গনতান্ত্রীক দল কি ভাবে গঠন করতে হয় তা জানুন।তখন বুঝতে পারবেন কোন দল গনতান্ত্রীক দল।তার আগে বুঝালেও বুঝবেন না।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:০৫

তানভির জুমার বলেছেন: গনতন্ত্র কি সেটা আমার বুঝা আছে। আওয়ামী বয়ান ছেড়ে সভ্য মানুষের দলে আসেন।

১০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:২৯

জগতারন বলেছেন:
১. আওয়ামিলীগ ছাড়া বাংলাদেশের যুদ্ধাপরাধীদের বিচার আর কোনো দল করবে না এবং চিন্তাই করা যায় না
২. যুদ্ধাপরাধীদের অন্ততপক্ষে যে কয়েকজনের রায় হয়েছে তাঁহাদের বিচার স্বচ্ছ হলেও তাদের ফাঁসি আবার অসচ্ছ হলেও ফাঁসি হবার কথা।
৩. বিএনপি দ্বারা যুদ্ধাপরাধীদের বিচার তো দুরের কথা, তাদেরকে রীতিমত রাষ্ট্র চালানোর দ্বায়িত্ব দিয়েছিল।
৪. সবচাইতে বড় কথা যুদ্ধাপরাধীরা আজ পর্যন্ত তাদের অপকর্ম বা ভূলের জন্য দেশবাসীর কাছে ক্ষমা চায়নি।

১১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:২৯

জগতারন বলেছেন:
১. আওয়ামিলীগ ছাড়া বাংলাদেশের যুদ্ধাপরাধীদের বিচার আর কোনো দল করবে না এবং চিন্তাই করা যায় না
২. যুদ্ধাপরাধীদের অন্ততপক্ষে যে কয়েকজনের রায় হয়েছে তাঁহাদের বিচার স্বচ্ছ হলেও তাদের ফাঁসি আবার অসচ্ছ হলেও ফাঁসি হবার কথা।
৩. বিএনপি দ্বারা যুদ্ধাপরাধীদের বিচার তো দুরের কথা, তাদেরকে রীতিমত রাষ্ট্র চালানোর দ্বায়িত্ব দিয়েছিল।
৪. সবচাইতে বড় কথা যুদ্ধাপরাধীরা আজ পর্যন্ত তাদের অপকর্ম বা ভূলের জন্য দেশবাসীর কাছে ক্ষমা চায়নি।

১২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: বি এন পি শেষ। জামাতকে বাদ দিতেই হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.