নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানভির জুমার

সব সময় সব জায়গায় সত্য এবং ন্যায়ের পক্ষে।

তানভির জুমার › বিস্তারিত পোস্টঃ

ধনী ব্যাক্তির যাকাত দেওয়ার মুসলিম হওয়ার পূর্বশর্ত । ঈমানের পর সর্বাধিক গুরুত্বপূর্ণ ও অপরিহার্য ইবাদত হল সালাত ও যাকাত।

১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৫২

যাকাত শরীয়তের এমন এক অকাট্য বিধান যে সম্পর্কে দলীল-প্রমাণের আলোচনা নিষ্প্রয়োজন । দেহের সঙ্গে সম্পর্কিত ইবাদতের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল নামাজ, আর সম্পদের সঙ্গে সম্পর্কিত ইবাদতের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল যাকাত। এই নামাজ আর যাকাত এতই গুরুত্বপূর্ণ যে, এ দুটোকে মুসলমান হওয়ার আলামত হিসেবে গণ্য করা হয়েছে।

যাকাত বিষয়ক মাসআলা মসজিদে ঘনঘন আলোচনা করা উচিত, শুরু রোজার সময় না, সারা বছরে কয়েকবার। যাকাতের খাত তো মিসইউজ হয়-ই, আমি এমন একাধিক কেইস দেখেছি যে একজন মনে করে সে যাকাতের হক্বদার এবং এক্সপেক্টও করে, অথচ তার অনেক ফিক্সড ডিপোজিট আছে। টাকা নাই মানে হাতে এখন "খরচ করার মত" টাকা নেই, তাই যাকাত গ্রহণ করতে রাজী, ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজেউন। এরকম অনেক মানুষ আছে, গহনা + পেটি ক্যাশ মিলিয়ে সাহিবুল নিসাব, অর্থাৎ নিজেই যাকাত দিতে পারে, অথচ যাকাত গ্রহণে আগ্রহী।

আসলে রিযক্‌, তাক্বদীর - এসবের ডাইনামিক্স না বুঝলে এর উপর ইয়াক্বীন আনা যায় না। যারা যাকাত দিয়ে আসছে, খোঁজ নিলে কাউকে পাওয়া যাবে কিনা সন্দেহ - যে যাকাত দিতে গিয়ে নিঃস্ব হয়েছে, বরং সম্পদ বেড়েছে এরকমটাই ডিফল্ট কেইস।
অনেকে লাম্পসাম যাকাত দেয়। কোটি কোটি টাকার মালিক, হয়তো দুই লাখ টাকার যাকাত দিয়ে ভাবলো - "দুই লাখ, অনেক যাকাত দিলাম"। আসলে হিসাব না করে দিলে, কিছুই আদায় হলো না, এমনকি হিসাব না করে কেউ যদি লাম্পসাম হিসেবে প্রকৃত যাকাতের চেয়ে বেশি পরিমাণও দেয়, যাকাত আদায় হবে না। যাকাত সঠিকভাবে আদায় করা ইবাদাত, এবং ফিকহের নিয়ম অনুসারে কোন একটা ফরজের পূর্বশর্তও ফরজ। যাকাত ফরজ, এর হিসাব করাও এ নিয়ম অনুসারে ফরজ।
--
আরেকটা কথা, কেউ যদি পূর্বজীবনে যাকাত ফরজ হওয়া সত্বেও না দিয়ে থেকে থাকেন, সেগুল আমার জানামতে মেকাপ করতে হবে, কারণ এগুলো বান্দার হক্ব যা স্কিপ করা হয়েছে, আল্লাহর কাছে মাফ চাইলে হবে না। সুতরাং মিস হয়ে থাকলে মেকাপ কীভাবে করা যায় তা আলেমদের কাছে জেনে নিবেন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.